নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

গুলি খেলে বলবো, বিএনপি গুলি করেছে , তাতে দু দিকেই লাভ ........

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:২১



ইচ্ছে করেই আজ বাড়ি থেকে একটু দেরি করে বের হয়েছি । অন্যান্যদিন ৭ টা ২৫ এ বাসা থেকে বের হযে যাই । আজ পৌনে ৮ টায় বের হলাম । রাস্তায় তীব্র জ্যাম । মহাখালী এলাকা দিয়ে যারা প্রতি দিন যাতায়াত করেন তাদেরকে এই জ্যাম সম্পর্কে নতুন করে কিছু বলার নেই । বিশেষ করে তেজগাঁ ফ্লাই ওভার থেকে নামার পর থেকে বিজয় স্মরণী ও তেজগাঁ ইউ র্টান থেকে মহাখালী সিগনাল পর্যন্ত । বেশ ভালো করে পর্যবেক্ষন করে দেখেছি, তীব্র জ্যামের অনেকটাই মানুষের সৃষ্টি । সকাল বেলা ভিআইপিরা জনপথ ধরে যাতায়াত করে তাই তাদের নির্বিঘ্ন যাতায়াতের জন্য ইচ্ছাকৃত ভাবে ট্রাফিক সিগনাল দিয়ে পথ বন্ধ করে রাখা হয় । কেউ প্রতিবাদ করতে গেলে সাথে সাথে মামলা । হেনস্তা সাথে বোনাস হিসাবে থাকে ।

"গতকাল তথ্য সচিব সাহেব'কে বাধ্যতামূলক ভাবে অবসরে পাঠানো হয়েছে । আলহামদুলিল্লাহ; রাস্তায় একজন ভিআইপি কমেছে । তাই জ্যাম কিছুটা হলেও কম হবে । " যার যেখানে স্বার্থ, সে সেটা নিয়েই চিন্তা করবে । এটাই মানুষের সহজাত প্রবৃত্তি ।

মহাখালী বাস স্টপের আশেপাশের রাস্তার দু'পাশে সারিবদ্ধ ভাবে পার্ক করে রাখা বিভিন্ন কোম্পানির বাসগুলো রাস্তাটাকে আরো সংকীর্ণ করে ফেলেছে । ফলে সৃষ্টি হচ্ছে তীব্র জ্যাম । দেখার কেউ নেই । ট্রাফিক পুলিশ ব্যস্ত মোটরসাইকেল ধরায় । প্রতিবাদ করতে গেলে বাস শ্রমিকেরা মেরে পিঠের চামড়া তুলে নেবে । তাই কেই কিছু বলে না ।

মহাখালীর জ্যামে আটকে আছি ।
আমার পাশের মোটরসাইকেলে দু'জন ব্যক্তি নিজেদের মধ্যে গল্প করায় ব্যস্ত । আমি কুটনা বুড়ির মতো কান খাড়া করে তাদের কথোপকথোন শুনছি । কথায় মগ্ন দু'জেনর তাতে কোন ভ্রুক্ষেপ নাই । যে লোকটা মোটরসাইকেল চালাচ্ছে, তার পড়নে টিশার্ট, জিন্স । পেছনের জনের শরীরে সাদা,পাঞ্জাবি পাজামা । দু'জনের বয়সই ৪০ থেকে ৪৫ এর কোঠায় । তাদের গল্পর বিষয় রাজনীতি । যেটুকু কানে আসছে তাতে বুঝলাম , তাদের আলোচনার বিষয় আভ্যন্তরীণ কন্দল। মিটিং , মিছিল নতুন কর্মসূচী,পদ, পদবী ।
পেছনের বসা লোকটা কিছু একটা বলে সামনের জনকে সর্তক থাকলে বলায়, সামনের জন সেই কথার প্রতি উত্তরে বলল," যা হবার হবে। গুলি খেলে বলবো, "বিএনপি গুলি করেছে । তাতে দু দিকেই লাভ । " পেছনে বসা লোকটা সে কথা শুনে , মাথা নেড়ে নেড়ে দাত বের করে হাসতে লাগলো । পুরো বিষয়টা দেখে মাথায় খুন চেপে যাচ্ছিলো । ইচ্ছে , করছিলো এদের পুলিশে ধরিয়ে দেই । কিছু সুবিধাভোগী, বাজে কর্মীর জন্য দলের বদনাম হয়। কিন্তু নিজেকে শাস্ত করালাম । কারণ এটাই হচ্ছে আমাদের বর্তমান রাজনীতি । সুবিধা ভোগীরা সুবিধা ভোগ করে কেটে পরবে । চাপে থাকবে প্রকৃত কর্মীরা ।

মহাখালী ফ্লাইওভার এর নিচ দিয়ে কোন আন্ডার পাস নেই । গাড়িগুলোকে ঘুরে আসতে হয় জাহাঙ্গীর গেইট থেকে । ফলে জাহাঙ্গীর গেট থেকে মহাখালী এপাশ ওপাশ দু দিকেই দিনের অধিকাংশ সময় তীব্র জ্যাম লেগে থাকে । জ্যামেই নাকি ট্রাফিকের লাভটা বেশি । বেশি বেশি মামলা করে নিজের যোগ্যতা প্রমাণ করা যায় । আর এ জন্যই বুঝি , জাহাঙ্গীর গেটের সামনের সিগনালে পেট মোটা এক সার্জেন্টের নেতৃত্বে দীর্ঘ দিন ধরে চলছে মামলা করার মহাউৎসব । আমি খেয়াল করে দেখেছি, তারা এমন ভাবে সিগনাল দেয় ও ছাড়ে, যেন প্রতিবারেই দু একটা মোটরসাইকেল জেব্রা ক্রসিং এর উপর চলে আসে । আর এলেই যাবি কোথায় ? রেডি আছে মামলা । হেনস্তা সাথে থাকবে বোনাস হিসাবে।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:২৯

সোনাগাজী বলেছেন:



এত সকালে আপনি কোথায় যান, কিভাবে যান, কতক্ষণ সময় লাগে?

