নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

চেরাগ আলী ও তান্ত্রিক - ভৌতিক গল্প

৩১ শে মে, ২০২২ দুপুর ২:৩০



এক.

সিগারেটে লম্বা টান দিয়ে চেরাগ আলী বললেন, বুঝেছো, নিষিদ্ধ জিনিসের প্রতি সকলের আগ্রহটা সবসময় একটু বেশিই থাকে । পশু, পাখিও নিষিদ্ধ জিনিষের প্রতি দুর্নিবার এক টান বা আকর্ষণ অনুভব করে । সকলেই নিয়ম ভাঙ্গতে চায় । এটাই সকলের সহজাত প্রবৃত্তি ।
চেরাগ আলীর কথা শেষ হতে না হতেই আমার পাশে বসা ঝন্টু ফট করে বলে উঠলো, পশু, পাখিদের এই টানাটানির খরটা আপনাকে কে দিলো, চেরাগ দা ?
ঝন্টুর বেফাঁস প্রশ্নে আমরা আঁতকে উঠলাম । এই বুঝি চেরাগ আলী বিরক্ত হয়ে ফুঁসে উঠেন । হঠাৎ করে ঘরে পিন পতন নীরবতা নেমে এলো। চোখে, মুখে কপট রাগ ফুটিয়ে তুলে সকলে তাকালাম ঝন্টুর দিকে । চোখের ইশারায় তিরস্কার করতে লাগলাম । কিন্তু কিসে কি! ঝুন্টু আমাদের পাত্তাই দিলো না। যেন কিছুই হয়নি এমন একটা ভাব নিয়ে ক্যাবলা কান্তির মতো মুখ হা করে বসে রইলো ।

বেশ কিছুক্ষণ চেরাগ আলী কিছুই বললেন না। ঘোলা দৃষ্টিতে খানিকক্ষণ মেঝের দিকে তাকিয়ে থেকে । বার দুয়েক কাঁধের দু’পাশে থু থু করে থুতু ছিটাবার ভঙ্গি করে সিগারেটে লম্বা একটা টান দিয়ে ধোঁয়া ছাড়তে ছাড়তে বলতে শুরু করলেন, "তোমরা এ যুগের ছেলে, ছোকরারা কোন বিষয় নিয়ে খুব একটা চিন্তা ভাবনা করতে চাও না। বড্ড অলস তোমরা । কিন্তু কথা বলায় বেলায় তোমরা বড্ড পটু । স্থান,কাল,পাত্র বিবেচনা না করে, আগপাছ কিছু না ভেবে ফুটফাট মুখে যা আসে তাই বলে ফেলো । কিছু পুঁথিগত বিদ্যা মুখস্থ করে,কয়েক'টা ক্লাস পাশ দিয়ে,একটা চাকরি বাকরি ঝুটিয়ে নিয়ে জীবনটা পার করে দিতে দিতে ভাবো,বাহ ! এই বেশ ভাল আছি । এটাই বুঝি জীবন। এ জন্যই বুঝি জন্মেছি । জীবনের বুঝি আর কোন চাওয়া পাওয়ার নেই । তোমাদের ধৈর্য কম। তাই জীবনের আসল মানে বুঝতে চেষ্টা করো না ।"

বুঝলাম ঝন্টুর কথা চেরাগ আলী বেশ চটেছেন, কিন্তু রাগটা প্রকাশ না করে কথার করাতে সেই ঝাল মেটাতে চাইছেন ।

এ পর্যন্ত বলে চেরাগ আলী সকলের মুখের উপর একবার চোখ বুলিয়ে নিয়ে তারপর আধ পোড়া সিগারেটটা অ্যাশ ট্রে'র মধ্যে গুজে রাখতে রাখতে বললেন, প্রকৃতি; প্রকৃতি বা ন্যাচার ই হচ্ছে সব । মানুষ কিংবা পশু,পাখি যাই বলো না কেন, কেউই প্রকৃতির নিয়ম ভেঙ্গে নিস্তার পায় না । কিন্তু তবুও সকলে নিষিদ্ধ জিনিষের প্রতি আগ্রহী হয় । নিয়ম ভাঙ্গে । এটা সকলের জাত স্বভাব । এ থেকে মানুষ বা পশু, পাখি কেউই বের হয়ে আসতে পারে না ।

