নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

আমাদের জীবন, আমাদের হতাশা

২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:০৩

একটা বয়সের পর দেখবেন আপনার সামনে শুধু মরীচিকা কিংবা ধূ ধূ করা প্রান্তর । আপনার শরীরের নয় মনের নার্ভ সিস্টেমগুলো আপনাকে সাহস জোগাচ্ছেনা‚ আপনি একটি কোণে স্থবির হয়ে পড়ে আছেন ।

এই সমাজ‚ এই দেশ বড়ই অদ্ভুত । এখানে আমাদের রাস্তকয় পড়ে থাকা আধূলির মতোও মূল্য নেই । আপনার ইচ্ছা‚ আকাঙ্খা‚ চাহিদা‚ স্বপ্ন এসবের কোনো মূল্য নেই এদেশের অধিকাংশ পরিবারে‚ এই সমাজে‚ এই রাষ্ট্রে । বেঁচে থাকবার মতো সামান্য সাহস সঞ্চার করে দেবার মতো মানুষ এখানে নেই ।

এখানে যা আছে তা শুধুই শূন্যতা যা ফাঁপা‚ ফলস‚ ব্ল্যাঙ্ক । এটা একটা কৃষ্ণগহ্বর । এই কৃষ্ণগহ্বরে তলিয়ে গেলে ফেরার রাস্তা আর নেই । তবে ত্রুটি-বিচ্যুতিগত দু-একটা রাস্তা হয়তো আছে তবে সেটা গৌণ বিষয় ।

আমরা কত উদ্দীপনা নিয়ে মায়ের জরায়ুতে একটা দীর্ঘকাল থাকি তারপর সময়মতো পৃথিবীর আলো দেখি । মায়ের মুখে কি স্বচ্ছজল হাসি । যেন মায়ের আর কোনো ভাবনা নেই‚ জন্ম দিতে পেরেই ক্ষান্ত হয়েছেন । আসলেই কি? না! সন্তান বড় হওয়ার সাথে সাথে বাবা-মায়ের দুশ্চিন্তা বাড়ে । সন্তানদেরও বাড়ে সমানুপাতিক হারে ।

সমাজে একটা প্রতিষ্ঠিত মর্যাদার দরকার পড়ে । শৈশবে যেই ছেলেটা উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখে‚ যৌবনের প্রাচুর্যে যে ছোঁটে লাগামহীন টাট্টু ঘোড়ার মতো । অথচ ভুল একটি এড্রেসে জন্ম নিলে সেই আশার প্রদীপটা দপ করেই নিভে যায় ।

এই দেশীয় পরিবারের কালচার‚ সমাজ‚ রাষ্ট্রের কাছে ক পয়সার মূল্য আমাদের? আমাদের চাহিদার‚ আমাদের স্বপ্নের আমাদের বাক স্বাধীনতার? এখানে যেসকল ইস্যু ক্রিয়েট হয় তা মনে হয়না পৃথিবীর অন্যকোনো দেশের তুলনায় কম বড় । সামাজিক স্বীকৃতি না পেলে পরিবার থেকে লাঞ্চনা‚ সমাজের কানকথা‚ রাষ্ট্রের নানাবিধ সমস্যা ।

এখানে আমাদের হতাশা বয়সের সাথে সমানুপাতিক হারে বাড়ে । এখানে শিক্ষা‚ স্বাস্থ্য‚ অর্থনীতি ব্যবস্থা এমন যে মৃত্যুই একমাত্র সফলকামী চিন্তা । সমাজ‚ রাষ্ট্রের বৈপরীত্যে আমাদের যখনতখন মৃত্যু আসে‚ হঠাৎ হঠাৎ গুম হয়ে যাই আমরা । আমাদের মানসিক মৃত্যু এখানে বহুকাল আগেই ঘটে‚ এ ধরনের মৃত্যু অন্যদেশে তূলনামূলক কম ।

জার্মান সভ্যতাতে এরকম মানসিক মৃত্যুর নজির খুবই কম বলে মনেহয় । এখানে সবটা ক্ষেত্রেই রাজনৈতিক বিস্তার‚ প্রহসন । স্বার্থান্বেষী সর্ব মহলের রাজনীতি থেকে নিস্তারের পথ নেই । এখানে রাজনীতি শুধু একটি দেশ গঠনের জন্য নয়‚ সংস্থা‚ সংঘ‚ ক্লাব‚ সংগঠন সবকিছুতেই রাজনৈতিক বিস্তার লক্ষ্যনীয় ।

এইরকম হতাশাব্যাঞ্জক সমাজ‚ রাষ্ট্রে কিছু সময় বেঁচে থাকাটাই বড় একটা ক্রেডিট । নয়তো আমাদের জন্য জন্মের পরবর্তী সোডিয়াম ক্লোরাইড খাওয়ায়ে মেরে ফেলাটাই হলো বাস্তবাদী চিন্তা ।

অসুখী নানা প্রভাবন সবসময় যেখানেই ওতপ্রোতভাবে বিরাজমান । সেখানে কিইবা আর করবার থাকে...

সাব্বির আহমেদ সাকিল
০৬ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ১৩ সফর ১৪৪৩ হিজরী | ২১ সেপ্টেম্বর ২০২১ ইং | মঙ্গলবার | রাত্রি ০৩ টা ৫৮ মিনিট | ময়মনসিংহ

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৩

কামাল১৮ বলেছেন: বয়স কতো হলে এমন হয়?

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: নির্ভর করে সেটা । তবে ২১-৩০ এরকম সময় এই ঘটনাটা বেশী দেখা যায় ।

২| ২২ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৯

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন। দিন দিন আপনি অভিজ্ঞ হয়ে উঠছেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.