নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে \"আমার কবিতা নামে\" আমি ব্লগিং করি মূলত নিজের ভেতরে জেগে উঠা ব্যর্থতা গুলোকে ঢেকে রাখার জন্য । দুনীতিবাজ, হারামখোর ও ধর্ম ব্যবসায়িদের অপছন্দ করি ।

সাখাওয়াত হোসেন বাবন

আমার পরিচয় একজন ব্লগার, আমি সাহসী, আমি নির্ভীক, আমি আপোষহীন । যা বিশ্বাস করি তাই লিখি তাই বলি ।

সাখাওয়াত হোসেন বাবন › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা যুদ্ধে ভারত যোগ দিয়েছিলো ৩ ডিসেম্বর ততোদিনে দেশের ৯০ শতাংশ স্বাধীন হয়ে গিয়েছিলো

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৪১




২৫ মার্চের গন হত্যার পর । পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে এক প্রকার নিশ্চিত হয়ে যায় । বাঙ্গালীরাই সিদ্ধান্ত নিয়ে ফেলে তারা আর পাকিস্তানের সাথে থাকবে না । কিন্তু একই ভুখন্ডে দাড়িয়ে টেনিং ও অস্ত্র ছাড়া ঘরের শক্রুর সাথে যুদ্ধ করা যায় না ।

ভারত বাংলাদেশের পাশে থেকে নিজ স্বার্থে সেই কাজটি করেছে । পিপিলিকার মতো দলে দলে ভারতে যাওয়া জনগনকে তারা আশ্রয় দিয়েছে । গাদা বন্দুক দিয়ে টেনিং এর ব্যবস্থা করেছে । বিদেশ থেকে বাংলাদেশের শরণার্থীদের নামে প্রাপ্ত অর্থ দিয়ে খিচুড়ি রান্না করে খাইয়েছে । অবশ্য ভারত বাংলাদের নামে কত অর্থ সাহায্য পেয়েছিলো সেই হিসাব দেয়নি । জর্জ হ্যারিসনের “কনসার্ট ফর বাংলাদেশ” এই ধরনের অনুষ্ঠান গুলো থেকে প্রাপ্ত অর্থ সহ বিশাল পরিমাণ ফান্ডের টাক গুলো কোথায় গেল সে হিসাব ভারত কি দিয়েছিল? রাশিয়া থেকে সে সব উন্নত মানের অস্ত্র মুক্তিযোদ্ধাদের জন্য দেওয়া হয়েছিলো , সেগুলোর বেশির ভাগই ভারত নিজেদের কাছে রেখে দিয়ে নিজেদের জং ধরা গাদা অস্ত্র তুলে দিয়েছিলো মুক্তিযোদ্ধাদের হাতে । সেই অস্ত্র দিয়েই বাংলাদেশের বীর সেনারা এ দেশটাকে স্বাধীন করেছে ।

বিগ্রেডিয়ার আর মিশ্রর নেতৃত্বে ১৬ ডিসেম্বর বেলা ৩টায় ভারতীয় দল ঢাকায় প্রবেশ করে । ঢাকায় প্রবেশের সাথে সাথে তিনি ঢাকা স্বাধীন করে ফেলেন । ইতিহাসের হিন্দু বখতিয়ার খলজি

