নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসীম নীল আকাশে পাখী যেমন মনের আনন্দে উড়ে বেড়ায়, কল্পনার ডানায় চড়ে আমিও ভেসে চলেছি মনের আনন্দে--রূঢ় পৃথিবীটাকে পিছনে ফেলে।

খেয়ালের বশে কোন পথে চলেছো পথিক...

শামছুল ইসলাম

পাখী ডানায় ভর করে মুক্ত নীল আকাশে মনের আনন্দে উড়ে বেড়ায়, আমিও কল্পনার ডানায় চড়ে মনের গহীন আকাশে .......

শামছুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

“জোছনা ও জননীর গল্প” – মুক্তিযুদ্ধের শুরুর কথা (৫ম পর্ব)

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ১০:৪৯



স্বাধীনতার আকাঙ্ক্ষায় উত্তাল ঢাকা নগরী । সেই উত্তাপ ছড়িয়ে পড়ে নগরবাসীদের মাঝে । ছড়িয়ে পড়ে শাহেদ-আসমানীর দাম্পত্য জীবনেও । অনিশ্চিত, অস্থির মার্চের প্রহরগুলোয় খুব সামান্য বিষয় নিয়ে এই দম্পতি জড়িয়ে পড়ে তুমুল ঝগড়ায় । সেই ঝগড়ার মাঝেও তাদের ভালবাসার প্রকাশটা হুমায়ূন আহমেদ ফুটিয়ে তুলেছেন অসামান্য দক্ষতায় ।
অত্যধিক রাগের কারণে আসমানী শাহেদকে ‘রাগ কুমার’ বলে ডাকে প্রায়ই । আমিও আসমানীকে একটা নাম দিয়েছি – ‘রাগ কুমারী’ । তাদের মধুর দাম্পত্য কলহে নতুন মাত্রা যোগ করে তাদের আদুরে জেদী কন্যা রুনি । বুঝতেই পারছেন পাঠক, ‘রাগ কুমার’ ও ‘রাগ কুমারী’-র রাগের কিছুটা সেও পেয়েছে । তাকে আমি ডাকব ‘রাগ কন্যা’ বলে ।
এই ত্রয়ীয় মধুর রাগ-অনুরাগের ঘটনাগুলোর ফাঁকে ফাঁকে যোগ হয়েছে ইতিহাসের নীরস বিষয়গুলোও । লেখক এমন সুন্দরভাবে তা বিবৃত করেছেন যে, পড়তে বসলে ওঠতে ইচ্ছে করে না । চলুন- ‘রাগ কুমার’, ‘রাগ কুমারী’ ও ‘রাগ কন্যা’-র গল্পটা শুনি ।

আগের পর্বগুলোঃ

জোছনা ও জননীর গল্পঃ ( ১ম পর্ব)

জোছনা ও জননীর গল্পঃ (২য় পর্ব)

জোছনা ও জননীর গল্পঃ (৩য় পর্ব)

জোছনা ও জননীর গল্পঃ (৪র্থ পর্ব)


