নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অধিকার বঞ্চিত পৃথিবীর উত্তরাধীকারি

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন

অপরিপক্ক কৃষক

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন › বিস্তারিত পোস্টঃ

ডাঃ জাফরুল্লাহ চৌধুরীর জীবন আমাদের যে শিক্ষা দেয়।

১৯ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:৪২


উচ্চাকাঙ্ক্ষা, লোভ, এবং গোড়া স্বার্থপরতা আমাদের ছোট এবং প্রভেনশিয়াল বডিতে রুপান্তর করে, ফলে আমরা আমাদের পেশা তথা কর্মের নিয়ত বা উদ্দেশ্য নির্ধারণ করতে ভুল করি। এই ভুলের কারণে আমাদের পেশাগত জীবন বিষাদময় হয়ে ওঠে। আপনার পেশাগত জীবন যেহেতু আপনার জীবনেই অন্যতম প্রধান এক অংশ, ফলে পেশাগত জীবন বিষাদময় হওয়ার কারণে আপনার জীবনটাই বিষাদময় হয়ে ওঠে। আপনি যেহেতু সমাজের উপাদান, তাই আপনার ভুলের প্রভাব সমাজকেও প্রভাবিত করে, সমাজে বিশৃঙ্খলাৃ সৃষ্টি করে, আবার এই বিশৃঙ্খলা হতে উৎপাদিত দুর্ভোগের ভাগ আপনাকেও গ্রহণ করতে হয়। অথচ উচ্চাকাঙ্ক্ষা, লোভ, এবং গোড়া স্বার্থপরতা থেকে বেরিয়ে আসতে পারলেই জীবন সহজ এবং সুন্দর হয়ে ওঠে। মৌলিকভাবে ধর্মও মানুষকে তার ইহলৌকিক লোভকে দমন করে অপরের কল্যানের জন্য আত্মনিবেদনের শিক্ষা দেয়।

গভীরভাবে দৃষ্টিপাত করলে দেখবেন আপনি যে পেশাতেই আছেন মৌলিকভাবে তা মূলত অপরকে সেবা দেয়ার জন্যই সৃষ্টি। এই বিষয়টা যখন অনুধাবন করতে পারবেন তখন কেবল অর্থ উপার্জন নয়, আপনার পেশাগত উদ্দেশ্য হবে অপরের সেবা করা। কোন পেশা সৃষ্টির উদ্দেশ্যের সাথে আপনি যখন আপনার পেশাগত জীবনের উদ্দেশ্য সিনক্রোনাইস করতে পারবেন, তখন আপনার পেশাগত জীবনে তৃপ্তি খুঁজে পাবেন, খুঁজে পাবেন প্রশান্তি। এ তৃপ্তি, এ প্রশান্তি কর্মের প্রতি বিষাদকে আনন্দে রুপান্তর করে, জীবনকে করে সহজ ও সুন্দর।
কবি কামিনী রায়ের সাথে সুর মিলিয়ে বলা যায়-
"নাই কিরে সুখ? নাই কিরে সুখ?—
এ ধরা কি শুধু বিষাদময়?
যতনে জ্বলিয়া কাঁদিয়া মরিতে
কেবলি কি নর জনম লয়?—
কাঁদাইতে শুধু বিশ্বরচয়িতা
সৃজেন কি নরে এমন করে’?
মায়ার ছলনে উঠিতে পড়িতে
মানবজীবন অবনী ‘পরে?
বল্ ছিন্ন বীণে, বল উচ্চৈঃস্বরে,—
না,—না,—না,—মানবের তরে
আছে উচ্চ লক্ষ্য, সুখ উচ্চতর,"


কর্মের সঠিক নিয়ত আপনার জীবনকে কেবল সুন্দরই করে না, সকলের নিকট শ্রদ্ধা, ভালোবাসা, এবং আস্থার পাত্র হিসেবেও গড়ে তোলে। প্রতিটা মানুষ যখন পেশাগত জীবনের সঠিক উদ্দেশ্য নির্ধারণ করে সে অনুযায়ী নিজেদের পেশাকে পরিচালিত করে তখন মানবসমাজটাই সুন্দর হয়ে ওঠে। সকল ধরনের অভাব, অনটন দূর হয়ে সমৃদ্ধ এবং শক্তিশালী এক সমাজ গড়ে ওঠে।

