নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

যোগ্য উত্তরসূরী নাকি কলাগাছ

১৭ ই জুলাই, ২০২২ রাত ১০:৫৬

যেকোনো সম্রাজ্য, ক্ষমতা, দল, সংগঠন, প্রতিষ্ঠানকে ভবিষ্যতের জন্য টিকিয়ে রাখতে হলে যোগ্য উত্তরসূরী তৈরি করতে হয় । কারোর একক নেতৃত্বে একশো বছরের(ধরি, যদিও এদেশের মানুষের গড় আয়ু ৭২ বছর) বেশী টিকিয়ে রাখা সম্ভব নয় । যদিও চল্লিশের পরপরই তাঁর মস্তিষ্ক বিকৃত হতে শুরু করবে । অ্যান্ড্রোপজ, মেনোপজ শুরু হয়ে গেলে মেজাজ খিটখিটে ও বিগড়ে যাবে সেকারণে বিভিন্ন ভুল সিদ্ধান্ত নিবে, ভুলভাল কথা বলবে ।

এজন্য যেকোনো অবস্থান, সেটা পরিবার হোক কিংবা সম্রাজ্য কিংবা দল, সংগঠন এঁর জন্য পরবর্তী হাল কে ধরবে, কিভাবে ধরবে তাকে সম্পৃক্ত করতে হয় । জন্ম দিতে হয় । এবং সেই সুযোগ দিতে হয় । ভ্যাসেকটমি কিংবা টিউবেকটমি করে ফেললে পরবর্তীতে আর কোনো উত্তরসূরী তৈরি হবেনা, সেরকম ।

এই অবস্থান তৈরি করতে হয় সেরকম কোনো মানুষ(পুরুষ কিংবা নারী; তবে অধিকাংশ ক্ষেত্রেই পুরুষ) দ্বারা, কোনো কলাগাছ বা জড় বস্তু দিয়ে নয় । একটা কলাগাছকে উত্তরসূরী বানিয়ে দিলে, সে শুধু তাঁর সেই ক্ষমতা অনুযায়ীই আচরণ করবে । কিংবা জড় বস্তুুকে উত্তরসূরী বানালে সে সেইরূপ বস্তুগত আচরণ করবে ।

যখন রাজতন্ত্র ছিলো, এখনও আছে; তো সেই রাজারা চায় যে তাঁর উত্তরসূরী(ছেলে) তাঁর সম্রাজ্যের মালিক হোক । সেকারণেই শিক্ষানবিশকাল থেকেই সেই শিক্ষা দিয়ে থাকেন । পশু শিকার করতে নিয়ে যান, গুলি করানো শেখান, প্রজাদের সাথে কিরূপ আচরণ করতে হবে, যুদ্ধ কোনদিক দিয়ে কোনদিকে যাবে, প্ল্যান বি কি হবে সেসবও শেখান, ইনফ্লুয়েন্স করেন ।

যেকোনো সম্রাজ্য, ক্ষমতা, দল, সংগঠন, প্রতিষ্ঠান পূর্ণাঙ্গভাবে ভেঙ্গে যাওয়া বা দেউলিয়া হয়ে যায় সেরূপ যোগ্য উত্তরসূরী তৈরি না করতে পারার কারণে । কারণ সম্রাজ্যের উত্তরসূরী ছাড়া সামাজিক, অর্থনৈতিক, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে সেরূপ যোগ্য উত্তরসূরী তৈরি করতে চাননা । কারণ যে ক্ষমতার মসনদে বসে থাকে, সে চায়না তাকে কেউ টপকে যাক । মৃত্যুর আগে সে লাঞ্চিত হোক, অবহেলার শিকার হোক অন্য কারোর দ্বারা ।

এইরূপ অবিশ্বাস-ই ভাঙ্গনের মূল, এই সততাহীনতা এই ন্যায্যতাহীনতাই ভাঙ্গনের মূল । তাইতো বহু বছরের প্রতিষ্ঠানগুলো, সম্রাজ্যগুলো ভেঙ্গে পড়ে; নিশ্চিহ্ন হয়ে পড়ে । ব্যর্থতা তৈরি হয় অসৎ, অযোগ্য, ভুল লোককে সিলেকশনের কারণে ।

সাব্বির আহমেদ সাকিল
০২ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, শরৎকাল | রোববার | ১৭ জুলাই ২০২২ ইং | পূর্বধলা, নেত্রকোনা

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০২২ সকাল ১০:২৬

গফুর মিয়া১৯১ বলেছেন: ভাল কথা বল্লেন

১৯ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ।

২| ১৮ ই জুলাই, ২০২২ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: বড় কঠিন বিষয়।

১৯ শে জুলাই, ২০২২ সকাল ১১:৫৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: হ্যাঁ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.