নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পাখির চোখে পৃথিবী দেখতে ভালোবাসি।

সাইফুল আজীম

পেশা ও নেশা ড্রোন, জি.আই.এস এবং রিমোট সেনসিং নিয়ে কাজ করা। সেটাই করে চলছি, সেই সাথে আছি সামুর সাথে।

সাইফুল আজীম › বিস্তারিত পোস্টঃ

রিমোট সেনসিং নিয়ে কাজ করছেন এমন ব্লগাররা সাড়া দিন। থীমগুলো শেয়ার করি।

২১ শে জুন, ২০১৩ রাত ৮:২৬

সরলার্থে রিমোট সেনসিং মানে কোনো দূর থেকে কেনো কিছুর ব্যাপারে তথ্য লাভ। যেমনটা আমাদের চোখ দিয়ে কিছু দেখা। তবে পৃথিবীর নানা রকম তথ্য মহাকাশ থেকে আহরনটাই এখন রিমোট সেনসিং এর আসল মানে। ভূতত্ত্ব, ভূগোল, পানি সম্পদ ব্যবস্থাপনা, দূর্যোগ ব্যবস্থাপনা, প্রতিরক্ষা, ইত্যাদি সবখানেই এর ব্যবহার।



একজন নগর পরিকল্পনার গ্রাজুয়েট হওয়ার সুবাদে রিমোট সেনসিং পড়েছিলাম আর তা অন্য কোর্সে ব্যবহার করেছিলাম। ইচ্ছা ছিল রিমোট সেনসিং এ হায়ার স্টাডির। সে লক্ষে সম্প্রতি রিমোট সেনসিং এন্ড জিআইএস এ পিজিডি শেষ করে এখন এম.টেক করছি ইউনাইটেড নেশন এর সেন্টার ফর স্পেস সাইন্স এন্ড টেকনোলজি এডুকেশন ইন এশিয়া এন্ড দা প্যাসিফিকে যা ভারতের দেরাদুনে অবস্থিত। এম.টেক এর রিসার্চ টপিক ঠিক করতে দেশে আসা।



আমার প্রিয় থীম থার্মাল রিমোট সেনসিং। আমি পিজিডিতে কাজ করেছি ল্যান্ড সারফেস টেম্পারেচার নিয়ে। এম.টেকে করতে যাচ্ছি নগরের তাপীয় পরিবেশের উপর নগরায়ন এর প্রভাব নিয়ে। ব্লগাররা ভাইয়া-আপুরা অনেকেই নিশ্চয় রিমোট সেনসিং নিয়ে কাজ করছেন বা করেছেন। কে কী নিয়ে কাজ করছেন বা করেছেন আওয়াজ দেন। রিমোট সেনসিং নিয়ে লিখতে চাই। আওয়াজ পেলে সামনে আগাইতে সাহস পাইতাম।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৩ রাত ৮:৫৬

বিদ্রোহী রণ বলেছেন: জফজ

২| ২১ শে জুন, ২০১৩ রাত ৯:০০

বিদ্রোহী রণ বলেছেন: under grade এ পড়েছি, লিখে যান, ভাল লাগবে।

২১ শে জুন, ২০১৩ রাত ৯:১৩

সাইফুল আজীম বলেছেন: ঠিক আছে। লিখবো।
আপনি কোন সাবজেক্ট এ গ্র্যাজুয়েট?

৩| ২৪ শে জুলাই, ২০১৩ দুপুর ২:২৭

রাকি২০১১ বলেছেন: ভাই, সিএসই তে গ্রাজুয়েট, সি++/ সি# প্রিয় ল্যাংগুয়েজ। জিআইএস নিয়া কাজ করতে চাই। বিশেষ করে ভেহিক্যাল ট্রাকিং এর মাধ্যমে ট্রাফিক কন্ট্রোল করে ঢাকা যানজটমুক্ত করার প্রয়াসে। অন্যান্য সেকটরেও জিআইএস কে ইউজ করতে চাই। আপনি আগ্রহী থাকলে একসাথে কাজ করা যেতে পারে। মেইল : [email protected]

২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:০১

সাইফুল আজীম বলেছেন: খুবি সুন্দর চিন্তা। জিআইএস এ বিল্ট ইন নেটওয়ার্ক এনালাইসিস টুল আর তার সাথে জিপিএস এর যুগলবন্দী ট্রাফিক কন্ট্রোলে ব্যবহার করা যেতে পারে। নেটওয়ার্ক এনালাইসিস নিয়ে আমার কয়েকটা পাবলিকেশন আর কাজ আছে। আপনার প্রোগামিং নলেজ এখানে আরো সহায়ক হবে ইচ্ছেমত কাজ করতে।

২৪ শে জুলাই, ২০১৩ বিকাল ৫:১৭

সাইফুল আজীম বলেছেন: মেইল করছি একটা

৪| ২৬ শে মে, ২০১৪ বিকাল ৪:৪১

রাতুলবিডি৪ বলেছেন: কাউকে পেলেন ?

২৬ শে মে, ২০১৪ বিকাল ৪:৫১

সাইফুল আজীম বলেছেন: না ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.