যে কারনে বাঙ্গালীদের মনে এতো প্রশ্ন ভারতের সেই তথাকথিত সাহায্যের জন্য আসুন আরো কয়েকটি প্রশ্ন করি -
এক - কেন ভারত আমাদের ২৬ শে মার্চ এর পর পরই সাহায্য করল না, যদি সত্যই তারা আমাদের সাহায্য করতে চাইত?
দু্ই - রেসকোর্স ময়দানে আমাদের জেনারেল আতাউল গনি ওসমানী সাহেব ছিলেন না কেন? তাকে কি আসতে বাঁধা দেয়া হয়েছিল?
তিন - কেন আমরা ৯০ভাগ অঞ্চল মুক্ত করার পর ভারত ডিসেম্বরের ৩ তারিখ আক্রমণ করল
চার - আপনাদের মনে আছে জর্জ হ্যারিসনের “কনসার্ট ফর বাংলাদেশ” এই ধরনের অনুষ্ঠান গুলো থেকে প্রাপ্ত অর্থ সহ বিশাল পরিমাণ ফান্ডের টাকা গুলো কোথায় গেল? ভারত কি হিসেব দিয়েছিল?
পাচ - ঢাকা স্বাধীন হওয়ার পরে ১৬ ডিসেম্বর ভারতের সেনারা বিগেডিয়ার জেনারেল আর মিশ্রের নেতৃত্ব ঢাকায় প্রবেশ করে । তাদের স্বাগত জানায় বাংলাদেশের জনগন ও সেনারা । তাহলে কি ভারত মাত্র ১২ দিন যুদ্ধ করে পাকিস্তানকে হারিয়ে দিলো ?
ছয়- ভারতে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে যুদ্ধ করেছে মাত্র ১২ দিন । এই ১২ দিনের যুদ্ধে ভারত পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশকে ক্ষমতায় বসিয়ে দিলে গেলে তাস্বাধীনতা যুদ্ধে হলে বাঙ্গালিরা কি করলো ?
সাত - কিভাবে দেশে এতো ভুয়া মুক্তিযোদ্ধার জন্ম হলো ? ৭১ ,৭২ সালের পর ইস্যু করা সব মুক্তিযোদ্ধার সাটিফিকেট বাতিল করা হোক ।
আট - ভারতের যদি এতো হেডাম থাকতো তাহলে ১৯৭১ এর পর পাকিস্তানের সাথে কেন একটা যুদ্ধেও জিততে পারলো না ।

ভারতের অবস্থা ৭১'রে ছিলো ক্রিকেটার সাকিব আল হাসানের মতো । দল জিতার সম্ভাবনা থাকলেই কেবল দলে যোগ দেয় । স্বাধীনতা যুদ্ধে জয় নিশ্চিত জানার পরেই ভারত যুদ্ধে যোগ দিয়ে ছিলো । এবং সহজ সরল বাঙ্গালীকে বোকা বানিয়ে সকল কৃতিত্ব লুট করে নিয়ে গেলো । যুদ্ধে জয় নিশ্চিত না হলে কোনদিনই ভারত সরাসরি যুদ্ধে যোগ দিতো না ।

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:৪৮

অগ্নিবেশ বলেছেন: এর একটাই জবাব গজওয়াতুল হিন্দ। বাবন ভাইকে কমাণ্ডার হিসাবে দেখতে চাই। রস্মিকা মন্দানা আপনার।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:০৫

এম ডি মুসা বলেছেন: কথা ঠিক আছে

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১১:৫৯

নতুন বলেছেন: ভারত বাংলাদেশের পাশে থেকে নিজ স্বার্থে সেই কাজটি করেছে । পিপিলিকার মতো দলে দলে ভারতে যাওয়া জনগনকে তারা আশ্রয় দিয়েছে । গাদা বন্দুক দিয়ে টেনিং এর ব্যবস্থা করেছে । বিদেশ থেকে বাংলাদেশের শরণার্থীদের নামে প্রাপ্ত অর্থ দিয়ে খিচুড়ি রান্না করে খাইয়েছে । অবশ্য ভারত বাংলাদের নামে কত অর্থ সাহায্য পেয়েছিলো সেই হিসাব দেয়নি । জর্জ হ্যারিসনের “কনসার্ট ফর বাংলাদেশ” এই ধরনের অনুষ্ঠান গুলো থেকে প্রাপ্ত অর্থ সহ বিশাল পরিমাণ ফান্ডের টাক গুলো কোথায় গেল সে হিসাব ভারত কি দিয়েছিল? রাশিয়া থেকে সে সব উন্নত মানের অস্ত্র মুক্তিযোদ্ধাদের জন্য দেওয়া হয়েছিলো , সেগুলোর বেশির ভাগই ভারত নিজেদের কাছে রেখে দিয়ে নিজেদের জং ধরা গাদা অস্ত্র তুলে দিয়েছিলো মুক্তিযোদ্ধাদের হাতে । সেই অস্ত্র দিয়েই বাংলাদেশের বীর সেনারা এ দেশটাকে স্বাধীন করেছে ।

