নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

সরকারের পক্ষ থেকে সকল শপিংমল, দোকানপাট খুলে দেওয়ার ঘোষণার পরও বসুন্ধরা সিটি এবং যমুনা ফিউচার পার্ক ঈদের আগে না খোলার সিদ্ধান্ত কি কারণে নেওয়া হয়ে থাকতে পারে ?

০৮ ই মে, ২০২০ বিকাল ৪:৩১


মহামারি করোনাভাইরাসের কারণে এক কথায় বলা যায় সব শ্রেণী পেশার মানুষই কম-বেশি বিপদে আছে । এর মধ্যে দেশের ব্যবসায়ী শ্রেণীও তার বাইরে নয় । বিশেষ করে মাঝারি ও ক্ষুদ্র ব্যবসায়ীরা আছে সব চেয়ে বেশি বিপদে । কারণ এই দূর্যোগাকালিন সময়ে ব্যবসা বন্ধ থাকায় তাদের স্বল্প পুঁজি থেকেই ভেংগে খেতে হচ্ছে । এর মধ্যে অনেকেই আছে, যাদের হাতে নগদ কোন ক্যাশ কিংবা ব্যাংকে জমানো কোন টাকাও নাই, যা আছে তার সবটাই ব্যবসায় বিনিয়োগ করা আছে। কিন্তু বেচা-বিক্রি বন্ধ থাকাতে সেখান থেকে কোন টাকা-পয়সা তারা বের করে আনতে পারছে না, যা দিয়ে নুন্যতম সংসার চালানো যায় ।

বলা যায় এই শ্রেণীর ব্যবসায়ীদের জন্যই মূলতঃ শপিংমলসহ দোকানপাট খুলে দেওয়া খুব জরূরী ছিল । সরকার হয়ত সে বিবেচনা থেকেই এরকম ঘোষণা দিয়ে থাকতে পারে । কিন্তু কথা হলো, সরকার ঘোষণা দেওয়ার পরও দেশের সব চেয়ে বড় দুটি মার্কেট প্লেস কেন তাদের শপিংমল ঈদের আগে না খোলার সিদ্ধান্ত নিল ? সাধারন দৃষ্টিকোণ থেকে হয়ত মনে হতে পারে করোনার মত একটা ছোঁয়াচে রোগ, যেখানে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ার ঝুঁকিই সব চেয়ে বেশি, সেখানে তারা মার্কেট খোলা রেখে এ ধরণের ঝুঁকি নিতে চায়নি । তা ছাড়া এটা সবাই জানে যে, মার্কেট মানেই মানুষের গ্যাদারিং, তার উপর আবার ঈদের কেনাকাটা, যেখানে সামাজিক দূরত্ব বজায় রাখার কোন চিন্তাই করা যায় না ।

কিন্তু এই সাধারন চিন্তার পাশাপাশি আমার মনে হয় বসুন্ধরা সিটি এবং যমুনা ফিউচার পার্ক ঈদের আগে না খোলার সিদ্ধান্তে আরো একটি উল্লেখযোগ্য কারণ আছে । আর তা হলো, আমরা জানি এই দুটি শমিংমল-এ দেশের সব চেয়ে অভিজাত একটা শ্রেণীই যায় শুধু কেনাকাটার উদ্দেশ্যে, বাকী অসংখ্য মানুষ যায় শুধু দর্শনার্থী হিসেবে কিংবা ঘুরে ঘুরে আড্ডা মারতে, যারা বলতে গেলে তেমন একটা কেনাকাটাই করেনা । এসব মানুষ শুধুই ঘোরাঘুরি আর আড্ডা মেরে গ্যাদারিং করে । এ অবস্থায় এ দুটি মার্কেট কর্তৃপক্ষ খুব ভাল করেই জানে যে, মার্কেট খোলা রাখলেও শুধু কেনাকাটার উদ্দেশ্যে ঐসব অভিজাত শ্রেণীর কাস্টমাররা এই সময় ঝুঁকি নিয়ে মার্কেটে আসবে না ।