কিন্তু নিয়ম ভাঙলে তো শাস্তি পেতে হয় চেরাগ দা ।

কথাটা বলে ঝন্টু বিজ্ঞের মতো হেসে উঠলো। ঝন্টুর হাসির ধরণ দেখে আমরাও হেসে ফেললাম। মৃদু হেসে চেরাগ আলী বললেন, তা তো অবশ্যই । নিয়ম ভাঙ্গলে তো শাস্তি পেতে হবেই । এটাও নিয়ম । কিন্তু তবুও নিয়ম ভাঙ্গার মধ্যে যে আনন্দ, যে সুখ বা তৃপ্তি আছে সেটা কিন্তু অন্য কিছুতে খুঁজে পাবে না। তারপর একটু থেমে, অতীত জীবনের কিছু একটা ভেবে নিয়ে দীর্ঘশ্বাস ছাড়তে ছাড়তে তিনি বললেন, হয়তো এ সুখের জন্যই বিশ্ব সংসারের সকলে নিয়ম ভাঙ্গে । শাস্তি পাবে জেনেও ভাঙ্গে।

তবে কি সবাই শুধুমাত্র সুখ বা আনন্দ পাবার জন্যই নিয়ম ভাঙ্গে ? স্বভাবসুলভ প্রশ্ন করে সমর্থন পাবার আশায় ঝন্টু আমাদের মুখের দিকে তাকালো । আমরা তাকালাম চেরাগ আলীর মুখের দিকে ।

বেশির ভাগ মানুষ বা প্রাণী নিয়ম ভাঙ্গে লাভের আশায় । লোভ, লালসা, কাম, ক্রোধ সকলকে কাবু করে ফেলে। তবে বুঝলে, এর ও কিন্তু ব্যতিক্রম আছে। কেউ কেউ নিয়ম ভাঙ্গে স্রেফ অন্যের উপকারের জন্যে । নিজের ক্ষতি হবে জেনেও তারা পিছ পা হয় না। অবশ্য নতুনকে জানান জন্যেও কেউ কেউ নিয়ম ভাঙ্গে। সে নিয়ম ভেঙ্গার মাঝে যে তৃপ্তি বা সুখ পাওয়া যায় । তার সাথে পার্থিব কোন কিছুর তুলনা চলে না ।

সে রকম, নিয়ম-টিয়ম আপনি কি কখনো ভেঙ্গেছেন চেরাগ দা?

সুবল এতক্ষণ চুপচাপ একপাশে বসে সবার কথা শুনছিল, হুট করে প্রশ্নটা করে আড্ডার আবহটাই যেনো বদলে দিলো । দীর্ঘক্ষণ এলোমেলো ভাবে চলা আলোচনা এবার পূর্ণতা পেতে চললো। সুবল ঠিক ঠিক জানে কখন কিভাবে সঠিক প্রশ্নটা করে চেরাগ আলীর কাছ থেকে গল্প বের করে আনবে হবে।

চেরাগ আলী আবারো থম মেরে গেলেন,বেশ কিছুক্ষণ কিছু বললেন না । কয়েক মুহূর্ত সুবলের দিকে তাকিয়ে থেকে বার দুয়েক বা কাঁধের পাশে থু থু করে থুতু ছেটাবার ভঙ্গি করে প্যাকের থেকে বেনসন এন্ড হেজেস এর শেষ সিগারেটটা বের করে তাতে আগুন জ্বেলে ফুসসস করে ধোয়া ছেড়ে বললেন, হ্যাঁ ভেঙ্গেছি বৈকি । অনেক বার ভেঙ্গেছি । তোমাদের মতো আগপাছ কিছু না ভেবে ভেঙ্গেছি বলেই তো জীবনে কিছু করতে পারিনি । এখনো রয়ে গেছি বাপ দাদার এই ভাঙ্গা বাড়িতে। তবুও যে মাথার উপর একটা ছাদ আছে সেটাই অনেক কিছু। তা না হলে , আমি যে পথে গিয়েছিলাম,তাতে কবে, কোথায় মরে পরে থাকতাম তার কি কোন ঠিক ছিলো ।

আপনার সেই নিয়ম ভাঙ্গার গল্পটা শুরু করুণ না চেরাগ দা, ভূমিকা তো অনেক হলো । ঝন্টু অস্থির হয়ে বলে উঠলো।

