নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

আমার উত্তরবঙ্গের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ সরকারি আজিজুল হক কলেজ ক্যাম্পাস

১৫ ই নভেম্বর, ২০২১ রাত ১০:১০



বিশ্ববিদ্যালয় জীবনের অন্যতম একটা বিষয় হলো বড় ক্যাম্পাস । যেখানে কোলাহলে মিশে থাকে । মানুষের পারিবারিক‚ সামাজিক‚ রাজনৈতিক‚ অর্থনৈতিক‚ সংস্কৃতিক‚ প্রেম-ভালোবাসা‚ বিরহ-বিচ্ছেদসহ মানবজীবনের সামগ্রিক দিক নিয়ে আলাপ-আলোচনা হয় । সেক্ষেত্রে যদিও পাবলিক বিশ্ববিদ্যালয়ে এই চর্চা অনেক বেশী প্রতীয়মান ।

শুধু পাবলিক ই নয় বরং জাতীয় বিশ্ববিদ্যালয়েও এইসব চর্চা হয় । যেখানে বিকেল একটা বড় মিলনমেলা বসে । গোধূলি আলোতে প্রেমিকার মুখচ্ছবি উজ্জ্বল হয়ে ওঠে । কেউবা আবার জগিং করতে থাকে । আবার পোড় খাওয়া মানুষদের ঠোঁটে নিকোটিনের স্টিকের উজ্জ্বল আলো দেখা যায় ।

একজীবনে মানুষের অর্ধ কিংবা পূর্ণ করে কিংবা সিকি করে হলেও সবকিছু থাকা উচিত । জীবনের স্বাদ-আহ্লাদ পূরণ হওয়া উচিত । স্রোতের মতো যে জীবন আস্তে আস্তে নিভু নিভু করে চলে সেখানে কিছু মিষ্টি হাওয়া থাকা উচিত । বড় সাধের এ জীবন । মাত্র একটাইতো । দিনশেষে সবাই ভালো থাকতে চাই‚ সুখের আশ্রয় খুঁজে পেতে চাই ।



মানুষ যে পরিবেশে বড় হয় সেই পরিবেশ অনুযায়ী-ই বেড়ে ওঠে । তবে কোনোকিছুর মর্ম কিংবা শিক্ষা-ই কম নয় । সরকারি আজিজুল হক কলেজে যে চর্চা হয় সরকারি শাহ সুলতান কলেজেও হয়তো চর্চা হয় কিন্তু অন্যভাবে । আমি বড় ভাগ্যবান না হলেও আংশিক ভাগ্যবান তো বটেই । এত বড় একটা ক্যাম্পাসে পড়ি । সংস্কৃতি চর্চায় ভূমিকা রাখি ।

যদিও সংস্কৃতির এই চর্চাটা পূর্বে খুব ভালো ছিলো । যেখানে সাহিত্যচর্চা‚ সংগীতচর্চার আসর জমে উঠতো । প্রযুক্তির উৎকর্ষে এই ধারা অনেকটাই এখন মিইয়ে গেছে । যদিও বাস্তবধারার চর্চা এবং প্রযুক্তির চর্চা কখনোই এক নয় । সরকারি আজিজুল হক কলেজ যেখানে মুক্তচিন্তার আঁধার ছিলো‚ প্রাণে-প্রাণে মেলাবন্ধন হতো তাতে অনেকটাই ভাটা পড়ে গেছে ।

ক্যাম্পাসে আর আগের মতো আয়োজন নেই । বিভিন্ন উৎসব এখন আর হয়না । মানুষের সাথে মানুষের দূরত্ব বেড়ে গেছে । রাজনৈতিক কোনো প্রোগ্রাম ছাড়া এখন আর বড় কোনো জনসমাবেশ হয়না । এটি বড়ই বেদনার । বইমেলা‚ নবান্নের উৎসব‚ বসন্তের উৎসব‚ বাউলের আসর‚ ফুলের মেলা‚ সঙ্গীতায়োজন সবকিছু এখন থমকে গেছে ।



