নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

অতীত ভাবায়-অতীত পোড়ায়

১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৩৪


[ছবিকথন: ঝড়ে পড়া শুকনো এই ফুলগুলোর মতোই আমাদের বর্তমানগুলো‚ ফেলে আসা অতীতগুলো]

একটাসময় এই বর্তমানগুলো ঠিকই আমাদের পোড়াবে এটি চরম ধ্রুব সত্য কথা । এই মাঠ‚ এই পথ-ঘাট‚ এই নদী‚ এই বাড়িঘর‚ এই শিক্ষাপ্রতিষ্ঠান‚ এই গাছপালা‚ এই যানবাহন‚ এই খাবার-দাবারের দোকানগুলো শৈশব-কৈশোরের এই বাহিত জীবন সবই আমাদের পোড়াবে একদিন । হারিয়ে যাওয়ার প্রেমিকার মতো সবই একদিন পোড়াবে-পোড়াতেই হবে ।

যাঁরা ইতিহাসবিদ্যা নিয়ে পড়ে এঁরা পুরো চার বছর-ই পুরোনো ইতিহাসের কথাগুলোই পড়ে যায় । বর্তমানের কোনো কথা পড়েনা বা পড়বার সুযোগ নেই । পুরোনো ইতিহাস থেকে লব্ধকৃত জ্ঞান তাঁদের অবশ্যই পুরোনো সেই জীবন‚ সংগ্রাম‚ সংস্কৃতির কথা-ই মনে করিয়ে দেয়‚ ভাবায় । কেউবা আবার অতীতেও হয়তোবা ফিরে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে ।

বর্তমানকালে আমাদের যে সময়গুলো চুরি হয়ে যাচ্ছে এটিও একসময় অতীত হবে । তখন আমরা ভাববো এই রাস্তাটা কত অমসৃণ ছিলো‚ এইখানে একটা বড় গাছ ছিলো‚ এইখানে বাঁশঝাড় ছিলো । আবার ভাববো এই পথে বন্ধু‚ সহপাঠী‚ প্রেমিকার সাথে কত ঘুরেছি । একসাথে গোধূলি বিকেলে বসে থেকেছি । বৃষ্টিতে ভিজেছি ।

যেমনটা সেদিন শীতকালীন একটা লেখাতে কিছুটা স্মৃতিচারণ করেছি ঠিক তেমনটাই । সবকিছু পুরোনো হবে‚ অতীত হবে । বন্ধু-বান্ধব‚ সহপাঠী‚ প্রেমিকা সবই পুরোনো হবে । সেসব নিয়ে আমরা জীবনের শেষ সন্ধিক্ষণে বসে ভাববো ।

বর্তমানের টানাপোড়নে গ্রাজুয়েশন শেষ করা কোনো বন্ধু একদিন অঢেল টাকার মালিক হবে । প্রিয়তমার শোকে মুটিয়ে যাওয়া বন্ধুটির আঙ্গুলের ফাঁকের সিগারেটের ফিল্টারটিও সেদিন বদলে যাবে । ছেঁড়াফাটা‚ ময়লামাখা বিছানায় একটা দীর্ঘ সময় কাটিয়ে দেয়া বন্ধুটির গায়ে ছিঁটেফোটা ধূলোর আস্তরণ পড়ে গেলেও সেটাকে পরিষ্কার করার জন্য ব্যতিব্যস্ত হয়ে পড়বে ।

জেনারেশন টু জেনারেশন সবকিছুই পরিবর্তন হবে । পাঁচতলা বাসায় থাকা‚ দামী পোশাক-পরিচ্ছদ পড়া বন্ধুটি জীবনের ষেষ পর্যন্ত সেই পোশাক সেই বিলাসিতা ধরে রেখে জীবন কাটাতে পারবে এরকম নিশ্চয়তা কেউ দিতে পারবেনা । কিংবা আন্ডারওয়্যারের মধ্যভাগে ছিঁড়ে গেলে সেটা সেলাই করে আবার পড়ার উপযোগী করা বন্ধুটিও যে সারাজীবন এই অবস্থাতে জীবন কাটাবে সেটিও অনিশ্চিত ।

জীবনের মানেই হলো অনিশ্চিত ভবিষ্যতের একটি পথের দিকে হেঁটে চলা । কারণ জীবনের সবকিছু আমাদের ব্যক্তিগত ক্যালকুলেটরে হিসেব করা সমাধানের মতো নয় । সৃষ্টিকর্তা রিজিকে কার কি লিখে রেখেছেন সেটি শুধু তিনিই জানেন‚ অন্যকেউ নয় । জীবনের এইসব অববাহিকা অতীত-বর্তমান-ভবিষ্যতের গোঁজামিল ।

পুরোনোকে হারিয়ে আফসোস করা‚ সেদিকে ফিরে তাকানো; অতীতকে ভেবে হাঁসফাঁস করা । বর্তমানকে নিয়ে অসন্তোষ মনোভাব এবং ভবিষ্যত নিয়ে অনিশ্চিত ভাবনা । এইতো জীবন...



⏭ সাব্বির আহমেদ সাকিল
▶০৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ১৩ রবিউস সানি ১৪৪৩ হিজরী | ১৯ নভেম্বর ২০২১ ইং | শুক্রবার | শেরে বাংলা নগর‚ বগুড়া

#সাব্বিরসাকিল #জীবন #অতীত #ভাবনা #বগুড়া

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৩

রাজীব নুর বলেছেন: অতীত নিয়ে ভাবা ভালো। তাহলে সামনে এগোতে সুবিধা হয়।

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: তাই বুঝি?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.