নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । সবসময় ভালো থাকুন, সুস্থ্য থাকুন ।আমার সাথে ফেসবুকে যুক্ত হতে লিংটিতে প্রবেশ করুন/ইউআরএলটি ব্রাউজারে কপি করে প্রবেশ করুন: \n https://www.facebook.

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

পিংক ফ্লয়েডের সুরেয়ালিজম

২১ শে মে, ২০২২ রাত ৮:০৯



‘কনফোর্টেবলি নাম্ব’ গানটার শুরুর দিকে রিচার্ড রাইট ক্লের টেরি নামে নতুন একটা মিউজিশিয়ানকে পেয়েছিলেন । যিনি অ্যাবে রোডে গান পারফর্ম করতেন । রিচার্ড তাকে বললেন, মস্তিষ্ককে উন্নত করো, মৃত্যু নিয়ে ভাবো, ভৌতিকতা নিয়ে ভাবো ।

পিংক ফ্লয়েড ব্যান্ডদলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সুরকার সিড ব্যারেট এলএসডি মাদক গ্রহণ করতেন । অনেকেই এলএসডি সম্পর্কে জেনেছেন কিছুদিন পূর্বে, যখন ঢাকাতে কয়েকজন ছেলেকে আটক করা হয়েছিলো ।

এই এলএইচডির প্রভাবে সিড ব্যারেট তাঁর সঙ্গীতজীবনে পৃথিবীতে এমন সব সুর দিয়ে গেছেন যা আজও মানুষকে প্রভাবিত করে । সিড ব্যারেট শুধু সুরকার-ই ছিলেননা তিনি একাধারে কবি, চিত্রশিল্পী, লিরিসিস্ট এবং গায়ক ছিলেন । সিড ২০০৬ সালে মারা যান ।

এলএসডি হলো একধরনের সিনথেটিক ড্রাগ । যেই ড্রাগস গ্রহণের ফলে মানুষের মনস্তাত্ত্বিক চিন্তাধারা জাগ্রত করে । হ্যালুসিনেশন ঘটে । মানুষ তাঁর স্বাভাবিক জীবনের উপর নিয়ন্ত্রণ হারায় । অলৌকিক চিন্তার সৃষ্টি হয় ।

‘কমফোর্টেবলি নাম্ব, শাইন অন ক্রেইজি ডায়মন্ড, কিপ টকিং, হাই হোপস, ব্রেইন ড্যামেজ, সরো, আস এন্ড দেম, ইকোস, উইশ ইউ ওয়্যার হেয়ার, কর্পোরাল ক্লেগ’-সহ অজস্র গান মানুষের চিন্তাধারাকে আলাদা একটা রূপ দিতে পেরেছে পৃথিবীতে ।

জীবনানন্দ দাশ কিংবা কাজী নজরুলের চিন্তাধারার মধ্যেও সুরেয়ালিজমের উপস্থিতি ছিলো । এই চিন্তা-চেতনাগুলো স্বাভাবিক জীবন থেকে নেয়া নয় । নজরুল কিংবা জীবনানন্দের দর্শন ছিলো অসাধারণ এবং অলৌকিক ।

‘ডার্ক সাইড অব দি মুন’ নিয়ে পিংক ফ্লয়েডের চিন্তাকে আমার দারুণ প্রভাবিত করে । প্রভাবিত করে জীবনানন্দ, নজরুল পরাবাস্তবতা । চিন্তার স্বাধীনতা কতটা সুউচ্চতে গেলে মানুষের ভাবনা এমন হতে
পারে । যা সাধারণ একজন মানুষ কল্পনাও করতে পারেনা তাঁর জীবদ্দশায় ।

এছাড়াও সঙ্গীতের সৃষ্টির সেই যন্ত্র, লিপি, কপি কিভাবে শতাব্দীর পর শতাব্দী মানুষের পরম্পরায় ক্রমাগত স্রোতধারায় বয়ে এনেছে । পাখির ডাক, সমুদ্রের গর্জন, ঝর্ণাধারার শব্দ, এমনকি হাট-বাজারের মানুষের আলাপন যেটা এত মিশ্র সেটাকেও সঙ্গীতে উঠে এসেছে । উঠে এসেছে প্রেম, ভালোবাসা, রাগ, ক্রোধ, ঘৃণা, বিয়োগ, দুঃখ আরও জীবনকে রিলেট করা কথা ।

কি অদ্ভুত ব্যাপার...

