নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিঃসীম নীল আকাশে পাখী যেমন মনের আনন্দে উড়ে বেড়ায়, কল্পনার ডানায় চড়ে আমিও ভেসে চলেছি মনের আনন্দে--রূঢ় পৃথিবীটাকে পিছনে ফেলে।

খেয়ালের বশে কোন পথে চলেছো পথিক...

শামছুল ইসলাম

পাখী ডানায় ভর করে মুক্ত নীল আকাশে মনের আনন্দে উড়ে বেড়ায়, আমিও কল্পনার ডানায় চড়ে মনের গহীন আকাশে .......

শামছুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

গল্প: বেয়ারা (২য় পর্ব)

০২ রা এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৯


শীতের রাত, আটটা বাজতে না বাজতেই ঢাকা শহরের রাস্তা-ঘাট নীরব হয়ে যায় । আবার কোথাও কোথাও তখনও সবে সন্ধ্যা । ধানমন্ডি ক্লাব থেকে মাইকে ভারতীয় বাংলাগান বাজতে থাকে – বাঁশি শুনে আর কাজ নেই, সে তো ... । তারই মাঝে হাউজির ঘোষকের ভরাট কন্ঠে শোনা যায়, মাথা খারাপ , ফোর এন্ড নাইন ফরটিনাইন । মাথা খারাপ করে দেওয়ার মতই ব্যাপার ! একটু রাত হতেই এলাকার ছেলেপেলেরা সেখানে ভিড় করে, বিভিন্ন এলাকা থেকেও প্রচুর লোক আসে হাউজি খেলতে । হাদি কখনো ওদিকে যায়নি । ও কলোনীর মসজিদে নামাজ পড়ে সোজা বাসায় যায় কিংবা আলো জ্বালিয়ে মাঠে ব্যাডমিন্টন খেলে বন্ধুদের সাথে । হাদির মা জানালার ধারে বসে অপেক্ষা করেন স্বামীর জন্য । ছেলেমেয়েরা সব খেয়ে-দেয়ে শুয়ে পড়ে, হাদি ছাড়া । ও পড়ে । ভাত ঠান্ডা হয়ে যায় । ১১টা কখনো ১২টার দিকে হাদির বাবা আসেন । তখন আর মানুষটাকে কিছু জিজ্ঞেস করতে আতিয়ার মন সায় দেয় না । কিন্তু কলোনীতে কিছু গোপন থাকে না । পাড়াপড়শীদের কাছ থেকে খবর পান, হাদির বাবা হাউজি খেলে বিভিন্ন ক্লাবে । তবে ধানমন্ডি ক্লাবে খেলেন না । ঠান্ডা ভাত, তরকারি গরম করে দুজনে খান । তোহা সাহেব সিগারেট ধরান, আতিয়া হাই তুলতে থাকে । খুক খুক করে কাশেন, আতিয়া নিষেধ করে সিগারেট খেতে । উনি নির্বিকার ।
হাদির মার আর ভালোলাগে না । তোহার সাথে সরাসরি কথা বলা দরকার । কিন্তু সময় বের করতে পারেন না । ছুটির দিনেও মানুষটা কি-সব কাগজ-পত্র নিয়ে বসেন । আগে ওদের নিয়ে কত জায়গায় বেড়াতে যেতো, আত্মীয়-স্বজনের বাসায় যেতো । হাউজি মানুষটাকে ফরটিনাইন করেছে – কি যে বাজে জুয়ার নেশা !
মানুষ যন্ত্র না । দিনের পর দিন রাত জেগে হাদির মার শরীরে আর কুলায় না । তাছাড়া এই শীতে ফাহাদের প্রায়ই ঘুমের ব্যাঘাত হচ্ছে । ঘুমের মধ্যেই কেঁদে ওঠছে । কাঁদতে কাঁদতে জোরে জোরে শ্বাস নেয় – চোখ উল্টে যায় । একদিন আতিয়া ছেলের পাশে শুয়ে থাকতে থাকতে ঘুমিয়ে পড়লেন । তখন হাদি ওর বাবা আসলে দরজা খুলে দিল ।
উনি ঘরে ঢুঁকে গম্ভীর গলায় বললেন, তোর মা কই ?
‘ফাহাদের শরীর ভাল না । মা ওকে নিয়ে ঘুমিয়েছে ।’
‘হুম ।’