ঘটনাপ্রবাহ

শাহেদ-আসমানীর মাঝে বেশ কয়েকবার রাগ-অনুরাগের ঘটনার মধ্য দিয়ে কাহিনী এগিয়ে চলে । ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ও অন্যান্য ছোটখাট ঘটনাও আছে । শেষ পর্যন্ত ঘটনা থমকে দাঁড়ায় ২৫ মার্চের ভয়াল কালো রাতে । পাঠক, সেই কঠিন সময়ে কোথায় রাগ কুমার ? কোথায় রাগ কুমারী ? সেসব জানতে হলে আসুন আমার সাথে ।
ফাল্গুনের শুরুতে কাহিনীর শুরু । শাহেদের বড়ভাই ইরতাজউদ্দিন অনেক কষ্টে খুঁজে পায় শাহেদের বাসা । তার কিছুক্ষণ আগে রাগ কুমারী রাগ কুমারের সাথে তুমুল ঝগড়া বাঁধিয়ে রিকশা নিয়ে চলে গেছে মার বাড়ি – কলাবাগানে । একটা অভিনব আইডিয়া রাগ কুমারের মাথায় আসে - একটা বেবিট্যাক্সি নিয়ে রায়ের বাজার থেকে বৌয়ের আগেই শ্বশুরালয়ে পৌঁছে যাবে । ওদের বাসার বারান্দায় গম্ভীরমুখে বসে খবরের কাগজ পড়তে থাকবে, হাতে চায়ের কাপ । কিন্তু বড়ভাই এসে পড়ায় পরিকল্পনাটা ভেস্তে গেল ।
রাগ কুমার-রাগ কুমারীর বড় বড় ঝগড়ার সবই অতি তুচ্ছ কারণে হয়েছে । এই যেমন আজকের ঝগড়ার বিষয়বস্তু বাথরুমের ছিটকিনি । আসমানী ছিটকিনি লাগাবার জন্য শাহেদকে তিনটা পেরেক কিনে আনতে বলে । শাহেদ বার বার ভুলে যায় । ব্যস, এক-কথা দু-কথায় দুজনেই পরস্পরকে তীব্র ভাষায় আক্রমণ করে । রাগ কুমারী রাগ করে চলে যায় মার বাড়ি ।
চারদিন পর এক সকালে হাতে ছোট্ট টিফিন কেরিয়ার ঝুলিয়ে বাসায় ফিরে । যেন তাদের মধ্যে কিছুই হয়নি এমনি ভাব নিয়ে রাগ কুমারকে রিকশা ভাড়া দিতে বলে । পিত্তি জ্বলে গেলেও রাগ কুমার কিছু বলতে পারে না । মেয়ের ব্যবহারেও শাহেদ অবাক । আসার পর থেকেই আঁকাআঁকি নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে । বাবার সাথে যে এতদিন দেখা নেই, তাতে ভ্রুক্ষেপ মাত্র নেই । মেয়ের বাঁ হাতের আঙুলে একটা ব্যান্ডেজও বাঁধা । সেটা নিয়ে কোন কথা বলার সুযোগও মেয়ে বাবাকে দিচ্ছে না ।
টিফিন কেরিয়ারে করে আসমানী গরুর মাংস নিয়ে এসেছে । মাংস গরম করে চালের রুটি দিয়ে শাহেদকে নাস্তার জন্য ডাকে । নিজ থেকে ক্ষমাও চায় । কিন্তু রাগ কুমার এবার তার রাগ দেখায়, নাস্তা না করে একটা রিকশা নিয়ে মতিঝিলে অফিসের দিকে চলে যায় ।
অফিস থেকে ফেরার সময় শাহেদ এক সের রসগোল্লা কেনে আসমানীর জন্য । রসগোল্লা আসমানীর খুব প্রিয় । এটা নিয়ে সে নীরবে বলতে চায়, ‘আই অ্যাম সরি ।’ মেয়ের জন্য কেনে পাঁচটা মুনিয়া পাখি – খাঁচা সহ । কিন্তু বাসায় গিয়ে দেখে আসমানী মেয়েকে তার মার বাসায় পাঠিয়ে দিয়েছে, সেও যাওয়ার প্রস্তুতি নিয়ে রেখেছে । নাস্তা না খাওয়ার প্রতিশোধ । শাহেদ ব্যথিত হৃদয়ে রসগোল্লার হাঁড়ি ও মুনিয়া পাখির খাঁচা নিয়ে তার বন্ধু গৌরাঙ্গের বাসার দিকে রওনা হয় - মেয়ের ওপর রাগ করে পাখিগুলো বন্ধুর মেয়েকে দিয়ে দিবে বলে মনস্থ করে ।
দুদিন যাবত রাগ কুমার-রাগ কুমারীর মধ্যে নিঃশব্দ ঝগড়া চলছে । এই ঝগড়ার জন্য আসমানীর দায়টাই বেশী । তাই শাহেদ কথা বলা বন্ধ রেখেছে । আসমানী চেষ্টা করছে বিভিন্নভাবে ওর সাথে কথা বলার জন্য ।
এবারের বিষয়টাও খুব তুচ্ছ । শাহেদের বড়ভাই ওদেরকে অতি সত্ত্বর নীলগঞ্জে যাওয়ার জন্য চিঠি দিয়েছে । শাহেদ আসমানীকে অনুরোধ করে নীলগঞ্জে যেতে । উত্তরে আসমানী বেশ কিছু আপত্তিকর কথা বলে । শাহেদ প্রতিবাদ হিসাবে বেছে নেয় মৌনতা, শুরু হয় দুজনের নিঃশব্দ ঝগড়া ।
এমনিভাবে আটচল্লিশ ঘণ্টা পেরিয়ে যায় । ৭ মার্চের ছুটির সকালে শাহেদ বাইরে যাওয়ার প্রস্তুতি নিলে আসমানী তাকে যেতে বারণ করে । রুনির জ্বর । ওকে ডাক্তারের কাছে নেওয়ার অনুরোধ করে । কিন্তু শাহেদ সন্ধ্যায় মেয়েকে ডাক্তারের কাছে নেওয়ার কথা বলে বাসা থেকে বেরিয়ে আসে । আসমানী তাকে সতর্ক করে দেয় যে, ফিরে এসে শাহেদ তাকে বাসায় পাবে না ।
শাহেদ রিকশা করে আগামসি লেনে বন্ধু নাইমুলের বাসায় যায় । বন্ধু তাকে না জানিয়ে আজই বিয়ে করতে যাচ্ছে । তাই বন্ধুর ওপর অভিমান করে দুপুরের আহার না করেই রেসকোর্সের দিকে এগোতে থাকে । লাখ লাখ লোক রেসকোর্সে জড়ো হয়েছে । জনসমুদ্র থেকে ভেসে আসে বিভিন্ন স্লোগান – ‘বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো ।’ অনেকে বাচ্চাকাচ্চাও নিয়ে এসেছে । এক বাবার ঘাড়ে বেণি দুলানো এক মেয়ে ঘুরছে । মুগ্ধ চোখে এই দৃশ্য দেখতে দেখতে শাহেদের রুনির কথা মনে পড়ল । রুনি তার বাবার ঘাড়ে চড়ে মানুষের সমুদ্রের এই অসাধারণ দৃশ্য উপভোগ করত ।
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ভরাট গলা ভেসে আসছে ।
‘আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি । ..... ’

