নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

সিদ্ধান্ত নেওয়ার এখনি সময়ঃ কোন আবাদি জমি আর ফেলে রাখা যাবে না ।

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪১


যে উদ্যোগটা প্রথম কুষ্টিয়া জেলা প্রশাসক অলরেডি হাতে নিয়েছেন জেলার সব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি)সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের কাছে চিঠি পাঠানোর মাধ্যমে । এ উদ্যোগটা এখন বাকী জেলাগুলো থেকেও নিতে হবে । যারা আবাদি জমি চাষ না করে ফেলে রাখবে, তাদের জমি ১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাসত্ত আইনের ৯২(১) ধারা মোতাবেক সরকার নিয়ে নিবে ।

যদিও এই বিজ্ঞপ্তির উদ্দেশ্য কারো জমি কেড়ে নেওয়া নয়, বরং জমির মালিক যাতে তার ফসলী জমির ব্যবহারে আরো সচেতন হয় - সেটা । বলা বাহুল্য অনেক আবাদি জমির মালিক আছে যারা অনেক দূরে থাকায় নিজেও জমি চাষ করেনা আবার অন্যদেরকেও ঐ সমস্ত জমি বন্ধক বা বর্গা দেয় না । যার ফলে এসব জমি বলতে গেলে সারা বছরই পতিত জমি হিসেবে পড়ে থাকে । আবার অনেকে আছে ইচ্ছে করেই চাষযোগ্য জমি চাষ না করে ফেলে রাখে বছরের পর বছর ।

এখন এই বিজ্ঞপ্তির ফলে কেউ আর সেটা করতে পারবে না । বাধ্য হয়েই প্রত্যেকে তার চাষযোগ্য জমিকে আবাদের আওতায় নিয়ে আসবে । কারণ সে জানে, আবাদ না করে জমি ফেলে রাখলেই সেটা সরকার নিয়ে নিবে এবং আইন মোতাবেক ভূমিহীন কৃষকদের মাঝে তা বিলি করে দেবে ।

আমি মনে করি, এটা খুবই সময় উপযোগী একটা সিদ্ধান্ত । দেশের ক্রমবর্ধমান বিপুল জনসংখ্যা এবং করোনা মহামারির কারণে সামনে যে ভয়াবহ খাদ্য সংকটের আশংকা, তা আবাদি জমির পরিপূর্ণ ব্যবহারে আমাদের খাদ্যসষ্যের সমাধানসহ দৈনন্দিন জীবনে অনেকটা স্বস্তি এনে দিতে পারে ।

তাই নিঃসন্দেহে বলা যায় কুষ্টিয়া জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন খুব ভাল একটা উদ্যোগ নিয়েছেন । এখন উচিৎ এ ধরণের বিজ্ঞপ্তির মাধ্যমে সারা বাংলাদেশে আবাদি জমির পরিপূর্ণ ব্যবহারে সবাইকে সচেতন করে তোলা।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


যদি পারে ভালো; তবে, ইহার পেছনে যে পরিমাণ ও যেই ধরণের ফাইন্যান্স ও প্ল্যানের দরকার উহা যদি তাদের জানা থাকে উহা কাজ করবে।

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

সাইন বোর্ড বলেছেন: উদ্যোগ যেহেতু একটা নেওয়া হয়েছে, আশা করা যায় ফাইন্যান্স ও প্ল্যানের ব্যপারেও কাজ করবে । বাকীটা হয়ত সময়ে হলেই জানা যাবে । ধন্যবাদ ।

২| ০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে বহু জায়গা পড়ে আছে। সেদিকে কারো নজর নেই। পতিত জমি গুলো দরিদ্রদের দিয়ে দিলেও দেশের ভালো হয়।

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

সাইন বোর্ড বলেছেন: সরকারী খাস জমি হলে ঠিক আছে, কিন্তু ব্যক্তি মালিকানা জমি পচে নষ্ট হলেও কেউ দিবেনা । মোট কথা যে কোন ভাবেই হোক, এসব জমি আবাদের আওতায় আনতে হবে ।