হাদি মাকে ডাকতে যায় । ঘর অন্ধকার । লাইটের সুইচ টিপে আলো জ্বালে । দেখে মার একটা হাত ফাহাদের পিঠে আর ফাহাদের ছোট্ট হাতটা মার গালে – বড় সুন্দর দৃশ্য । হাদি সুইচ অফ করে দেয় । রান্নাঘরে যেয়ে কেরোসিনের চুলা জ্বালিয়ে বাবার খাবার গরম করে ।
টেবিলে খেতে বসে তোহা সাহেব চোখ তুলে ছেলের দিকে তাকাতে পারেন না । নিজেকে অপরাধী মনে হয় । নরম গলায় ডাকেন, হাদি ।
‘জ্বি বাবা ।’
‘আমি তোদের খুব কষ্ট দেই, না ?’
হাদি বানিয়ে কথা বলতে পারে না । তাই চুপ থাকে ।
একটা দীর্ঘশ্বাস ছেড়ে উনি আবার খাওয়ায় মন দেন ।
দুজনেই কম কথা বলে । তাই কথা আর এগোয় না ।
উনি খাওয়া শেষ করে ওঠে একটা সিগারেট ধরান আয়েশ করে । কিন্তু কাশিটা উনাকে মোটেই আরাম দিচ্ছে না । খুক খুক কাশিটা ক্রমেই জোরালো হয়ে উনার প্রাণ ওষ্ঠাগত করে তোলে । কিছুক্ষণ পর পর কফ ফেলতে ফেলতে হাঁপিয়ে ওঠেন । বেশ ঠান্ডা । তাও উনার গেঞ্জিটা ঘামে ভিজে যায় । পিঠে একটা নরম হাতের স্পর্শে বুঝতে পারেন আতিয়ার ঘুম ভেঙ্গে গেছে । প্রায় কাঁদো কাঁদো গলায় ও বললো, এত কাশছো কেন ?
মুখে জোর করে একটু হাসির ভাব আনার চেষ্টা করে তোহা সাহেব । তারপর বলে, ও কিছু না ।একটু পানি খাওয়াও তো ।
হাদি পাশেই দাঁড়িয়েছিল । ও বললো, মা, আমি আনছি ।
কাশির দমকে পানিটাও ঠিকমত খেতে পারছেন না । অনেকক্ষণ সময় নিয়ে খেলেন ।
একটু সুস্থির হলে আতিয়া স্বামীকে বললো, তোমার গেঞ্জিটা বদলে দিই ?
উনার এখন আর কথা বলার শক্তি নেই । মাথা নাড়িয়ে সম্মতি দিলেন ।
আতিয়া ছেলেকে উদ্দেশ্য করে বললেন, হাদি, আলনা থেকে বাবার একটা গেঞ্জি নিয়ে আয় তো । স্বামীর গেঞ্জিটা খুলে উনার মন খারাপ হয়ে যায় । হাড্ডিসার রুগ্ন দেহ । উনি ফুঁপিয়ে কেঁদে ওঠে স্বামীকে জড়িয়ে ধরেন । তোহা সাহেব তাঁর লম্বা সরু সরু আঙুল দিয়ে স্ত্রীর চুলে বিলি কেটে দেন । একটু লজ্জ্বা লাগছে । ছেলে কখন ফিরে আসে । আবার ভালোও লাগছে ।
নিস্তব্ধ রাতে সামান্য শব্দও কানে আসে । হাদির পায়ের আওয়াজ পেয়ে আতিয়া সরে যায় । খুব স্বাভাবিক গলায় স্বামীকে শুধায়, তোমার বুকে তেল মালিশ করে দেই ।
‘দাও ।’
‘হাদি, রান্নাঘর থেকে সরষের তেলের বোতলটা নিয়ে আয় তো ।’
হাদি বোতলটা নিয়ে আসে । আতিয়া বলেন, বাবা, অনেক রাত হয়েছে, তুমি শুয়ে পড়ো ।
তেল মালিশটায় তোহা সাহেবের খুব আরাম লাগে । ঘুমে চোখ জড়িয়ে আসে । আতিয়া নরম সুরে বলে, তুমি কালকে অবশ্যই ডাক্তার দেখাব । ওষুধ না খেলে এই কাশি যাবে না ।
‘হু ।’
আতিয়া আরো অনেক কথা বলে, তোহা সাহেব ঘুমের ঘোরে শুধু ‘হু’, ‘হা’ করে যান ।
গেঞ্জিটা আর পরানো হয় না । আতিয়া পরম মমতায় লেপটা স্বামীর গায়ে জড়িয়ে দিয়ে ওকে জড়িয়ে ধরেন । রাজ্যের ঘুম চোখে নেমে আসে ।

চলবে..

