নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

আপন সন্তুষ্টি থাকলেও অসুস্থ করে তোলে যে সমাজ!

২২ শে অক্টোবর, ২০২২ রাত ১২:০২



আমরা যেই সোসাইটিতে বিলং করি সেই সোসাইটিতে কেউ-ই চায়না আপনি যতটুকু পেয়েছেন বা যতটা আছে তাঁর মধ্যেই ভালো থাকুন, খুশিতে থাকুন, আনন্দে থাকুন ।

এইখানে আপনি যদি বলেন, ‘আমি ভালো আছি । আনন্দে আছি ।’ তাহলে বলবে না আপনি তো মোটেই ভালো নেই, আপনার কিছু একটা হয়েছে ।

আপনার একাডেমিক ফলাফলে আপনি সন্তুষ্টবোধ করলেও, আল্লাহর কাছে শুকরিয়া আদায় করলেও লোকে বলবে এটা কোনো ফলাফল হলো, উমুক এটা পেয়েছে, তমুক ওটা পেয়েছে । আপনার জীবন তখন প্রবাহিত হবে তাঁদের কথাতে, মনে হবে সত্যিই ভালোকিছু করেননি আপনি ।

কি প্রেমিকা কি বউ তাঁর সাথে আপনি ভালো থাকলেও লোক বলবে, এইটা কোনো কথা ওঁর সাথে ওঁর যায় । ও তো আরও ভালো ডিজার্ভ করে । কিন্তু আপনি ভালো আছেন, আনন্দে আছেন এইটা তাঁরা কোনোভাবেই মানবেনা । চাইবেওনা যে আপনি ভালো থাকুন ।

সেক্ষেত্রে আপনার ক্ষেত্রে আমি বলতেছি আর আমার ক্ষেত্রে বলতেছেন আপনি ।

গ্রাউন্ড থেকে শুরু করে আপার লেভেল পর্যন্ত এইটা একটা চেইন অব কমান্ড হয়ে দাঁড়িয়েছে । কাউকে ভালো থাকতে দেয়া যাবেনা, আনন্দে থাকতে দেয়া যাবেনা । তাঁরা চাইবে মানুষের অসন্তুষ্টি বাড়ুক, হতাশা বাড়ুক ।

আপনার একাডেমিক রেজাল্ট, চাকরি, প্রেমিকা, বউ, বাচ্চাকাচ্চা সবকিছুর মধ্যেই একটা অসন্তুষ্টি ভাব তৈরি করছে মানুষ । মনের মধ্যে সন্তুষ্টি থাকলেও অন্যের কথায় প্রভাবিত হয়ে নিজেকে একটা জড় বস্তু মনে হবে একসময় ।

একসময় আমার ধারণা ছিলো যাঁরা শিক্ষার ছোঁয়া পায় তাঁরা অন্তত সেল্ফ স্যাটিসফেকশনের উপরে বেশী গুরুত্ব দেয় । তাঁরা বোধহয় কটুক্তি করেনা, সমালোচনা করেনা, পা টেনে ধরেনা কারোর ভালো থাকাতে, সন্তুষ্টিতে । কিন্তু আমি ভুল ছিলাম । ভুল একটা ভাবনাকে শিউলি ফুলের মতো করে গেঁথে রেখেছিলাম ।
মানুষকে ভালো রাখতে, সন্তুষ্টিতে রাখতে তো শুধু তাঁর মনন-মগজের যথাযথ ব্যবহার করলেই পারা যায় । সেটাকে যদি মানুষ এনজাইম ব্যবহার করে প্রভাবিত করে তবে সেটি দ্বিধাগ্রস্থ হয়ে পড়বে এবং নিজস্ব স্বকীয়তা, ভালো লাগা থেকে দূরে সরে আসবে বা সেরকম করতে ইচ্ছে করবে ।

আমার কথা হলো মানুষ আনন্দে বাঁচুক । সন্তুষ্টি নিয়ে বাঁচুক । জীবন একটাই ।

সাব্বির আহমেদ সাকিল
০৫ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ, হেমন্তকাল | শুক্রবার | ২১ অক্টোবর ২০২২ ইং | আপন নীড়, বগুড়া

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২২ ভোর ৬:৪৩

ঢাবিয়ান বলেছেন: কি যায় আসে কে কি ভাবল বা বলল তাতে? আপনি নিজে যদি সন্তুষ্ট থাকুন , তাহলেই হল। হিংসুক মানুষের ভাবনা বা কথাকে গুরুত্ব না দিলেই হয়।

২২ শে অক্টোবর, ২০২২ রাত ১০:১১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ডাইভার্ট হওয়ার প্রবণতা তো থেকেই যায় ।

২| ২২ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৫৮

রাজীব নুর বলেছেন: সহজ সরল কথা হলো- সুন্দর ভাবে জীবনযাপন করতে হলে এদেশ থেকে পালাতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.