নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

৯০% মুসলিম সংখ্যাগরিষ্ঠতা ও রমজানের হালচাল

২৪ শে মার্চ, ২০২৩ রাত ১০:৫৫

এই রমজান মাসের প্রতিটি শুক্রবারে সিংহভাগ হুজুরদের বয়ানে প্রধান আলোচ্য বিষয় হয়ে দাঁড়াবে ৯৫% মুসলমানের দেশে কেন হোটেল, রেঁস্তোরা খোলা থাকবে । চায়ের স্টলে কেন কালো পর্দা লাগানো হবে । যদিও রুর‍্যাল এলাকাগুলোতে এজাতীয় বয়ান বেশী প্রচলিত । কারণ এসব বলে সস্তা আবেগকে সহজেই পুঁজি করা যায় ।

অনেকেই আছেন যাঁরা এদেশকে ১০০% মুসলমানদের দেশ হিসেবে ঘোষণা করতে বক্তৃতার মাধ্যমে জি.হা.দ বা সংগ্রাম করছেন । অর্থ্যাৎ এই সাবকন্টিনেন্টে শুধুই মুসলমানদের জয় জয়কার হতে হবে । ৯০ থেকে ১০০ হতেই হবে!

কিন্তু বয়ানে একটাবারও বলতে শুনবেন না যে ৯৫% মুসলিমের যেখানে বসবাস সেখানে এত দুর্নীতি কি করে হচ্ছে । কিভাবে দ্রব্যমূল্যের দাম হাসান-হোসেনের সেই দুলদুল ঘোড়ার মতো লাফিয়ে বেড়াচ্ছে । কিভাবে একটা শ্রেণী(মধ্যস্ততাভোগী) বাজারকে নিয়ন্ত্রণ করছে।

কিছুদিন ধরেই ২০২২ সালের রমজান মাসের মূল্যতালিকা এবং ২০২৩ সালের রমজান মাসের মূল্যতালিকার তফাতের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরে বেড়াচ্ছে । কয়েকটি পত্রিকাতে লিড নিউজে ছাপাও হয়েছে ।

যেখানে বহির্বিশ্বের বিভিন্ন কান্ট্রিতে এই রমজান মাসে ব্যবসায়ীরা লভ্যাংশ পর্যন্ত ছেড়ে দিতে প্রস্তুত । পন্যের দাম যতটা সম্ভব কম রাখা যায় সেটা নিয়ে তোড়জোড় চালাচ্ছে । অথচ এদেশে ৯০% মুসলিম সংখ্যাগরিষ্ঠ থাকার পরও দেখা যায় একটা বড় শ্রেণী শুধু পানি আর মুড়ি দিয়ে ইফতার সাড়েন ।

সমস্যাগুলোকে তৃণমূল পর্যায় থেকে তুলে ধরতে হবে । কথা বলতে হবে মানুষের সেই অধিকারকে নিয়ে । ক'জন মুসলিম বা ক'জন অন্য ধর্মাবলম্বীর মানুষ বাস করে সেটা কাউন্ট করে তো আহামরি কোনো উন্নয়ন ঘটেনা বা ঘটবার সম্ভাবনা নেই ।

যেহেতু বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠের দেশ সেহেতু বুঝতে হবে এখানে ব্যবসায়ীদের বড় অংশও ইসলাম ধর্মের অনুসারী । এখানে যাঁরা দালাল বা মধ্যস্ততাভোগী আছেন তাঁর ইসলাম ধর্মের অনুসারী । যাঁরা সিন্ডিকেট তৈরি করছেন তাঁরাও ইসলাম ধর্মের অনুসারী ।

গ্রামাঞ্চল বা শহরে হোটেল-রেঁস্তোরা খোলা থাকলো কি থাকলোনা, কালো পর্দা দেয়া হলো কি হলোনা সেটার চাইতেও মূখ্য বয়ান বা আলোচনা হওয়া উচিত যাঁরা বাজারকে অস্থিতিশীল করছে, পণ্য মজুদ করে সিন্ডিকেট তৈরি করছে, যাঁরা মধ্যস্ততা করে পণ্যের দাম বাড়াতে ভূমিকা রাখছে ।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলা উচিত তাঁরা যেন স্বলমূল্যে পণ্য বিক্রি করে । দানের ব্যাপারে বিত্তশালীরা যেন হাত সম্প্রসারণ করে । নয়তো শতভাগ কেন দেড়শো গুণ ইসলাম ধর্মাবলম্বীর দেশ বানালেও আদতে ইসলাম ধর্মের গরীব, অসহায় মানুষদের কোনো উন্নতি ঘটবেনা । তথাপি তাতে করে কোনোকিছুরই যায় বা আসবেনা ।

আল্লাহ্ সুবহানাহু ওয়াতাআ'লা আমাদেরকে প্রকৃত সেই ইমানকে অন্তরে ধারণ করবার তৌফিক দান করুন । আমিন ।

সাব্বির আহমেদ সাকিল
১০ ফাল্গুন ১৪২৯ বঙ্গাব্দ, বসন্তকাল | শুক্রবার | ২৪ মার্চ ২০২৩ ইং | আপন নীড়, বগুড়া

মন্তব্য ১১ টি রেটিং +২/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২৩ রাত ১১:০২

শূন্য সারমর্ম বলেছেন:


শাপলা চত্তরে একটা এটম পড়া দরকার।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: এত ধ্বংস চান কেন?

২| ২৫ শে মার্চ, ২০২৩ ভোর ৬:৩৪

কামাল১৮ বলেছেন: ৯০% থেকে হঠাৎ ৯৫% হয়ে গেলো কবে।তাহলেতো ১০০% হতে আর বাকি নাই।তখন জমবে খেলা।আমরা আফগান হয়ে যাবো।কি মজা কি মজা।

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: দুঃখিত । সংশোধন করে দিয়েছি ।

৩| ২৫ শে মার্চ, ২০২৩ ভোর ৬:৪১

কামাল১৮ বলেছেন: বাকি ৫% যত অনিষ্টের মুল।এরাই জিনিস পত্রের দাম বাড়ায়।

৪| ২৫ শে মার্চ, ২০২৩ সকাল ৯:০০

বিটপি বলেছেন: আপনার পোস্টে তথ্যগত ভুল আছে। এদেশের জনসংখ্যার ৯৫% নয়, বরং ৮৮ দশমিক ৮ ভাগ মুসলিম।

এদেশে দুর্নীতি কমবে কেন? দুর্নীতির যে শাস্তি ইসলামী শরিয়তে বলা আছে, সেটা কি এখানে কার্যকর হয়? মসজিদের সংখ্যা দিয়ে কি মুসলিম দেশ নির্ণয় হয়, নাকি মুসলিমের আচার আচরণে?

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: সংশোধন করে দিয়েছি । ধন্যবাদ আপনাকে ।

৫| ২৫ শে মার্চ, ২০২৩ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: আসলে আপনি কি বলতে চাচ্ছেন?

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আরেকটাবার পড়ুন লেখাটি ।

৬| ২৫ শে মার্চ, ২০২৩ বিকাল ৩:২৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: শয়তানের কারসাজি!

০৫ ই এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ঠিক তাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.