নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

বগুড়ার অন্যতম প্রাচীন ঐতিহ্য আলুপোড়া

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৩৬



শীতের মৌসুম এসে পড়েছে । আমন ধানের এই মৌসুমে অনেকেই ধানের পরিবর্তে আলু লাগান । বগুড়ার গোল লাল আলু যা স্বাদ ও গন্ধে অতুলনীয় । ক’দিন পরেই বাজারে আসবে নতুন আলু । আর সেই আলু পোড়ানো হয় ধানগাছের অবশিষ্ট অংশ যাকে বগুড়ার আঞ্চলিক ভাষায় ‘লাড়া’ বলা হয় সেটি দিয়ে ।

শৈশবের এটি আমার অন্যতম গুরুত্বপূর্ণ একটি স্মৃতি । আমাদের এলাকায় বেশি আলু চাষ করতেন গোলাম মোস্তফা‚ প্রয়াত আলিমুদ্দিন সাকিদার‚ প্রয়াত জব্বার আলী প্রামাণিক‚ ইদ্রিস আলী সাকিদার‚ সাইদুল শাহ সহ আমার বাবা এবং বড়ব্বারা । ভিটে জমি হোক কিংবা নিচুজমি সব জমিতেই এই আলু চাষ হয় ।

কখনও নিজের জমি থেকে কখনও আবার অন্যের জমি থেকে আলু চুরি করে আলুপোড়া খেয়েছি । ধান কাটা হয়ে গেলে সেই লাড়াগুলোকে একত্র করে আগুন ধরিয়ে তাঁর মধ্যে আলু দিলেই হয়ে যেত আলুপোড়া । আমি‚ আমার মামাতো ভাই আলিম‚ শামিম জেঠাতো ভাই ইসমাইল‚ নাঈম‚ হাসান‚ ওয়াহেদসহ আরও অনেকেই ছিলো সেই দলে ।

আলু সংগ্রহ করা হতো কয়েকটি জমি থেকে যেন জমিওয়ালা বুঝতে না পারেন যে আলু চুরি হয়েছে । কলাগাছের শুকনো পাতা সংগ্রহ করা হতো আগুন লাগানোর সুবিধার্থে । সমতল কোনো জায়গায় দিয়াশলাই এর কাঠি দিয়ে ধরানো হতো আগুন । আগুনে বড় ধোঁয়া তৈরি হচ্ছিলো‚ চোখে ধোঁয়া লেগে এমন অবস্থা তৈরি হতো পরে কিছুক্ষণ আরকিছুই দেখা যেতোনা দু’চোখে । এছাড়াও কাপড়চোপড়ে ধোঁয়ার গন্ধ তো লাগতোই ।

কাপড়চোপড়ে ধোঁয়ার গন্ধপেয়ে মা অনেকসময় বকাঝকা করতেন । তারপরও কত আনন্দ কত উৎসব ছিলো আলুপোড়াকে কেন্দ্র করে । কখনও কলাগাছের বাকল(বগুড়াতে ‘ঢেঙ্গো’ বলে) দিয়ে সেটাকে মুড়িয়ে ভাটা বানাতাম । ভাটা বানানোর মূল লক্ষ্য হলো বেশি ধোঁয়া তৈরি করা । জমির আঁইলের পাশে বানানো হতো সেসব ভাটা । সেই ভাটার নিচের অংশে যেটাকে ক্লিং বলে সেটাতে দেয়া হতো আলু কিছুক্ষণ পর আলু বের করে ধোঁয়াটে সেই আলু খুব মজা করে খাওয়া হতো ।

এরকম গ্রুপ করো চলতো আমাদের অভিযান । সেই সময়গুলোকে ভীষণ মিস করি । যখন আমরা সবাই একত্রে থাকতাম‚ জাগতিক কোনো ব্যস্ততা‚ কোনো হতাশা ছিলোনা । মাঠে-মাঠে কত ঘুরেছি সকলে ।

যাঁরা বগুড়াতে বেড়ে উঠেছে যাঁরা নব্বই দশকের মানুষ তাঁদের প্রায় সবাই এই আনন্দটা উপভোগ করেছে । বগুড়াতে আলুঘাটি যেমন জনপ্রিয় তেমনি আলুপোড়াও দারুণ জনপ্রিয় । যদিও তথ্য প্রযুক্তির এই যুগের ছেলেমেয়েরা এসবের ধারেকাছেও নেই । বগুড়ার এই প্রাচীন ঐতিহ্য যে হারাতে বসেছে তা আর বলার অপেক্ষা রাখেনা ।