সুন্দর এক সকালে সুন্দর করে শাড়ি পরে রাগ কুমারী হাসিমুখে এক কাপ চা নিয়ে রাগ কুমারকে দেয় । রাগ কুমার চায়ে চুমুক দিয়ে দৈনিক ইত্তেফাকের পাতায় আগুনগরম খবর পড়তে ব্যস্ত হয়ে পড়ে । কিন্তু বাসায় চাল-ডাল, চা, চিনি কিছুই নেই । তাই আসমানী জোর করে শাহেদকে সংসারের জন্য চা, চিনি, রেজার ব্লেড আর রুনির জন্য হাতিমার্কা খাতা কিনতে দোকানে পাঠায় । মেয়ে সেই খাতায় আঁকবে । মিনিট দশেকের মধ্যেই শাহেদ সব কিনে বাসায় ফেরে । কিন্তু খাতার কভারে হাতির ছাপ না থাকায় রাগ কন্যা জেদ ধরে । সে তার বাবার হাত থেকে খবরের কাগজ নিয়ে ছিঁড়ে ফেলে । মেজাজ ঠিক রাখতে না পেরে শাহেদ মেয়ের গালে চড় বসিয়ে দেয় । গাল কেঁটে রক্ত বেরোয় । তাই দেখে আসমানী শাহেদের ওপর খুব রাগ করে । শাহেদের মনটা খারাপ হয়ে যায় – ও বাসা থেকে বেরিয়ে অফিসের দিকে চলে যায় ।
অফিস থেকে বন্ধু নাইমুলের বাসা হয়ে শাহেদ দুপুর দুটার দিকে বাসায় ফিরে । ফেরার পথে ছটা হাতিমার্কা খাতা, রঙ-পেনসিল কিনে মেয়ের জন্য । আর আসমানীর রাগ ভাঙানের জন্য কিনে একটা রাগভাঙানি-শাড়ি । শাড়ির সঙ্গে ছোট্ট কাগজে নোট লেখে – ‘জান গো! কেন এমন করো ?’
বাসায় তালা । শাহেদ কলাবাগানে শাশুড়ির বাসায় যায় । সেখানেও নেই । শাড়িটা ওখানেই রেখে বিভিন্ন জায়গায় ওদের খোঁজে । ঘড়ি নেই বলে শাহেদ বুঝতে পারছে না রাত কত । রাস্তায় লোক চলাচল নেই । রিকশাও চলছে না । কিছুদূর পর পর বাস্তায় ব্যারিকেড ।
শাহেদ রাস্তায় হাঁটছে তার বৌ ও মেয়ের খোঁজে, এমন সময়ে মিলিটারি নামল শহরে । ২৫ মার্চের ভয়াল কালো রাত, সালটা ১৯৭১ – শুরু হলো মুক্তিযুদ্ধ ।


