নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

যেভাবে ছায়াছবির জন্যে চিত্রনাট্য লিখতে হয় (পর্ব-২)

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২২



আগের পর্বে উল্লেখ করেছিলাম যে, প্রতিটি চিত্রনাট্যের একটি মূল চরিত্র থাকবে আর সেই চরিত্রের একটি লক্ষ্য বা চাহিদা থাকবে যা সে অর্জন করতে চাইবে। সেই চরিত্রটি কাল্পনিকও হতে পারে, আবার বাস্তব চরিত্রও থেকেও নেওয়া যেতে পারে। যেমন- আপনি হয়তো চাইবেন যে, বঙ্গবন্ধুর উপর একটি ছায়াছবি করবেন। তাহলে, আপনার চিত্রনাট্যের মূল নায়ক বাস্তব থেকে নেওয়া। এই ধরণের চলচ্চিত্রকে 'রিয়েলিজম' বলে।

আপনি একটি চরিত্র নির্বাচন করে তার একটি চাহিদা নির্নয় করে ফেলেছেন। এক লাইনে গল্পের আইডিয়াও লেখা শেষ। তারপরে কি করতে হবে? এরপরে, চিত্রনাট্য লেখার ২য় কৌশল প্রয়োগ করতে হবে, অর্থাৎ, চরিত্রের জীবনী বা বায়োগ্রাফি লিখতে হবে।

এখানে, মনে রাখা জরুরী যে, আপনি যদি চিত্রনাট্যের মূল চরিত্রটি সম্পর্কে ভালো করে না জানেন, তাহলে, আপনার চলচ্চিত্রের নায়ককে অভিনয় সম্পর্কে ডিরেকশন দিতে অনেক অসুবিধার মুখে পড়তে হবে। যেমন ধরুন, কোন রেস্টুরেন্টের ভিতরে আপনার নায়ক নায়িকাকে নিয়ে চা পান করছেন। তখন, হঠাৎ দেখা গেলো যে একজন বেয়ারা নায়িকার গায়ে চা ফেলে দিলো। এই সকম দৃশ্যে নায়ক কি রকম আচরণ করবেন? তার অভিব্যক্তি কেমন হবে?

আপনি যদি নায়কের চরিত্র চিত্রনাট্য লেখার সময় ভালো করে বিশ্লেষণ না করেন, তখন নায়ক ভূল অভিব্যক্তি দিয়ে ফেলতে পারেন। সেজন্যেই, চরিত্রের বায়োগ্রাফি লেখাটা খুবই জরুরী।

চরিত্রের বিশ্লেষণ ৩ ভাবে করা হয়ে থাকে। সেগুলো হচ্ছে-
(ক) শারীরিক প্রোফাইল, (খ) সামাজিক প্রোফাইল, এবং (গ) মানসিক প্রোফাইল।



(ক) শারীরিক প্রোফাইলঃ

১) লিঙ্গঃ আপনার চিত্রনাট্যের মূল চরিত্র পুরুষ, মহিলা কিংবা তৃতীয় লিঙ্গের কেউ হতে পারেন। এটা নির্ণয় করা জরুরী এই কারণে যে, চরিত্রগত দিক দিয়ে একেকজন একেকরকম হতে পারে।

২) বয়সঃ মূল চরিত্রটি শিশু, কিশোর, তরুণ, যুবক বা বৃদ্ধ অথবা কিশোরী-তরুণী-যুবতী বা বৃদ্ধা হতে পারেন।

৩) উচ্চতাঃ মূল চরিত্রের উচ্চতা নির্ধারণ করাও জরুরী। কারণ, উচ্চতার উপর নির্ভর করেই চরিত্রটি কোন পরিস্থিতিতে কি আচরণ করবে তা নির্ভর করে। যেমন- কোন দৃশ্যে দেখা গেলো একটি গাছের ডাল নায়কের মাথার উপরে ঝুলে আছে। এই পরিস্থিতিতে খাটো কেউ এক রকম আচরণ করবে, আবার, নায়ক লম্বা হলে তার আচরণ হবে অন্য রকম।

