নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি, বাজার ব্যবস্থাপনা দেখবে কে? রুখবে কে?

২৭ শে জুন, ২০২৩ রাত ১২:৪৮



সংবাদপত্র, টিভি, মিডিয়া বিভিন্ন বিষয়াদি, সমস্যাগুলো তুলে ধরার মাধ্যমে সকল শ্রেণীর সামষ্টিক কথা বলে । কেউ ধ.র্ষ.ণ হলো, লাঞ্চিত হলো, হয়রানির শিকার হলো বা বিভিন্ন সমস্যায় পড়লো সেক্ষেত্রে সংবাদমাধ্যম বিশেষ ভূমিকা পালন করে । মানুষের কথা, পরিবেশ ও প্রতিবেশের কথা তুলে ধরে ।

এই তুলে ধরার মাধ্যমের সুফল সেই মানুষরা বা সেই গোষ্ঠী তখনই পান যখন সেটি নিয়ে আলোচনা হয় এবং যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হয় ।

গতকাল ঢাকার কারওয়ান বাজারে কাচা মরিচ বিক্রি হয়েছে ২৫০ টাকা কেজি দরে । বগুড়ার আদমদীঘিতেও বিক্রি হয়েছে ২৫০ টাকা কেজি দরে । আজ সুলতানগঞ্জ বনানী হাটে বিক্রি হয়েছে ২৮০ টাকা কেজি দরে ।

দেশের জাতীয় দৈনিকগুলো, স্থানীয় দৈনিকগুলোতে, টিভিতে এ খবর লিড আকারে, স্পেশাল আকারে সম্প্রচার, ডিজিটাল, অনলাইন ও প্রিন্ট এডিশনে ছাপা হয়েছে । অর্থ্যাৎ সংবাদমাধ্যমে অথেনটিক খবর পৌঁছে গেছে সারাদেশের মানুষের কাছে । পৌঁছে গেছে রাজনীতিক মহল, সরকারি আমলা, বেসরকারি চাকরিজীবী সহ সকল শ্রেণী পেশার মানুষের কাছে ।

কিন্তু কাচা মরিচ নিয়ে গতকাল বা আজ কোথাও কি কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়েছে রাষ্ট্রীয়ভাবে? হয়নি । একজন মানুষের জীবনের নিরাপত্তাসহ পাঁচটি মৌলিক অধিকার রক্ষার দায়িত্ব একটি রাষ্ট্রের, রাষ্ট্রের সাথে সংশ্লিষ্ট সরকারের । যাঁরা বিভিন্ন পর্যায়ে কর্মকর্তা, কর্মচারী নিয়োগ দিয়েছে আইনশৃঙ্খলা রক্ষা, ভোক্তার অধিকার সংরক্ষণের জন্য, বাজার ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের জন্য ।

অথচ আমরা দেখেছি সরকারি আমলা থেকে শুরু করে ক্ষমতাসীন দল, বিরোধী দল, সাধারণ মানুষ সবাই ২৮০ টাকা কেজি দরে কাচা মরিচ কিনছে । এক সপ্তাহের ব্যবধানে এতটা মূল্যবৃদ্ধি পৃথিবীতে এমন দৃষ্টান্ত খুব কম জায়গাতেই আছে বা হতে পারে শুধু বাংলাদেশেই ।

একজন মানুষের ক্ষেত্রে প্রতিদিন থাকার জায়গা না থাকলেও খাবারের চাহিদা ঠিকই পূরণ করতে হয় । চুলোয় রান্না করতে হয় । সেটা নিজের রান্নাঘরে রান্না হোক কিংবা হোটেল-রেঁস্তোরায় রান্না ।

অথচ আমরা দেখিনি সরকারিভাবে কোনো ঘোষণা, আমরা দেখিনি কোনো বিজ্ঞাপন যেটিতে বলা হলো, ‘কাচা মরিচের দাম ১০০/১২০ টাকা (অথবা পূর্বের ৬০-৮০ টাকা) সরকার কর্তৃক বেঁধে দেয়া হলো । এটির ব্যত্যয় ঘটলে তাৎক্ষণিক আইনগত ব্যবস্থা নেয়া হবে ।’

রাষ্ট্রের কাছে, সরকারের কাছে এ চাওয়া তো অন্যায় নয়, অপরাধ নয় । এ চাওয়া তো ক্ষমতাসীন আওয়ামীপন্থী, বিরোধীদলীয়পন্থী, সরকারি আমলা, আপামর জনসাধারণের । তবুও কে আমরা কোনো পদক্ষেপ দেখিনা, ঘোষণা পাইনা...কখনও পাবো কি-না সেটাও জানিনা ।


সাব্বির আহমেদ সাকিল
১৩ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ, বর্ষাকাল | মঙ্গলবার | ২৭ জুন ২০২৩ ইং | শুক্ল অষ্টমী | আপন নীড়, বগুড়া

#দ্রব্যমূল্য #ঊর্ধ্বগতি #কাচামরিচ #বৃদ্ধি #সিন্ডিকেট #কালোবাজারী #দাম #বাজার

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০২৩ রাত ৩:১৬

আহমেদ জী এস বলেছেন: সাব্বির আহমেদ সাকিল,




দেখার কেউ নেই। দেখবে যারা তাদের চোখে ছানি পড়েছে। :|
আজই একটি দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনে দেখলুম কাচামরিচের কেজি নাকি ৫০০/টাকা। পাশাপাশি দেখলুম সরকারী কর্মচারীদের বেতন জুলাই থেকে বাড়বে মূল বেতনের ১০%।
দেখার যদি কেউ থাকতোই তবে এ্মন খবর দেখে অজ্ঞান হয়ে যাবার কথা, ভিরমী খাবার কথা। সরকার-আমলা-প্রশাসন এবং জনগণের কেউ যখন ভিরমী খেয়েছে বলে খবর বের হয়নি তখন বুঝতেই হবে তাদের চোখে ছানিপড়া বেড়েছে।
ছানি অপারেশান দরকার ???? করবে কে ??????????//// :(

২৮ শে জুন, ২০২৩ ভোর ৪:৪৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: জানিনা । কে যে ছানির ডাক্তার এদেশে!