একান্তে দেখা – শাহেদ-আসমানী

শাহেদ-আসমানী ঝগড়ার পর কেউ কারো কাছে নতি স্বীকার করতে চায় না । কিন্তু একজনের জন্য আরেক জনের ভালবাসা, সহানুভূতির শেষ নেই । পেরেক নিয়ে শাহেদকে কড়া কথা বলার পর মুহূর্তে আসমানী ভাবে, বাড়িওয়ালার ছেলে মজনুকে পাঠালেই তো হতো । শাহেদের জন্য এমন একটা কিছু করতে চায়, যাতে সে খুশি হয়ে যায় । অবশ্য সেই পদ্ধতিটা ব্যবহার করতে তার খুব লজ্জা লাগে ।
আসমানীর তীব্র কথার আড়ালে ওর নরম মনটার খবরও লেখক আমাদের দিয়েছেন । শাহেদের জীবনটাকে আসমানী কয়লা বানিয়ে ফেলেছে – এই কথা শুনে আসমানীর চোখে পানি এসে যায় । শাহেদের কাছ থেকে চোখের পানি গোপন করার জন্য সে রান্না ঘরে চলে যায় ।
শাহেদও কিন্তু খুব ভাল স্বামী । আসমানীর সাথে রাগারাগি করার পর মুহূর্তেই তার অনুশোচনা হয় – কিছু একটা করে আসমানীকে খুশি করতে চায় । বেবিট্যাক্সি নিয়ে শাশুড়ির বাসায় দ্রুত যাওয়ার পরিকল্পনা তারই অকাট্য প্রমাণ ।
আসমানীর রাগভাঙানোর জন্য শাহেদের আন্তরিকতা প্রশ্নাতীত । আসমানীর জন্য রসগোল্লা, রাগভাঙানি শাড়ি কেনা বুঝিয়ে দেয় ও রাগ কুমারীকে কত ভালবাসে ।
এমন চমৎকার একটা জুটির ঝগড়া দেখে পাঠক হিসাবে হৃদয় ভেঙে যায়, আবার ‘জান গো! কেন এমন করো ?’ নোটটা পড়ে হৃদয় কানায় কানায় ভরে যায় ।

যে কথাগুলো বারবার পড়লেও পুরনো হয় না - এপিগ্রাম

১। কবিতা একবার পড়লে অনেকক্ষণ মাথায় থাকে । কবিতার শব্দগুলি না থাকলেও ছন্দটা থাকে । ট্রেন চলে যাবার পরেও যেমন ট্রেনের ঝিক ঝিক শব্দ মাথায় বাজতে থাকে সে-রকম ।
২। স্ত্রীরা স্বামীর যে-কোনো বিষয়ের প্রতি অতিরিক্ত আগ্রহকেই সন্দেহের চোখে দেখে ।
৩। আসমানী শাহেদকে বলে, দোকানে ভালোবাসা কিনতে পেলে তোমাকে সের খানেক ভালোবাসা কিনতে বলতাম ।

দুটি কথা


শাহেদ একটা রিকশা নিয়ে বন্ধু নাইমুলের বাসায় যাচ্ছিল । মধ্যবয়স্ক রিকশাওয়ালা শাহেদের সাথে অনেক কথা বলে । স্বাধীন হলে, “খাওয়া-দাওয়া, কাপড়-চোপড় সব দিব এসটেট” – রিকশাওয়ালার এই প্রশ্নে শাহেদ নীরব থাকে । আজও আমরা নীরব হয়ে আছি ।

গৌরাঙ্গের গল্পটা নিয়ে আসছি আগামী পর্বে।

চলবে.....

