নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

পথিক, ঐ দূর্গম পথ তোমারই জন্যে, যদি হতে চাও অক্ষয়

১৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭



নিজের সীমানা ছেড়ে তোমাকে বেরিয়ে পড়তে হবে। দূরে কোথাও অজানা পথের ওপারে কোন অচেনা নগরী তোমায় হাতছানি দিয়ে ডাকছে। বেরিয়ে পরার এটিই যে উপযুক্ত সময়! তবু কেন তুমি চিন্তার অতল গহ্বরে নিজেকে ঠেলে দিচ্ছো!

আমার কথাই একবার ভেবেই দেখো না! আমাকে এমন একটি পানীয় পাত্র দেওয়া হয়েছে যা থেকে সুরুজের ঝর্ণাধারা বিচ্ছুরিত হচ্ছে। আমি সেই বন্ধু দ্বারা আলিঙ্গনে আবদ্ধ যে আমায় এই জীবন তো বটেই, পরবর্তী জীবনেও কাছে থাকবে। কস্তূরী'র সুগন্ধী'র ভিতর অম্বরের মনকাড়া ঘ্রাণের সাথেই এর একমাত্র তুলনা! তবু কেন যে আমার প্রাণ-ময়না মিষ্টি স্বাদ আস্বাদনে উত্তেজিত। দেহের আবদ্ধ কাঠামো থেকে ডানা ঝাপটে বেরিয়ে সে সূর্যের বন্ধ দ্বার খোলার আপ্রাণ চেষ্টায় মগ্ন! তুমি কি সেই বাজার দেখোনি যেখানে সিদ্ধ করা মাথা বিক্রি হয়? আত্মার এই ছটফটানি অনেকটা সেই রকমই, ভিতর-বাহির সব একই সাথে দেখে ফেলার এই-ই পন্থা!

টরাসের সংকেত দেখে গাধা দিক-হারা হয়ে ঘুরে বেড়ায়। যুদ্ধের সময় বীরেরা খুব বেশি সময় সারিবদ্ধ অবস্থায় থাকেনা। আমি রুমীকে কাছে পাওয়ার উদ্দেশ্যে চেনা পথ ছেড়েছি, যদিও আমার নঙ্গর বাঁধা এপার বাংলাতেই।


মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

রাজীব নুর বলেছেন: মোটিভেশন একটা লাঠি হতে পারে মাত্র, সম্পূর্ণ পাহাড় বেয়ে উঠতে হবে নিজেকেই। সাফল্যের শতকরা পঁচানব্বই ভাগই নির্ভর করে সম্পূর্ণ নিজের উপর।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: সঠিক পাত্রেই আপনি পান করছেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.