নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

গরুর মাংস খাওয়া কি মানুষ কমিয়ে দিচ্ছে ?

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:১০


ব্যাপারটা বেশ লক্ষনীয় যে, মানুষ অাগের চেয়ে এখন গরুর মাংস খাওয়া কমিয়ে দিয়েছে । বিষদভাবে ব্যাখ্যা না করেও বলা যায়, এর কারন মূলতঃ তিনটি:

১। দাম বৃদ্ধি: ২৫০ টাকা কেজি থেকে মাত্র কয়েক বছরের ব্যবধানে ৩৫০, ৪৫০ এবং গত ঈদে সর্বশেষ ৫৫০ টাকায়ও মাংস বিক্রি হয়েছে । যদিও সেটা ঈদের বাজার ছিল, তবে অন্য সময় একজন নির্দিষ্ট অায়ের মানুষের কাছে ৪৫০ বা ৪৮০ টাকায় এক কেজি গরুর মাংস কেনা সহজ-সাধ্য ব্যাপার না । কারন ছোট-খাটো একটা পরিবারেও এটা এক বেলার তরকারী মাত্র ।

২। ভারতীয় গরু অাগের মত না অাসা: ভারত তার সীমানা প্রাচীর দিয়েছে তারকাঁটার বেড়া দিয়ে এবং এর ফলে চোরাই পথে গরুর অাসার সুযোগ নেই বললেই চলে । এ ছাড়া বৈধ পথেও ভারত সরকার বাংলাদেশকে গরু দেবেনা বলে সিদ্ধান্ত নিয়েছে; পাশাপাশি তাদের দেশের রক্ষণশীল মানুষের ধর্মীয় অনুভূতিও এর সাথে জড়িত । যার ফলে গরুর মাংসের সরবরাহটা দেশীয় গরুর উপরই নির্ভর করছে । যদিও বাংলাদেশে বিগত কয়েক বছরে দেখা যাচ্ছে প্রচুর গরু পালন হচ্ছে শুধু মাংসের চাহিদাকে টার্গেট করে । কারন বাংলাদেশে এখন অার কোন কৃষক গরু দিয়ে হাল চাষ করে না ।

৩। সচেতনতা বৃদ্ধি: একজন ইন্ডিয়ান ভদ্রলোক বলেছিল, তাদের দেশের হৃদরোগ হাসপাতালে গেলে দেখা যাবে ১০০ জন রোগীর ৮০ জনই মুসলমান । কারন একটাই, ওরা গরুর মাংস খায় । হার্ট এ্যাটাক-এ যখন ৩৫ থেকে ৫০ বছর বয়সী মানুষ চোখের সামনে অহরহ মারা যাচ্ছে, তখন এসব দেখে কিছুটা হলেও গরুর গোস্ত খেকো মানুষের মধ্যে সচতনতা এসেছে । এখন অনেক মানুষই গরু কিংবা খাসীর মাংস খাওয়ার অাগে তিনবার ভেবে নেই - এটাতে চর্বি বেশি, খেলে মৃত্যু ঝুঁকি বাড়বে ।

উপরের তিনটি কারনই মূলতঃ ধরে নেওয়া যায়, গরুর মাংস খাওয়ার ব্যাপারে মানুষের অাগ্রহ কমে যাওয়া । তবে কোন অনুষ্ঠানে খেতে বসলে অামাদের অনেকেরই কোন কিছু খেয়াল থাকেনা । সামনে কোরবানীর ঈদ অাসছে । অাশা করি এখন থেকেই অামরা সতর্ক হবো ।

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:১৮

চোরাবালি- বলেছেন: আগে গরুর মাংস কিনতে দুরে যেতে হত এখন ঘরের কোনায়ও জবাই হয়। এমনকি সিরিয়াল ধরতে হয়।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৪২

সাইন বোর্ড বলেছেন: এটা অামার একান্তই ব্যক্তিগত মতামত, দীর্ঘদিন ধরে লক্ষ্য করার পর অামার কাছে এমনটা মনে হয়েছে । তবে অাপনার মতামতকে অামি মোটেই অসম্মান করছি না । অসংখ্য ধন্যবাদ ।

২| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

রাকু হাসান বলেছেন: সহমত..কমেছে বলে তেমন মনে হয় না । তবে নিম্ন বিত্তের কেষত্রে কমেছে বলে মনে হয় ।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৯

সাইন বোর্ড বলেছেন: ঠিক বলেছেন, অাসলেই নিম্ন বিত্তের কাছে ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে । অসংখ্য ধন্যবাদ ।

৩| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৮

টারজান০০০০৭ বলেছেন: মরলেও গরু খাইয়াই মরমু ! বাংলাদেশের মানুষ গরু খাইবে না ইহা হইতে পারে না ! দরকার হইলে গরু পাইলা গরু খামু ! ২০০০ টেকা কেজি হইলেও খামু ! ;)

গরু খাইয়া কয় পার্সেন্ট মুসলমান মরল সেইটা নাহয় জানলুম , মাগার দারু খাইয়া কয় পার্সেন্ট অমুসলমান মরল তাহার হিসাব পাইলাম না !