সুধু তাই-ই নয় ক্যাম্পাসের বাহারি খাবারের দোকান‚ চুড়ি-ফিতার দোকান‚ আল্পনার দোকান সবই হারিয়ে গেছে । আগে যাঁরা পসরা সাজিয়ে দোকান বসাতো তাঁদের চেনামুখকেও আর খুঁজে পাওয়া যায়না । যেই বৃদ্ধ লোকটি লেকের ধারে ওজন মাপেন শুধু এই মানুষটি আর বাদামওয়ালা রেজাউল মামা-ই পুরাতন ।

ক্যাম্পাসে যেসব নতুন মুখ আসতেছে সবাই এইসব থেকে বঞ্চিত । গঠনমূলক আলোচনা‚ সভা‚ সমাবেশ‚ সংস্কৃতির ধারা থেকে অনেক দূরে সরে যাচ্ছে । বিশ্ববিদ্যালয়ের মধুর স্মৃতি‚ আনন্দ‚ মেলাবন্ধন কোনোকিছুর সাথেই এঁদের পরিচিতি ঘটছেনা ।

তেষট্টি একরের এই ক্যাম্পাস মানুষকে শুধু একাডেমিক শিক্ষা দেয়না‚ মানবজীবনের বাস্তবিক শিক্ষা দেয়‚ কল্পনা করতে শেখায়‚ ভাবতে শেখায় । সর্বোপরি মানুষ হতে শেখায় ।



আমার সময়‚ আমার ডিপার্টমেন্ট‚ আমার ক্যাম্পাস‚ আমার স্মৃতি সবকিছুকেই সামগ্রিকভাবে ভালোবাসি । জীবনের সুন্দর সময়গুলোকে নিয়েই জীবনকে উপভোগ করে যেতে চাই...ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে বিজ্ঞান ভবন-অডিটোরিয়াম-মুন হল-শেরে বাংলা হল-জহুরুলনগর-কামারগাড়ি-জামিলনগরে মিশে থাকতে চাই...


⏭ সাব্বির আহমেদ সাকিল
◾প্রাণিবিদ্যা বিভাগ‚ সম্মান শেষ বর্ষ
◾সহ-সভাপতি‚ TEER-শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন
▶৩০ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ০৯ রবিউস সানি ১৪৪৩ হিজরী | ১৫ নভেম্বর ২০২১ ইং | সোমবার | শেরে বাংলা নগর‚ বগুড়া

*সংগৃহীত ছবি*

#সাব্বিরসাকিল #ক্যাম্পাস #সংস্কৃতি #সআহক #ক্যাম্পাসজীবন #আজিজুলিয়ান #Azizulian #বগুড়া

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: সবাই আবার আগের মত অন্তর্মুখিতা ত্যাগ করে সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে আগ্রহী হয়ে উঠুক এই কামনা করছি। আপনার কলেজ সম্পর্কে জানতে পারলাম। পুকুরের ছবিটা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ । ভালোবাসা জানবেন । ❤️

২| ১৬ ই নভেম্বর, ২০২১ রাত ১২:১৬

রাজীব নুর বলেছেন: আপনাদের ক্যাম্পাস টা দেখতে জেলখানার মতো।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আহা! দুঃখ!

৩| ২৫ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৩৯

সাজিদ! বলেছেন: আপনাদের ক্যাম্পাসের ছাত্র সংঘটন গুলো বড় বেপরোয়া। কয়েকজনকে চিনতাম অছাত্র৷ ছিল বিশাল বড় নেতা। কয়েকদিন আগে মনে হয় একজনকে পুলিশ ধরে নিয়ে গেছে এক মার্ডার মামলায়। আজিজুল হক কলেজ বলতে আমি যেটার বেশী প্রশংসা শুনি সেটা তাদের উচ্চ মাধ্যমিক শিক্ষা কার্যক্রম। প্রচুর ছেলেমেয়ে ভালো করে সেখান থেকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.