নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি পাখির চোখে পৃথিবী দেখতে ভালোবাসি।

সাইফুল আজীম

পেশা ও নেশা ড্রোন, জি.আই.এস এবং রিমোট সেনসিং নিয়ে কাজ করা। সেটাই করে চলছি, সেই সাথে আছি সামুর সাথে।

সাইফুল আজীম › বিস্তারিত পোস্টঃ

ড্রোনগ্রাফী - পর্ব ৮ (যেখানে দৈত্যের বসবাস)

৩০ শে মে, ২০২০ দুপুর ২:৩২

ডেনমার্কে গত তিনমাসের লক-ডাউন মেনে ওয়ার্ক ফ্রম হোম করে, World of Tanks (WOT) ও Grand Theft Auto V তে হাত পাকিয়ে এবং বেশ ভালোভাবে মাহে রমযান পালন করে সুস্থভাবে পার করেছি। লক-ডাউন যদিও পুরোপুরি উঠে যায়নি কিন্তু শিথিলতার কারনে নির্দিষ্ট সময়ের জন্য অফিসে যাওয়া শুরু করেছি এবং সেই সাথে আশেপাশে ঘুরাঘুরিটাও। সে কারনেই ড্রোনগ্রাফীর নতুন পর্ব নিয়ে প্রায় তিন মাস পর আবার সামুতে ফিরে এলাম।

কোপেনহেগেনের আশেপাশে লুকিয়ে আছে ছয় দৈত্য। যাদেরকে বলা হয় The Forgotten Six Giants। গ্রীষ্মের দারুন সময়টাতে লোকে সাইকেলে করে এই দৈত্যদের খুঁজতে treasure hunt এ নামে। এই ছয় দৈত্যের একটার বসবাস আমার বাসার কাছেই। তার নাম Teddy Friendly এবং আজকে আমি তার সাথে দেখা করতে এসেছিলাম। দৈত্যের ছবিতো তুললামই সাথে ড্রোন দিয়ে তার বাসস্থান Hakkemosen লেকের ছবিও তুললাম। লেকের দুইটা ছবি প্রায় একই রকম হলেও একটা ১০০ মিটার এবং আরেকটা ১৩০ মিটার উপর থেকে তোলা। সুন্দর, চারিপাশটা প্রচুর সুন্দর!

Teddy Friendly এর ছবি:


Hakkemosen লেক এবং তার চারপাশ:






অফিসের আশেপাশে:




পর্ব-৮ এখানেই শেষ। The Forgotten Six Giants এর কিছু তথ্য আগ্রহীদের জন্য-

https://thomasdambo.com/works/forgotten-giants/

পর্ব ৭:
[link|https://www.somewhereinblog.net/blog/SaifulAzim26007happy/30287331|ড্রোনগ্রাফী- পর্ব ৭ (আরেকটু ছুটি স্পেশাল) এবং কোপেনহেগেনে পথ চলতে তোলা কিছু ছবি

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২০ দুপুর ২:৪৩

রাজীব নুর বলেছেন: ড্রোনগ্রাফী খুব মজার জিনিস। আপনার নেশা পেয়ে গেছে।

৩০ শে মে, ২০২০ দুপুর ২:৫৬

সাইফুল আজীম বলেছেন: এইটা আমার নেশা এবং পেশা। খুব জলদি ড্রোন লাইসেন্স আপগ্রেড করে B2 করে নিচ্ছি কারন পেশাগত কারনে ৭ কেজি ওজনের ড্রোন উড়াতে হবে। তখন আরও মজা হবে।

২| ৩০ শে মে, ২০২০ বিকাল ৪:৪৬

সাদা মনের মানুষ বলেছেন: বাংলাদেশে ড্রোন নিষিদ্ধ

৩০ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:০২

সাইফুল আজীম বলেছেন: কে বলেছে আপনাকে ভাই? ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত সরকারের অনুমতি নিয়ে কৃষি গবেষনায় ড্রোন ব্যবহার করেছি আমরা। তখন অনুমতি পেতে অনেক ঝামেলা থাকলেও এখন ব্যাপারটা বেশ সহজ। গবেষনা, মিডিয়া ইত্যাদি নানা ক্ষেত্রে হরহামেশাই ড্রোন ব্যবহার করা হচ্ছে দেশে। “নিষিদ্ধ” শব্দটা ব্যবহার করার আগে একটু জেনে নিলে ভালো হতো।

৩| ৩০ শে মে, ২০২০ রাত ৯:৩৮

সাদা মনের মানুষ বলেছেন: আমি বলেছি আমাদের সাধারণদের বিষয়ে ভাইজান

৩০ শে মে, ২০২০ রাত ১১:৪৭

সাইফুল আজীম বলেছেন: পুরো দুনিয়াতে সাধারন/অসাধারন সবাইকেই ড্রোন উড়াতে অনুমতি নিতে হয়। বাংলাদেশেও তাই। কারও জন্যই ড্রোন উড়ানো নিষিদ্ধ নয়। আপনার ২৪০ গ্রাম ওজনের বেশী ড্রোন থাকলে লোকাল নিয়ম মানে অনুমতি নিয়ে ড্রোন উড়ান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.