ধরুন আপনি একজন বাস ড্রাইভার, আপনার নিয়ত যেন হয় এক জায়গা হতে অন্য জায়গায় পৌঁছে দেয়ার মাধ্যমে মানুষের সেবা করা। আপনি ব্যাবসায়ী, আপনার নিয়ত যেন হয়, প্রয়োজনীয় পন্য মানুষের কাছে পৌঁছে দেয়ার মাধ্যমে মানুষের সেবা করা। সমাজের নিয়ম অনুযায়ী অর্থ উপার্জন এমনিতেই হবে। বৃষ্টিতে ভিজলে গোসল হয়েই যায়, কিন্তু গোসলের নিয়তে বৃষ্টিতে ভিজলে বৃষ্টির ছোঁয়া গায়ে লাগানোর অনুভূতি হতে বঞ্চিত হতে হয়। বলা হয়, নিয়তের উপর বরকত নির্ভর করে।

আপনি হয়তো মনে করছেন অপরের কাছ থেকে দুই টাকা বেশি নিয়ে বা যেকোনো উপায়ে অপরকে ঠকিয়ে নিজে জিতে গেলেন। কিন্তু অন্যদিকে নিজের অজান্তে আপনিও যে অপরে কাছে প্রতিনিয়ত ঠকছেন সে হিসেব কি রাখেন? হিসেব হয়তো রাখেন না, কিন্তু আপনি নিজেও যে প্রতিনিয়ত ঠকছেন এটা ঠিকই বুঝতে পারেন। এর জন্য আপনি নিজেও দায়ী।

আপনি যখন মানবকল্যাণের বিষয়টি পাশকাটিয়ে উপার্জনের উপর ফোকাস করেন তখন উপার্জনের নেশায় আপনি নানানভাবে মানুষকে ঠকাতে থাকেন, অপরকে ঠকানো মানে যে আল্টিমেটলি অপরের ক্ষতি করা সেটা আপনার চিন্তায়ও আসে না। এমনকি এটাও চিন্তায় আসে না যে, উপার্জনের উদ্দেশ্যে অপরকে ঠকিয়ে আপনি কেবল অর্থ নয় পাপও উপার্জন করছেন। কিন্তু আপনি যদি মানুষকে সেবা প্রদানের জন্য এবং মানবকল্যাণের নিয়তে নিজের পেশাগত জীবন পরিচালনা করেন, তবে অর্থ উপার্জনও হয় মানুষ উপকৃতও হয়, এবং সেটা হয় ইবাদত। আল্লাহ বলেন "আমি সৃষ্টি করেছি মানব ও জিন জাতি এ জন্যই যে তারা আমার এবাদত করবে" (সুরা যারিয়াত : আয়াত ৫৬)। মানুষের জন্য সৎ নিয়তে আপনি আপনার পেশাগত জীবন পরিচালনা করলে সেটা হয় ইবাদত। এটা আপনাকে প্রশান্তি দেয় এবং সমাজকে সুন্দর করে।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:৫০

অধীতি বলেছেন: পেশার মর্ম অনুধাবন জরুরি কিন্তু পারিপার্শ্বিক বাস্তুতন্ত্র খুবই নিম্ন মানের হওয়ায় মনোযোগ বিকর্ষিত হয়।

১৯ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




উচ্চাকাঙ্ক্ষা, লোভ, এবং গোড়া স্বার্থপরতা থেকে বেরিয়ে এসে উদার হতে পারলেই জীবন সুন্দর হয়। মানুষকে ভালবাসায় যে সুখ যে আনন্দ তা আর কিসে আছে!

২| ২০ শে এপ্রিল, ২০২৩ ভোর ৪:৪৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ডঃ জাফরুল্লাহ জীবন আমাদের এটাও শিক্ষা দেয় যে সমাজ কল্যাণ মুলক কাজ যারা করে তাদের সব সময় নোংরা রাজনীতি থেকে দূরে থাকা উচিত। কিন্তু ডঃ জাফরুল্লাহ এই দুইটাকে মিলানোর কারণে অনেক সমালোচনা এবং সমস্যা পড়েছেন। উনি আরও বেশী সম্মানিত হতে পারতেন।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৫৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




আসলে রাজনীতি বর্তমানে দুরবিত্তদের দখলে

৩| ২০ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দুনিয়াটা ভাই জটিল জায়গা। এখানে ভাল মানুষের সন্মান নাই, প্রতিষ্টা নাই। অপমান অপদস্ততা পদে পদে। পক্ষান্তরে ভন্ড প্রতারক দুনীতিবাজদের জয়জয়কার সর্বত্র।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৫৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ভন্ডের সংখ্যা বেড়ে যাওয়ায় ভন্ডের জয়জয়কার সর্বত্র।

৪| ২০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০১

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন।
আমি আপনার সাথে একমত।

২০ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৫৫

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.