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৩

সাইন বোর্ড বলেছেন: এটা অামার একান্তই ব্যক্তিগত মতামত, দীর্ঘদিন ধরে লক্ষ্য করার পর অামার কাছে এমনটা মনে হয়েছে । তবে অাপনার মতামতকে অামি মোটেই অসম্মান করছি না । অসংখ্য ধন্যবাদ ।

৪| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:২৯

আখেনাটেন বলেছেন: এই জিনিস যত কম খাওয়া যায় ততই মঙ্গল।

মানুষ সচেতন হলেই ভালো।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৫

সাইন বোর্ড বলেছেন: অামার কাছেও তাই মনে হয় । সহমত পোষণের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৫| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৩

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সুন্দর উপলব্ধি ও বিশ্লেষণ। ধন্যবাদ সাইন বোর্ড ভাই।
গরুর মাংস একই সাথে সুস্বাদু এবং স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মানুষ অবশ্য ক্ষতির দিক বিবেচনা না করে স্বাদের দিকটাকেই বড় করে দেখে। তবে গরুর মাংস কেনার সামর্থ সীমিত আয়ের মানুষের সাধ্যের কিছুটা বাইরে চলে গেছে।
ভারত এদেশে গরু রপ্তানী না করলেও গরুর মাংস ব্যাপকভাবে অন্য দেশে রপ্তানী করে থাকে। সেখানে রক্ষণশীল মানুষের ধর্মীয় অনুভূতির চেয়ে ব্যবসায়িক মূল্যটা বেশি।
মুরগীর মাংসে আমাদের স্বয়ংসম্পূর্ণ হলেও গরু, ছাগলের মাংসে এখনো তা হয়ে উঠতে পারেনি। গরু ও ছাগল পালনে সরকারের উদ্বুদ্ধকরণ নীতি গ্রহণ, প্রশিক্ষণ ও ঋণ সহায়তা থাকলে এসবে স্বয়ংসম্পূর্ণতা অর্জন কঠিন হবে না।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৬

সাইন বোর্ড বলেছেন: অাপনার উপলব্ধিকে অামি সম্মান জানাই, অসংখ্য ধন্যবাধ ।

৬| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: দামের কারনে মানুষ গরুর মাংস খাওয়া কমিয়ে দিয়েছে।
হার্ট টারট এগুলা কিছু না।
বিয়ে বাড়িতে গেলে দেখা যায় মানুষ পাগলের মতো খাচ্ছে।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৪১

সাইন বোর্ড বলেছেন: এ ব্যাপারটা অামি লেখার শেষে উল্লেখ করেছি, পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৭| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৯

চেংকু প্যাঁক বলেছেন: পাশের দেশের রক্ষনশীল মানুষরা তো গরুর গোশতের বদলে গরুর মুত্র খায়, গরুর মুত্র খাইলে মানুষ মরে না?

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৫৬

সাইন বোর্ড বলেছেন: এটা গরুর মুত্র বিশেষজ্ঞরা ভাল বলতে পারবে । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৮| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৯

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: মাংস সম্ভব হলে কম খাওয়া উচিত। হৃদ রোগের হাত থেকে বাঁচা দরকার।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:০১

সাইন বোর্ড বলেছেন: সহমত পোষণের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৯| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:০৬

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: দামের কারনে মানুষ গরুর মাংস খাওয়া কমিয়ে দিয়েছে হার্ট ডিজিজের কারণে নয়।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:২৯

সাইন বোর্ড বলেছেন: দাম বৃদ্ধিটা বড় কারন তবে অাশেপাশের সহজ মৃত্যু দেখে কেউ গরুর মাংস খাওয়ার ব্যাপারে কিছুটা হলেও সচেতন হয়েছে । পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১০| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:২৬

শফিউল আলম চৌধূরী বলেছেন: গরুর সাথে পাশের দেশের মানুষের যেই ধার্মিক সম্পর্ক আছে, এটা আগেও ছিলো, এখনও আছে। তবে সমস্যা হচ্ছে গত কয়েক বছরে তা বেড়েছে মনে হচ্ছে। আবার তারা গরু না পাঠালেও ফ্রোজেন মাংস পাঠাতে খুবই উদ্যোগী। সৌদী আরবে যে ফ্রোজেন গরুর গোস আসে, তার বেশীরভাগই আসে ভারত থেকে! এবং যে প্রতিষ্ঠান গুলি থেকে আসে, তার ৯৮%+ প্রতিষ্ঠানের মালিকই হিন্দু! এটা নিয়ে কিন্তু কোন কথা হয় না। কেউ এইসব প্রতিষ্ঠান ভাঙ্গতেও যায় না; বরং যায় চাকরীর খোঁজে!