৪) চুলের রংঃ চুলের রং কালো, সাদা, খয়েরী ইত্যাদি দিয়ে নায়কের চরিত্র ভালো ভাবে ফুটে উঠে। যেমন- ধরুন, নায়ক বয়সে যুবা। কিন্তু, তাঁর কাঁচাপাকা চুল। তখন, এটা বুঝানো যাবে যে, নায়ক একজন সাহসী ব্যক্তি যিনি নিজের বয়স লুকান না।

৫) হাবভাবঃ গল্পের নায়ক দেখতে সুদর্শন হতে পারেন। হতে পারেন- গড়পড়তায় সাধারণ এক ব্যক্তি বা উদাসীন কিংবা এলোমেলো অথবা অনাকর্ষণীয়।

আর, এভাবেই, চিত্রনাট্যের মূল চরিত্রের শারীরিক প্রোফাইল সম্পর্কে সকল তথ্য একটি খাতায় লিপিবদ্ধ করতে হয়। আর, তা করতে হয় গল্প লেখার আগেই। এবারে, চরিত্রের সামাজিক প্রোফাইল কিভাবে বিশ্লেষণ করতে হয় সেটা নিয়ে আলোচনা করা যাক।



(খ) সামাজিক প্রফাইলঃ

১) সামাজিক শ্রেণীঃ আপনার গল্পের নায়ক হতে পারেন সমাজের নিম্ন, মধ্যম বা উচ্চ শ্রেণীর মানুষ। আপনি যখন কোন দৃশ্য তৈরী করবেন, তখন এটা জানা থাকাটা খুব জরুরী। যেমন- আপনার নায়ক সিলেট থেকে ঢাকা আসতে চান। তার সামাজিক শ্রেণীর উপর নির্ভর করবে তিনি ট্রেনের কোন ক্লাসের টিকেট কাটবেন। অথবা, উড়োজাহাজ চড়বেন নাকি সাধারণ একটি বাসে চড়ে বসবেন।

২) পারিবারিক জীবনঃ আপনার নায়িকা বা নায়কের পারিবারিক জীবনটি কেমন? তিনি বাব-মায়ের বাধ্য না অবাধ্য? বাবা বা মায়ের প্রভাব কেমন আপনার নায়কের উপর? তিনি কি বাবা যেমন চলতেন, ঠিক সেভাবেই চলেন? তার অভিভাবকরা এখনো বেঁচে আছেন কি? নায়িকা বা নায়কের কোন ভাই-বোন আছেন কি? থাকলে, কতজন এবং তাদের সাথে তার সম্পর্ক কেমন? এসব নির্ণয় করতে হবে একজন চিত্রনাট্য লেখককে তা লেখার আগেই।

৩) বন্ধুদের সাথে আচরণঃ আপনার নায়ক বা নায়িকার কোন বন্ধু/বান্ধবী আছে কি? থাকলে কত দিন ধরে তাদের সাথে তার সম্পর্ক তা লিখে ফেলতে হবে।

৪) শিক্ষাঃ আপনার চিত্রনাট্যের মূল চরিত্রটি উচ্চ শিক্ষিত কেউ? নাকি পড়া-লেখা না জানা কোন ব্যক্তি? শিক্ষিত হলে পাশ করার সময় তার গ্রেড কি ছিলো? কোন শিক্ষা প্রতিষ্ঠান থেকে তিনি পাস করেছেন? কোন বিষয়টি তিনি পছন্দ করতেন- সায়েন্স, আর্স না কমার্স? তার বুদ্ধিমত্তা কেমন ছিলো শিক্ষার্থী থাকাকালে? এসবই জানা চাই মূল চরিত্র বিশ্লেষণে।

৫) পেশাঃ আপনার মূল চরিত্র কি ধরণের কাজ করেন? তিনি কি চাকরীজীবি নাকি ব্যবসায়ী? চাকরী জীবনে তার নেতৃত্বের গুণাবলী চোখে পড়ে কি? এসবই লিখে ফেলুন যতটুকু জানা যায়।

