নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

বুলগেরিয়ার জিপসিদের ‘বিয়ে মেলা’

২০ শে এপ্রিল, ২০২৩ ভোর ৪:৫৫


বুলগেরিয়ায় রোমা নামে একটা উপজাতি বাস করে । যেখানে ১৮,০০০ মানুষ বসবাস করে । তাঁরা গ্রীষ্মকাল ও বসন্তকালে ‘বিয়ে মেলা’ নামে একটি জাঁকজমকপূর্ণ মেলা উদযাপন করে থাকে । যাঁদের বয়স আঠারো অতিক্রম করে তাঁরা এই মেলার মাধ্যমে জীবনসঙ্গীকে বেছে নিতে পারে ।

বুলগেরিয়ায় রোমাদের কালাইঝি বলে ডাকা হয় ৷ ভারতীয় বংশোদ্ভূত রোমারা মূলত ভাসমান উপজাতি বা জিপসি । ধর্মসূত্রে গোঁড়া সনাতনপন্থি খ্রিষ্টান ৷

বিয়ে মেলাতে মেয়েরা মিনিস্কার্ট অথবা মিনিড্রেস আর ছেলেরা জিন্স, শার্ট, টি-শার্ট ও লেদারের জ্যাকেট পরিধান করে । যদিও রোমারা অনেক রক্ষণশীল । বিপরীত লিঙ্গের সাথে তাঁদেরকে খুব কম-ই মিশতে দেয়া হয় । মেলাটিতে তাঁরা একে-অপরের সাথে হাত মেলাতে পারে শুধু ।

মেলার শুরুতে মাইকে জিপসিদের পপ গান বাজানো হয় । একপাশে পুরুষ আর অন্যপাশে নারীরা গানের তালে তালে ডান্স করে ।

মেলায় কোনো পুরুষ নারীকে বা নারী পুরুষকে মনে ধরাতে না পারলে তাঁরা মেলাতে আসাটা বৃথা মনে করে থাকে ।

রোমাদের অতীত ইতিহাসে বিয়ে করানোর ক্ষেত্রে তাঁদের বাবা-মায়েরা কখনও বাবা-মায়েরা জিজ্ঞেস করতোনা যে তাঁরা একে-অপরকে পছন্দ করে কি-না । অতঃপর তাঁদের এই ঐতিহ্যের মেলাকে কেন্দ্র করে তাঁরা একে-অপরকে পছন্দের পর পরিবারকে জানায় এবং পরিবারগুলো তাতে সম্মতি প্রদান করে ।

পছন্দ হওয়ার পর কনের জন্য দাম কত হবে তা নিয়ে আলোচনা শুরু হয় । পরিবারগুলি তাদের আর্থিক সামঞ্জস্যের সাথে সম্ভাব্য পাত্রীর যোগ্যতাকে বিবেচনা করে । কনেকে তিন-সাড়ে তিন হাজার ডলার দিয়ে কিনতে হয়, কিন্তু বর্তমানে দাম তূলনামূলক বেশী ।

রোমাদের এক প্রজন্ম আগে হবু কনেদের মঞ্চে উঠে দাঁড়াতে হতো, আর সেখান থেকেই তাঁদের নিলাম করা হতো ।

রোমারা এই বিয়ে মেলাকে ঐতিহ্য মনে করে । তাঁরা মনে করে এটির কারণে পরবর্তী প্রজন্মে পারিবারিক সম্পর্ক অটুক থাকে, সম্প্রদায় বড় করাতে ভূমিকা রাখে ।

সাব্বির আহমেদ সাকিল
০৭ বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল | বৃহস্পতিবার | ২০ এপ্রিল ২০২৩ ইং | আপন নীড়, বগুড়া

#বুলগেরিয়া #রোমা #উপজাতি #বিয়ে #ঐতিহ্য #জিপসি #মেলা #বিয়েমেলা

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:১০

পদাতিক চৌধুরি বলেছেন: সনাতনপন্থি খ্রিষ্টান বিষয়টি ঠিক বুঝতে পারলাম না। সনাতনপন্থী বললে তো মূলত হিন্দুদের বোঝানো হয়। এদের সঙ্গে খ্রিস্টানদের মিশ্রনে তৈরি আধা হিন্দু আধা খ্রিস্টান সম্প্রদায়কে বোঝাতে চেয়েছেন?
আর মেলার বর্ননা থেকে বুঝলাম ওখানে তাহলে বিবাহযোগ্য মেয়েকে ক্রয় করা হয়। তাহলে কি ঐ দেশে নারীর সংখ্যা ক্রমশ কমে যাচ্ছে?

২| ২০ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৮

নতুন বলেছেন: সনাতনপন্থি খ্রিষ্টান বলতে সম্ভবত orthodox christian দের বুঝিয়েছেন।

৩| ২০ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:৩১

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে এরকম করা যেতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.