ভাই ভারত নিজের সার্থেই পাকিস্তানকে দূবল করতে আমাদের সাহাজ্য করছে এটা ঠিক।

কিন্তু ১৯৭১ এ ভারত পাশে না থাকলে স্বাধিনতা এতো দ্রুত হতো না। তাই এ সময়ের ভারতের ভুমিকাকে ভালো বলতে হবে। তার জন্য তাদের ধন্যবাদ দিতে হবে। নতুবা সেটা ভুল হবে।

স্বাধিনতার পরে তাদের ভুমিকার জন্য আমরা তাদের সমালোচনা করবো, বর্তমানের ভুমিকার জন্য তাদের প্রশ্ন করবো, তাদের বিরুদ্ধে অভিযোগ জানাবো। সিমান্তে হত্যার জন্য তাদের ঘৃন্যা জানাবো। শেখ হাসিনাকে ফেরত না দিলে তাদের সাথে ব্যবসায়ীক সম্পর্ক কমিয়ে দিয়ে তাদের চাপে ফেলতে চেস্টা করবো।

কিন্তু ১৯৭১ এ আপনি যেই অভিযোগ গুলি করেছেন সেটা পাকিদের কস্ট থেকে লেখা।

আপনি যেই ৭টা প্রশ্ন করেছেন এইগুলি বোকার মতন প্রশ্ন।

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৪১

জুল ভার্ন বলেছেন: বাস্তবতা হচ্ছে- স্বাধীনতা যুদ্ধের একযুগ আগে থেকেই সর্বতোভাবে ভারত যাবতীয় কলকাঠি নেড়েছে.....

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৫৬

নীল আকাশ বলেছেন: ভারত নিজের স্বার্থেই পাকিস্তান ভাগ করেছে। বাংলাদেশির সাহায্য করার জন্য না। আগরতলা ষড়যন্ত্র সত্য ছিল।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১:৫৭

অগ্নিবেশ বলেছেন: বাস্তবতা হচ্ছে- স্বাধীনতা যুদ্ধের একযুগ আগে থেকেই সর্বতোভাবে ভারত যাবতীয় কলকাঠি নেড়েছে..... যথার্থই বলেছেন।
আল্লাহর বানী কোরান কখনো মিথ্যা হতে পারে না। কোরানে আল্লাহ বলেছেন।
সূরা আলে-ইমরান: আয়াত ১১৮
Bengali – Bayaan Foundation
হে মুমিনগণ, তোমরা তোমাদের ছাড়া অন্য কাউকে অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করো না। তারা তোমাদের সর্বনাশ করতে ত্রুটি করবে না। তারা তোমাদের মারাত্মক ক্ষতি কামনা করে। তাদের মুখ থেকে তো শত্রুতা প্রকাশ পেয়ে গিয়েছে। আর তাদের অন্তরসমূহ যা গোপন করে তা অধিক ভয়াবহ। অবশ্যই আমি তোমাদের জন্য আয়াতসমূহ স্পষ্ট বর্ণনা করেছি। যদি তোমরা উপলব্ধি করতে।

এতএব আপনাদের আর জিহাদ ছাড়া কোনো গতি দেখছি না।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ২:৩১

হাসান মাহবুব বলেছেন: ৩রা ডিসেম্বর থেকে না,প্রথম থেকেই ভারতের সহযোগিতা পেয়েছে বাংলাদেশ। ভূরাজনৈতিক বিষয় সম্পর্কে জানুন। একটা যুদ্ধে নানা পক্ষ থাকে। নানা দেশ একেক পক্ষকে সহায়তা করে এবং অবশ্যই সেটা নিজের স্বার্থের জন্যেই। ভারত ভারতের স্বার্থ দেখেছে, এবং আমরা আমাদের মতো সেটা ইউটিলাইজ করেছি। তা আপনার কি ১৪০০ মাইল দূরের দেশটার জন্যে এখনও মন কাঁদছে না কি?

