নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

দ্বন্দ্ব কোথায়!?

১৬ ই জুন, ২০২১ রাত ৮:২৬

আমরা সাধারনত বিতর্ক করে আরাম পাই। ইস্যু পেলেই দু দলে বিভক্ত হয়ে যাই, কিন্তু চিন্তার পরিধি এতটাই স্থুল যে, প্রয়োজনীয় বিষয়টাই উপলব্ধি করতে ব্যর্থ হই।

কারো নাম বলতে চাই না। কিছুদিন আগেও এক তরুণীর আত্মহত্যা বেশ ভাইরাল হলো। মানুষ প্রগতিশীল এবং প্রতিক্রিয়াশীল দু ভাগে বিভক্ত হলো। প্রগতিশীলরা বিচার চাইল, আর বিবাহিত এবং দ্বিগুণ বয়সি বিত্তশালী পুরুষের সাথে সম্পর্কে জড়ানোর কারণে প্রতিক্রিয়াশীলরা তরুণীর মানুষিকতা বা চরিত্র নিয়ে প্রশ্ন তুললো।

গত দুএকদিন যাবৎ আরো এক নারী তাকে ধর্ষণ এবং হত্যা চেষ্টার অভিযোগ এনে বিচার দাবি করলে সামাজিক অবস্থান বা যে কারণেই হোক তা ভাইরাল হয়েছে। এখানেওে দুটো ভাগ, একভাগ সঠিক বিচার চায়, আরেক ভাগ পেশাগত কারণেই তার চরিত্র নিয়ে প্রশ্ন তুলেছে।

যাইহোক, পতিতালয়ের একজন পেশাদার যৌনকর্মীর সাথেও যদি তার ইচ্ছের বিরুদ্ধে জোরপূর্বক শারীরিক সম্পর্ক স্থাপন করা হয় সেটাও ধর্ষণ হিসেবেই বিবেচিত হবে। সেক্ষেত্রে বিচার চাওয়া এবং পাওয়ার পূর্ণ অধিকার তার রয়েছে। সুতরাং এক্ষেত্রে প্রগতিশীলদের বক্তব্য অযৌক্তিক নয়। আবার লক্ষ্য করলে দেখাযাবে উভয়ক্ষেত্রেই সব জেনে বুঝেই ভিক্টিম অর্থ কিংবা খ্যাতির লোভে বিপদের গর্তে পা বাড়িয়েছে, এটাও অস্বীকার করার কোনো উপায় নাই। সুতরাং, প্রতিক্রিয়াশীলদের পক্ষ হতে ভিক্টমকে কিঞ্চিৎ দায়ি করাটাও একেবাড়ে অবান্তর নয়। তবে এক্ষেত্রে একজন ভিক্টিমের চরিত্র নিয়ে কটুক্তি করাটা অমানবিক!

তবে আমার মনে হয়েছে এসব ঘটনাকে কেন্দ্র করে দুপক্ষের কাঁদা ছোড়াছুড়ি না করে, বিষয় গুলো নিয়ে এমনভাবে আলোচনা বা লেখালেখি করা দরকার যাতে এখান থেকে নারীরা শিক্ষা নিতে পারে, সচেতন হতে পারে। ভবিষ্যতে যেনো এমন ঘটনা দেখতে না হয়। অথচ এই দরকারি বিষয়টি কারো আলোচনা বা লেখালেখিতে দেখা যায় না!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২১ রাত ৯:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি কোন দলে, প্রগতিশীলদের দলে নাকি প্রতিক্রিয়াশীলদের দলে? পৃথিবীতে নবী রসূল ছাড়া কেউ নিষ্পাপ না। পাপ করলেই যদি সে বিচার চাওয়ার অধিকার হারায় তাহলে তো সমস্যা। এখন নৈতিকতা আপেক্ষিক হয়ে গেছে। সিনেমা জগতের অনেক তারকাদের যে জীবন যাপন তরিকা সেটা কি নৈতিক নাকি অনৈতিক এটাই এখন একটা বিতর্কের বিষয় হয়ে গেছে। কারো কাছে এটা স্বাভাবিক জীবন যাপন কারো কাছে আপত্তিকর। তবে ধর্মীয় দৃষ্টিকোণ ভিন্ন বিষয়।

১৭ ই জুন, ২০২১ রাত ১২:২৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



যেটা বলা প্রয়োজন মনে হয়েছে সেটার দলে

২| ১৬ ই জুন, ২০২১ রাত ১০:১৬

কামাল১৮ বলেছেন: দুটি মত যখন আছে মানুষ দুই দলে বিভক্ত হবেই এটাই স্বাভাবিক।যে যার যুক্তি সেটা সে তুলে ধরবে।

১৭ ই জুন, ২০২১ রাত ১২:২৭

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



সেটা বলুক কিন্তু আসল কথাটাও তো বলা দরকার

৩| ১৬ ই জুন, ২০২১ রাত ১০:৩৪

হাবিব বলেছেন: দুটি দলে নয় হাজার দলে বিভক্ত হলেও সমস্যা নাই। সবাই নিজ নিজ মন্তব্য করবে এটাই কি স্বাভাবিক নয়?

১৭ ই জুন, ২০২১ রাত ১২:২৮

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



সেটাই স্বাভাবিক, কিন্তু পাশাপাশি দরকারি কথাটাওতো বলা দরকার, তাইনা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.