নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

আমরা ঘটনার জন্য অপেক্ষা করি; দূর্ঘটনার জন্য নয় কেন ?

১৯ শে মে, ২০২০ বিকাল ৪:০২


জন্ম নেওয়াটাই একটা ঘটনা । তারপর হাঁটি হাঁটি পা পা, ফোকলা দাঁতে এক চিলতে হাসি, খাট থেকে মেঝেতে, মেঝে থেকে সিঁড়িতে, লুটিয়ে পড়ে এগিয়ে চলে ভবিষ্যৎ - সবই এক একটি ঘটনা । বৃষ্টি থেমে গেলেও বাতাসে পাতা নড়ে, জল পড়ে, সকাল হলে কৃষক মাঠে যায়, উত্তপ্ত রোদ, একদিন নতুন ফসল, হাসিমাখা মুখ ।

রাস্তাটা কাঁচা ছিল, বর্ষায় বড্ড কাদা হত, চলাচলে অসুবিধা; সেই রাস্তাও একদিন পাকা হয়, নগরের সাথে হয় সহজ যোগাযোগ, হয় ফসলের মূল্যায়ন, ব্যবসার প্রসার, প্রত্যাশার প্রতিলন - এ সবই একটার পর একটা ঘটনা । পৃথিবীর বেশিরভাগ ঘটনায়,ই প্রকৃতির নিয়মে ঘটে থাকে, আবার কিছু ঘটনা মানুষও জন্ম দেয়; হয়ত সেসব ঘটনার পিছনেও প্রকৃতির একটা অদৃশ্য হাত থাকে । তবে সব ধরণের ঘটনা দেখার জন্যই আমাদের অপেক্ষা করতে হয় । এই অপেক্ষা করাটাও হয়ত একটা ঘটনা । এসব ঘটনায় আমাদের কোন বিরক্তি নেই; সেগুলো প্রকৃতির নিয়মেই ঘটুক কিংবা মানুষের চেষ্টাই ঘটুক ।

কিন্তু কিছু ঘটনা যখন শুধুই দূর্ঘটনা হয়ে আসে, তখন তার জন্যে আর আমাদের কোন পূর্ব প্রস্তুতি থাকেনা । তখন আমরা বিরক্ত হই, দিনগুলো লম্বা হতে হতে দীর্ঘ হয়ে যায় । কিন্তু ওটা যদি শুধুই একটা ঘটনা হয়ে আসত, তাহলে অন্য আরো দশটা ঘটনার মতই আমাদের কাছে মনে হত । আসলে কোন দূর্ঘটনাকে আমরা সহজে মেনে নিতে শিখিনি, হয়ত মেনে নিতে পারব না ভবিষ্যতেও । কারণ কোন ঘটনা শুধু দূর্ঘটনায় রূপ নিয়েই ক্ষান্ত থাকেনা, সে বয়ে নিয়ে আসে দুঃসময় । যা আমাদের ভভিষ্যৎকে সংকটাপন্ন করে তোলে ।

সংকটাপন্ন এই সময়ে সেটাই আমরা কঠিনভাবে উপলব্ধি করছি; একটা ঘটনা কিভাবে একের পর এক দূর্ঘটনার জন্ম দিতে পারে !

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০২০ বিকাল ৪:০৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সবই তো ঘটনা। ঘটনা দুই প্রকার।
১। সুঘটনা ( এটাকে সবাই কেবল ঘটনাও বলে)।
২। দুর্ঘটনা।

সবই আল্লাহর ইচ্ছা।

১৯ শে মে, ২০২০ বিকাল ৪:১৮

সাইন বোর্ড বলেছেন: তাতো বটেই, কিন্তু কিছু ঘটনা প্রথমে নিছক ঘটনা হয়েই আসে, পরে সেটি দূর্ঘটনায় রূপ নেয়, যা মানুষের অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২| ১৯ শে মে, ২০২০ বিকাল ৪:২৪

রুদ্র নাহিদ বলেছেন: কারন আমাদেরন সবকিছু মেনে নিতে পারে না। মন নিরপেক্ষভাবে থাকতে পারে না। সব বিষয়ে নিজের ভালোর পক্ষপাতিত্ব করে। ঘটনা আমাদের কাজে আসলে সেটা সুঘটনা, আর অসুবিধা হলে সেটা দুর্ঘটনা।

১৯ শে মে, ২০২০ বিকাল ৪:৩১

সাইন বোর্ড বলেছেন: চমৎকার ভাবনার প্রকাশ ঘটিয়েছেন, তারমানে কোন ঘটনা কারো কাছে নিছক ঘটনা আবার কারো সেটি দুর্ঘটনা হতে পারে । খুব ভাল একটা পয়েন্ট ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৩| ১৯ শে মে, ২০২০ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: এরকম টূকরো টুকরো ঘটনা দিয়েই জীবন এগিয়ে যায়।

২১ শে মে, ২০২০ বিকাল ৪:২৯

সাইন বোর্ড বলেছেন: সব কিছুই জীবনের অংশ । ধন্যবাদ ।

৪| ১৯ শে মে, ২০২০ বিকাল ৫:৫৭

ভুয়া মফিজ বলেছেন: দুর্ঘটনা জন্ম দেয় দুঃসংবাদের। তাই তা মেনে নেয়া কঠিন, তারপরেও সময়ের সাথে সাথে একসময়ে মেনে নেয়া হয়, মেনে নিতে হয়।

২১ শে মে, ২০২০ বিকাল ৪:৩৩

সাইন বোর্ড বলেছেন: যেসব দুর্ঘটনায় মানুষের কোন হাত নেই, সেটা মেনে নেওয়া সহজ, কিন্তু কিছু ঘটনা দুর্ঘটনায় পৌছানোর আগেই মানুষ ইচ্ছে করলে তা কিছুটা কমিয়ে আনা সম্ভব ।

অসংখ্য ধন্যবাদ ।

৫| ১৯ শে মে, ২০২০ রাত ৮:৪৮

নেওয়াজ আলি বলেছেন: আহ , ঈদের সময় সব বিপদ ।

২১ শে মে, ২০২০ বিকাল ৪:৩৩

সাইন বোর্ড বলেছেন: কিছুই করার নেই ।

অসংখ্য ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.