বলছি, বলছি । এতো অস্থির হলে কি চলে । তারপর তিনি রঞ্জিত বাবু’র দিকে তাকিয়ে হাঁক দিলেন, ও হে রঞ্জিত, চা, টা কিছু একটা বলবে নাকি? এই ছেলে,ছোকরাদের সাথে কথা বলতে বলতে গলাটা যে একেবারে,শুকিয়ে কাঠ গেছে ।

সাদা রঙ্গের আধ ময়লা পাঞ্জাবি, পাজামা পরিহিত রোগা পাতলা, টাক মাথার রঞ্জিত বাবু ঘরের এক কোণে বসে এতক্ষণ আপন মনে কাচা চাল চিবচ্ছিলেন । কি অবাক হলেন বুঝি! অবাক হলেও সত্যি। রঞ্জিত বাবুর অভ্যাস হচ্ছে, পাঞ্জাবির পকেটে কাচা চাল নিয়ে ঘুরে বেড়ানো। যেখানেই যান পকেটে করে দু’মুঠো কাচা চাল নিয়ে যান। সেটাই একটু পরপর বের করে মুখে দেন আর চিবান ।

কোন এক অদ্ভুত কারণে চেরাগ আলী আর রঞ্জিত বাবুর মধ্যে সম্পর্কটা যে বেশ বন্ধুত্বপূর্ণ তা তাদের পরস্পরের কথোপকথনে থেকে পরিষ্কার টের পাওয়া যায় ।

রঞ্জিত বাবুর সাথে আমাদের পরিচয় পর্বটাও হয়েছে এখানে এসে। পেশায় তিনি একজন তবলা বাদক। সারাক্ষণ দু’হাঁটুর উপর আঙুল চালিয়ে তবলা বাজান । একটা কথা কিন্তু বলা হয়নি, চেরাগ আলীর অনেক পরিচয়ের মধ্যে একটি হচ্ছে, উনি একজন সংগীত সাধকও বটে । রাগ, রাগিণী নিয়ে তার রয়েছে বিস্তর অভিজ্ঞতা । সে সব গল্প ধীরে সুস্থে শুনবো।

রঞ্জিত বাবু চেরাগ আলীর পাশে বসে সকলের আলোচনা শুনছিলেন আর নীরবে চাল চিবতে চিবতে দু’হাঁটুতে আঙুল দিয়ে তবলার বোল আওড়াচ্ছিলেন । চেরাগ আলীর কথা শেষ না হতেই বলে উঠলেন, এই যাচ্ছি দাদা। এখুনি চায়ের কথা বলে আসছি। কথাটা বলেই তিনি দ্রুত ঘর থেকে বের হয়ে গেলেন।

আমিও তাহলে যাই, মোড়ের দোকান থেকে গরম গরম ডালপুরি নিয়ে আসি । ঝন্টুও রঞ্জিত বাবুর পেছন পেছন ঘর হতে বের হয়ে গেল ।

এরপর চা এলো । সাথে এলো গরম গরম ডালপুরি । পুরানো ঢাকার ডালপুরিতে কামড় দিয়ে চায়ে চুমুক দেবার স্বাদই আলাদা । একদিকে পুরির মধ্যে থাকা মরিচের ঝাল অন্যদিকে চায়ের মধ্যে মিশে থাকা দুধ, চিনির মিষ্টতা দুয়ে মিলেমিশে জিহ্বায় অন্যরকম এক স্বাদের সৃষ্টি করে ।

চা, পুরি শেষ হলে ঝন্টু চেরাগ আলীর দিকে বেনসন এন্ড হেজেস এর নতুন প্যাকেটটা বাড়িয়ে দিতে দিতে বলল, চেরাগ দা, এবার তাহলে গল্পটা শুরু করুণ। চেরাগ আলী মৃদু হেসে ঝন্টুর হাত থেকে সিগারেটের প্যাকেটটা নিয়ে হাসতে হাসতে বললেন,কি, ঘুষ দিচ্ছো বুঝি?

