নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

রাজনৈতিক প্রভাব খাটিয়ে একটি দৃষ্টি-নন্দন মসজিদ নির্মাণে বাঁধা ।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১১


পুরানো মসজিদটা ভাংগার সময় কেউ ভাবতে পারেনি বাবার দান করে দিয়ে যাওয়া জায়গার উপর তার ছেলে এভাবে নেতাগিরি দেখাবে ।

বলতে গেলে হঠাৎ করেই মসজিদটা ভাংগা হয়েছিল; কিন্তু সেখানে দৃষ্টি-নন্দন নতুন আরেকটি মসজিদ নির্মাণ করা যাচ্ছে না । কারণ, জায়গাটি দান করে দিয়ে যাওয়া ব্যাক্তির ছেলে এখন অনেক বড় নেতা হয়েছে। ইচ্ছে করলে সে নাকি থানা-পুলিশকে বুক পকেটে ঢুকিয়ে রাখতে পারে, স্থানীয় এমপিকে নিজের হাতের রেখার সাথে মিলিয়ে নিতে পারে ।

আর আশেপাশের মৌসুমী পাতি ও চাটি নেতাদের মুখের সামনে মুলো ঝুলিয়ে রেখে তাদেরকে দিয়ে হালও টানাতে পারে ।

এটাও কম কথা নয়

এই বিশ্ব-সংসার ভেঙ্গে কে আর যাবে তার সাথে টক্কর দিতে ? বুকের পাটায় তার এখন টাকিমাছের লাফালাফি । আইন, আদালত, নীতি, নৈতিকতা - সবকিছুকেই সে এক ফুঁ-এ উড়িয়ে দিতে পারে ।

মসজিদটা পূর্বের জায়গায় হয়ত নির্মিত হবে কিংবা হবে না । তার চেয়েও বড় কথা, মসজিদ নির্মাণ পক্ষের লোকজন দিনের পর দিন গুয়ের দুর্গন্ধ শুকতে রাজি থাকলেও গু পরিষ্কার করতে কেউ এগিয়ে আসবে না । কারণ, তাদের ধারণা একবার গু যদি গায়ে লেগে যায়, তাহলে শরীর থেকে তা আর ছাড়ানো যাবে না ।

ছবিতে ডিজাইন করা নির্মাণ হতে যাওয়া মসজিদটির নাম হবে গোয়ালগ্রাম বাজার জামে মসজিদ; যা দৌলতপুর উপজেলার কুষ্টিয়া জেলায় অবস্থিত ।


দৌলতপুর, কুষ্টিয়া
২৩.০৮.২০২০







মন্তব্য ১৭ টি রেটিং +০/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:



ওখানে পলিটেকনিক স্কুল করার জন্য বলেন; নামজের সময় নামাজ হবে, শুক্রবারে ওখানে জুমার ব্যবস্হা করতে বলেন।

০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

সাইন বোর্ড বলেছেন: সেটা পরের কথা, মসজিদের নামে দলিল করা জায়গা, কোর্টে কেস চলছে, রায় মসজিদের পক্ষ্যেই হবে । বাবার দান করে দিয়ে যাওয়া জায়গায় ছেলে এখন বাঁধা দিচ্ছে । প্রথমতঃ বাজারের সাথে লাগোয়া জায়গাটা অনেক দামী, দ্বিতীয়ত ছেলে এখন ভূঁইফোড় নেতা । শুধুই জল ঘোলা করার চেষ্টা করছে ।

আর মসজিদের বিপক্ষে আপনার এরকম একটা নেতিবাচক মন্তব্য আসবে, তা জানতাম । যুগের চাহিদা মেটাতে পলিটেকনিক স্কুল গড়া অবশ্যই দরকারী; কিন্তু সেটা মসজিদের নামে রেজিস্ট্রিকৃত জায়গায় নয় । আপনার মত এত বেদাতি উচ্চ ধারণা সম্পন্ন মানুষ বাংলাদেশে এখনো সেভাবে স্টাবলিস্ট হয়নি ।

দেশে এসে এর উন্নয়নে চেষ্টা করে দেখতে পারেন । ধন্যবাদ ।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অপ্রয়োজনীয়' স্থাপনা।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "আর মসজিদের বিপক্ষে আপনার এরকম একটা নেতিবাচক মন্তব্য আসবে, তা জানতাম । যুগের চাহিদা মেটাতে পলিটেকনিক স্কুল গড়া অবশ্যই দরকারী; কিন্তু সেটা মসজিদের নামে রেজিস্ট্রিকৃত জায়গায় নয় । "

-বাংলাদেশে মানুষের তুলনায় মসজিদ বেশী; পলিটেকনিক স্কুল নেই বললেই চলে; আপনি কি বাংলাদেশী, নাকি কাবুলের লোক?
-জমি দানকারীর ছেলে মনে হয় মোদীর শিষ্য; বাবরী মসজিদের ঘটনা বাংলাদেশে?

