নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

বড় একটা ঘটনাকেও খুব সহজে আড়াল করে দিতে পারে আরেকটি ঘটনা

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:০০


এখন আর পজিটিভ কোন ঘটনা অনেককেই সেভাবে আলোড়িত করেনা । আবার কেউ কেউ মনে করে, পজিটিভ কিছু ঘটেই না; মাঝে মাঝে যে দু-একটা ঘটনা ঘটে বা ঢাক-ঢোল পিটিয়ে ঘটানো হয়; তার বিশ্বাসযোগ্যতা নিয়েও কিছু প্রশ্ন থেকে যায় । কারণ, ওটাও আসলে নেগেটিভ ঘটনা; ভাল পোশাক-পরিচ্ছেদ পরিয়ে সবার সামনে পজিটিভ হিসেবে পরিবেশন করা হয় ।

তাহলে দেশে পজিটিভ কোন কিছুই কি হচ্ছে না, যা ঘটনা হিসেবে মানুষের চোখে ধরা পড়তে পারে এবং তা মানুষের আলোচ্য বিষয় হতে পারে ?

হয়ত হচ্ছে, কিন্তু আমরা এতটাই নেতিবাচক ধ্যান-ধারণায় অভ্যস্ত হয়ে গেছি যে, সব সময় যেন আমরা এ ধরণের নিউজে বা শিরোনামের জন্য অপেক্ষা করি । কিন্তু প্রশ্ন হলো, কেন এমনটা হলো ?

কারণ, চারদিকে এত বেশি নেগেটিভ ঘটনা ঘটছে যে, আমরাও এর সাথে আষ্টে-পৃষ্ঠে বাঁধা পড়েছি । একটা শ্রেণি বছরের পর বছর অবৈধ্য ভাবে সম্পদের পাহাড় গড়ছে এবং সেটা অনেকটা দাপটের সাথে কোন কিছুর তোয়াক্কা না করে । যাদের বিরুদ্ধে কেউ কোন কথা বলা বা সমালোচনা করার ক্ষমতা পর্যন্ত রাখেনা । কারণ, তারা অনেক পাওয়ারফুল পারসন । নিজেদেরকে সব কিছুর উর্ধ্বে মনে করে । কারণ, সমালোচনা কারীকে শায়েস্তা করার জন্য তাদের হাতে আছে ডিজিটাল নিরাপত্তা আইন । যার কারণে, কেউ'ই এসব রাঘব-বোয়ালদের ঘাঁটাতে সাহস পায় না ।

আবার অনেকেই ভাবে, নিজের খেয়ে বনের মোষ তাড়িয়ে লাভ কি ? তাদের মতো আমাদের গালে, মুখে, চর্বি ধরেনি ঠিকই কিন্তু শরীরটা তো এখনো জেগে আছে; তাকে ডলা দেওয়ার সুযোগ করে দেওয়ার দরকার কি ?

তার চেয়ে বরং এটাই ভাল - তাকিয়ে থাকব কিন্তু দেখব না, শুনব কিন্তু মাথায় নেব না, পড়ব কিন্তু মনে রাখব না ।

আকাশ-পাতাল ভেংগে ঘটনা ঘটুক, সব কিছু ভেংগে চুরমার হয়ে যাক । কখনোই মনে করা যাবে না, এই বার বুঝি ওদের রক্ষা নেই, এত দিনের সব পাপের প্রায়শ্চিত্ত করতেই হবে ।

কিন্তু না, ঘটনা যত বড়ই হোক, তাকে ঢেকে দেওয়ার জন্য আরেকটি ঘটনা রেডি আছে । এবং খুব অল্প সময়ের মধ্যেই সেটা সামনে চলে আসবে । তারপর, পূর্বের ঘটনাটি আমরা ভুলে যাব । বুকে পাথর চাপা না দিয়েও এ জাতি এখন অনায়াশেই অনেক কিছু ভুলে যেতে পারে । এটা সময়ের দাবী । আর সময়ের দাবীকে সহজে অস্বীকার করা যায় না ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:২৯

মরুভূমির জলদস্যু বলেছেন: পঁচে যাওয়া মানবসম্প্রদায়ের হাতে দেশের সমস্ত কিছু। এর চেয়ে ভালো কেউ যে আসবে তারও কোনো সুযোগ নেই। আমাদের চামড়াও ধীরে ধীরে গন্ডারের চামড়ার রূপ নিয়েছে। কিছুতেই কিছু যায় আসে না।

০৯ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

সাইন বোর্ড বলেছেন: ঐ সব পচে যাওয়া মানুষ গুলোও এটাই চায়, সবাই প্রতিকৃয়াহীন হয়ে যাক; যাতে তারা মনের আনন্দে লুটপাট করে যেতে পারে বছরের পর বছর ধরে ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

২| ০৯ ই আগস্ট, ২০২০ রাত ৮:৫৭

রাজীব নুর বলেছেন: ঠিকই বলেছেন।

৩| ১০ ই আগস্ট, ২০২০ সকাল ১০:০১

নূর আলম হিরণ বলেছেন: শাসক ও আমলাদের অপকর্ম ঠিকভাবে বুঝা ও সেগুলো রুখতে পারার মত অবস্থায় নেই সাধারণ জনগণ। তাদের সেভাবে শিক্ষিত করে গড়ে তোলা হয়নি।

৪| ১০ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: চরম অরাজকতার মধ্যে আমরা বাস করছি আমরা। উন্নতির কোনও আলামত দেখা যাচ্ছে না।

৫| ১১ ই আগস্ট, ২০২০ রাত ৩:২২

অন্তরা রহমান বলেছেন: এর একটা প্রধান কারণ শাসকশ্রেণীর দ্বারা মিডিয়ার উপর ছায়া-নিয়ন্ত্রণ বজায় রাখা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.