নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

বৃটিশ আমলে নির্মিত বিলুপ্তপ্রায় একটি আড়ৎবাড়ির শেষ চিহ্ন ।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৫৪


সময়ের সাথে সাথে কত কিছুই তো হারিয়ে যাচ্ছে - কে আর তার খবর রাখছে এসব বিলুপ্তপ্রায় ধ্বংসাবশেষের ! দ্রুত এগিয়ে চলা আধুনিক জীবনের চাহিদা মেটাতে যৌথ পরিবার ভেংগে একক পরিবার হচ্ছে, যত্র-তত্র ইচ্ছেমত নির্মিত হচ্ছে ঘর-বাড়ি, দালান-কোঠা, অফিস-আদালত; চলছে ভূমির খন্ড-বিখন্ডতা । আর এভাবেই এক প্রজন্মের পর আরেক প্রজন্ম এসে নিশ্চিহ্ন করে দিচ্ছে পূর্বের সব নির্মাণ, স্মৃতিচিহ্ন, ইতিহাস ।

খুব ছোটবেলা থেকে দেখে আসছিলাম প্রায় সাড়ে চার বিঘা জমির উপর পুরানো আমলের মোটা প্রাচীর দিয়ে ঘেরা এই আড়ৎবাড়িটি; যা প্রথম থেকেই আড়ৎবাড়ি নামেই পরিচিত ছিল । ভেতরে তখন চার/পাঁচটি পরিবার বাস করত । বাড়িগুলোও গ্রামের অন্যান্য সাধারন বাড়ির মতই ছিল । কারণ, নামে আড়ৎবাড়ি হলেও বৃটিশ আমলে নির্মিত চারদিকের মোটা প্রাচীর আর কয়েকটি গেট ছাড়া তখন কিছুই অবশিষ্ট ছিল না । তার মানে ইংরেজ আমলের শেষ পর্যায়ে আড়ৎবাড়িটি তৃতীয় মালিকানায় হাত বদলের পর ভেতরের সব ঘর ভেংগে গ্রামের অন্য সাধারন মুসলমানের বাড়ির মত করে তৈরী করা হয়েছিল ।

আজ ২০২০ সালের শেষ দিকে এসে দেখা যাচ্ছে প্রায় দু'শ ত্রিশ বছর আগে অর্থাৎ ১৭০০ সালের প্রথম দিকে নির্মিত এই আড়ৎবাড়িটির অবশিষ্ট অংশ বলতে আছে মাত্র বার/চৌদ্দ ফুট মত প্রাচীর । যুগের পরিক্রমায় বাকী সবকিছু গুড়িয়ে দেওয়া হয়েছে । কে জানে, কয়েক বছর পর হয়ত প্রাচীরের এই অংশটুকুও আর থাকবে না । এ প্রজন্মের কেউ জানবে না, এখানে ইংরেজ আমলে নির্মিত একটি আড়ৎবাড়ি ছিল !

যাইহোক, আড়ৎবাড়িটির ইতিহাস সম্পর্কে যতটুকু জানা যায়, তা হলো ইংরেজ আমলে একজন বণিক আশেপাশের বেশ কয়েকটি গ্রামে তার ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য বাড়িটি নির্মাণ করেন । পরবর্তি কালে ভূপতি নামের অন্য আরেকজন বণিকের কাছে বাড়িটি বিক্রি করে দেন । ভূপতির বাণিজ্য ছিল কোলকাতা পর্যন্ত বিস্তৃত । কোলকাতা থেকে মাথাভাঙ্গা নদী দিয়ে নৌকাযোগে বিভিন্ন ধরণের খাদ্যপণ্য নিয়ে এসে এই বাড়িতে মজুত করে রাখতেন এবং এলাকার কৃষকেরা ফসল উঠার আগে যখন খুব অভাবগ্রস্থ্য হয়ে পড়ত, তখন তিনি তাদের মাঝে ডাবল লাভে খাদ্যপণ্য বিতরণ করতেন; অর্থাৎ কেউ যদি আধামণ ধান কিংবা গম নিত, ফসল উঠার পর তাকে একমণ করে দিতে হত ।

