নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

রোবোটিক প্রজন্মের দিকে

১২ ই মে, ২০২৩ রাত ১০:১৯



আমাদের পরবর্তী প্রজন্ম-প্রজন্মান্তরে একটা রোবোটিক কৃত্রিম ভয়াবহ জীবন কাটাবে । আবেগ অনুভব করার মতো ক্ষমতা হারিয়ে ফেলার ঢের আশঙ্কা আছে ।

আমরা যাঁরা শৈশব-কৈশোরে নানাবাড়ি, দাদাবাড়ির সেই মাটির তৈরির একতলা, দোতলা বাড়িতে সময় কাটিয়েছি । ওঁরা তা পাবেনা । কারণ সবখানেই কংক্রিটের ছোঁয়া! গ্রামগুলোতে এখন শহরের ছোঁয়া লেগেছে । অচিরেই এটি আরও বৃদ্ধি পাবে ।

নানাবাড়িতে মাটির উনুনে মাটির হাঁড়িতে রান্না করা ভাত, মাটির তৈরি কড়াইয়ের তরকারি ওসব ধীরে ধীরে বিলুপ্তির পথে হাঁটছে । এমনকি পানির পাত্র হিসেবে পিতলের জগ, গ্লাস ওসবও হারাতে বসেছে ।

হারাতে বসেছে বাড়ির চারিদিকে লাগানো নানা প্রজাতির ঔষধি ও ফলজ গাছও ।

এছাড়াও বাঁশ ও কাঠ দিয়ে ঘরের কাঠামো, আসবাবপত্র ওসও হারিয়ে যাচ্ছে ।

ভোরে পাখির ডাকে আমাদের ঘুম ভাঙতো । সন্ধ্যাবেলায় পাখির কিচিরমিচির শব্দ শুনে মনে হতো এইতো বাড়ি ফেরার সময় হয়েছে । কোথাও তেমন আর পাখিদের গুঞ্জন শোনা যায়না । চারিদিকে অবকাঠামো আর অবকাঠামো ।

নদীতে মামাতো, চাচাতো ভাইয়েরা কত গোসল করেছি । যখন বৃষ্টিতে ধানী জমিগুলো ভরে যেত তখন কলাগাছ দিয়ে ভেলা বানিয়ে আমরা বিকেলে সেই ভেলায় চড়ে ঘুরতাম ।

বাংলা মাস অনুযায়ী বিভিন্ন সিজনে বিভিন্নরকম খেলা হতো । হাডুডু, গোল্লাছুট, চোর-পুলিশ, পিট্টুপিট্টু, মার্বেল, লাকিমুষ্ঠি, রুটিচোর, গাদল ছাড়াও ক্রিকেট ও ফুটবল তো খেলতাম ই । শেষের দু'টো ছাড়া বাকি খেলাগুলো বর্তমানে বিলুপ্ত ।

সময়ের সাথে সাথে এসব খুব তড়িঘড়ি করেই কিন্তু এসব বিলুপ্ত হয়ে যাচ্ছে । আধুনিকতার ছোঁয়া, প্রযুক্তির উৎকর্ষতায় এত দ্রুত সময় বদলে যাচ্ছে যা সত্যিই ভয়াবহ রূপ নেবে একসময় ।

এই ইন্টারনেটের যুগে, প্রযুক্তির যুগে মানুষ সাময়িক আনন্দ খুঁজলেও একসময় এসে ঠিকই বিরক্ত হয়ে উঠবে । আপনকিছু খুঁজবে, যা নিয়ে ভাবা যায়, লালন করা যায় এমনকিছু । যেমনটা বিভিন্ন উদাহরণ টেনে আমি বললাম ওসব কিন্তু লালন করে আসা বিষয়, জীবনের সাথে যা ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ।

সাব্বির আহমেদ সাকিল
২৯ বৈশাখ ১৪৩০ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল | শুক্রবার | ১২ মে ২০২৩ ইং | কৃষ্ণ সপ্তমী | আপন নীড়, বগুড়া

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মে, ২০২৩ রাত ১০:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আচ্ছা, যদি এমন কোন ডিভাইস তৈরী হয়ে যায় যে শেষ প্যারায় বলা জিনিষ গুলি থেকে এক নিমিষেই দূরে থাকা যায়, কেমন হবে? বিরক্তি বোধ বা বিষন্নতা আসলেই ঐ ডিভাইস তা দূর করে দিবে, সাথে সাথে দিবে অনাবিল এক প্রশান্তি। তাহলেইতো সব ল্যাঠা চুকে গেলো, তাই না?

২| ১২ ই মে, ২০২৩ রাত ১০:৪৩

শেরজা তপন বলেছেন: ঠিক তবে সবসময়ের একটা সৌন্দর্য থাকবে। পরবর্তী প্রজন্ম ঠিকই সেখান থেকে তাদের সুন্দরভাবে বেঁচে থাকার রসদ বের করে নিবে।
তেমন টেনশনের কিছু নেই।

৩| ১২ ই মে, ২০২৩ রাত ১০:৪৯

হাসান জামাল গোলাপ বলেছেন: পথিক তাঁর পথ খুঁজে নেবে, তবে পথিককে বুদ্ধিমান হতে হবে। আমার তরুণ প্রজন্মের প্রতি সেই বিশ্বাস রাখি।

৪| ১৩ ই মে, ২০২৩ দুপুর ১২:২৯

শায়মা বলেছেন: আহা ফেলে আসা দিন মুছে যাওয়া স্মৃতিগুলি মুছে যেতে যেত মানুষের ভেতরের জিন থেকেও মুছে যাবে।

নতুন দিনের মানুষেরা হবে নতুন জগতের বাসিন্দা।

৫| ১৩ ই মে, ২০২৩ বিকাল ৪:৫৮

নাহল তরকারি বলেছেন: সুন্দর।

৬| ১৩ ই মে, ২০২৩ বিকাল ৫:১৪

রাজীব নুর বলেছেন: ইন্টারনেট ছাড়া তো আপনি একদিনও চলতে পারবেন না।
যুগের সাথে তাল মিলিয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.