নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

‘সমাজ’ নামক সিস্টেমের যাঁতাকলে

২৫ শে জুলাই, ২০২২ রাত ১১:১৫

দূরে কোথাও কর্মস্থল হলে যেমন পুরুষ মানুষগুলোর মন মৃতপ্রায় হয়ে যায় । ঠিক তেমনি মেয়েদেরও অন্যত্র বিয়ে হয়ে গেলে মেয়েরাও মৃতপ্রায় হয়ে যায় ।

পুরুষদের অর্থ উপার্জনের ব্যাপারটা জীবনঘটিত । মেয়েদের অন্যত্র বিয়ে হবে এটাও জীবনঘটিত ।

পুরুষের কাছে অর্থ আসবে, নারীর অন্যত্র বিয়ে হবে দুটোই প্রয়োজনীয় বিষয় । কিন্তু পরিবার(বাবা-মা, ভাই-বোন) পৃথিবীর সবথেকে আপনজন । সেক্ষেত্রে অর্থের বিষয়টাও ভাটা পড়ে । ঠিক তেমনি মেয়েদের বিয়ে হয়ে গেলে নতুন সংসার, বাচ্চাকাচ্চা হয়ে গেলেও তাঁরা ঠিকই সেই পরিবারের মানুষগুলোই সবথেকে বেশী আপন থাকে ।

স্বামীর সাথে ঝগড়াঝাটি হলে ঠিকই মনে পড়ে মা-বাবার কথা । মনেহয় মা-বাবার কাছে থাকলে এসব হতোনা, তাঁরা কখনও তাকে হার্ট করতোনা ।

পুরুষদের অর্থ উপার্জন করতে দেশ-বিদেশে পাড়ি জমাতে হবে । নারীদের ক্ষেত্রে বিয়ের জন্য সুপাত্র দেখতে হবে সেটা নিজ অঞ্চলের মধ্যে হোক(যেটার নজির খুব সীমিত বলা চলে) কিংবা বাহিরের কোনো অঞ্চল । দুটোই বাস্তবতা ।

আধুনিক মানুষ হয়ে এই মহাযুগে জন্মানোর কুফল হলো এখানে সিস্টেম অনুযায়ী চলতে হয় । পুরুষদের জীবনে অনেক অনেক অর্থের প্রয়োজন পড়ে, মেয়েদের জন্য অর্থবান স্বামীর দরকার পড়ে । পরিবার সেই সিকিউর অর্থ, সম্পদ দেখেই সম্বন্ধ স্থাপন করে ।

দেহ একস্থানে আর মন একস্থানে রেখেই আমাদের এই আধুনিক মানুষদের অধিকাংশ পুরুষকে জীবনের তিন ভাগের দুই ভাগ, নারীদের তিন ভাগের দুই ভাগ দূরে কাটাতে হয় ।

অথচ আদিম মানুষ হয়ে জন্মালে আমাদের এতকিছুর চিন্তা করতে হতোনা । পুরুষদের র‍্যাট রেসে দৌঁড়াতে হতোনা, নারীদের দূরে কোথাও বিয়ে হতোনা । তাতে মানুষ সুন্দর, স্বাভাবিক একটি জীবন কাটিয়ে দিতো মন ও দেহের সংযোগে ।

কি অদ্ভুত আমাদের এই সিস্টেম, কি অদ্ভুত আমাদের এই জীবন । আমাদের পুরুষদের ভালো থাকবার উপায় হিসেবে 'অধিক অর্থ উপার্জন'কে যেমন সুখ, শান্তি, সম্বৃদ্ধি মনে করি । অপরদিকে নারীরা সন্তান জন্ম দিয়ে সেই সন্তানকে ঘিরেই জীবনকে সুখ, শান্তি, সমৃদ্ধি মনে করছে ।

কি দরকার ছিলো আমাদের জীবন এভাবে টার্ন নেয়ার । পড়াশোনা না থাকলো, অন্তত কোনো কাজ করে খেয়েপড়ে পরিবারের সাথে রাতে একসাথে খাবার খাওয়া হতো, পরিবারের কেউ অসুস্থ হলে সেবাশুশ্রূষা করা যেত । নারীদের ক্ষেত্রে কাছাকাছি কোথাও বিয়ে হলে প্রতিনিয়ত পরিবারের সাথে কানেক্টেড থাকতে পারতো । ভালো কোনো রান্না হলে নিজ বাবা-মা’কে নিয়ে একসাথে খেতে পারতো ।

তখন জীবনটা কত সুন্দর হতে পারতো...এই সিস্টেমের মেকি, গোলকধাঁধা, মরিচীকার মতো জীবন বড্ড হতাশ করে তোলে, ধুঁকে ধুঁকে শরীর-মন দু’টোকেই মেরে ফেলে...

সাব্বির আহমেদ সাকিল
০৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, শরৎকাল | রোববার | ২৪ জুলাই ২০২২ ইং | পূর্বধলা, নেত্রকোনা

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২২ রাত ১:০৪

সোনাগাজী বলেছেন:



অনেক কিছু লিখছেন; তবে ভাবনাচিন্তা তেমন সঠিক নয়।

২৯ শে জুলাই, ২০২২ রাত ৩:৩২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আচ্ছা ।

২| ২৬ শে জুলাই, ২০২২ রাত ২:৫৯

কামাল৮০ বলেছেন: আধুনিক পরিবার গড়ে তোলা দরকার।স্বামীর বাড়িতে না মেয়ের বাড়ীতে না,তাদের বাড়ীতে তারা থাকবে।

৩| ২৬ শে জুলাই, ২০২২ সকাল ১০:৫৯

শাওন আহমাদ বলেছেন: কতোকিছুই তো আমাদের ভাবনাতে আসে, কতোকিছুই তো আমাদের অস্বাভাবিক বলে মনে হয় তাই বলে কি আমার এর কোনো পরিবর্তন আনতে পারি! আসলে আমাদের অধিক চাহিদাই আমাদের যান্ত্রিক জীবনের কারণ। আমার মাঝেমাঝে ভীষণ অসহ্য লাগে। মনে হয় সবকিছু ছেড়েছুড়ে দূরে কোথাও পালিয়ে যাই কিন্তু পালাতে আর পারি কোই!

২৯ শে জুলাই, ২০২২ রাত ৩:৩৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: রাইট ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.