নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

ফাদি আবু সালেহ: একটি বিপ্লবের শিক্ষার নাম, একটি প্রেরণার নাম, মানুষের মুক্তি সংগ্রামীর নাম

২২ শে আগস্ট, ২০২২ রাত ৯:৪৩



ফাদি আবু সালেহের কথা বারবার ভুলে যাই ইসলামপ্রেমীরা, মুক্তিকামী মানুষরা । যাঁরা দুনিয়ার ভোগবিলাস আর বাতিলের কাছে মাথা নত করে ভুলে যাই মানুষের আসল মুক্তি কোথায়, মানুষের সত্যিকার অর্জন আসলে কোথায় ।

ফাদি আবু সালেহ একজন শহীদের নাম । যিনি স্বাধীনতার আগুন জ্বালিয়ে গেছেন স্বাধীনতাকামী মানুষদের মনে-প্রাণে । অকুতোভয়, দুঃসাহসীকতার আরেক নাম ফাদি আবু সালেহ । যিনি পৃথিবীর ইতিহাসে জায়গা করে নিয়েছেন মাত্র ২৯ বছর বয়সে ।

ফিলিস্তিনের পশ্চিম তীরে জেনিন শহরের আরাবাহ গ্রামে যাঁর জন্ম । ফাদি আবু সালেহ বেশ কয়েক বছর ইসরাইলের কারাগারে বন্দী ছিলেন । পরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের প্রচেষ্টায় ফাদিসহ ৮৯ জন ফিলিস্তিনির মুক্তি হয় । এরপর ২০০৮ সালে গাজায় তিন সপ্তাহ ব্যাপী ইসরাইলি সেনা ও হামাসের মধ্যকার দ্বিপাক্ষিক যুদ্ধে প্রাণ হারায় বিপুল সংখ্যক ফিলিস্তিনি । পরবর্তীতে ছয় মাস ধরে চলা এক ইসরাইলে আগ্রাসানে এক হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হন । সে সময় ইসরাইলি সেনাদের গুলিতে পা হারান ফাদি আবু সালেহ ।

২০১৮ সালের ১৪ মে ইসরাইলী পিশাচ, নরঘাতক সেনাবাহিনীর স্নাইপারের গুলিতে গুলিবিদ্ধ হয়ে তিনি শহীদ হন ।

ফাদি আবু সালাহ ফিলিস্তিনি তরুণদের উদ্দেশে সবসময় বলতেন, “প্রতি মুহূর্তে আমাদের প্রতিরোধ জারি রাখতে হবে ।”

ফাদি আবু সালেহ শহীদ হওয়ার পর বাংলাদেশের কবি লতিফুল ইসলাম শিবলী তাকে নিয়ে একটি কবিতা রচনা করেন । যা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বেশকিছু পত্রিকায় সাড়া ফেলে দেয় । কবিতাংশটির কিছু লাইন নিচে তুলে ধরা হলো...

“তোমাকে দেখার আগে
জানা ছিল না—
মানুষের পা কেড়ে নিলে
তার পিঠে গজায় ডানা,
আর হাঁটতে বাধা দিলে
মানুষ শিখে যায় উড়তে।”

শহীদি তামান্না যাঁদের ভেতরে কাজ করে তাঁদেরকে পঙ্গু করে দিলেও, হাত কেটে দিলেও, জিভ কেটে নিলেও, অন্ধ করে দিলেও সে সমবেগেই লড়ে যায় । সেটিই সত্য । স্বাধীনতাকামী বিপ্লবীরা যুগে যুগে যাঁর অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন পৃথিবীতে ।

বিপ্লবের শেষে ধিকৃত হয়েছে শোষকরা, জালিমরা অপরদিকে জান্নাতে বসে আসমান থেকে হেসেছেন বিপ্লবী শহীদীরা । এজন্যই আল্লাহ রাব্বুল আলামিন সূরা বাক্বারার ১৫৩ নাম্বার আয়াতে বলেছেন, “আর যাঁরা আল্লাহর রাস্তায় নিহত হয়, তাঁদের মৃত বলো না বরং তাঁরা জীবিত, কিন্তু তোমরা তা বুঝ না ।”

পবিত্র কোরআনে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আরও বলেন, ‘তিনি মহান আল্লাহ! যিনি তাঁর রাসুল (সা.)-কে পাঠিয়েছেন হিদায়াত, সঠিক পথনিদের্শ ও সত্য দীন পরিপূর্ণ জীবনবিধান সঙ্গে দিয়ে, যাতে তিনি তা সব মতবাদের ওপর বিজয়ীরূপে প্রতিষ্ঠা করেন; সাহায্যকারী হিসেবে আল্লাহই যথেষ্ট।’
(সুরা-৪৮ আল–ফাত্হ, আয়াত: ২৮)

হে রাব্বুল আলামীন আমাদেরকে সেই শহীদি মৃত্যু দিন । আমরা তো সেই শহিদী মৃত্যুর তামান্না করি । যেই মৃত্যু গৌরবের ও মর্যাদার । ফাদি আবু সালেহের মতো আমাদের হিকমাহ দান করুন । মুজাহিদ হিসেবে শহীদের ঈদগাহে আমাদের সামিল করুন । আমিন । ছুম্মা আমিন ।


সাব্বির আহমেদ সাকিল
০৭ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, শরৎকাল | সোমবার | ২২ আগস্ট ২০২২ ইং | কলমাকান্দা, নেত্রকোনা

#ফাদি_আবু_সালেহ #বিপ্লব #ফিলিস্তিন #লড়াই #সংগ্রাম #শহীদ #অমর #শিক্ষা #নিদর্শন #ইতিহাস

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০২২ রাত ১০:২০

কামাল৮০ বলেছেন: মানুষের আসল মুক্তি হলো অর্থনৈতিক শোষণ থেকে মুক্ত।

২| ২২ শে আগস্ট, ২০২২ রাত ১০:৩৮

রযাবিডি বলেছেন: আল্লাহ উনাকে বেহেস্তের উচ্চতম মাকাম দান করুন, আমিন।

৩| ২৩ শে আগস্ট, ২০২২ সকাল ১১:০৮

খাঁজা বাবা বলেছেন: এমন অসংখ আবু সালেহর আত্মদানের বিনিময়ে হয়ত একদিন ফিলিস্তিন স্বাধীন হবে। হয়ত হবে না।
কিন্তু কালের গর্ভে এদের আত্মদান চাপা পড়ে যাবে।

যেমন বাংলাদেশে।

৪| ২৩ শে আগস্ট, ২০২২ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: তালেবান, আল কায়দা ইত্যাদি সংগঠন গুলো পৃথিবী থেকে একদম বিদায় করে দিতে হবে। আমার মনে হয় এ কাজ আমেরিকাই পারবে। অবশ্য তাদের উচিৎ বিশ্ববাসীকে সহযোগিতা করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.