গরু না পাঠানোর পিছনে বড় একটা ব্যবসা কাজ করছে। একটা গরু পাঠালে তা কয়েক হাত হয়ে তারপর আসে। প্রতি হাতেই একটু করে দাম বাড়ে। দাম বাড়তে বাড়তে আমি আপনি যখন বাজার থেকে কিনে খাই, তখন দাম হয় ৪৫০-৫৫০ টাকা। এখন ধর্মীয় অনুভুতিটাকে কাজে লাগিয়ে সেই সাধারণ বিক্রি বন্ধ করা; আর সাথে সাথে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দিয়ে গরু রপ্তানী না করায় এই গরুর খামারীরা ঐ সব প্রতিষ্ঠানের কাছেই গরু বিক্রি করতেছেন। তাদের হয়ত খুব একটা কম দামে বা বেশী দামে বিক্রি করা লাগতেছে না। কিন্তু মধ্যেখানে ঘটতেছে ঘটনা। কোন একটা রিপোর্টে পড়েছিলাম, রাজস্থান থেকে একটা গরু বাংলাদেশে আসতেই ভারতের ভিতরেই ৩-৭হাত বদল হয়। আর বাংলাদেশে এসে আবার ২-৪হাত। মোটামুটি একটা গরু রাজস্থান থেকে বাংলাদেশে আসতে আসতে তার দাম বাড়ে ৫-১১বার! বড় প্রতিষ্ঠান গুলি নিজেরা সরাসরি খামারীর কাছ থেকে গরু কেনায় মাত্র ২/৩ হাত বদলের পরেই বাংলাদেশে চলে আসতে পারবে। কিন্তু দাম সেই ৪৫০-৫৫০ এর মধ্যেই থাকবে। তাহলে এই মধ্যের লাভ কারা খাচ্ছে? ঐ বড় প্রতিষ্ঠান গুলিই।

স্বাস্থ্য সচেতনতার কথা বললেন? হাসবো না হাসতে হাসতে লুটায় পড়বো সেটাই ভাবছি। যদি স্বাস্থ্যের কথা চিন্তা করেন, তাহলে খাওয়ার মত ঐ মাংসই আছে। মাছে তো ফরমালিনের ঝোল আর শাকে তো কিটনাশকের মরণ থাবা। মুরগীতেও ক্রোমিয়ামের ছড়াছড়ি! মাংসেও সমস্যা আছে, তবে এগুলি থেকে অনেক কম!

উপরে একজন মন্তব্যে লিখেছেন যে বাড়ির কাছেই মাংস কিনতে পাওয়া যায়। হ্যাঁ, কথাটা অনেক বড় সত্য। আমার এলাকা থেকে আগে আমি আর আব্বা বড় বাজারে যেতাম গরুর গোস কিনতে, আর এখন আমাদের বাসার কাছের তিনটা মোড়েই গরু জবাই হয়, যদিও শুধু শুক্রবারে। আর বাজারে প্রতিদিন তো আছেই। এমনকি বাজার সোমবার বন্ধের ঘোষণা থাকলেও মাছ ও মাংসের বাজারটা খোলা থাকে এই দিনেও (আধাবেলা)।

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৪৮

সাইন বোর্ড বলেছেন: সুন্দর অালোচনার জন্য প্রথমে অসংখ্য অন্যবাদ । বেশ কিছু নতুন বিষয় অাপনি তুলে ধরেছেন যেটা অামরা অনেকেই জানতাম না । ধর্মীয় অনুভূতির বিষয়টা বাংলাদেশের ক্ষেত্রে ভারত কেন বেশি দেখাচ্ছে, এটাই বুঝিনা । অার ধারে কাছে এখন গরু জবেহ এবং মাংসের সহজলভ্যতার ব্যাপারটায় মনে হয় লোক সংখ্যার বৃদ্ধির কারনে এটা হচ্ছে । কারন কোন মহল্লায় জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি সেখানে খাদ্য দ্রব্যের চাহিদাও বাড়ে ।

