নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

সম্প্রীতির বন্ধন আর দায়িত্বশীলতার এক অনন্য দৃশ্যপটের বাংলাদেশ

০৫ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:৪৯



বছর ঘুরে সনাতন ধর্মাবলম্বী মানুষদের কাছে এসেছে তাঁদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা । হিন্দুপাড়াগুলোতে নাড়ু, সন্দেশ আর মিঠাইয়ের গন্ধে মৌ-মৌ করছে । শাঁখ বাজছে, ঢাক বাজছে সেইসাথে ধূপের গন্ধ ভেসে বেড়াচ্ছে বাতাসে ।

পূজোর এই সময়টাতে স্বভাবতই মানুষের ভিড়ভাট্টা বেড়ে যায় । সেকারণে উৎসবটা প্রাণবন্ত ও উৎসবমুখর হওয়ার পাশাপাশি শঙ্কাও রয়ে যায় । দরকার হয় প্রশাসনিক সহযোগিতার । আর সেকারণেই মন্দিরের পাশে চেয়ার পেতে বসে আছেন হাবিলদার আব্দুল জব্বার । পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে গিয়ে আদায় করে এসে পান চিবুতে চিবুতে পেশাগত ডিউটি পালন করছেন ।

উল্টোপাশে আচার আর বুট বিক্রি করছেন ইমন মিয়া । বাড়ি সোনাতলা । দুই ছেলে, এক মেয়ে আর স্ত্রীকে নিয়েই সংসার । সকাল থেকে শুরু করে রাত সাতটা-আটটা পর্যন্ত বিক্রি করে বাড়িতে চলে যান । যেহেতু পূজোর মৌসুম, সেহেতু সারারাতই লোকজন থাকে তাই রাত বারোটা-একটা পর্যন্ত বিক্রি করছেন এখন ।

থাকার জায়গা হিসেবে বগুড়ার আরেক খেলনা বিক্রেতার বাড়িতে এই ক’দিন থাকবেন । পূজো শেষে হাতে কিছু ধরিয়ে দিয়ে যাবেন ।



আগে রাত আটটা পর্যন্ত অটোরিক্সা চালালেও এখন রাত দুটো-তিনটে পর্যন্ত রিক্সা চালাচ্ছেন শোয়াইব ইসলাম । এক মণ্ডপ থেকে আরেক মণ্ডপে খেপ মারছেন । শিশু, কিশোর-কিশোরী, যুবক-যুবতী, বৃদ্ধ-বৃদ্ধা সবাইকেই তুলছেন তাঁর উড়োজাহাজে । উড়োজাহাজ বলাতে একটু খটকা লাগলো, কারণ জানতে চাইলে বললেন, “মামা, এখন আপনের জোরে চলান লাগে বোচ্চেন, দুডে ট্যাকা ইনকাম করবের ই তো বাড়াছি । যত তাড়াতাড়ি খেপ মারবের পারবো তত ইনকাম আর আতোত হিন্দু লোকজন ছাড়া সিংক্যা লোক বা গাড়িঘোড়াও থাকেনা । এখন আপনের ডাকে ডাকে রিক্সাত লোক তোলা লাগেনা । আল্লাহ দিলে ভালো কামাই হচ্চে মামা এখন ।”

শোয়াইবের চোখেমুখে উৎফুল্লের হাসি । দেড় মাস আগে একটা মেয়ে হয়েছে তাঁর স্ত্রীর । তাই তাঁর আনন্দের যেমন সীমা নেই তেমনি কাজ করতেও ক্লান্তি নেই । তবুও একবার বললো, “যখন মামা ঘরোত যায়ে বিটির মুখডা দেখি তখন কি ব্যন হামোও কোমা বাচ্চা ছোলের লাকান হয়ে যাই । হামার আর কুনু দুক্কু থাকেনা যকোন ছোলের মোক দেকি ।”

পত্রিকায় ভালো ফিচারিংয়ের জন্য মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়াচ্ছেন ফটোসাংবাদিক সোয়েল রানা । কোন লোকশনে বা কোন সাবজেক্টকে কেন্দ্র করে ছবি তুললে ছবিটা দেশব্যাপী সমাদৃত হবে, মানুষের মনে ঠাঁই পাবে । তাই স্থান বদল করতে হচ্ছে বারবার । হঠাৎ কোনো সাবজেক্ট পেয়ে গেলে ক্লিক করার পর দেখা গেলো পাশ থেকে কেউ ফ্রেমে ঢুকে পড়েছে । দীর্ঘ প্রচেষ্টা চলছে একটা ছবির জন্য । যেই ছবিতে আলাদা কিছু থাকবে ।



এভাবেই যুগ যুগ ধরে সম্প্রদায় আর সম্প্রীতির মাধ্যমেই আজকের এই মানবসমাজ । পৃথিবীতে এত এত মানুষ । ঈদের মৌসুমে হিন্দু সহকর্মীদের উপর একটু চাপ পড়ে বা বাড়তি কাজ বা ডিউটি করতে হয় তেমনি পূজোর মৌসুমেও মুসলিম সহকর্মীদের বাড়তি ডিউটি করতে হয় । উৎসব কেটে গেলে সহকর্মীর সেই কাজগুলো সম্পন্ন করে একই অফিস বা প্রতিষ্ঠানে পুরো বছর কাজ চলে ।

পেশাগত ডিউটি পালনে হাবিলদার জব্বার যেমন তাঁর দায়িত্বকে ঠিকভাবে পালন করছে ঠিক তেমনি সবাই তাঁর নিজ নিজ দায়িত্ব পালনের প্রতি কর্তব্যনিষ্ঠ এবং সহানুভূতিশীল । আর তাইতো কবি বলে গিয়েছেন,
“সকলের তরে সকলে মোরা
প্রত্যেকে মোরা পরের তরে ।”

সাব্বির আহমেদ সাকিল
২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, শরৎকাল | বুধবার | ০৫ অক্টোবর ২০২২ ইং | বগুড়া

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২২ রাত ৮:৫৬

জগতারন বলেছেন:
ছবি তিনটি সুন্দর।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ।

২| ০৫ ই অক্টোবর, ২০২২ রাত ১০:০৩

মুনাওয়ার সিফাত বলেছেন: ভালো বলেছেন।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ধন্যবাদ ।

৩| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৪১

কামাল৮০ বলেছেন: ছবি এবং লেখাতেই ভালোলাগে।বাস্তবের চিত্র অত সুন্দর না।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৩৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: এবছর কি সেটি টের পাননি?

৪| ০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৪২

নতুন বলেছেন: এই রকমের সম্প্রিতি কিছুদিন আগেও ছিলো। বর্তমানে এই সম্প্রিতি নস্টের জন্য অনেক প্রচারনা চলছে। নতুন প্রজন্মের অনেকেই এখন ভিন্ন ধর্মের মানুষের অনুস্টানে শুভেচ্ছা জানানোর বিপক্ষে অনেক প্রচারনা চালায় বিভিন্ন সোসাল মিডিয়াতে।

১০ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪০

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: জ্বি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.