আমাদের জীবনে সেই সময়গুলো আর কখনও ফিরে আসবেনা । তবুও এই সোনালী স্মৃতিগুলো জীবনভর থেকে যাবে‚ যাকে হৃদয় থেকে কখনোই মুছে ফেলা সম্ভব নয় ।


⏭ সাব্বির আহমেদ সাকিল
▶০৮ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ‚ হেমন্তকাল | ১৭ রবিউস সানি ১৪৪৩ হিজরী | ২৩ নভেম্বর ২০২১ ইং | মঙ্গলবার | রাত্রি ১২ টা ২১ মিনিট | শেরে বাংলা নগর‚ বগুড়া

ছবি: সালাউদ্দিন সুমনের ভিডিও থেকে সংগৃহীত

#সাব্বিরসাকিল #ঐতিহ্য #আলুপোড়া #নস্টালজিয়া #শৈশব #অতীত #বগুড়া

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আমরা খেতাম ছোলা পোড়া।আলুর ভর্তা

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: কোন অঞ্চলে?

২| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনি চাষবাস করেন না?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৫৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আব্বা করেন । আমি সাহায্য করি মাঝেমধ্যে ।

৩| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১:০১

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: আব্বা করেন । আমি সাহায্য করি মাঝেমধ্যে ।

-তা'হলে আলু পার্টি হচ্ছে না কেন?

২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: এবার আমাদের জমিতে আলু লাগানো হয়নি । তাছাড়াও এখন আর সেই অবকাশ নেই, কাছের মানুষগুলো আর কাছে নেই ।

৪| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ১:২৬

রাজীব নুর বলেছেন: আলু পোড়ার চেয়ে আলুর দম বেশি মজা।

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:০৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আলুপোড়া কখনও কি খেয়েছেন?

৫| ২৩ শে নভেম্বর, ২০২১ রাত ২:২৩

নেওয়াজ আলি বলেছেন: ছোটকালে খেয়েছি । বাদাম,আলু ,লাল আলু‘খেসারি (স্থানীয় নাম বাওলা) প্রচুর চাষ হতো। মাঝখানে ইরি ধান চাষ হয়েছে । এখন জমি খালি পড়ে থাকে। যেমন লোক নাই তেমনি চাষে নাকি খরচ বেশী।

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:০৬

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: কৃষিখাতে প্রণোদনার সুষ্ঠু বন্টনের অভাবের কারণেই দিন দিন কৃষি খাত ব্যাপকভাবে মার খাচ্ছে । গ্রামাঞ্চলের আবাদী জমিগুলোতে গড়ে উঠছে ব্যবসায়িক প্রতিষ্ঠান‚ ইটভাটা‚ শিল্প কারখানা । তাছাড়া সার, কীটনাশকের যে লাগামহীন দাম বাড়ছে তাতে তো কৃষি বিমুখতা হওয়াই স্বাভাবিক...

৬| ২৩ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:০১

আলমগীর সরকার লিটন বলেছেন: দাদা স্যালুট এভাবে শৈশব কৈশর স্মৃতিময় সোনালি ক্ষণ আঁকছো সত্যই জল এসে যায়
ভাল থাক----------

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:০৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ভালোবাসা জানবেন ভাই ।

৭| ২৩ শে নভেম্বর, ২০২১ দুপুর ১২:৫৮

এস সুলতানা বলেছেন: আমার শ্বাশুড়িমা করতেন এটা। বেশ ভালোই লাগে খেতে।

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:০৮

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: যেভাবে আসলে আলুপোড়ার ব্যাপারটা জড়িত সেভাবে করলে সবথেকে বেশি মজা ।

৮| ২৩ শে নভেম্বর, ২০২১ বিকাল ৩:২২

মরুভূমির জলদস্যু বলেছেন: কয়েকদিন পরে শীতের রাতে পুকুরের পারে বসে আলু পুড়িয়ে খাবো

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ দুপুর ১:০৯

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: দারুণ মজা হবে ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.