৩| ০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:১২

চাঁদগাজী বলেছেন:



আমাদের এলাকার জমি চাষ করতে হলে, জমির মালিকদের চৌদী, দুবাই ও ওমান থেকে ধরে আনতে হবে।

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

সাইন বোর্ড বলেছেন: সৌদী, দোবাই, ওমানে যারা যায় তারা ঘটিবাটি, জমিজমা, সহায় সম্বল বিক্রি করে যায়; তাদের চাষ করার মত অবশিষ্ট জমি আর থাকেনা । অতএব ওদেরকে ধরে আনলে বড় জোর তারা মানুষের জমিতে কামলা দিতে পারবে, এর বেশি কিছু নয় ।

৪| ০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৫

কৃষিজীবী বলেছেন: এইরকম কত উদ্যোগ দেখলাম

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫২

সাইন বোর্ড বলেছেন: আপনার হতাশ হওয়া অমুলক নয়, কারণ এটা বাংলাদেশ, কোন কিছু সঠিকভাবে না হওয়াটাই স্বাভাবিক । তবু আশা করতে দোষ কি ?

৫| ০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
বাংলাদেশে কি আসলেই পতিত জমি বলে কিছু আছে?
আমি দেখেছি কত সুন্দর ফসলী জমি বালি ফেরে ভরাট করে ফেলা হয়েছে বাড়ি করার জন্য।
দেখে এতো খারাপ লাগতো। সুন্দর সবুজ ধান ক্ষেতে বালির স্তুপ।

০৪ ঠা জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

সাইন বোর্ড বলেছেন: এটা অপরিকল্পিত নগরায়নের কুফল আর আমাদের অতি আভিজাত্যের ছাপ ! তবে দেশে এখনো বেশ কিছু অংশ পতিত জমি আছে; যার সঠিক ব্যবহার হলে আমাদের খাদ্য ঘাটতি পূরণে সহায়ক ভূমিকা রাখতে পারে ।

৬| ০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:৩৭

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " সৌদী, দোবাই, ওমানে যারা যায় তারা ঘটিবাটি, জমিজমা, সহায় সম্বল বিক্রি করে যায়; তাদের চাষ করার মত অবশিষ্ট জমি আর থাকেনা । অতএব ওদেরকে ধরে আনলে বড় জোর তারা মানুষের জমিতে কামলা দিতে পারবে, এর বেশি কিছু নয় । "

-একাংশ বসতভিটা বিক্রয় করে গেছে, ছোট এক অংশ বাকীদের সব কিনে নিয়েছে; এরা সবাই আরব দেশে থাকে। আমাদের এলাকার একজন দুবাইতে ব্যবসা করে, সে জমি কেনার দালাল রেখেছে ২০ জনের মতো।

০৪ ঠা জুন, ২০২০ রাত ৮:৪৭

সাইন বোর্ড বলেছেন: এরকম দু-একজন সব অঞ্চলের মানুষের মধ্যেই আছে, বিশেষ করে অনেক আগে যারা সৌদী বা কুয়েতে গিয়েছে তাদের মধ্যে কেউ কেউ ওখানে ব্যবসা করে অনেক টাকার মালিক হয়েছে; তারাই মুলতঃ দেশে জমি কেনার জন্যে দালাল রাখার ক্ষমতা রাখে । বাকীরা এখন অনেকে তো যে টাকা খরচ করে গিয়েছে সে টাকাই কামাই করে আনতে পারে না ।

৭| ০৫ ই জুন, ২০২০ ভোর ৬:৫২

নেওয়াজ আলি বলেছেন: ভালো উদ্যোগ তবে স্হানীয় নেতাদের পেট ভরবে ফসলে।

০৫ ই জুন, ২০২০ সকাল ১১:৩৪

সাইন বোর্ড বলেছেন: এটা আর নতুন কি ? তবু সব জমি চাষের আওতায় আসুক । ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.