নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"শৃঙ্খল যেখানে আবদ্ধ, মুক্তি সেখানে অসম্ভব\"

সাকিবুল ইসলাম সাজ্জাদ

ভূমিষ্ঠ হওয়ার পরই আমার ছাড়পত্র নিয়ে আমার আগমন

সাকিবুল ইসলাম সাজ্জাদ › বিস্তারিত পোস্টঃ

আসুন দল বাধিয়া স্ট্যান্ড আপ কমেডিয়ান নির্বাচন করি

২২ শে আগস্ট, ২০১৯ দুপুর ২:১৫

আমি সবসময় একটা ট্রেন্ডের মধ্যে থাকি। ডঃ গওহর রিজভি যখন আলজাজিরার অক্সফোর্ড ইউনিয়ন এ যেয়ে স্ট্যান্ড আপ কমেডি (এইটা মনে হয় সিট আপ কমেডি হবে, কারণ উনি বসেছিলেন) করে আসলেন, তখন থেকে টানা কয়েকদিন হেড তো হেড প্রোগ্রাম দেখলাম। প্রোগ্রামের হোস্ট মেহেদি হাসান কে আমার সেই লাগছে। আমার কেন জানি মনে হল ইনডিপেন্ডেন্ট টেলিভিশনে আজকের বাংলাদেশ প্রোগ্রামের হোস্ট খালেদ মহিউদ্দিনের সাথে উনার ভালই মিল আছে। তো কয়েকদিন আগে একটা লেট নাইট শো দেখতেসিলাম, যারা আমেরিকার বা ব্রিটিশ এই শোগুলো ফলো করেন, তারা জানেন কি পরিমাণ ট্রলিং এর শিকার হন গভমেন্ট। তো ত্রেভর নোয়াহ এর এইরকম একটা শো তে হাসান মিনহাজের মেক্সিকান রিফিউজিডের উপর করা একটা রিপোর্ট খুব ভাল লাগছে। এই রিপোর্টটা করার সময় হাসান মিনহাজ কানাডার প্রধানমন্ত্রী জাস্তিন ত্রুডোর সাথে ইন্টার্ভিউ টা মজার ছিল।
হাসান মিনহাজ নেটফ্লিক্স এ একটা শো করে, পাট্রিওট এক্ট উইথ হাঁসান মিনহাজ নামে। প্রোগ্রামের বৈশিষ্ট্য যেইটা একটা প্রবলেম নিয়ে ডকুমেন্টারি কিন্তু স্ট্যান্ড আপ কমেডি থাকে সাথে। তো একটা এপিসোড ছিল ব্রাজিল এবং এমাজন নামে।
ব্রাজিলের প্রধানমন্ত্রী জাইর বলজনার কে সবাই দায়ী করতেছে এই ম্যাসিভভাবে এমাজন ধ্বংস করার জন্য কিন্তু আমি সিউর এইটা আমেরিকাতের হলে ট্রাম্প এমাজনের হেড অফিস ওইখানে বসায়ে দিত আর বলত "নাউ দিস ঈশ রিলেভেন্ট, উই আর মেকিং আমেরিকা গ্রেট এগেইন"। সাড়া দুনিয়ার পলিটিশিয়ান গুলো হচ্ছে একেকটা কমেডি। মানুষ জন এইসব ছাগল পাগল কেন ভোট দেয়। নাকি দুনিয়ায় বিনোদনের অভাব। জাইর বলজনার রে ব্রাজিলে ক্যাপ্টেন চেইন নামে ডাকে, উনি দেখি এইটা নিয়ে কোন মাথাব্যাথা নাই উল্টো মিডিয়ায় এইটা নিয়ে ফান করে। তো আপনি স্ট্যান্ড আপ কমেডিয়ান নির্বাচন করবেন দেশ চালানর জন্য ঝামেলা তো হবেই।
এইবার কুরবানির ইদের নমাজ পড়তে গেছি, হুজুর দোয়ার আগে বলতেছে আমরা কাশ্মীরের মুসলমানদের জন্য দোয়া করব, মাশাল্লাহ আল্লাহ পাকিস্তানে একটা বাঘের বাচ্চা প্রেসিডেন্ট বানায়ে দিসে, ট্রাম্পও ইমরান খানের ভক্ত। আমার এই কথা শুনে আমার ছুত ভাইয়ের দিকে তাকায়ে হাসি দিলাম। ছোট ভাই বাসার আসার পর বলল ইমরান খান ট্রাম্পের চেয়ে বড় পাগল। আপনি ক্ষমটায় আসছে মিলিটারি হেল্প নিয়ে, তারপর নির্বাচিত হওয়ার পর বলেন মিলিটারি শাসন আর চলবেনা। পুরো ব্যাপারটা এমন ক্লাইমেট চেঞ্জ নিয়ে ট্রাম্প খুবই বিরক্ত, পরিবেশবিদরা উনাকে ভুজনাওর ট্রাই করল কার্বন নিঃসরণ না কমাতে পারলে আমরা মরে যাব। ট্রাম্প উত্তর দিল " দেখেন আপনি এখন বাইছা আছেন মরেন নাই মরার পর আমার সাথে যোগাযোগ কইরেন। ইউ আর সো হিপোক্র্যাট।
