নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পাখির চোখে পৃথিবী দেখতে ভালোবাসি।

সাইফুল আজীম

পেশা ও নেশা ড্রোন, জি.আই.এস এবং রিমোট সেনসিং নিয়ে কাজ করা। সেটাই করে চলছি, সেই সাথে আছি সামুর সাথে।

সাইফুল আজীম › বিস্তারিত পোস্টঃ

বিদেশী চোখে বাংলাদেশ: আমার দেখা-১ (ভারতীয়দের ভাবনা)

৩১ শে জুলাই, ২০১৩ রাত ১২:৪১

আমার প্রবাস জীবন মাত্র নয় মাসের, তাও কাছেই ভারতের দেরাদুন শহরে। তবে আমার কোর্স আন্তর্জাতিক হওয়ায় কোর্সমেট, শিক্ষক অনেকেই নানা দেশের ছিলেন।আমি কথা বলতে, মিশতে ভালোবাসি।তাই কোর্স কর্ডিনেটর থেকে বাজারের সবজীওয়ালা সবাই আমার বন্ধু ছিলেন।ওখানে আমরা দুজন বাংলাদেশী একাডেমিক, স্পোর্টস, সোশাল বন্ডিংস, ইত্যাদি সবকিছুতেই এগিয়ে ছিলাম তাই আমাদের বন্ধু সংখ্যা অগনিত ছিল আর তাদের বাংলাদেশ ভাবনা নিয়ে এই ধারাবাহিক ব্লগ। আমার সৌভাগ্য যে যতবার নিজের দেশ নিয়ে কারও সাথে কথা বলেছি, পুলকিত হয়েছি আর তাই সেই কথাই হবে এই ধারাবাহিক ব্লগে।



আজ লিখছি ভারত দিয়ে।বিশাল দেশ ভারতের সবার মানসিকতা এক নয়। তবে নয় মাসে আমি কারও কাছ থেকে বাংলাদেশ নিয়ে তাচ্ছিল্য শুনিনি। আমার অর্গানাইজেশনে ভারতের প্রায় সব প্রদেশের বাসিন্দাই ছিল। বাংলাদেশ নিয়ে যতবার কথা হয়েছে ততবারই উঠে এসেছে সৌন্দর্যময়তা। আমি তাদের দেখিয়েছিলাম বিউটিফুল বাংলাদেশের ভিডিওটি।তারা ছিল বিমুগ্ধ। একাডেমিক প্রেজেন্টেশনে বাংলাদেশে নগর পরিকল্পনার খুটিনাটিতে তারা অবাক হয়েছিল। ভারত যা পারেনি, আমরা অনেক আগেই পেরেছি, সেদিন তারা মেনে নিয়েছিল (ব্যাপারটা ছিল ল্যান্ড ইউস ম্যাপিং বিষয়ক)।



কয়েকজন ভারতীয় সেনা কর্মকর্তা আমার ল্যাবমেট ছিলেন। তারা ভারতীয় সেনাবাহিনী ও তাদের ডিফেন্স রিসার্চ নিয়ে হতাশ। আমি তাদেরকে বাংলাদেশ সেনাবাহিনীর বেশ কিছু সাফল্য বলায় তারা কিছুটা অবাক। তবে এ ক্ষেত্রে তাদের ধারনা বাংলাদেশে কয়েকটি সেনা শাসনের ইতিহাস থাকায় এখানে সেনাবাহিনীর কদর বেশী। পাকিস্তানের ব্যাপারেও এক ই ধারনা তাদের। তারা থাকুন তাদের ধারনা নিয়ে,আমাদের তাতে কি?



বাংলাদেশের রাজনীতি নিয়ে কলকাতার বাসিন্দাদের আগ্রহ বেশী দেখেছি আমি। হতে পারে কাছে বলে। তাদের কাছে প্রথম আলো বেশ জনপ্রিয়। জানিনা কেনো, প্রথম আলোর পজিটিভ খবরের চাইতে নেগেটিভেই তাদের আগ্রহ ছিল বেশী। তবে কেউ আমার দেশের কোন কিছু নিয়ে তাচ্ছিল্য করেনি কখনো।



পান্জাবীরা কেনো জানি বাংলাদেশী মিষ্টির ভক্ত। জানিনা কিভাবে তবে বয়ষ্ক পান্জাবীরা বাংলাদেশ বলতে আগে বুঝেন রসগোল্লা। প্রথমে ভেবেছিলাম কলকাতার সাথে গুলিয়ে ফেলল কিনা তবে পরে দেখি না বাংলাদেশ মানে মিষ্টির দেশ।



ভালো-খারাপ নিয়েই দুনিয়া। ভারত দুনিয়ার বাইরে নয়। তবে সৌভাগ্য আমার খারাপের দেখা পাইনি। বাংলাদেশ কি জানিয়ে এসেছি, দেখিয়ে এসেছি। আর তাইতো বিদায় বেলায় সবাই বলেছে যাব তোমার সুন্দর দেশে।



ভারত পর্বের ইতি। আগামী পর্বে অন্য কোন দেশের মানুষ আর তাদের ভাবনা নিয়ে আসবো।

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:৩৫

অলওয়েজ ড্রিম বলেছেন: Excellent your writing! R 1ta bishoy apni desher valo dik futiye tolar bepare besh socheton. Khub valo laglo.

