নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

আপনার কর্মী দল বা টিম কিসে অনুপ্রাণিত হয় তা আপনাকে জানতে হবে

১১ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৯

একটি প্রতিষ্ঠানে সবাই একই ধরণের মানসিকতার থাকেন না। তাই, কার সাথে কি ব্যবহার করতে হবে একজন লাইন ম্যানেজার হিসেবে আপনাকে তা জানতে হবে। আপনি হয়তো ভেবে বসতে পারেন- 'কেন! তারা তো ভালো বেতন পাচ্ছে! তাহলে তারা কেন কাজগুলো ভালো ভাবে করবে না!'

আসলে কিন্তু তা নয়! স্বনামধন্য বিজনেস কোচদের মতে, ভালো বেতন দেওয়ার মাধ্যমে একজনকে দিয়ে সাধারণ কাজগুলো করিয়ে নেয়া যায়। কিন্তু, কারো কাছ থেকে যদি অসাধারণ কোন কাজ করিয়ে নিতে চান, সেই ব্যক্তিকে অবশ্যই অনুপ্রাণিত করতে হবে। তাকে ভালো ভাবে কাজের সাথে জড়িত করতে হবে। তাহলেই, একজনের কাজ কাছ থেকে অসাধারণ কোন কাজ করিয়ে নেওয়া যাবে।

আপনার উপস্থিতিতে আপনার অধস্তনরা হয়তো বেশি কজ করে। কিন্তু, আপনার পক্ষয়ে কি সব সময় কর্মচারীদের সামনে উপস্থিত থাকা সম্ভব? এমন অনেক সময় আছে, যখন আপনি উপস্থিত থাকবেন না, অথচ, আপনার প্রতিষ্ঠানের কাজ আপনা থেকেই হয়ে যাবে। আর, এভাবেই, একটা টিম সম্মিলিত ভাবে কাজ করছে কি না তা পরীক্ষা করে দেখতে হবে।

একটি উদাহরণ দেই। আপনি হয়তো কোন অনলাইন দোকানের বিক্রয়কর্মী। কোন কাস্টমার যখন আপনার ওয়েবসাইট থেকে কোন জিনিস কিনেন, আপনার মনে তখন হরেক রকমের প্রশ্ন- ক্রেতার কি জিনিসটা পছন্দ হয়েছে? পছন্দ না হলে তিনি কি সেটা ফেরত দিয়ে দিবেন? ক্রেতাটি কি আবার আপনার দোকান থেকে জিনিস কিনবেন? এরকম প্রশ্নই আপনার মনে ঘুরপাক খেতে থাকে।

একজন ম্যানেজারেরও সেরকম মানসিকতাই থাকা উচিৎ। আপনাকে আপনার সিদ্ধান্তগুলো যারা প্রয়োগ করবেন, এক অর্থে- 'কিনবেন', তাদের মানসিকতার কথা চিন্তা করতে হবে। 'বিক্রি করতে হবে' এমন চিন্তা করা থেকে 'কেউ কিনবে কি না' চিন্তা করাই একজন সফল ম্যানেজারের কাজ। এরফলে, তা আপনার আইডিয়া বা পণ্য ক্রেতাকে কেনার ব্যাপারে উদ্ভুদ্ধ করবে, আপনাকে আর সেটা 'বিক্রি' করতে হবে না।

সেই জন্যেই, সহকর্মীদের উৎসাহদাতা ম্যানেজাররা যদি কোন কিছু নিজেদের অধস্তনদের দিয়ে করাতে চান, তখন নিজে যা চান সেটার সাথে সেই কর্মীদের ইচ্ছাকে মিলিয়ে দেখেন। তারপরে, সেই অধস্তন ব্যক্তিদেরকে নিজের ইচ্ছাকে বাস্তবায়িত করার ব্যাপারে এমন ভাবে উৎসাহিত করেন যাতে তারা সেই কাজ করার ব্যাপারে অনুপ্রাণিত হয়। আর, এটা করতে হলে, সেই সহকর্মীরা কি চান এবং কি দ্বারা উৎসাহিত বোধ করেন, তা জানতে হবে। আর, এভাবেই কাজটা সমাধা হয়ে যায়।


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.