২| ২৭ শে জুন, ২০২৩ সকাল ৯:১৬

শেরজা তপন বলেছেন: গতকালের খবর আপনি দেখেননি; সরকার দশমাস পরে ভারত থেকে কাঁচামরিচ আমদানীর অনুমতি দিয়েছে।
তবে আপনার পুরো বক্তব্যের সাথে একমত।

২৮ শে জুন, ২০২৩ ভোর ৪:৪৩

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: আমি খবরেরই মানুষ । আমি জানি ভারত থেকে ২১ মেট্রিক টন কাচা মরিচ এসেছে । কিন্তু তাতে কি, ধরুন ৩ দিন ৩০০-৪০০ টাকা কেজি দরে কাচা মরিচ জনসাধারণ কিনলো । গত সপ্তাহে যেটি ৬০-৮০ টাকা কেজি ছিল । সে মরিচের এত দাম বেড়ে যাওয়ায় এত অধিক লভ্যাংশ কাদের পকেটে ঢুকলো! কোনো জবাবদিহিতা কি জনগণ পেল?

৩| ২৭ শে জুন, ২০২৩ দুপুর ১২:০৫

নাহল তরকারি বলেছেন: মিডিয়া তো পরীমনি, হিরো আলম, জায়েদ খানের মত লোকদের নিয়ে নাচে। আমাদের কষ্ট কি তারা বুঝে?

২৮ শে জুন, ২০২৩ ভোর ৪:৪৪

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: কেন ভাই, মিডিয়ার মাধ্যমেই তো জেনেছেন যে কাচা মরিচের দাম ৪০০ টাকা কেজি! ওই ক্যাটাগরিকে কেন টানছেন এক্ষেত্রে ।

৪| ২৭ শে জুন, ২০২৩ দুপুর ২:০৪

অক্পটে বলেছেন: যারা দেশ চালায় তাদের টাকার অভাব নেই। সুইস ব্যাংকে উপচে পড়ছে তাদের টাকা। সরকার এবং এর সমর্থনকারীরা টাকার পাহাড়ে ঘুমায়। টাকা নেই শুধু আমার আর আপনার কাছে। সরকারী আমলা কর্মচারী কর্মকর্তা যাদের আমরা বেতন ভাতা দিয়ে পেটে চর্বি জমিয়েছি ওরা সব শুয়োরের বাচ্চা নাফরমান। আমাদেরটা খায় আমাদের পো....লাঠি দেয়। ওরা কাজ করছেনা। নজরদারী নেই। হারামখোরদের দেখারও কেউ নেই, তাই পিষ্ট হচ্ছি আমরা। বৈধ সরকার হলে এই দরকারী সমস্যা গুলোর সমাধান হবার কথা ছিল।

২৮ শে জুন, ২০২৩ ভোর ৪:৪৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: বেশ বলেছেন ।

৫| ২৭ শে জুন, ২০২৩ বিকাল ৩:১০

রাজীব নুর বলেছেন: তবুও তো মানুষ কিনছে, খাচ্ছে। বেঁচে আছে।

২৮ শে জুন, ২০২৩ ভোর ৪:৪৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: খেতে থাকুন, কিনতে থাকুন ।

৬| ৩০ শে জুন, ২০২৩ রাত ১১:৪২

শোভন শামস বলেছেন: এবার ঈদে অনেকে অতি আনন্দ করেছে মরিচ ও মসল্লার দাম বাড়িয়ে তাঁর থেকে মুনাফা করে।
অনেকে লাভবান হবার জন্য পশুর চামড়ার দাম প্রায় মূল্যহীন করে ফেলেছে।এই চামড়ার মূল্য গরিবের হক। এক সময় এই চামড়া অনেক মূল্যে বিক্রি হত।
এখন চামড়ার জিনিসের দাম চড়া, আর চামড়ার মূল্য কম।
আমাদেরকে অনেক ভাগ লোভ কমিয়ে আনতে হবে। আগামী ঈদে একটু যদি কমে সেই আশায়।

১০ ই জুলাই, ২০২৩ রাত ১:১৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: প্রতি ঈদেই কিন্তু এরকম হয়ে থাকে!

৭| ০১ লা জুলাই, ২০২৩ বিকাল ৫:০৬

করুণাধারা বলেছেন: জিনিসের দাম লাগামহীনভাবে বেড়ে গেলে সমস্যা নেই, সাথে সাথে সরকারি কর্মচারীদের বেতন বাড়িয়ে দেয়া হচ্ছে। বাকি থাকে আমজনতা, তাঁরা মরলেই কি আসে যায়। আজ দেখলাম কাঁচা মরিচের কেজি ৭০০ টাকা!

১০ ই জুলাই, ২০২৩ রাত ১:১৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: ১২০০ টাকা কেজি পর্যন্তও দাম উঠেছিল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.