৬) ব্যক্তিগত অবস্থাঃ আপনার নায়ক বা নায়িকা কি বিবাহিত/বিবাহিতা নাকি ডাইভোর্সড? উভয়ক্ষেত্রেই, বর্তমান বা আগে স্ত্রী বেঁচে আছেন কি? বর্তমান বা আগের পক্ষের স্বামী-স্ত্রীর সাথে নায়িকা/নায়কের সম্পর্ক কেমন? তার কোন সন্তান আছে কি? সন্তানদের সাথে তিনি কেমন আচরণ করেন বা তারা তার সাথে কেমন করে? এই তথ্যগুলো জানা বেশ জরুরী।

৭) বংশ ও জাতীয়তাঃ চিত্রনাট্যের মূল চরিত্রের বংশ কেমন- উচ্চ/নিম্ন? কোন দেশের বা জেলার মানুষ? এসব জানা এ কারণে জরুরী যে, এগুলো মানুষের স্বভাব ও আচরণের উপর প্রভাব ফেলে।

৮) ধর্মীয় বিশ্বাসঃ আপনার নায়ক/নায়িকা কি ধর্মবিশ্বাসী নাকি এথিস্ট? ধর্মবিশ্বাসী হলে, কোন ধর্মের অনুসারী? তিনি কি তার ধর্ম যথাযথ ভাবে পালন করেন নাকি করেন না?

৯) রাজনৈতিক দৃষ্টিভঙ্গিঃ আপনার নায়ক/নায়িকার কোন রাজনৈতিক দৃষ্টিভঙ্গি আছে? থাকলে, সেটা কি রকম?

১০) শখ ও কৌতূহল (Hobbies & interests)ঃ মূল চরিত্রটি খেলতে বা খেলা দেখতে ভালোবাসেন? ভালোবাসলে, সেটা কি- ফুটবল, ক্রিকেট বা অন্য কোন খেলা? আপনার নায়ক/নায়িকার শারীরিক ফিটনেস কেমন? তিনি কি ফুলে-ফলের বাগান করতে পছন্দ করেন কি? কিংবা, তাস/জুয়া খেলার অভ্যেস আছে কি? কি ধরণের গান শুনতে পছন্দ করেন তিনি? অবসর সময়ে কি তিনি সমুদ্রে গিয়ে সেইলিং করেন কি?

আর, এভাবেই তৈরী হয়ে যায় একটি সফল চিত্রনাট্যের মূল চরিত্রের সামাজিক প্রোফাইল।

এবারে, বেরিয়ে পড়ুন রাস্তায়। পথে যেতে যেতে কোন চরিত্র পছন্দ হলে, তার সম্পর্কে খোঁজ নিন। উপরের নিয়মে, তার শারীরিক ও সামাজিক প্রোফাইলটি তৈরী করে ফেলুন। অথবা, এমনও হতে পারে যে, ব্লগ ডে-তে আপনার সাথে পরিচয় হয়েছে এমন কোন ব্লগারের যা্র আচরণ আপনাকে খুব আকর্ষণ করেছে। তার, চরিত্রটি বিশ্লেষণ করে ফেলুন আমার দেওয়া কৌশলগুলো অনুসরণ করে।

পরের পর্বে, আমি মানসিক প্রোফাইল কিভাবে তৈরী করতে হয় তা নিয়ে আলোচনা করবো।






মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

এ্যাক্সজাবিয়ান বলেছেন: এই পোষ্ট আমার দরকার। ভাই আমার দরকার সাথে আছি আগামী পর্বও। আপনার পোষ্ট আমার প্রিয়তে জমা হলো।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: অনেক ধন্যবাদ। আপনি কি চিত্রনাট্য লিখছেন?

