নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

ইলিশের ভরা মৌসুমেও চড়া দাম, সাধারণ ক্রেতার ক্রয় ক্ষমতার বাইরে

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫১


বাঙালি মানেই ইলিশ পাগল, ইলিশ মাছ খেতে পছন্দ করেনা এমন বাঙালি খুঁজে পাওয়া যাবেনা, তবে এ্যালার্জি জনিত সমস্যার কারণে অনেকের এই সু-স্বাদু মাছটিকে এড়িয়ে চলতে হয়। বাঙালি হিসেবে এটা খুব কষ্টের এবং কিছুটা ত্যাগেরও ।

খুব ছোট বেলার কথা দিয়ে শুরু করি। সে সময় ইলিশ খুব সস্তায় পাওয়া যেত। তখন ইলিশ মাছের আলাদা কোন কদর ছিলনা, বিশেষ করে গ্রামে কেউ ইলিশ মাছ খেলে তার মুখ থেকে যে গন্ধ বের হতো সেটা অনেকেই সহ্য করতে পারতো না এবং মাছ খাওয়া ব্যক্তিটিও অন্যের মাঝে কথা বলার সময় নিজেকে সংযত রাখত। এগুলো খুব বেশি দিনের কথা না। তখন ইলিশের চেয়ে চিংড়ি, রুই, রাইখড়সহ আরো বেশ কিছু মাছের কদর বেশি ছিল, কারণ ইলিশ বাদে অন্যান্য প্রায় সব মাছই ইচ্ছে করলে নিজেই নদী থেকে ধরে খাওয়ার উপায় ছিল, কিন্তু ইলিশ খেতে হলে তাকে অবশ্যই টাকা দিয়ে কিনেই খেতে হতো। একবার তো পাটের দাম হলো চল্লিশ টাকা মণ, ইলিশের কেজিও ছিল চল্লিশ টাকা; তার মানে ১ মণ পাট বিক্রি করে ১ কেজি মানে ১ সের ইলিশ কেনা যেতো- যা গ্রামের একজন কৃষকের জন্য ব্যপারটা সহজ ছিলনা

যাইহোক, এখন বর্তমানে আসি। পত্রিকায় দেখলাম, কয়েক সপ্তাহ হলো, নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। বিশেষ করে ভোলার দৌলতখান, তজুমদ্দিন, লালমোহন, চরফ্যাসন ও মনপুরার বিভিন্ন মৎস্য আড়তে এখন ইলিশের ছড়াছড়ি। জেলে ও পাইকারদের মুখে আনন্দের বন্যা। ধারনা করা হচ্ছে, প্রজননের সময় ইলিশ ধরা বন্ধ থাকার কারণেই ইলিশের এই বাড়তি উৎপাদন। তবে অন্য বছরের তুলনায় এবার নাকি মৌসুম শুরু হয়েছে একটু দেরিতে, যার ফলে আর কিছু দিন পরেই আবার প্রজনন মৌসুম শুরু হবে এবং বেশ কিছু দিনের জন্য ইলিশ ধরা বন্ধ থাকবে। এজন্য জেলে ও পাইকাররা কিছুটা চিন্তিত।

এবার আসি বাজার ও দামের কথায়। যে কোন একজন আড়তদার ১ কেজি ওজনের ১ হালি ইলিশ চার হাজার টাকায় বিক্রি করছে পাইকার ও বেপারিদের কাছে, সেখানে ১ জন জেলে অবশ্য কত টাকায় আড়তদারদের দিচ্ছে, তা আমরা জানতে পারছি না। তবে ঢাকা এবং দেশের বিভিন্ন জেলা শহরে ১ কেজি ওজনের এই ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ টাকা বা তারও বেশি দরে। যা এক অর্থে বলা যায় সাধারণ ক্রেতা মানে স্বল্প আয় বা নির্দিষ্ট আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। এই হলো ভরা মৌসুমে আমদের ইলিশের বাজর দর। তার মানে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও ঝাঁকে ঝাঁকে সব শ্রেণীর মানুষ তা খেতে পারছে না।

তাই এসব স্বল্প ও নির্দিষ্ট আয়ের মানুষদের ৪০০ টাকা থেকে ৭০০ টাকা কেজি দরের ছোট ইলিশের স্বাদ নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। বড় ইলিশের স্বাদ, তেল, চর্বি সবটাই এখনো তেল-চর্বিওয়ালা মানুষের পেটেই যাচ্ছে।

মন্তব্য ৩৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
ইলিশ মাছ খুব ভালো।
ইলিশ জাতীয় মাছ।
এর চেয়ে ভালো কোন মাছ আমার দৃষ্টিতে নেই।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৯

