নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

ঘন ঘন হাত ধোয়া থেকে বিরত থাকুন

২১ শে জুন, ২০২১ দুপুর ১২:০৪

ঘন ঘন হ্যান্ড স্যানিটাইজার, সাবান দিয়ে হাত ধোয়া থেকে বিরত থাকুন । কি চমকে উঠলেন ? হ্যাঁ ঠিক ই শুনেছেন, ঘন ঘন সাবান , স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার ফলে আপনার শরীরে ক্যান্সারসহ নানান ত্বকের সমস্যা দেখা দিতে পারে । তাই শুধুমাত্র হাত ধোয়ার প্রয়োজন হলেই পরিষ্কার পানি দিয়ে হাত ধৌত করুণ । স্যানিটাইজার, সাবান দিয়ে নয় । পানি দিয়ে ভাল করে হাত পরিষ্কার করলে এমনিতেই অনেকটা জীবাণু মুক্ত থাকা যায় ।

করোনার সময় বিভিন্ন বিজ্ঞাপন দেখে ভয় পেয়ে বারবার সাবান বা বিভিন্ন ব্রান্ডের নামে বাজারে সয়লাব হয়ে যা্সওয়া সেনিটাইজার দিয়ে হাত ধোয়ার ফলে বা লোশন মাখার ফলে হাতের তকের মারান্ত্রক ক্ষতি হচ্ছে ।

বারবার এসব ক্যামিকাল ও ক্ষার যুক্ত দ্রব্য ব্যবহারের ফলে, চোখের পাওয়ার নষ্ট হওয়া থেকে শুরু করে শরীরে স্কিন ক্যান্সারও বাসা বাঁধতে পারে । তাই একান্ত প্রয়োজন হলেই শুধু স্যানিটাইজার নয় সাবান দিয়ে হাত পরিষ্কার করুণ । খাওয়া ও বাথরুম ব্যবহার করার আগে ও পরেই শুধু সাবান দিয়ে হাত ধোয়া উচিত ।
অন্যথায় শুধু মাত্র পানি ব্যবহার করুণ ।

মনে রাখবেন, আপনি ভুগছেন আতংকে সেই আতংককে পুজি করে টাকা হাতাচ্ছে পুজিবাদী চক্র। বর্তমান সময় দু'টি ব্যবসা খুব রমরমা এক, খাবারের দুই ওষুধ পত্র, ও চিকিৎসা।

ক্যান্সার করোনার চেয়েও ভয়াবহ । পরো পরিবারকে পথে বসিয়ে দেয় । তাই করোনার ভয়ে আতংকিত না হয়ে সর্তক থাকুন । মাস্ক ব্যবহার করুন । জনবহুল জায়গা এড়িয়ে চলুন। যতো আতংক ততো তাদের লাভ । একটু সাবধান হলে আর্থিক এবং শারীরিক উভয় দিক থেকেই স্বাস্থ্যবান থাকা যাবে ।

বিশেষ দ্র: আমার মামা,কাকা, শ্বশুর-শাশুড়ি কিংবা কোন আত্মীয়স্বজন স্বাস্থ্য মন্ত্রণালয় কিংবা ওষুধপত্র স্যানিটাইজার বিক্রির সাথে জড়িত নয় ।

মন্তব্য ১২ টি রেটিং +৪/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০২১ দুপুর ১২:১৬

সাসুম বলেছেন: আসলে অতিরিক্ত যে কোন কিছুই ক্ষতিকর। আপনি পানি খেতে ভালোবাসেন বা ডাক্তার আপনাকে বলেছেন ডিহাইড্রেট হলেই পানি খাওয়া দরকার। এখন আপনি চাইলে গোসল করতে পারেন, কিংবা গরম থেকে দূরে থাকতে পারেন বা ফ্যান বা এসির মধ্যে থাকতে পারেন শরীর কে ডিহাইড্রেট থেকে দূরে রাখার জন্য। বাট আপনি যদি রাত দিন ২৪ ঘন্টা খালি পানি পান করেন তাইলে আপনি পেট ফাইটা মরে যাবেন।