ঢাকা
২৬ সেপ্টেম্বর ২০১৬
সর্বস্বত্ব সংরক্ষিত

মন্তব্য ৩৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৩৬

রূপক বিধৌত সাধু বলেছেন: পড়লাম এই পর্ব । ভালো লেগেছে ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৪

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ রূপক বিধৌত সাধু পাঠ ও মন্তব্যে ।

আপনার ভাললেগেছে জেনে খুশি হলাম ।

ভাল থাকুন । সবসময় ।

২| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:১৮

নেক্সাস বলেছেন: ঊপন্যাস টা দারুন। সংগ্রহে আছে।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:৪৮

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ নেক্সাস পাঠ ও মন্তব্যে ।

সংগ্রহে রাখার মতেই একটা বই ।

ভাল থাকুন । সবসময় ।

৩| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৩২

মাহমুদ০০৭ বলেছেন: সুন্দর ও গোছানো শেয়ার । ভাল লাগল।
ভাল থাকবেন শামছুল ভাই ।

২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫২

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাই পাঠ ও মন্তব্যে ।

চেষ্টা করেছি একটু গুছিয়ে লেখতে ।

আপনার ভাললেগেছে জেনে খুশি লাগছে ।

আপনিও ভাল থাকবেন ।

৪| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৫১

আহমেদ জী এস বলেছেন: শামছুল ইসলাম ,




ভিন্ন আঙ্গিকের একটি বইয়ের ভেতর বাহির ।
চলুক ।

শুভেচ্ছান্তে ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:২১

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই পাঠ ও মন্তব্যে।

একটু ভিন্ন আঙ্গিকে লেখার চেষ্টা।

আপনাকেও শুভেচ্ছা।

৫| ২৬ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:৪০

প্রামানিক বলেছেন: এ পর্বও ভালো লাগল। ধন্যবাদ

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:২৩

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই পাঠ ও মন্তব্যে ।

অপনার ভাললেগেছে জেনে খুশি হলাম।

ভাল থাকুন। সবসময়।

৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১২:৪৫

খায়রুল আহসান বলেছেন: গল্পের গোছানো সংক্ষিপ্ত সার পড়ে অভিভূত হ'লাম। + +

২৯ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:১৩

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ খায়রুল আহসান ভাই পাঠ ও মন্তব্যে।

আপনার প্লাস পেয়ে আমিও অভিভূত।

ভাল থাকুন। সবসময়।

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ১:০৭

নীলপরি বলেছেন: এটাও ভালো লাগলো ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৫:৪৫

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ নীলপরি পাঠ ও মন্তব্যে ।

এপর্বও আপনার ভাললেগেছে জেনে অনুপ্রাণিত হলাম।

ভাল থাকুন। সবসময়।

৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৯:৫৬

বিলিয়ার রহমান বলেছেন: সুন্দর লেখনি।

ভালোলাগা +

০১ লা অক্টোবর, ২০১৬ রাত ১২:১৮

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ বিলিয়ার রহমান ভাই পাঠ ও মন্তব্যে।

আপনার ভালোলেগেছে জেনে আমার ভালোলাগছে।
প্লাসটা দেখে অনুপ্রাণিত বোধ করছি।

ভাল থাকুন। সবসময়।

৯| ০১ লা অক্টোবর, ২০১৬ সকাল ১০:৩১

দিশেহারা রাজপুত্র বলেছেন: আপনি বেশ গুছিয়ে লেখেন।

০১ লা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:১৭

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ।
চেষ্টা করি।

ভাল থাকুন। সবসময়।

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৬ ভোর ৬:৩১

ডঃ এম এ আলী বলেছেন:




কাহিনীর শুরুতেই শেষ পর্যন্ত ঘটনা থমকে দাঁড়ায় ২৫ মার্চের ভয়াল কালো রাতে এই লাইনটি পাঠের সাথে সাথে স্মৃতিকে নিয়ে যায় সেই রাতে স্বজন হারানোর বিয়োগান্ত ব্যদনায়।

এক টানে পড়লাম , ভাল লেগেছে পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম ।
শুভেচ্ছা রইল ।

০৪ ঠা অক্টোবর, ২০১৬ বিকাল ৪:২২

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ।

আপনার জীবনের বিয়োগান্তক ঘটনাটা জানতে ইচ্ছে করছে ।

আপনার জন্যও শুভেচ্ছা ।

১১| ০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ১:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ । লিখা হচ্ছে সেটা গল্প আকারে একদিন দিব পোস্ট করে ।
শুভেচ্ছা রইল্ ।

০৫ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০১

শামছুল ইসলাম বলেছেন: খুবই ভাল খবর, আপনার গল্পের অপেক্ষায় থাকলাম ।

আপনার প্রতিও শুভেচ্ছা রইল ।

১২| ০৫ ই অক্টোবর, ২০১৬ রাত ১:৫৮

ভ্রমরের ডানা বলেছেন:
সাথেই আছি। আর উপভোগ করছি। এগিয়ে চলুন। এই পর্ব খুব ভাল লেগেছে। একনিশ্বাসে পড়ে নিলাম।

০৫ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:০৪

শামছুল ইসলাম বলেছেন: সাথে থাকার জন্য ধন্যবাদ । একটু ব্যস্ততার কারণে আর এগুনো হচ্ছে না।

ভাল থাকুন । সবসময় ।

১৩| ০৫ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:০৮

বিজন রয় বলেছেন: পরের পর্ব কবে আসবে?