সাব্বির আহমেদ সাকিল
০৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল | শনিবার | ২১ মে ২০২২ ই

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০২২ রাত ৮:২০

শায়মা বলেছেন: কি সাংঘাতিক।

ভাইয়া
লালন শাহ এর মাজারে গাঁজা সেবন খুবই মামুলী এক ব্যপার। সাধক এবং আধ্যাত্মিন চিন্তা চেতনার জন্য এক নিষ্ঠ ধ্যানে মনে হয়
নেশা দ্রব্য খুবই এক উদ্দিপক।

মানে এমনই বোধ হচ্ছে আমার।

২১ শে মে, ২০২২ রাত ৯:৪৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: দেখুন নেশা’র ব্যাপারটা দু'রকম । এক হলো কেউ স্বেচ্ছায় নেশা করে(মূলত চোর, সন্ত্রাস কিংবা প্ররোচনায় পড়ে)। আবার পৃথিবীতে কিছু মানুষ ছিল-আছে যাঁরা এইসব নেশাকে কাজে লাগিয়ে পৃথিবীর মানুষকে এমনকিছু লেখা, সুর, গান, কবিতা, গল্প তৈরি করে গেছেন । আধ্যাত্নিকতায় এসবের প্রভাব আছে । আমি জানিনা লালন সাঁই নিজে কোনো ড্রাগস নিতেন কি-না, কারণ সে বিষয়ে কোথাও লেখা দেখিনি বা পড়া হয়নি । তবে তাঁর ভক্তগণ 'সিদ্ধি' খান এটা জানি । এই সাধুদের কাছেও অনেককিছু শেখার আছে ।

২| ২১ শে মে, ২০২২ রাত ৮:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: আমার কাছে বিষয়টা একেবারেই নতুন। বেশ ইন্টারেস্টিং লাগলো+

২১ শে মে, ২০২২ রাত ৯:৪৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ আপনাকে ।

৩| ২১ শে মে, ২০২২ রাত ১০:১৩

রাজীব নুর বলেছেন: ভালো।

২২ শে মে, ২০২২ বিকাল ৫:৫৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

৪| ২১ শে মে, ২০২২ রাত ১০:৩২

শূন্য সারমর্ম বলেছেন:

সিড ব্যারেট কখনো বলেছে উক্ত মাদকই রহস্যের মূল?

২২ শে মে, ২০২২ বিকাল ৫:৫৬

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: মাদকতা দিয়েই বব মার্লে, জিম মরিসনরা পৃথিবীতে এমন সব তৈরি করে গেছেন যা আমি আপনি সবাই জানি । সিডের উপর প্রভাব ছিলো সেটা তো মিডিয়া প্রকাশ করেছেই । যেহেতু উনি আর নেই, সেহেতু জিজ্ঞাসা করার মতো স্কোপও নেই ।

৫| ২১ শে মে, ২০২২ রাত ১০:৫৩

শায়মা বলেছেন: আমি এই এল এস ডি সেবন নিয়ে জানতাম না ।

তবে লেখাটা পড়ে আমার সাঁইজীদের আধ্যাত্মিক চর্চার বিষয়টা মনে হলো।

২২ শে মে, ২০২২ বিকাল ৫:৫৬

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

৬| ২২ শে মে, ২০২২ সকাল ৯:৩৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মাদক সেবনে যখন স্বাভাবিক চিন্তা চেতনা লোপ পায় তখন সে কি আর মানুষ থাকে?

২২ শে মে, ২০২২ বিকাল ৫:৫৭

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: মানুষ থাকতে পেররছে বলেইতো এরকম সৃষ্টিকর্ম তৈরি করা সম্ভব হয়েছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.