নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উল্টো পথিক

সয়ূজ

আমি কী তাই যা আমি হতে চেয়েছি? আমি কী তাই যা আমি হতে পেরেছি?

সয়ূজ › বিস্তারিত পোস্টঃ

রেডি-এক-দুই-তিন

১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৪২

স্রোতের বিপরীতে হয়তো সাঁতরানো যায়, হাঁটা যায়না। পদদলিত হবার চেয়ে তাই স্রোতের ঠেলায় গিয়ে পৌছোলাম মেলায়।
এর ওর ধাক্কায় ঠোক্কর খেয়ে যখন মেলা প্রাঙ্গণ থেকে বের হয়ে এলাম, তখন আমার হাতে একটা মাঝারি সাইজের চাকু। পাক্কা তিনশটি টাকার বিনিময়ে এক রমণী হাতে গছিয়ে দিয়েছে। রহস্যের কিছু নেই। ইরানি এক দোকানে মঙ্গোলিয় এক রমণী ছোঁড়া বিক্রি করছিলেন। সেই ছুড়ির গদগদ কথায় ছোঁড়া আমার হাতে। আর আমার তিনটে কড়কড়ে একশ টাকার নোট তার হাতে। বাণিজ্য মেলার বাণিজ্যটাই বুঝি এমন!
কিন্তু কথা হলো এ চাকুর উপযোগিতা টা কোথায়? বাসায় রান্নার চল নেই, ফলে আমার অরুচি। এ দুই ছাড়া আর তৃতীয় কোন ব্যবহার মাথায় আসছেনা।
চাকু হাতে ফুটপাত ধরে হাঁটতে আবার বেশ লাগছে। আকাশে চাঁদ, হাতে ছোঁড়া আর সামনে অগণিত মানুষ। কেউ দুলকি চালে হাঁটছে, যেন বাসায় ফিরলেই কোন বিশাল আপদের খপ্পরে পড়বে। আবার কেউ হাঁটছে তোড়ে, তাদের যেন গৃহেই সকল সুখ অপেক্ষায়।
আমি ছোঁড়া হাতে হাঁটছি এদের দেখে দেখে। আমার তাড়া নেই, বাসায় আপদ-স্বাপদ-বিপদ কোনটাই নেই। সমস্যা হলো চাকুটা কি কাজে লাগাবো এ চিন্তা মাথা থেকে বের করা যাচ্ছেনা। বড়-ই বিপদ।
ঠিক সামনে দিয়ে-ই সুখি সুখি এক পরিবার হেঁটে যাচ্ছে। বাহন না পেয়ে অনেকের মত তারা হাঁটছে। স্বামীর কোলে প্রায় বছর পাঁচেকের শিশু। হাতে ছোট্ট ব্যাগ ঝুলছে। বলে দিতে হয়না তাতে নানা আকৃতির বিস্কিট। মেলা থেকে কেনা। স্ত্রী স্বামীর বাহু আঁকড়ে হাঁটছে।
এখন কথা হলো, এই বিস্কিট এর প্যাকেট নিয়েও তারা রাজ্যের সুখ সঙ্গী করে হাঁটছেন। রাজ্যের অহং তাদের হাঁটায়। চাকুর ব্যবহার যেন হঠাৎ-ই খুঁজে পেলাম। লোকটিকে পেছন থেকে ডেকে সপাটে চাকুর ফলা তার পেটে চালান করতে পারলেই কেল্লাফতে। কোলে থাকা শিশুটির পা একটু সমস্যা হতে পারে। ওটা এক ঝলক দেখে মাপ-জোক করে নেয়া যাবে। বাচ্চাটির পা বাঁচিয়ে পেটে চাকু ঢোকানো খুব একটা কঠিন হবার কথা না।
আমার চাকু তার পেটে, তার বিস্কিট রাস্তায়, রাস্তার লোকজন ছিটকে আশেপাশে আর চাকু এবং বিস্কিটের পাশে আমি, সেই লোক, স্ত্রী এবং শিশু।
জনস্রোত কিছুক্ষণের জন্য এলোমেলো। আমি স্রোত থামিয়ে দাঁড়িয়ে। ভাবতেই ভালো লাগছে। এই স্রোতের বিপরীতে কিংবা তার সাথে হাঁটার চেয়ে এটাই বুঝি ভালো। লোকটিকে ডাকতেই হচ্ছে। রেডি-ওয়ান-টু-থ্রি...

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:২৭

রাজীব নুর বলেছেন: চাঁদের আলোয় কয়েকজন যুবক পড়েছেন?

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:২৬

সয়ূজ বলেছেন: জ্বি ভাই। ভালো কথা মনে করিয়ে দিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.