নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

স্বাভাবিক মৃত্যুই হোক এজীবনের অবসান

১৬ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪৪



আত্মহত্যার একটা নির্দিষ্ট বয়সসীমা থাকা উচিত । তাঁর আগে মানসিক অশান্তি, শারীরিক অশান্তিরও একটা নির্দিষ্ট সময় পর্যন্ত সীমাবদ্ধ থাকা উচিত । পৃথিবী, মানুষ এরকম অসংলগ্ন নীতিকে প্রাধান্য দিয়ে এগিয়ে চলছে যা আমার কাছে অগ্রহণযোগ্য মনে হয় ।

আর্নেস্ট হেমিংওয়ে, ভিনসেণ্ট ভ্যানগগ, সিলভিয়া প্লাথ, চেস্টার বেনিংটন, রবিন উইলিয়ামস, অ্যাডগার অ্যালেন পো, এডলফ হিটলার, মেরলিন মনরো, কার্ট কোবেইন, ভার্জিনিয়া উলফ তাঁদের সবারই একটা ভালো অবস্থান ছিল, ভালো একটা ক্যারিয়ার ছিল ।

এসব থাকার পরও ছিল পৃথিবীব্যাপি খ্যাতি । নির্দিষ্ট সময়ের ব্যবধানে তাঁরা সবাই আত্মহত্যা করেছেন । সিলভিয়া প্লাথ অবশ্য বেশ কয়েকবার আত্মহত্যার চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন, যাঁর ফলশ্রুতিতে পৃথিবীতে এমন সব কবিতার সৃষ্টি হয়েছে যা অবিস্মরণীয় হয়ে থাকবে কোটি মানুষের কাছে ।

চেস্টার বেনিংটন তাঁর আত্মহত্যার ৩৬ ঘণ্টা পূর্বেও হাস্যজ্বলভাবে তাঁর টিমমেটদের সাথে গল্পগুজব করেছেন । অথচ হাস্যজ্বল একজন মানুষ শেষরাতে দড়িতে ঝুলে পড়েছেন কত সহজভাবে ।

রবিন উইলিয়ামস যাঁর বিখ্যাত দু’টি মুভি ‘Good will Hunting এবং Dead Poets Society’ পৃথিবীব্যাপি খ্যাতি অর্জন করেছে । ছাত্র বা তরুণদের উদ্বুদ্ধ করেছে নিজের ভালোলাগাকে প্রাধান্য দিতে । অথচ তিনি একজন কমেডিয়ান হিসেবেই পরিচিত ছিলেন ।

ভিনসেন্ট ভ্যানগগ তো ভুট্টা ক্ষেত্রের মধ্যে গিয়ে পকেট থেকে পিস্তল বের করে শ্যুট করলেন নিজেকে । অথচ তাঁর আঁকা ‘The Starry Night, Irises, Crows Taking Flight, Almond Blossom, Wheat Field with Cypresses, The Yellow House'-সহ আরও কত বিখ্যাত পেইন্টের স্রষ্টা ছিলেন তিনি ।

এডগার অ্যালেন পো'র ‘Alone, A Valentine, The City in the Sea, A Dream within a Dream, The Bells'-সহ বিখ্যাত সব কবিতা যিনি লিখেছিলেন । তাঁর ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে মানসিক বিষন্নতা থেকে মৃত্যু বলে উল্লেখ করেন ।

পৃথিবীতে এধরনের মৃত্যুগুলো বেশী শোকের, বেশী বেদনার । জীবনের প্রতি যখন মানুষের আর কন্ট্রোল থাকেনা ঠিক সে সময়টাই সে বেছে নেয় নিজেকে সবকিছু থেকে অবসর নেয়ার জন্য ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা অনুযায়ী প্রতিবছর পৃথিবীতে ৮ লাখ মানুষ আত্নহত্যা করেন । অর্থ্যাৎ দৈনিক ২ হাজার ১৯১ জন । অন্যদিকে বাংলাদেশে প্রতিদিন গড়ে ৩০ জন আত্নহত্যা করেন । জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত শিক্ষার্থী মৃত্যুর সংখ্যা ৩৬৪ জন ।

পৃথিবীতে কিছু মানুষের আত্নহত্যার ঘটনাগুলো আমাদেরকে নাড়িয়ে দিলেও প্রতিটি আত্নহত্যার পেছনেই রয়েছে বেশকিছু কারণ । তন্মধ্যে মানসিক বিষন্নতায় মৃত্যুর সংখ্যাটিই সর্বাধিক ।

বহমান পৃথিবীতে আমরা সবাই মৃত্যুর দিকেই এগোচ্ছি । তারপরও ঘটে চলছে পীড়াদায়ক আত্মহত্যা । আমাদের মৃত্যুগুলো যে কিভাবে ঘটে যাবে তা আমরা কেউ-ই জানিনা । তবে মানসিক মৃত্যুর প্রভাবটা খুব করে জেঁকে বসার পূর্বেই হোক আমাদের একটি স্বাভাবিক মৃত্যু ।

সাব্বির আহমেদ সাকিল
০১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, হেমন্তকাল | বুধবার | ১৬ নভেম্বর ২০২২ ইং

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.