নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

আধুনিক দাস: মাত্র ১২০/= টাকায় পাওয়া যায়

২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৯



একটা সময় ছিলো যখন হাট-বাজারে মানুষ কেনা-বেচা হতো । ধর্নাঢ্য ব্যক্তিরা মানুষ কিনতেন এবং গৃহস্থালি ও মাঠের কাজ করাতেন বিনিময়ে শুধু দু’বেলা খাবার দিতেন ।

একটা সময় ছিলো যখন একজন রাজা/রানীর দাসত্ব করতে হতো । রাজা যা বলতেন প্রজাদের শুধু সেটাই করতে হতো । প্রজারা ফসল ফলাতেন তাঁর বিনিময়ে প্রজাদের দিতে হয় চড়া সুদ, দিতে হতো চড়া খাজনা । প্রজারা সেভাবেই টিকে থাকতেন ।

বর্তমানে পৃথিবীতে অনেক আধুনিকায়ন হয়েছে । আমরা গর্ব করে বলি বাংলাদেশে ১৮ কোটি মোবাইল ব্যবহারকারী । আমাদের অর্থনীতি, আমাদের রাস্তাঘাট এখন ইউরোপ-আমেরিকার মতো ।



অথচ এই দেশেই একজন চা বাগানের শ্রমিকের বেতন মাত্র ১২০/= টাকা, গত কয়েকদিন আন্দোলনের ফলে তা বাড়ানো হয়েছে ২৫/= টাকা, বর্তমানে ১৪৫/= টাকা দৈনিক পারিশ্রমিক পাবেন তাঁরা । এই ১৪৫/= টাকা দিয়ে তাকে এবং তাঁর পরিবারকে খেতে হবে, পোশাক কিনতে হবে, বাসস্থান তৈরি করতে হবে, চিকিৎসার খরচ মেটাতে হবে, সন্তানদের পড়াশোনার খরচ চালাতে হবে, আত্নীয়-স্বজনের বাড়িতে গেলে মিষ্টি-সদাই নিয়ে যেতে হবে ।

আজ চা বাগানের শ্রমিকরা আন্দোলন স্থগিত করে দিয়েছেন । দফারফা করেছেন ১৪৫/= টাকায় ।

পৃথিবীতে আর একটা দেশ দেখান যেখানে এরকম নামমূল্য শ্রমিক পাওয়া যায় । এত এত মাথাপিছু ঋণের বোঝা নিয়েও চলতে হয় । এত চড়া দামে নিত্যপন্য কিনতে হয় ।



মানুষ বাঁচতে চায় । একটা স্বাভাবিক জীবন কাটাতে চায় । তিনবেলা খাবারের নিশ্চয়তা চায় । সন্তানদের পড়াশোনার খরচ চালাতে চায় । সুচিকিৎসা চায় ।

আচ্ছা এই আন্দোলনে তো চা বাগানের মালিক ছাড়া বাংলাদেশের অধিকাংশ রাজনৈতিক দল, সাধারণ মানুষ, সাংবাদিকগণ সংহতি জানিয়েছেন তবুও কেন এত যতসামান্য টাকা পারিশ্রমিক বাড়িয়েই আন্দোলন বন্ধ করা হলো? এঁর সদুত্তর জানা আছে কি কারোর?

জানি জানা নেই । দাসত্বের এই শিকল আমাদের মন-প্রাণ-দেহকে আবৃত করে রেখেছে । ধনিক শ্রেণী আমাদের রক্ত, ঘাম শুষে আরও ধনী হয়ে যাচ্ছে । অর্থের পাহাড়ে সিংহাসন পেঁতে বসে আছে ।

মজলুম এই দাসেরা পৃথিবীর বুকে কবে মুক্তি পাবে, কবে পাবে ন্যায্য মজুরি, কবে পাবে বাঁচার অধিকার, কবে পাবে কথা বলার স্বাধীনতা...

সাব্বির আহমেদ সাকিল
০৫ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, শরৎকাল | শনিবার | ২০ আগস্ট ২০২২ ইং | কলমাকান্দা, নেত্রকোনা

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৮:৩৬

ঢাবিয়ান বলেছেন: ১২০ টাকাও সবাই পায় না। ২০ কেজি চা পাতা তূলতে পারলেই কেবল ১২০ টাকা মজুরি দেয়া হয়। নীল চাষীদের উপড় ইংরেজদের শোষনের কাহিনী ইতিহাসে পড়তাম। চা শ্রমিকদের কাহিনী এতদিন পরে সামনে এসেছে।

২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ঠিকই বলেছেন । আমরা ইংরেজদের না দেখলেও ইংরেজদের ফেলে যাওয়া বীর্য থেকে তৈরি আধুনিক ইংরেজ দেখতেছি ।

২| ২০ শে আগস্ট, ২০২২ রাত ৯:৩১

কামাল৮০ বলেছেন: ১২০ টাকার বিনিময়ে কাজ করলেই দাস আর ১২০০০০ হাজার টাকার বিনিময়ে করলে দাস না? সবাই দাস,কেউ কম টাকার দাস কেউ বেশি টাকার দাস।তাদের শ্রমের মুল্য আরো বাড়ানো উচিত।
আগে মানুষটাকেই কিনে নিতো।এখন তার শ্রমটুকু কিনে নেয়।মানুষটাকে কিনে নেয়া অনেক লোকশানের,দরকার তার শ্রমটা।তাই শ্রমটাই কিনে নেয়।এটাও নির্ধারন করে শ্রমের ধরন অনুসারে।সব দাসের মুল্য এক ছিল না,সব শ্রমিকের মুল্য এক না।আমরা বগল বাজাই আমার দাম বেশি।

২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: হাহাহা

৩| ২০ শে আগস্ট, ২০২২ রাত ১০:০২

শূন্য সারমর্ম বলেছেন:


চা শ্রমিক কি দেশের সবচেয়ে কম মজুরী প্রাপ্ত শ্রমিক?

২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আর কোনো সেক্টরে কি এত কম মূল্য আছে আপনার জানামতে?

৪| ২১ শে আগস্ট, ২০২২ দুপুর ১:১১

ফুয়াদের বাপ বলেছেন: লাগামহীন দ্রব্যমূল্যর বাজারে ১৪৫ টাকা দিয়ে কিভাবে একটা পরিবার পরিচালিত হয়, অবাক লাগে।

২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: অবাক যে লাগবারই কথা!

৫| ২১ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:১৪

ইমরোজ৭৫ বলেছেন: আহারে........। মানুষের কত কষ্ট।

২২ শে আগস্ট, ২০২২ রাত ৮:০৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: সেই কষ্ট যদি সবাইকে উপলব্ধি করাতে পারতো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.