কৃষকের দুঃসময়ে তাদেরকে এভাবে খাদ্যপণ্য দিয়ে সাহায্য করা হলেও এটা অনেকটা শোষণের মতই ছিল । কারণ, এক মণের জায়গায় কোন কৃষক ফসল উঠার পর যখন দু'মণ দিয়ে ঋণ পরিশোধ করত, তখন আর ঐ কৃষক কোন দিনই স্বাবলম্বী হতে পারত না । তাই, কৃষকদের দুঃসময়ে সাহায্যের নামে এই শোষণ চলত বছরের পর বছর ধরে ।

এ ছাড়া এলাকায় ফসল উঠার পর ভূপতি তার লোকজনের মাধ্যমে নামমাত্র মূল্যে এসব ফসল অভাবি কৃষকের কাছ থেকে কিনে নিত এবং তা মজুত করে রাখত । জানা যায় এর একটা অংশ সে কোলকাতায়ও নিয়ে যেত । এভাবেই চলছিল ভূপতির দীর্ঘ বছরের ব্যবসা । যাকে আধুনিক ভাষায় মজুতদারি বলা হলেও তৎকালীন সময়ে এটাকে আড়ৎদারি বলা হত । আর এ কারণেই সম্ভবতঃ এই বাড়িটির নাম আড়ৎবাড়ি হয়ে থাকতে পারে ।

শেষ পর্যন্ত যে কারণেই হোক, ১৯২০ সালের পর কোন এক সময় ভূপতি তার বাড়িটি স্থানীয় ইজদ্দি নামের এক ব্যাক্তির কাছে বিক্রি করে দেয় । পরবর্তি কালে ইজদ্দি বাড়িটির চারদিকের মূল প্রাচীর ও চার/পাঁচটি গেট রেখে ভেতরের ঘরগুলো ভেংগে ফ্যালে এবং তার মত করে বাড়ি নির্মাণ করে । তবে আগের ঘরগুলো ভেংগে ফেললেও ভূপতির ব্যবহার্য কিছু জিনিস এখনো রয়ে গেছে; যা সেই যুগকে স্মরণ করিয়ে দেয় । এরকমই কয়েকটি পাথরের তৈরী থালা, গ্লাস ও পানদানি দেখতে পেয়েছি মরহুম জসিম উদ্দীনের বাড়িতে গিয়ে এবং সেগুলোর ছবিও নিতে সক্ষম হয়েছি ।

ইজদ্দির ছেলের নাম ছিল মেজু । পরবর্তিকালে উত্তরাধিকার সূত্রে আড়ৎবাড়িটি মেজু পায় । মেজু ও আরো বেশ কয়েটি পরিবার এই আড়ৎবাড়ির ভেতর বসবাস করত । সেই মেজুও মারা গেছে অনেক বছর আগে । এখন প্রায় বার/চৌদ্দটি পরিবার বাস করে এই আড়ৎবাড়ির ভেতর । কালের গর্ভে বিলীন হয়ে গেছে ঐতিহ্যবাহী আড়ৎবাড়ির সেই আমলের চুন-শুরকি দিয়ে গাঁথা মোটা প্রাচীরের শেষ চিহ্নটুকুও । এরপর হয়ত আর কেউ জানবে না, এখানে আড়ৎবাড়ি নামের একটি বাড়ি ছিল ।

দক্ষিণ দিক থেকে আড়ৎবাড়িটি নাটনাপাড়া নামক একটি ছোট্র গ্রামের শুরুতেই অবস্থিত । এর পশ্চিমে এখনো বয়ে চলেছে ক্ষীণ ধারায় মাথাভাঙ্গা নদী । আর নাটনাপাড়া গ্রামটি দৌলতপুর উপজেলার কুষ্টিয়া জেলায় অবস্থিত ।


দৌলতপুর, কুষ্টিয়া
তারিখঃ ২৬.০৮.২০২০

মন্তব্য ১৫ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:০৪

সাগর শরীফ বলেছেন: প্রশাসনের চোখে এসব পড়বে না!