ঝন্টু দু’কানের লতি ধরে, জিহ্বায় কামড় দিয়ে মাথা নেড়ে নেড়ে বলল, ছি..ছি ... দাদা । এ আপনি কি বললেন, ঘুষ হতে যাবে কেন ? এরপর একটু থেমে আমাদের দিকে তাকিয়ে বলল, এ তো আমাদের পক্ষ থেকে গল্প শুনার জন্য সামান্য 'দক্ষিণা' । তবে চাইলে একে আপনি গল্প দক্ষিণা বলতে পারেন ।

"গল্প দক্ষিণা!" এটা কিন্তু বেশ বলেছো। তবে গল্প কোথায়? আমি যা বলি তার সবই তো আমার জীবনের অভিজ্ঞতার কথা। তোমাদের কাছে সেসব গল্প বলে মনে হয় ভেবে অবাক না হয়ে পারি না ।

তারপর একটা সিগারেট ধরিয়ে বললেন, ঠিক আছে । এত করে যখন বলছো, শুনো তাহলে।

এরপর চেরাগ আলী তার জীবন থেকে নিচের গল্পটা বলতে শুরু করলেন ।

চলবে .............।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২২ দুপুর ২:৪০

অপু তানভীর বলেছেন: শুরুটা ভাল হয়েছে । পরের পর্বের জন্য আগ্রহ রইলো ।

৩১ শে মে, ২০২২ বিকাল ৩:৩৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ কামনা । আশা করি নিরাশ হবেন না । যদি পুরোটা পোস্ট করার ধৈর্য থাকে :)

২| ৩১ শে মে, ২০২২ বিকাল ৩:২৫

সোনাগাজী বলেছেন:



মোটামুটি সময়ের অপচয়।

৩১ শে মে, ২০২২ বিকাল ৩:৪০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হুম ! কতোভাবেই তো আমরা সময় নস্ট করি । তবে কিছু পড়ে বা লিখে যদি সময় নষ্ট হয় সেটা নষ্ট হওয়া সময়গুলোর মধ্যে অন্যতম । শুভ কামনা রইলো । আশা করি গল্পটার শেষ পর্যন্ত সময় নষ্ট করবেন ।

৩| ৩১ শে মে, ২০২২ বিকাল ৩:৩২

শূন্য সারমর্ম বলেছেন:

চেরাগের বাসায় চেরাগ আছে?

৩১ শে মে, ২০২২ বিকাল ৩:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা , চেরাগ আলীর কাছে গল্পের চেরাগ আছে । এই গল্পটার পর চেরাগ আলী যে গল্পটা বলবেন সেটা তার চাঁদে যাবার গল্প । আশা করি চেরাগ আলীর সাথে থাকবেন । শুভ কামনা রইলো । ভাল থাকবেন ।

৪| ৩১ শে মে, ২০২২ বিকাল ৩:৫০

অপু তানভীর বলেছেন: ভৌতিক গল্পে আমার কোন অধৈর্য নেই । দ্রুত পোস্ট করে ফেলুন সব !

০১ লা জুন, ২০২২ সকাল ১০:০৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: শুভ কামনা রইলো আগ্রহ দেখাবার জন্য

৫| ৩১ শে মে, ২০২২ বিকাল ৪:১৬

আশিকি ৪ বলেছেন: গল্প ভাল্লাগেনা। কোরানকে বিজ্ঞান বানানোর জন্য ছাগু ও তাদের গুরুর যে অপচেষ্টা তা নিয়ে কিছু ভালো পোস্ট আশা করছি।

০১ লা জুন, ২০২২ সকাল ১০:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাই সালাম নিবেন ।, ধর্ম নিয়ে অস্থির হবেন না । কুরআন আল্লাহ্ তালার কিতাব । কুরআন একদিকে যেমন সকল বিজ্ঞানের শ্রেষ্ট বিজ্ঞান তেমনি সকল সাহিত্যের শ্রেষ্ট সাহিত্য । তাই কিছু বললেই ইসলাম ছোট হয়ে যাবে না , কুরআন রক্ষার দ্বায়িত্ব স্বয়ং আল্লাহ তালার । ধৈয্য ধরান করুন ধৈয্যশীলদের সাথে আল্লাহ থাকেন ।

৬| ৩১ শে মে, ২০২২ বিকাল ৫:১৪

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ মানুষ নিয়ম লাভের আশায় ভাঙ্গে?? এটা কি বললেন?
নিয়ম ভাঙ্গে স্বভাব দোষে।
যাইহোক সব মিলিয়ে গল্প সুন্দর হয়েছে। আমার ভালো লেগছে।