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইন্টারেস্টিং একটা সাবজেক্ট নিয়ে লিখেছেন।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: আমার এখনকার ধ্যান এবং জ্ঞান এটাকে ঘিরেই।

মন্তব্যে ধন্যবাদ।

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমি কয়েকটা চিত্রনাট্য ব্লগে দিয়েছিলাম কয়েক বছর আগে (রম্য হিসাবে লেখা)। বিশেষ কারণে ড্রাফটেড করা হয় ওগুলো :(

২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০০

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: কি নিয়ে লিখেছিলেন, ভাইয়া? পড়লে হয়তো অনেক কিছু জানতে পারতাম।

শুভেচ্ছা।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনি কোন চিত্রনাট্য পাট্য লিখেছেন? ব্লগার নুরু সাহেব পড়েছেন?

২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০১

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: জী, লিখেছি। নুরু ভাই পড়েননি এখনো।

শুভেচ্ছা।

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০০

রাজীব নুর বলেছেন: খুব কঠিন মনে হচ্ছে না। আমি পারবো।

২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:০৩

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: একটু মনোযোগ দিয়ে লিখলে কঠিন না। লিখে আমাদের পড়তে দিন। আপনার লেখার হাত তো এমনিতেই ভালো।

শুভেচ্ছা।

৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
হ্যাঁ, ওটা পড়ে অনেক কিছুই জানতে পারবেন বটে :)

ফেইসবুকের এই লিংক দেখতে পারেন :

অলীক কাহিনি ভিত্তিক ছবির চিত্রনাট্য-১

চিত্রনাট্য-২

২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৫৭

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ভালো লিখেছেন, ভাইয়া।

তবে, আধুনিক চিত্রনাট্যে গানের কথা লিখে দেন না চিত্রনাট্যকার। গাড়ির আওয়াজটা কেমন হবে তা লেখারও প্রয়োজন নেই। একটা গল্প যেভাবে লিখতে হয়, ঠিক সেই ভাবে লিখে যাবেন। আর, একটা প্যারায় ৩-৪ লাইনের বেশি লেখা উচিৎ নয়। এতে ডিরেক্টরের অসুবিধা হয়।

আবারো অনেক ধন্যবাদ।

৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: চিত্রনাট্যের ব্যাপারে সত্যজিৎ রায় আর জহির রায়হানের কথা শুনেছি- তাঁরা প্রতিটা ডিটেইলস খুব পুঙ্খানুপুঙ্খভাবে লিখে রাখতেন, এমনকি পৃষ্ঠার ধারগুলোতেও তাঁরা গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো লিখে রাখতেন। সত্যজিৎ রায় স্কেচবুকও করতেন। চিত্রনাট্যকার নিজে পরিচালক ও ক্যামেরাম্যান হলে অবশ্য এত ডিটেইলসের প্রয়োজন পড়ে না। আমার ছবি বানানোর ইচ্ছে ছিল ছোটোবেলা থেকেই, কিন্তু ছবি করতে চিত্রনাট্য লাগে তা জানতাম না। এবং, আজ যদি আমি সত্যি সত্যিই ছবি বানাইতে নেমে পড়ি, তাতে চিত্রনাট্য, স্কেচবুক কিছু থাকবে না, থাকবে শুধু একটা ক্যামেরা :)

:) :)

আমার চিত্রনাট্য লেখাটা ছিল পুরোটাই ফান, সত্যিকার/সিরিয়াস কিছু না :)

২৮ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৩৫

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: শুনে খুব খুশি হলাম, ভাইয়া।

সত্যজিৎ রায় আর জহির রায়হান অনেক আগের নাম। তবে, সত্যজিৎ রায় নিজে ক্যামেরাম্যান ছিলেন বিধায় অনেক কিছুই উনার বোধগম্য ছিলো। তবে, উনার চিত্রনাট্য বিশ্বপর্যায়ের ছিলো না। অনেক কিছুই যোগ-বিয়োগ করা যায় উনারগুলোতে। :)

ভালো থাকুন।



৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:২৯

ফয়সাল রকি বলেছেন: চালিয়ে যান। কখনো চিত্রনাট্য লেখা হবে কি না জানি না, তবুও জানছি, মন্দ না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.