নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

কোথায় কোথায় ঘুমিয়েছিলাম

০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:০৭

‘ঘুম’ মানবজীবনের সাথে জড়িয়ে থাকা অত্যাবশকীয় একটি ঘটনা । আমরা প্রতি রাতেই ঘুমাই । কেউ টিনশেড ঘরে, কেউ দোচালা ঘরে, কেউ বিল্ডিংয়ে, কেউ ডাইনিংতে, কেউ ফুটপাতে, কেউ রাস্তার বিভাজে, কেউ নৌকায়, কেউ বাসে, কেউ লঞ্চে ।

রাত্রি এলেই আমাদের ঘুমের প্রয়োজনীয়তা বাড়ে । সারাদিনের ক্লান্তি শেষে বাড়ির কর্তা-কর্তীরা, স্কুল পড়ুয়া ছেলে-মেয়েরা সবাই ঘুমিয়ে পড়ে একটা সময়ে । কেউবা আবার জেগেও থাকে সারারাত । নৈশপ্রহরীরা বাঁশি বাজিয়ে বাসা-অফিস, দোকানপাট পাহাড়া দেয় । স্টেশনে, বন্দরে, বাসস্ট্যান্ডে কিছু মানুষ সারারাত ধরে ব্যবসা করে । জিনিসপত্র বিক্রি করে ।

একেকটি মানবজীবনের বেঁচে থাকার দিনক্ষণ আমাদের সৃষ্টিকর্তা নির্ধারণ করে দিয়েছেন । এই লিমিটেড সময়ের মধ্যেই আমাদের ফিরে যেতে হয়-হবে আরেক জগতে ।

একজন মানুষের গড় আয়ু ৭২ বছর হলে তাকে এই সময়টাতে বিভিন্ন স্থানে, বিভিন্ন পরিবেশে ঘুমাতে হয় । আমার পঁচিশ বছরের জীবনে বহু জায়গায় রাত কেটেছে । কত জায়গায় ঘুমিয়েছি তাঁর নির্দিষ্ট কোনো হিসেব নেই ।

অপরিহার্য এই ঘুম কত স্থানে কেটে গেছে-যাচ্ছে-যাবে তা আমরা কেউ-ই জানিনা । একেকটা ঘুমে কত স্বপ্ন থাকে, কত দুঃস্বপ্ন থাকে, কত গল্প থাকে । সেই স্বপ্ন, ঘুমকে কখনও আমরা আমাদের জীবনভর কেটে গেলেও তুলে ধরিনি বা ধরিনা ।

সন্ধ্যা পেরিয়ে রাত নামে । কৃষ্ণপক্ষ আসে, শুক্লপক্ষ আসে । আমাদের রাত্রি কেটে যায় । ঘুমে বিভোর হয়ে হারিয়ে যাই কোথায় থেকে কোথায়...

প্রিয়কবি জীবনানন্দ দাশ বলেছিলেন, “ঘুমাও । ঘুমের মধ্যেই আছে মৃত্যুর মতো শান্তি ।” আহা! কি সেই কথা...

সাব্বির আহমেদ সাকিল
২৫ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ, বর্ষাকাল | মঙ্গলবার | ০৯ আগস্ট ২০২২ ইং | কলমাকান্দা, নেত্রকোনা

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২২ রাত ৯:৪৯

ইমরোজ৭৫ বলেছেন: ঘুম নিয়ে সুন্দর আর্টিক্যাল।

২| ১০ ই আগস্ট, ২০২২ সকাল ১১:১৯

ককচক বলেছেন: ঘুমের মধ্যে শান্তি আছে এইটা ঠিক। ঘুমের মধ্যে স্বপ্ন দেখে, মৃত্যু যদি অনন্তকালের ঘুম হয় আর মানুষ 'বিশাল অনন্তহীন দুস্বপ্নের দুনিয়ায় আটকে যায়'? :D
জীবিত মানুষ ঘুমালেও ব্রেইন জেগে থাকে, মৃত মানুষের ব্রেইনও ফকে অবশ্য স্বপ্ন দেখার কথা না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.