এইচবিও এর চেরনোবিল টিভি সিরিজে খুব ভালভাবে দেখান হইছে কিভাবে একটা টেস্ট করতে যেয়ে ফুল একটা শহর ধ্বংস করে ফেলা হইছে। ১৯৮২ সালে টেস্ট করার কথা কিন্তু পাওয়ার প্লান্ট রান করার পর ১৯৮৬ সালের এপ্রিল মাসের ২৬ তারিখ একটা সেফটি টেস্ট করতে যেয়ে এই বিস্ফোরণ ঘটান হয়। যারা প্রশাসনে ছিলেন তাদের কাছে এই ৩.৭ রন্টজেন নাকি খুবই কম। সিরিজ দেখা শেষে আমার মাথায় আমার দেশের রুপপুরের কথা আসল।
ডঃ মুহাম্মদ জাফর ইকবাল স্যার আমার আন্ডারগ্র্যাড সুপারভাইজার ছিলেন সেই হিসেবে আমি জানি উনি একাডেমিকালি কি পরিমাণ সিরিয়াস, উনার কথা শুনলেই ভাল লাগে কিন্তু উনি যে মাঝে মাঝে পলিতিক্যাল দৃষ্টিভঙ্গি চেঞ্জ করেন এইটা আমি কেন যেন মানতে পারি না। রাশিয়ার মত একটা জায়ান্ট এত বড় একটা দুর্ঘটনা যেভাবে সাম্লাইছে বাংলাদেশ এমন কিছু হলে কি পারবে? একটা পাওয়ার প্ল্যান্টে ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর কারণে জানি কত পূরনো মেশিন ব্যবহার হয়। একটু এদিক সেদিক হলে ফুল দেশ ব্ল্যাক আউট। আমাদের ইঞ্জিনিয়ার গুলো এত যত্নের সাথে এইসব মেশিন ম্যান্টেইন করে, এইসব মেশিনের কোন একটা নষ্ট হলে ইঞ্জিনিয়ার চাকরীচ্যুত আর বড় ঝামেলা হলে মানুষ মরবে কিন্তু শেখের নাহলে জিয়ার বংশধরের গদি ঠিকি থাকবে আর টাকা সুইস ব্যাংকে পাচার হবে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে আগস্ট, ২০১৯ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: আপনার কি ধারনা আমাদের দেশ নষ্টদের অধিকারে চলে গেছে??

২২ শে আগস্ট, ২০১৯ বিকাল ৩:২৩

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: দেখুন আমেরিকাও নষ্টদের অধিকারে আছে, আমাদের দেশ নষ্টদের অধিকারে যাচ্ছে কারণ আমরাও উন্নত বিশ্বের দ্বারপ্রান্তে। দেশ যত উন্নত দেশ তত নষ্টদের অধিকারে চলে যাবে এইটা উন্নত হওয়ার প্রধান বৈশিষ্ট্য।

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৯ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:



রশিয়ার এটমিক চুল্লী বসানো মানে, নিজ জাতির উপর এটম বোমা মারার সমান।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:৩৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড থেকে বললে খুব উপগ্রেডেড টেকনোলজি রুপুরে ব্যবহার হচ্ছে। সেইটা নিয়ে কোন সন্দেহ নাই। কিন্তু আম্র ভয় টা হচ্ছে এইটা সামলানোর মত সক্ষমতা আমাদের আছে কিনা। আমার আছে বলে মনে হয় না। সেইটা নিয়েই ভয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.