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৩

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কামলা মানুষ তাই কামে যাই ভাই । অফিস টাইম পরিবর্তণ হওয়ায় , মোটামুটি সবাই এ সময় বাসা থেকে বের হয় । সরকারী অফিস শুরু ৮ টা থেকে । ব্যাংক ৯ টা ।থেকে । তবে নতুন এই অফিস টাইম খুব ভাল দেশের জন্য ।

২| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৩৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: রাস্তার শৃঙ্খলার চেয়ে ওরা মোটরসাইকেল ধরতেই ব্যস্ত তাতে লাভের পরিমান বেশি। মোটর সাইকেল আরোহী দুজনের চিন্তা বর্তমান রাজনীতির প্রতিফলন।

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সেটাই প্রতিদিন দেখছি । ত্যক্ত বিরক্ত হয়ে নিজেদের বাইকে নিজেরাই তো আগুন ধরিয়ে দিয়েছে অনেকে সেই নজিরও তো রয়েছে ।


৩| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৪

সোনাগাজী বলেছেন:



সরকারী, নাকি বেরসরকারী? কি ধরণের পেশা?

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: প্রশ্নটা একটু ব্যক্তিগত হয়ে গেল না ?

৪| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৪৮

জুল ভার্ন বলেছেন: আপনার লেখা পড়ে মনে হচ্ছে- আপনি আমার প্রতিবেশী..... ছুটির দিন ছাড়া আমাকেও সকাল বিকাল এই পথ(ফার্মগেইট-মহাখালী রাওয়া ক্লাব) পেরুতে হয়। এই পথের বাস্তব চিত্র তুলে ধরেছেন। জাহাংগীর গেইটে পেট মোটা লোকটা সার্জেন্ট নন, টি আই(ট্রাফিক ইনস্পেক্টর)- বেশ রসিক মানুষ! মাঝেমধ্যে আমাদের পারস্পরিক 'ঝাড়ি বিনিময়' হয়!

হ্যা, বর্তমানে মারলে কিম্বা মরলে- দুই ক্ষেত্রেই বিএনপিকে ফাঁসানো রাস্ট্রীয় কালচার!

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:০৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: যথার্থ বলেছেন । একদিন আসুন বেড়িয়ে যান ।

৫| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৪৪

অপু তানভীর বলেছেন: আমার রুটও খানিকটা আপনার লাইনেই । তবে আপনি যান সকালে আমি যাই বিকেলে । এই লাইনে যাওয়া আশা আমার সম্প্রতি শুরু হয়েছে ।
দুই পাশের বাস গুলো রাস্তা সংকীর্ণ করে ফেলে । এমনিতেও গাড়ির চাপ তার উপরে এই বাস গুলো । কিন্তু কিছু করার নেই । কেউ দেখে না !

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৮

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আমি আইন শৃঙ্খলা বাহিনীকে দোষ দেই না ।
পরিবহন খাতের অব্যবস্থাপনার সব দায় ওই পরিবহন মালিকদের । তাদের সকলের আবার কম বেশি রাজনৈতিক হট কানেকশন আছে । কিছু করতে গেলেই বদলিসহ নানা শাস্তির কবলে পড়তে হয় । তাই কি দরকার ...............

৬| ১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৪৮

মোহাম্মদ গোফরান বলেছেন: শুধু অনিয়ম আর অনিয়ম।

১৮ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:৫৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এ থেকে পরিত্রাণের উপায় কি ?

৭| ১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:২৪

রূপক বিধৌত সাধু বলেছেন: মোটরসাইকেল আরোহী দু'জন বেশ মতলববাজ মনে হচ্ছে। এরাই ভালোমতো আখের গোছায়। অবশ্য এই যুগে একটু চালাক না হলে টেকা মুশকিল।

১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ১:১২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মতলববাজ মুরাদরাই তো এখন টপ গিয়ারে আছে ।

৮| ১৮ ই অক্টোবর, ২০২২ দুপুর ২:১৮

রাজীব নুর বলেছেন: এই ঢাকা শহরে আমরা দোজকে বাস করছি।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: দোজখ এর চেয়ে ভালো সেখানে অন্তত জাম নাই

৯| ১৮ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:১৫

মরুভূমির জলদস্যু বলেছেন: - পথের কথা - পথের আলাপ - পথের গল্প, অল্প-স্বল্প!!

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: জীবনের খন্ড গল্প

১০| ১৮ ই অক্টোবর, ২০২২ বিকাল ৩:৪৮

গেঁয়ো ভূত বলেছেন: নাগরিক যন্ত্রনা।

১৮ ই অক্টোবর, ২০২২ রাত ১০:৪৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ঠিক তাই, কিন্তু নাগরিক কই? জাতি আজ দু ভগাগে বিভক্ত, হয় ভি আই পি না হয় ফকির।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.