ঠিক তেমনি, সেনিটাইজার ইউজ করা দরকার বাইরে থেকে এলে, বা যেখানে সন্দেহ হয় জীবানু ছড়ানোর।

আপনি সারাদিন বাসায় থাকেন, আপনি নরমাল পরিস্কার পানি দিয়ে হাত ধুলেই হয়ে যায় যদিনা কেউ বাইরে থেকে এসে আপনার সাথে কোলাকুলি বা মোলাকাত করে বা বাইরে থেকে আনা কোন কিছু ধরেন।

আর হাত ধোয়ার পরে ময়েশ্চারাইজার ইউজ করা মাস্ট নাইলে হাত ড্রাই হয়ে স্কিন মরে যাবে।

২১ শে জুন, ২০২১ দুপুর ১২:২৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক বলেছেন , একান্ত প্রয়োজন না হলে সাবান বা স্যানিটাইজার কিছুই ব্যবহার করা উচিত নয় ।

২| ২১ শে জুন, ২০২১ দুপুর ১২:৩৮

শাহ আজিজ বলেছেন: ঘরে থাকলে বারবার হাত ধোয়ার দরকার নেই । বাইরে থেকে ফিরে হাত সাবান দিয়ে ধুয়ে ফেলুন । টাকা , চিঠি , নিউজ পেপার ধরলে বা পড়লে হাত ধোবেন অবশ্যই ।

২১ শে জুন, ২০২১ দুপুর ২:১৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ধন্যবাদ

৩| ২১ শে জুন, ২০২১ দুপুর ২:০৬

হাসান রাজু বলেছেন: আমার কাছে ও মনে হত, এই যে শুধু হাত ধোয়া, স্যানিটাইজার দিয়ে হাত কপচানো, ২ টা/ ৩ টা করে মাস্ক পড়া এগুলো পরবর্তীতে বেশ ভালই ভুগাবে।

মানুষদের অনেকেই বেশি বুঝে, বাকিরা ভুল বুঝে। একদল ভাবে মাস্ক যত বেশি করোনা তত দূরে। অতএব একসাথে যত বেশি পারা যায় মাস্ক লাগাও। আরেক দল ভাবে মুখে মাস্ক থাকলেই হল। অতএব ডিজাইন আর ব্র্যান্ড আগে, কি পরলাম সেটা পরে ।

২১ শে জুন, ২০২১ দুপুর ২:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাল বলেছেন । একা থাকলে মাস্ক পড়ার কোন প্রয়োজন নেই । কারণ মাস্ক পরা অবস্থান নিজের ছাড়া কার্বনডাই অক্সসাইড নিজের শরীরেরই প্রবেশ করে । তাই লোকালয়ে না গেলে ঘরের ভেতর পরিবারের মাঝে থাকলে মাস্ক পড়ার কোন দরকার নেই ।

৪| ২১ শে জুন, ২০২১ বিকাল ৩:২৫

স্বপ্নবাজ তরী বলেছেন: ধন্যবাদ। পোস্টের জন্য।

৫| ২১ শে জুন, ২০২১ বিকাল ৩:৩১

শেরজা তপন বলেছেন: এইটা আমিও বহুবার বলেছি , কেউ শোনে না। :(


আমার মনে হয় বেশী বেশী মাস্ক পরার জন্যও মানুষের দীর্ঘমেয়াদি সমস্যা হবে।

৬| ২১ শে জুন, ২০২১ বিকাল ৫:০৭

ঢুকিচেপা বলেছেন: সময়োপযোগী পোস্ট দিয়ে বিষয়টাকে সামনে আনার জন্য ধন্যবাদ।

৭| ২১ শে জুন, ২০২১ রাত ৮:৩১

কামাল১৮ বলেছেন: এই বিষয়ে কি কোন তথ্য প্রমান আছে,না কি ধারনা থেকে বলছেন?

৮| ২২ শে জুন, ২০২১ সকাল ১১:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ঘরে থাকলে বারবার হাত ধোয়ার দরকার নেই ।

৯| ০৩ রা জুলাই, ২০২১ বিকাল ৪:১৫

অক্পটে বলেছেন: ধন্যবাদ সময়োপযোগী পোষ্টের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.