সাইন বোর্ড বলেছেন: সেটা অামার ক্ষেত্রেও, অনেক পছন্দ করি অামি । মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৫৭

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: ইলিশ পাচার হচ্ছে ভারতে তার জন্য ই এই অবস্থা । ভারতে পাচার বন্ধ হলেই ইলিশ খেতে পারবে দেশের মানুষ

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১২

সাইন বোর্ড বলেছেন: এটা অবশ্য নতুন কিছু না, বৈধ পথেও তা দেওয়া যেতে পারে । তারপরও ইন্ডিয়া হয়ত অামাদের গরু দেবেনা । পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০০

মোস্তফা সোহেল বলেছেন: এখন পাটের মন কত? মনে হয় বর্তমানে এক মন পাট বিক্রি করে ভাল মানের এক কেজি ইলিশ পাওয়া যাবে না।
আমি যখন ছোট ছিলাম আমার মনে আছে আমাদের গ্রামের হাটে ইলিশের কেজি ছিল ২৫-৩০ টাকা!

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৩

সাইন বোর্ড বলেছেন: গত ঈদে বাড়ি গিয়ে শুনেছিলাম১৫০০ কিংবা তার চেয়ে একটু বেশি, তার মানে এখন অার ১ মন পাট বিক্রি করেও ১ কেজি ইলিশ কেনা যায় না । বিষয়টি তুলে ধরার জন্য অাপনাকে অসংখ্য ধন্যবাদ ।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৫

তানভীর তুর্য্য বলেছেন: আমরাতো পরোপাকারী জাতি তাই আমাদের দেশের ইলিশ বাইরের দেশে কম দামে পাওয়া যায়।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২১

সাইন বোর্ড বলেছেন: সব দেশে না, পাশের দেশে পাওয়ার সম্ভাবনা অাছে, যদিও নিশ্চিৎ নই । দেশের মানুষকে ইলিশের স্বাদ থেকে বঞ্চিত রেখে পরোপকারী হওয়া কতখানি যুক্তি সংগত, সেটা ভাবতে হবে অাগে । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমরা পদ্মাপারের মানুষ। ছোটোবেলা থেকে পদ্মার ইলিশই খাইতাম। তবে, ইলিশ সারাজীবনই সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে। সেটা প্রকট হয়েছে বাংলাদেশে ডিশ কালচার আসার পর, বিশেষ করে ২০০৫ সালের পর থেকে, যখন বিভিন্ন টিভি চ্যানেল ফলাও করে প্রচার করা শুরু করলো যে পান্তা-ভাজা ইলিশ হলো বাংলার ঐতিহ্য; আর কোনোদিন গ্রাম না দেখা শহুরে মানুষেরা ১লা বৈশাখে গরম ভাতে পানি ঢেলে ভাজা ইলিশ মাখিয়ে একদিন বাঙালি সাজার জন্য মরিয়া হইয়া উঠলো। ইলিশের দাম আকাশচুম্বী হচ্ছিল। ২০১৪ বা ১৫ সালে প্রধানমন্ত্রী ঘোষণা দিলেন ১লা বৈশাখে তিনি ইলিশ খাবেন না, আশ্চর্যজনকভাবে দেখা গেলো যে এর পর থেকেই ইলিশের দামটা যেন একটু থমকে দাঁড়ালো। তারপর ১লা বৈশাখে ইলিশের দাম আর বাড়ে নি, বরং কমেছে। তা না হলে, আজ হয়ত আমাদেরকে ৭ হাজার টাকা দরে ইলিশ খেতে হতো। এই পোস্টটা ঘুরে আসতে পারেন

ইলিশ সের বা কেজি দরে বিক্রির প্রচলন হয়েছে খুব বেশিদিন আগে না। আমরা ছোটোবেলায় বড় ইলিশ, ছোট ইলিশ, মাঝারি, ইত্যাদি সাইজ অনুসারেই কেনাবেচা হতে দেখেছি। ৮০'র দশক পর্যন্ত পাটের দাম ছিল পানির দামের মতো। পাট বিক্রি করে কাঁঠাল কেনা, মিষ্টি কেনা ছিল রেওয়াজ। পাট বিক্রির টাকায় কাঁঠাল বা মিষ্টি কিনতেই টাকা শেষ। আমাদের পাট চাষ করা হতো, আমরা ভুক্তভোগী।

বর্তমানে পাটের দাম কীরকম তা আমার জানা নাই, তবে আমাদের সেই সময়ের চাইতে দাম বেশি হওয়ার কথা।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৯