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৮

সাইন বোর্ড বলেছেন: এগুলো রক্ষা করার ইচ্ছেটাও থাকতে হবে প্রশাসনের । সেটা নেই বলেই পুরানো সব স্থাপত্য দিন দিন বিলীন হয়ে যাচ্ছে ।

অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৪

সাজিদ উল হক আবির বলেছেন: খুবই সুন্দর পোস্ট স্যার। ছবিতে, আপনার লেখনীতে বঙ্গের আদিকালের ইতিহাসের এত মায়াময় বর্ণনা উঠে এসেছে যা প্রশংসনীয়। এরকম অনেক ঐতিহ্যিক স্থাপনা পুরান ঢাকাতেও আছে। গতায়াতের সময় সকলের সামনেই খানিকটা রুজু হয়ে অপরাধীর মত দাঁড়িয়ে থাকে, কিন্তু ঐ যে বললেন, প্রশাসন, বা অন্যকারো সহানুভূতির নজর সচরাচর তাঁদের ওপর পড়ে না।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

সাইন বোর্ড বলেছেন: আড়ৎবাড়িটি যেহেতু আমি খুব ছোট বেলা থেকেই দেখে আসছি; তাই এর নিশ্চিহ্ন হয়ে যাওয়ার হাহাকারটা আমার জন্যে খুব কষ্টের ছিল । প্রশাসনের নাকের ডগার উপরেই যখন অনেক কিছু রক্ষা হয় না, সেখানে এটা তো এক সুদূর গ্রামে ।

ভাল লাগল আপনার অনুভূতির কথা । অসংখ্য ধন্যবাদ, শুভ কামনা রইল ।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:১৭

শামছুল ইসলাম বলেছেন: চমৎকার লাগলে বৃটিশ আমলের আড়ৎবাড়ির ক্ষয়িষ্ণু ইতিহাস।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪৯

সাইন বোর্ড বলেছেন: আপনার ভাল লাগার অনুভূতি আমাকেও ছুঁয়ে গেল । অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: এভাবে কতশত ঐতিহ্য কালের গর্ভে হারিয়ে গেছে কে রাখে তার খবর!

আমাদের ওখানে ঈসা খান মানসিংহের ঐতিহাসিক যুদ্ধের স্মৃতি স্থান কয়জনে জানে?
একডালা দূর্গ মাটির দূর্গ মিটেতই মিশে গেছে - অথচ কত বিশাল ইতিহাস জড়িত সে সবে!

আড়ৎবাড়ী শেষ চিহ্ন হয়ে রয়ে গেল পোষ্ট টি

++++

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪৮

সাইন বোর্ড বলেছেন: ঠিকই বলেছেন, আমার এই পোষ্টটিই হয়ত আড়ৎবাড়ির শেষ চিহ্ন । বেশ কয়েক বছর ধরে ভেবে আসছিলাম, এই আড়ৎবাড়িকে নিয়ে কিছু লিখব; কিন্তু শুরুটাই করতে পারছিলাম না । তারপর দেখতে দেখতেই সব কিছু শেষ হয়ে গেল ।

আপনিও লিখে ফেলুন আপনার এলাকায় ঈসা খান মানসিংহের ঐতিহাসিক যুদ্ধের স্মৃতি স্থান নিয়ে । কারণ, এরপর হয়ত তথ্য-উপাত্য সেভাবে পাবেন না ।

অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:২৪

মরুভূমির জলদস্যু বলেছেন: আহা এভাবে কতো কিছুইযে হারিয়ে গেলো

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪১

সাইন বোর্ড বলেছেন: এখনো যেটুকু আছে, তাও আর থাকবে না । সবকিছু হারিয়ে যাবে ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৩৩

নেওয়াজ আলি বলেছেন: খুব ভালো লাগলো। প্রশাসন যে টিনের চশমা পরে কেমনে দেখবে

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:৪০

সাইন বোর্ড বলেছেন: প্রশাসনের নাকের ডগার উপরেই যখন অনেক কিছু রক্ষা হয় না, সেখানে এটা তো এক সুদূর গ্রামে ।

পড়া ও মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১০

ৎঁৎঁৎঁ বলেছেন: চমৎকার লিখেছেন। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের নজরে আনলে তালিকাভুক্তির একটা বিষয় আসতে পারে, কিন্তু তারা এটি সংরক্ষন করতে উদ্যোগ নিতে পারবে বলে মনে হয় না। আমরা বিস্মৃতিপ্রবণ জাতি।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:১৮

সাইন বোর্ড বলেছেন: এটা আসলে আর সংরক্ষণ করার মত অবস্থায় নেই, বলতে গেলে পুরোটাই নিশ্চিহ্ন হয়ে গেছে ।

ভাল থাকুন, অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪৩

রাজীব নুর বলেছেন: সরকার কিছু না করুক, অঞ্চলের সব লোক মিলে বাড়িটা বাচাক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.