১ম পর্বের লিংক:

০৪/০২/২০১৭ ইং

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:১৯

আহমেদ জী এস বলেছেন: শামছুল ইসলাম ,




হা...হা...হা... "হাউজি মানুষটাকে ফরটিনাইন করেছে " !
কিন্তু আপনি যে দিকে এগুচ্ছেন তা " উল্টাপাল্টা সিক্সটি নাইন " হবে বলে মনে হচ্ছে ।

০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫৭

শামছুল ইসলাম বলেছেন: হা...হা...হা..
" উল্টাপাল্টা সিক্সটি নাইন " হবে বলে মনে হচ্ছে - হতেও পারে। আমার দোষ নেই, গল্প যে দিকে যায়, আমি নিরীহ লেখক!!!

২| ০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ২:২২

পুলহ বলেছেন: খুবই সাবলীল লেখা; মোমের আলোর মতই কোমল, সুন্দর আর মমতাময় এক পরিবারের আনন্দ- ভালোবাসার কাব্য।
ঘরোয়া গল্পে প্লাস। চলুক !

০২ রা এপ্রিল, ২০১৭ দুপুর ২:৩১

শামছুল ইসলাম বলেছেন: আপনার কাছ থেকে প্লাস পেয়ে খুব ভালোলাগছে । আর এতো সুন্দর করে বলেছেন, আমিও প্রায় মোমের মতই গলে গেলাম (হা.. হা..) !!!

৩| ০৩ রা এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩০

জুন বলেছেন: আমাদের পরিবারের মতই আনন্দ বেদনায় মিশে থাকা এক পরিবারের গল্প । শুনতে ভালোই লাগছে শামসুল ইসলাম । লিখতে থাকুন, সাথেই আছি ।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ৮:৫৩

শামছুল ইসলাম বলেছেন: পরিবারের গল্পটা আপনার ভালোলেগেছে জেনে অনুপ্রাণিত হলাম । সাথে থাকার জন্য ধন্যবাদ ।

৪| ১৭ ই জুন, ২০১৭ বিকাল ৩:২৬

খায়রুল আহসান বলেছেন: হাদি বানিয়ে কথা বলতে পারে না । তাই চুপ থাকে -- ছোট্ট একটা লাইন, কিন্তু গভীরভাবে স্পর্শ করে গেল! এরকম তো অনেকের ক্ষেত্রেই হয়!
খুব ভাল লাগছে এ গল্প শুনতে। চালিয়ে যান। ভাল লাগা (+ +) রেখে গেলাম।

২৯ শে জুন, ২০১৭ দুপুর ১২:৫২

শামছুল ইসলাম বলেছেন: আমার খুব প্রিয় একটা বিষয়কে আপনি হাইলাইট করেছেন খায়রুল ভাই । হাদিদের মত যারা বানিয়ে বলতে পারে না, তারা আমাদের সমাজে ক্রমশ বোকা হিসাবে পরিচিত হচ্ছে । আমি এই ভ্রান্ত ধারণার অবসান চাই, এই মানুষগুলোকে প্রাপ্য সম্মান দিতে চাই । আমার "আত্মকথন" লেখায় আপনি একদিন খুশু ভাইকে নিয়ে আগ্রহ প্রকাশ করেছিলেন। এই হাদি আর কেউ নয়, খুশু ভাই - ভাগ্যের নির্মম পরিহাস তাঁকে কোথায় নিয়ে গেল । এই প্রতিকূলতা অতিক্রম করে জীবনে সাফল্য পেলে পত্রিকার পাতায় হয়তো উনি স্থান পেত, কিন্তু ব্যর্থদের খবর কেউ রাখে না । তাই পরম মমতায় সেই অসম্ভব সৎ মানুষটাকে নিয়ে লেখা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.