১০ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ১০:২৬

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: মন তো কাদছে আপনার তা মন্তব্য পড়েই বোঝা যাচ্ছে । ভরতের জন্য বেশি দরদ লাগলে ভরতে গিয়ে থাকুন । এ এদের চেতনার দন্ড জনগনে ভেঙ্গে দেওয়ার পরেও কেন লজ্জা বোধ জাগ্রত হয় না ? নাকি মুসলিম খোলসে হিন্দু অবস্থান করছে ।
এরাই হচ্ছে এ সময়ের নব্য রাজাকার । কেউ এদের জন্মদাতাদের বিরুদ্ধে কিছু বললেন পাকিস্তান খোজে

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৪:০০

আঁধারের যুবরাজ বলেছেন: পুরো নয়টি মাস পাশে থেকে ওই একটি দেশই সাহায্য করেছিল আমাদেরকে। তারা যদি তাদের স্বার্থেও করে থাকে তাতে সমস্যা কি ? আমরাতো স্বাধীন হয়েছিলাম।

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ বিকাল ৫:০৬

খাঁজা বাবা বলেছেন: পাকিস্তানিদের রেখে যাওয়া অস্ত্র কে নিলো?
শিল্প কারকারখানার মেশিন গুলো কারা লুটপাট করে নিয়ে গেল?

০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০০

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: এ প্রশ্ন করলেই তো অরোরার বংশধরেরা শিশ্ন নাড়তে শুরু করে। এদের না আছে আত্মসম্মানবোধ না আছে অপমান বোধ। নতজানু রাজাকারের দল।

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০২৪ রাত ১০:০৮

অস্বাধীন মানুষ বলেছেন: ভারত তাদের স্বার্থে কলকাঠি নাড়িয়ে যুদ্ধ লাগাই ছিল আবার তারাই যুদ্ধ থামিয়ে ছিল,সব তাদের স্বার্থে।

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০২৪ সকাল ৭:৪৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ভারত না হলেও দেশ স্বাধীন হতো; ভারত সহযোগীতা করেছে তার প্রয়োজনে।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৪ দুপুর ১২:১০

হাসান মাহবুব বলেছেন: আপ্নাকে একটা লজিকাল কমেন্ট করলাম, সেটার লজিকাল উত্তর দিবেন। আচ্ছা যান, পাকিস্তান এবং মন কাঁদা প্রসঙ্গ বাদ দিলাম।

ভারত কি প্রথম থেকেই বাংলাদেশকে সাহায্য করে নাই? ৩রা ডিসেম্বর কি আকাশ থেকে নাজেল হয়েছে?

আর প্রতিটা দেশ তার নিজের স্বার্থই দেখবে। এটা ভূ-রাজনীতির একটা সাধারণ সূত্র।

আপনি আমাকে নব্য রাজাকার বলছেন, আহা! আমি গত আন্দোলনে মিছিলে যাওয়া মানুষ। আওয়ামী লীগের পুরাতন বন্ধুরা আমাকে আনফ্রেন্ড করেছে। কেউ কেউ থ্রেটও দিয়েছে।

পাকিস্তানের সাথে আমাদের ভাঙন অবশ্যম্ভাবী ছিল। ১৪০০ মাইল দূরের একটা দেশের সাথে এক দেশ হয়ে থাকা বাস্তবসম্মত কিছু না। আর ভারত ছাড়া আমাদের আর কোনো প্রতিবেশীই নাই। তারা তাদের মতো করে সেই সুযোগ নিয়েছে। আমরা পরবর্তীতে আমাদের নতজানু পররাষ্ট্রনীতির কারণে ভারতের গোলাম হয়ে গেছি। সীমান্তে মানুষ মারার ইনডেমনিটি দিয়েছি। কিন্তু একাত্তরে ভারতের সাহায্য আমাদের দরকার ছিল।

এই কথাগুলির কোন কোন অংশে আপনার দ্বিমত?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.