অাবারও ধন্যবাদ অাপনাকে যৌক্তিক কিছু বিষয় তুলে ধরার জন্য ।

১১| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:২৯

সিগন্যাস বলেছেন: খুবই সুন্দর লিখেছেন।গরুর মাংস নিয়েও যে এতো কিছু চলছে সেটা জানতাম না।" মুসলামানরা হৃদরোগী কারণ তারা গরুর মাংস খায় বলে" হা হা

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৩

সাইন বোর্ড বলেছেন: ভাই সিগন্যাস, অামার পরিচিত এবং খুব কাছের কিছু মানুষেরও অকাল মৃত্যু হয়েছে হার্ট এ্যাটাকে । সেটা অন্য যে কোন কারনেই হোক না কেন । তবে ডাক্তার সাহেবরা যখন বলেন, গরুর মাংস মৃত্যু ঝুঁকি বাড়ায় তখন কি অামাদের একটু সচেতন হওয়া দরকার না ? অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

১২| ০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৫১

নতুন বলেছেন: মাংস কমই খাওয়া ভালো... কিন্তু বাসায় বেশি খাওয়া হয় গরুর মাংস :)

মাংস খাওয়া এতো তাড়াতাড়ী কমবে বলে মনে হয় না।

উতপাদন বেড়েছে এই জন্য দাম একটু কমেছে

০২ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:৫৫

সাইন বোর্ড বলেছেন: পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

১৩| ০২ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

শেখ মফিজ বলেছেন: দামের কারন আমি গরুর মাংস খাওয়া কমিয়ে দিয়েছে।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:১১

সাইন বোর্ড বলেছেন: অাপনার মত অনেক মানুষই দামের কারনে গরুর মাংস খাওয়া কমিয়ে দিয়েছে, সর্বপরি এটা কম খাওয়ায়'ই ভাল । মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১৪| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:০৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: রাজীব নুরের সাথে একমত। দামের কারণেই খাওয়া কমেছে। তবে এ দেশে গরু পালনের সব পরিবেশ থাকার পরও কেন সরকার মুরগীর মত এটাকেও ব্যপক ভাবে জনপ্রিয় করছে না তা বোধগম্য নয়। ইন্ডিয়ার গরুর দরকার নেই। বাংলাদেশে প্রতিটা গ্রামের ঘরে ঘরে গরু পালন করলেই তো দাম কমে যায়...

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:১৪

সাইন বোর্ড বলেছেন: গরু পালনের এ প্রকল্প অনেকটা নিজ উদ্যোগেই দেশের বিভিন্ন জেলায় অলরেডি শুরু হয়ে গেছে এবং ভিবষ্যতে এটা অরো বাড়বে বলেই মনে হয় । ধন্যবাদ ও শুভ কামনা রইল ।

১৫| ০২ রা জুলাই, ২০১৮ রাত ৯:২৬

শামচুল হক বলেছেন: এখন খাই না বললেই চলে।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:১৫

সাইন বোর্ড বলেছেন: এটা যত কম খাওয়া যায় ততই ভাল । এমন না যে খেতেই হবে । ধন্যবাদ, ভাল থাকুন ।

১৬| ০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:১৫

অর্থহীন জ্ঞানী বলেছেন: সতর্ক বার্তা পোঁছে দিলেন অনেকের কাছে ধন্যবাদ।

০২ রা জুলাই, ২০১৮ রাত ১১:২২

সাইন বোর্ড বলেছেন: ধন্যবাদ ও শুভ কামনা রইল ।

১৭| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:০৭

ক্স বলেছেন: বাসায় মেহমান দাওয়াত দিলে তারা গরু না দেখলে মাইন্ড করে, তাই এরকম কিছু হলে ৪/৫ কেজি কেনাই লাগে। এমনিতে নিজেরা খাওয়ার জন্য গরুর মাংস একেবারেই কিনিনা। আমাদের পরিবারে আমিষের সবচেয়ে বড় উৎস মাছ, তারপর যথাক্রমে মুরগী ও ডিম। অকেশনালি খাসির গোস্ত কেন হয় (যদি ৭০০ টাকার মধ্যে পাওয়া যায়)

গরুর চেয়ে খাসীর গোস্তে লাভ বেশি। আপনাকে এক কেজি গরুর গোস্তে যে পরিমাণ চর্বি ও হাড্ডি দেয়া হবে, তাতে খাবার উপযোগী গোস্তের কেজি মিনিমাম ৭০০/৭৫০ টাকা পরে যায়। খাসিতে চর্বি নেই বললেই চলে। পিঠের গোস্ত নিয়ে হাড্ডিও চিবিয়ে খেতে বেশ লাগে।

১৮| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:০৩

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: গরুর মাংস বাংলাদেশে ট্রেডিশন এবং কালচারের অংশ হয়ে গেছে। ইহাকে পৃথক করার কোন অপশন নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.