দিয়ে দিন।

১৪| ১৮ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:৩৩

খায়রুল আহসান বলেছেন: অনেকদিন ধরে আপনার কোন নতুন লেখা বা মন্তব্য, কোনটাই পাচ্ছিনা। ভাল আছেন তো, শামছুল ইসলাম?
বিজয়ের মাসের উচ্ছ্বাসমাখা শুভেচ্ছা জানাচ্ছি। ভাল থাকুন, সব সময়!

১৫| ২৪ শে জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:১০

খায়রুল আহসান বলেছেন: বহুদিন ধরে আপনি ব্লগে অনুপস্থিত, শামছুল ইসলাম! ভাল আছেন তো?

১৬| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ৯:২৬

খায়রুল আহসান বলেছেন: ব্লগে আপনার কোন সাড়া শব্দ না পেয়ে আপনার জন্য খুব চিন্তা হচ্ছে ভাই। ব্লগে এলে একটু জানিয়ে যাবেন, কেমন আছেন।
আপনার লেখা যেমন মিস করি, আমার লেখায় আপনার সুচারু ও সুচিন্তিত মন্তব্যও তেমন মিস করছি।

১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:১৬

শামছুল ইসলাম বলেছেন: একটু কাজের ব্যস্ততা সেই সাথে লেখার অনীহা - তাই আর ব্লগে আসা হয় না । আপনাকে ধন্যবাদ । আল্লাহর রহমতে ভালোই আছি । মাঝে মাঝে পুরনো বাড়িতে ঢুঁ মারি !! পৃথিবীতে সবকিছুই কী মায়া দিয়ে জড়ানো ? না হলে এই কোন ভার্চুয়াল ঘরে ফিরে ফিরে আসা? ভালো থাকুন - অনেক !!!

১৭| ১৬ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৫৬

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, স্বস্তি পেলাম।
ভাল থাকুন শত ব্যস্ততার মাঝেও, সেই সাথে লেখার চর্চা কিছুটা হলেও চালিয়ে যান, তা প্রকাশ করুন আর নাই বা করুন।
ভাল যে আছেন। এ কথাটা মাঝে মাঝে এসে জানান দিয়ে গেলে খুশী হবো।
ফি আমানিল্লাহ!

১৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৩০

শামছুল ইসলাম বলেছেন: শুধু ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করবো না, হৃদয়ের ভালোবাসা দিয়েই আপনার কথা গুলো গ্রহণ করলাম । ফি আমানিল্লাহ !

১৮| ১৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৩৮

মানবী বলেছেন: দীর্ঘদিন আপনার দৈনন্দিন জীবনের টুকটাক নিয়ে গদ্য পোস্টগুলো নেই মনে হয়!

ভালো আছেন আশা করি শামছুল ইসলাম।

১৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৮

শামছুল ইসলাম বলেছেন: ভালো আছি !!! তবে 'লেখারা' ভালো নেই !! নি:স্ব হয়ে আছে - অনেকদিন !!

১৯| ১৮ ই মার্চ, ২০১৭ দুপুর ১:০১

জুন বলেছেন: শামছুল ইসলাম , আমিও জানতে এসেছিলাম ভালো আছেন কিনা ? দেখলাম উপরে সহ ব্লগার খায়রুল আহসান ও মানবী একই উদবেগ প্রকাশ করেছে । ভালো আছেন শুনে ভালোলাগলো । অনীহা থাকলেও মাঝে সাঝে উকি দিয়ে যাবেন আপনার ব্লগ বাড়িটিতে :)

১৮ ই মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:০৭

শামছুল ইসলাম বলেছেন: ধন্যবাদ !!! মাঝে মাঝে আসা হবে ব্লগবাড়িটাতে সুন্দর কিছু প্রতিবেশীকে দেখার জন্য !!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.