সাইন বোর্ড বলেছেন: বলেছেন: অামার বাড়ি পদ্মা থেকে খুব বেশি দূরে না হলেও পদ্মার ঐ অংশে ইলিশের ততটা সমাগম নেই, তাই অামাদের গ্রামের হাটে দূর থেকেই ইলিশ অাসতো । ইলিশের উপর অাপনার বিস্তারিত লেখা পড়ে অনেক কিছু জানলাম । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

সেলিম আনোয়ার বলেছেন: ছোট বেলায় দেখতাম বাবা ইলিশ কিনতেন ৩০টাকায়।বড় ইলিশ। আর এখন এক কেজি ওজনের একটা ইলিশ ২১০০ টাকা। এটা অনেক বেশি দাম। ১ কেজি ওজনের একটা ইলিশের দাম ১০০০ হলে ভাল হত। ভাবেন তো এবার গরুর চামড়া। একটা গরুর চামড়ার দাম ৫০০ টাকা। সাধারণ মানুষ বা ভূক্তা বেশি দিবে আর কম পাবে। এ কেমন অবস্থা!!

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০২

সাইন বোর্ড বলেছেন: অামার তো মনে হয় ১০০০ টাকা কেজিও একজন সাধারন ক্রেতার জন্যে অনেক বেশি দাম, তবে বর্তমানে ছাগল-গরুর চামড়ার দামের ব্যাপারটা খুবই হতাশাজনক, যেখানে চামড়াজাত পণ্যের দাম বেড়েছে পাঁচ গুন । কি অার করার, সব সম্ভবের দেশ এটা ! অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:
মেঘনা অঞ্চলে বছরে দুবার মাছধরা বন্ধ রেখে গত দশ বছরে ইলিশের উৎপাদন ৫ গুন বেড়ে বর্তমানে ৫ লাখ টন।
পাটের বর্তমান বাজার দর ২,০০০ থেকে ২,৪০০ টাকা।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১০

সাইন বোর্ড বলেছেন: এই মাত্র অামি গ্রামে ফোন দিয়ে জানলাম, পাট ১৫০০-১৬০০ টাকা মণ বিক্রি হচ্ছে । প্রজনন এর সময় ইলিশ ধরা বন্ধ করার ফলে যদি ৫ গুন উৎপাদন বেড়ে থাকে, তাহলে অবশ্যই অাশার কথা । ধন্যবাদ পড়া ও মন্তব্যের জন্যে ।

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২১

রাকু হাসান বলেছেন: ইঁলিশ দিন দিন মধ্যবিত্তদের ক্রয় করার বাইরে চলে যাচ্ছে । তদারকি ভাল করে করা দরকার ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

সাইন বোর্ড বলেছেন: মনে হয় না অার দাম কমবে, তবু অাশাবাদি অামরা, সব শ্রেণীর মানুষের নাগালের মধ্যে থাকুক দাম । ধন্যবাদ অাপনাকে ।

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪৪

কাওসার চৌধুরী বলেছেন:



দুঃখজনক; সবই অসৎ আর বিকৃত মানসিকতার ফল৷সরকারের ছত্রছায়ায় ইলিশ প্রতিনিয়ত বিদেশে পাচার হচ্ছে; এজন্য আমাদের পাতে ইলিশের ঝোল পড়ে না৷ইলিশ নিয়ে কিছু কথা, বাস্তব চিত্র, ভরা মৌসুমে ইলিশ গায়েব হওয়ার কারণ৷ +++

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪১

সাইন বোর্ড বলেছেন: অাপনার দীর্ঘ নিবন্ধটি পড়ে অারো সমৃদ্ধ হলাম, অামরা বড্ড বেশি কমার্শিয়াল হয়ে পড়ছি, তাই নিজেদের কথা না ভেবে বিদেশে পাচার করছি ইলিশ । জানিনা, এর জন্য দায়ী কে ? অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ইলিশ মাছ ও গরুর মাংসের দাম আর কখনো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আসবে না। অথচ এক সময় এই দুটোর দাম ছিল সবচেয়ে কম।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

সাইন বোর্ড বলেছেন: অামিও এটা বিশ্বাস করি, ধন্যবাদ অাপনার সু-চিন্তিত মতামতের জন্য ।

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৭

আরাফআহনাফ বলেছেন: যাই দেখি একবার চাঁদপুরে - ইলিশের দাম, স্বাদ, সমস্যা সব দেখে আসি স্বচক্ষে!

মনে আছে - ছোট বেলায় ইলিশ কিনেছি - জোড়া ২ টাকায় -৮৫/৮৬সাল হবে। শুধু ডিম খেতাম - মাছ খেতাম না।
ইলিশ মাছের ভারে নৌকা ডুবে যাবে বলে জেলেরা নদীতেই জালের অর্ধেকটুকু কেটে ভাসিয়ে দিতেন - এত বেশি ইলিশ মাছ জালে ধরা পড়তো !!! !