৩১ শে জুলাই, ২০১৩ রাত ৮:০৮

সাইফুল আজীম বলেছেন: যেটুকু অর্জন করেছি এ জীবনে তাতো দেশেরই অবদান। তাই যেখানেই যাই আগে দেশ।

২| ৩১ শে জুলাই, ২০১৩ রাত ৯:১৭

মাসুম আহমদ ১৪ বলেছেন: দেশ নিয়া ভালা জিনিস পড়ে ভালা লাগলো

৩১ শে জুলাই, ২০১৩ রাত ১০:২০

সাইফুল আজীম বলেছেন: ধন্যবাদ

৩| ০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ১:২৮

আরজু পনি বলেছেন:

মনটা ভরে গেল ।

অনুসরনে নিলাম আপনাকে নিয়মিত আপনার লেখা পড়তে।

ভালো থাকুন। আর বিদেশের মাটিতে দেশের মুখ উজ্জ্বল করুন।

অনেক ধন্যবাদ রইল।।

০১ লা আগস্ট, ২০১৩ দুপুর ২:৫১

সাইফুল আজীম বলেছেন: ধন্যবাদ।

৪| ০১ লা আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৩

গরম কফি বলেছেন: বাংলাদেশ আসলেই রসগোল্লা.... পিপড়া সব চেটে ফুটে খাচ্ছে ।

২১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪২

সাইফুল আজীম বলেছেন: আমাদের পিপড়াগুলোকে রুখতে হবে।

৫| ০১ লা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৪

আলাপচারী বলেছেন: ভালো লিখেছেন। সেনা শাসনের কিছুটা প্রভাব আছে তা অস্বীকার করা উচিৎ হবে না। সাম্প্রতিক খবর হোল শুক্র ও মঙ্গল গ্রহকে চীনা গোয়েন্দা উপগ্রহ ভেবে ৬ মাস অনুসরন করেছে ভারতীয় সেনা গোয়েন্দা ইউনিট। কতটা উজবুক হলে একটানা ৬ মাস ভুল করতে পারে।

০১ লা আগস্ট, ২০১৩ রাত ৮:৪৫

সাইফুল আজীম বলেছেন: ভাই, ভূল হতে পারে কিন্তু যতদূর পড়েছি অনুসরণ পদ্ধতিতে প্রাথমিকভাবেই গ্রহ আর কৃত্রিম উপগ্রহের পার্থক্য বুঝা যায়। এরা ওভার কনফিডেন্ট বলে শুরুতেই ভাবছে ঐগুলো চায়নিজ উপগ্রহ। কে বুঝাতে যাবে তাদের যতক্ষণ না নিজেরা বুঝবে?

৬| ০১ লা আগস্ট, ২০১৩ রাত ৯:১২

আখাউরা পূলা বলেছেন: ++++++
তবে সেনাবাহিনীর কদর বেশি, কথাটা আসলেও সত্য! দেশের রাজনৈতিক সমস্যাটা দূর হোক, তারপরই সেনাবাহিনীর ব্যাপক অনৈতিকতা, পরোক্ষভাবে বেসামরিকদের অর্থনৈতিকভাবে শোষণ, অনিয়মের(এগুলা খুব খুব কম মানুষই জানে) বিরুদ্ধে আনদলন শুরু হবে বলে আমার বিশ্বাস...

০১ লা আগস্ট, ২০১৩ রাত ৯:৩০

সাইফুল আজীম বলেছেন: কদর বেশী এটা আমিও মানি তবে কেনো যেনো মনে হয় তাদের সবকিছু ক্যান্টনমেন্টের মধ্যেই বদ্ধ থাকবে। আমরা তেমন কিছুই জানতে পারবনা।

৭| ২১ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৮

মনিরা সুলতানা বলেছেন: আমার নিজের অভিজ্ঞতা ও মিশ্র ...
মালিক পক্ষ হওয়াতে ওদের প্রকাশভঙ্গি ও সংযত,থাকে আমাদের সাথে । আমার হিসেবে আপনি আপনার দেশ কে কতটা ভালবাসেন তার উপস্থাপনার উপর অন্যদের আপনার দেশকে সম্মান করা নির্ভর করে ।

২১ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:০৭

সাইফুল আজীম বলেছেন: সেটাই। উপস্থাপনই সবকিছু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.