এখন প্রশ্ন হলো, অন্য সবাই যখন যেখানে-সেখানে ইচ্ছেমত ঘোরাঘুরি করছে, কেনাকাটা করতে যাচ্ছে, সেখানে এই অভিজাত শ্রেণী কেন মার্কেটে আসবে না ? উত্তরটা খুব সোজা, মানুষ আর্থিকভাবে প্রতিষ্ঠিত হওয়ার পর ভোগ-বিলাশে যখন সে তৃপ্তির সর্বোচ্চ পর্যায়ে পৌছায় তখন তার মৃত্যুভয় অনেক বেড়ে যায়, এত অর্জণকে রেখে মৃত্যুর মতাে একটা নিকষ অন্ধাকারে পাড়ি দেওয়া অন্য সাধারনের চেয়ে তার ভয়টা অনেক বেশি । তাই তুচ্ছ অসুখের জন্যেও সে চিকিৎসা নিতে যায় সিংগাপুর, ইউরোপ, এ্যামেরিকায় । আর করোনার মত এমন ভয়ংকর অবস্থার মধ্যে তারা কেনাকাটার মত তুচ্ছ কাজে মার্কেটে যাবে - এটা ভাবাই যায় না ।

তাই, বসুন্ধরা সিটি এবং যমুনা ফিউচার পার্ক কর্তৃপক্ষ ঈদের আগে যে মার্কেট না খোলার সিদ্ধান্ত নিয়েছে, তা যতখানি না সামাজিক বিবেচনায়, তার চেয়েও বেশি ব্যবসায়িক বিবেচনায় । এ ছাড়া মার্কেট খোলা রাখার বিশাল একটা ইউটিলিটি কস্ট তো আছেই, সেটাকেও এড়ানো গেল ।


মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০২০ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: আমাদের মতো দেশে নাগরিকদের কোনো দাম নাই। নাগরিকদের কথা কেউ শুনে না। সরকারের যা মন চায় তাই করে।

০৮ ই মে, ২০২০ বিকাল ৪:৪৫

সাইন বোর্ড বলেছেন: ব্যবসায়ীরাও কিন্তু এদেশের নাগরিকদেরই একটা অংশ, এখানে তাদের বর্তমান আর্থিক অবস্থার কথাও বিবেচনায় নিতে হবে । তবে আমার মনে হয় ব্যবসায়ীরা দোকান খোলা রাখলেও আশানুরূপ কাস্টমার পাবেনা ।

অসংখ্য ধন্যবাদ ।

২| ০৮ ই মে, ২০২০ সন্ধ্যা ৬:২৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সরকার কি আদেশ দিয়েছে?যার ইচ্ছা খোলা রাখেতে পারবে,যার ইচ্ছা বন্ধরাখতে পারবে।

০৮ ই মে, ২০২০ রাত ৮:১৬

সাইন বোর্ড বলেছেন: সরকারের পক্ষ থেকে এমন কোন বাধ্য বাধকতা দেওয়া হয়নি যে দশ তারিখের পর থেকে সকল শপিংমল, দোকানপাট খুলতেই হবে, এ ক্ষেত্রে মার্কেট কর্তৃপক্ষ, দোকানদার অবশ্যই তাদের নিজের মত সিদ্ধান্ত নিতে পারে । তবে যারা খোলা রাখবে সরকার বাধা দেবেনা ।

ধন্যবাদ ।

৩| ০৮ ই মে, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

ঢাবিয়ান বলেছেন: যে কারনেই হোক না কেন এই দুটি শপিং ্মল না খোলার সিদ্ধান্ত নেয়াটাকে অবস্যই সাধুবাদ জানাতে হয়। অন্তত তারা এটুকু বুঝিয়ে দিতে সমর্থ হয়েছে যে তাদের কাছে ব্যবসার চাইতেও মানুষের জীবনের মূল্যই বেশী।

০৮ ই মে, ২০২০ রাত ৮:১৮

সাইন বোর্ড বলেছেন: এটা অবশ্যই ভাল সিদ্ধান্ত, কারণ তারা উপলব্ধি করতে পেরেছে যে, মার্কেট খোলা রাখলেও আশানুরূপ কাস্টমার পাবেনা ।

ধন্যবাদ ।

৪| ০৮ ই মে, ২০২০ রাত ৮:২৭

নেওয়াজ আলি বলেছেন: অনেক নিয়ম করে দিয়েছে । কিন্তু মানুষ যে মানে না। মানুষ বাঁচতে হবে অর্থনীতিও বাঁচাতে হবে

০৮ ই মে, ২০২০ রাত ৮:৩২

সাইন বোর্ড বলেছেন: এত মৃত্যু, নির্মমতা দেখার পরও যদি মানুষ সচেতন না হয়, তাহলে সরকারই বা কি করবে ? সাধারন মানুষেরও অনেক দোষ আছে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.