০১ লা জুন, ২০২২ সকাল ১০:১৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ভাই লাভ ছাড়া বাপেও নড়ে না । ধন্যবাদ মন্তব্য করার জন্য । অনেক অনেক শুভকামনা রইলো ...।

৭| ৩১ শে মে, ২০২২ বিকাল ৫:৫৭

মরুভূমির জলদস্যু বলেছেন: ভূমিকা টা বেশী দীর্ঘ হয়ে গেছে।
ভূমিকা আরএকটু ছোট করে গল্পটা যদি শুরু করে দিতেন তাহলে আকর্ষণটা বাড়তো।
যাইহোক পরের পর্বের দেখা যাক গল্পটাতে কি থাকে।

০১ লা জুন, ২০২২ সকাল ১০:২১

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: হ্যা, এটা আমি ও ভেবেছি । এটি সত্য ঘটনা অবলম্বনে লিখা একটি সিকুয়্যাল । মোট ত্রিশটি গল্প আছে । তাই প্রথম গল্পটিতে চরিত্রগুলোর পেছনে একটু বেশি শ্রম দেওয়া হয়েছে । ঘুরে ফিরে এরাই আছে সব গল্পে । ধন্যবাদ সময় দেবার জন্যে ........ভাল থাকবেন, শুভকামনা রইলো

৮| ০১ লা জুন, ২০২২ সকাল ১০:৩৫

জুল ভার্ন বলেছেন: ভৌতিক গল্প, উপন্যাস, সিনেমায় আমার খুব অরুচি- তারপরও আপনার গল্প পড়ে ভালো লেগেছে। আশা করি পরের পর্বে গল্প পূর্ণতার দিকে এগিয়ে যাবে। শুভ কামনা।

০২ রা জুন, ২০২২ দুপুর ১২:১৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার জন্য ও অনেক অনেক শুভ কামনা ,ভাল থাকবেন ।

৯| ০১ লা জুন, ২০২২ সকাল ১০:৪৭

রশিদ ফারহান বলেছেন: সকলের সাথে পরিচয় করিয়ে গল্পের শুরুটা ভালো লেগেছে। মূল গল্পের অপেক্ষায় রইলাম।

শুভ কামনা।

০২ রা জুন, ২০২২ দুপুর ১২:২০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ , ভাল থাকবেন । অনেক অনেক শুভ কামনা রইলো আপনার জন্য ।

১০| ০৫ ই জুন, ২০২২ বিকাল ৪:২৯

গেঁয়ো ভূত বলেছেন:



যেসব বিষয় ক্ষতিকর এবং আসক্তি থাকে তা থেকে বিরত রাখতে যে নিয়মগুলু করা হয় সেগুলো ভাঙতে মানুষের মধ্যে এক ধরণের প্রবণতা থাকবে এটাই তো স্বাভাবিক।

কিন্তু, "সকলেই নিয়ম ভাঙ্গতে চায়।" এটি কিন্তু সঠিক কথা নয়। দেখুন এমন শত-সহস্র নিয়ম আছে যেগুলো আমরা চোখ বুঝে পালন করে যাচ্ছি, আবার আমাদের মধ্যে কেউ কেউ যখন নিয়ম ভাঙার চেষ্টা করে তখন আমরা সংখ্যা গরিষ্ঠরাই কিন্তু তার প্রতিবাদ করি।

০৬ ই জুন, ২০২২ সকাল ১১:৪৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কিন্তু আপনার অবচেতন মন কিন্তু কোন নিয়ম টিওমের ধার ধারে না । আপনি, আমি নিয়ম ভাঙ্গি না আইনের ভয়ে কিংবা অশান্তি চাই না বলে । যদি আইন কানুন না থাকতো ? তাহলে কি পরিস্থিতি হতো একবার চিন্তা করে দেখুন । মানুষ কিংবা পশু পাখি কাউকেই নিয়মের দোহাই দিয়ে বেধে রাখা যায় না , সুযোগ পেলেই তারা নিয়ম ভাঙ্গে ..........।

এদের মধ্যে আমি আপনিও আছি ভাই ..। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.