শুধু উপরের তলার মানুষেরাই এখন উপরি দিয়ে খেয়ে নিচ্ছে বড় বড় ইলিশগুলো :(

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫১

সাইন বোর্ড বলেছেন: তার মানে অনেকটা কাছেই ছিল ঈশা খাঁর অামল, তা ছাড়া অাপনি তো ইলিশের দেশের মানুষ, ডিমে মজা পেলে মাছ খাওয়ার কি দরকার ? ইলিশ মাছের ডিম কিন্তু অামারও খুব পছন্দ, কিন্তু ডিম খেলে মনে হয় কয়েক হাজার মাছকে হত্যা করছি, তারপরও কেউ না কেউ এটা খাবেই । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৬

রাজীব নুর বলেছেন: ইলিশ মাছ প্রচুর। কিন্তু দাম অত্যাধিক বেশি।
বেশি হবার কারন টা কি?
এদিকে আবার নকল ইলিশ বের হয়েছে।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৩

সাইন বোর্ড বলেছেন: নকল ইলিশের কথা এখনো শুনিনি, তবে পুকুরে চাষ করার কথা শুনেছি । দাম বেশি হওয়ার কারন বিদেশে পাচার, যা মন্তব্যে বেশ কয়েকজন ব্লগার উল্লেখ করেছেন । ধন্যবাদ ।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

সনেট কবি বলেছেন: ইলিশের উৎপাদন বৃদ্ধি ও পাচার রোধ করা জরুরী। তবে ক্রেতার লস হলেও যারা ইলিশ ধরে ও বিক্রি করে তারা কিন্তু বেশ খুশি।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

সাইন বোর্ড বলেছেন: সেদিক দিয়ে বিবেচনা করলে অবশ্যই ভাল, কিন্তু দেশের বিশাল একটা মধ্যবিত্ত শ্রেণী বড় ইলিশ খাওয়া থেকে বঞ্চিত হচ্ছে শুধুমাত্র দামের কারনে । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: একটু ভিন্নমত দেই। ইলিশ দিয়ে ভালো বৈদেশিক মুদ্রা আয় করা যাচ্ছে। এতে কিছু জেলে লাভবান হচ্ছে। মধ্যবিত্তরা হয়তো খেতে পারছে না। হয়তো কখনো উৎপাদন বাড়লে আবার আগের মত সহজলভ্য হবে। এখন তো ইলিশের জীবন রহস্যও বাংলাদেশী বিজ্ঞানীরা আবিস্কার করেছে। সুদিন আসবেই...

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

সাইন বোর্ড বলেছেন: সেদিক দিয়ে বিবেচনা করলে অবশ্যই ভাল, কিন্তু দেশের বিশাল একটা মধ্যবিত্ত শ্রেণী বড় ইলিশ খাওয়া থেকে বঞ্চিত হচ্ছে শুধুমাত্র দামের কারনে । অার উৎপাদন বাড়লে দাম যে কমবে তার কোন গ্যারান্টি নেই, তার কারন কোন খাদ্য পণ্যের দামই একবার বেড়ে গেলে তা কমার রেকর্ড খুব কম । তবুও অাশাবাদি অামরা, একদিন দাম কমুক । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৪

চাঙ্কু বলেছেন: ইলিশ বড়লোকদের মাছ। বড়লোক না হলেতো ইলিশ খাইতে পারবেন না :(

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১১

সাইন বোর্ড বলেছেন: বর্তমান অবস্থাটা অাসলে সেরকমই মনে হচ্ছে, কারন ১৫০০ বা ১৬০০ টাকা দিয়ে ১ কেজি ওজনের একটা ইলিশ কেনা স্বল্প অায়ের লোকের জন্য এত সহজ না । ধন্যবাদ অাপনাকে ।

১৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৮

প্রামানিক বলেছেন: এখন ইলিশের মওসুম অথচ ইলিশের দাম কমছে না।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৩

সাইন বোর্ড বলেছেন: তার মানে বিদেশে ইলিশ পাচার হচ্ছে, যে কথা বেশ কয়েকজন ব্লগার অত্যন্ত যৌক্তিকভাবে তুলে ধরেছেন । অসংখ্য ধন্যবাদ অাপনাকে ।

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৫৬

রাজীব নুর বলেছেন: ফ্রিজে এক হালি আছে। হে হে হে ---

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৬

সাইন বোর্ড বলেছেন: একেকটার ওজন কত ? ১ কেজির উপরে হলে বুঝতে হবে অাপনি বেশ পয়সাওয়ালা, তবে শ্বশুর বাড়ির পক্ষ থেকে যদি অাসে, তাহলে হিসাবটা ভিন্ন । অনেক ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.