৪| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আল্লাহর ঘর আল্লাহই রক্ষা করবে।জনগনের এত মাথা ঘামাবার দরকার কি।

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

শাহিন বিন রফিক বলেছেন:


নেতারে ধইরা এলাকার সব পাবলিক একটু কিলাইলে কাম হইবো, অন্তত আমাদের এলাকায় হলে তো নেতা এতক্ষন খেতা হইয়া যাইতো, নেতা কে লীগের লোকই পিঠাতো।

একবার এক যুবলীগ নেতা আমাদের থানায় সিনেমা হল তৈরি করতে চেয়েছিল, লীগের মুরিব্বির বলেছিল তো মাথা কেটে উদ্বোধন হবে সেই সিনেমা হল। এটি ৯৭-৯৮ সালের ঘঠনা তবুও আমাদের এলাকায় এখনো ইসলাম প্রিয় মানুষের সংখ্যা বেশি।

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০০

জাহিদ হাসান বলেছেন: বিষয়টি যেহেতু আদালতে গেছে, মহামান্য বিচারক এটির রায় দিবেন। এখানে মসজিদ হবে, নাকি ছেলের উত্তরাধিকার হবে।
আমরা কিছু বলার অধিকার রাখি না।

মসজিদের পক্ষে-বিপক্ষে সবাইকে বলব কোন মন্তব্য না করতে। আদালতে চলমান অমীমাংসিত কোন বিষয়ে মন্তব্য করা ঠিক না।এটা আদালতের প্রতি অবমাননা ।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪০

মরুভূমির জলদস্যু বলেছেন: ওয়াক্ফা না করলে জামে মসজিদ হয় না। যেহেতু জামে মসজিদ সেহেতু এটি ওয়াক্ফা করা নিশ্চই। সেই ক্ষেত্রে এটাতে কারো দাবী করার সুযোগ নেই।

আমার মনে হচ্ছে মসজিদের নাম পরিবর্তন করা হচ্ছে। সেই সাথে মোতয়াল্লী ও সভাপতি পদ নিয়ে ঝামেলা আছে।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪২

নেওয়াজ আলি বলেছেন: গ্রামে গ্রামে খুব সুন্দর সুন্দর মসজিদ তৈরি হচ্ছে

৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৯

চাঁদগাজী বলেছেন:


@নেওয়াজ আলি,
আপনি বলেছেন, " গ্রামে গ্রামে খুব সুন্দর সুন্দর মসজিদ তৈরি হচ্ছে "

-আমাদের ১ গ্রামেই ৩ পাড়ায় ৩ মসজিদ; পুরুষেরা আরবে; শীঘ্রই মেয়েরা জুমায় যাবে।

১০| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৪

সাগর শরীফ বলেছেন: এসমস্ত ডায়লগবাজি পাতি ব্যানার নেতাদের(নেতার জায়গায় মনে মনে যে গালি আসে সেটা পড়ুন) বলতে দেখা যায়। এদের যদি প্রকাশ্যে বাজারে চোর ক্যালনোর মত যতক্ষণ নড়বে ততক্ষণ ধোলানো যেত! কয়েকটা এরকম নেতা ধোলালেই আর এরকম নেতা পয়দাও হত না!

১১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২৫

মা.হাসান বলেছেন: বাবা মসজিদের জন্য জায়গা দান করেছেন খুব ভালো কথা। আল্লাহ ওনাকে উচু মর্যাদা দান করুন। তবে ছেলেকে মানুষ করার চেষ্টা করাও বাবা-মায়ের দায়িত্ব । এটাও সদকায়ে জারিয়ার মতো কাজ করে।

বাহুল্য বর্জন করা উচিৎ। অপচয় নিন্দনিয়। একাধিক মসজিদে দেখেছি সৌন্দর্য বর্ধনের নামে অপচয় হয়। ঢাকাতে দুইটি মসজিদে (মিরপুর ৬, ধানমন্ডি ভুতের গলি) মসজিদে দেখেছি বিশেষ দিনে বিয়ে বাড়ির মতো লাইটিঙ করতে। মসজিদ প্রয়োজন মাফিক হওয়া উচিৎ। এবাদতের জন্য যত টুকু প্রয়োজন, তা থাকা দরকার। উচু মিনার, নকশা করা কাঠের দরজা, দামি ঝাড় বাতি এসব এখন অনেক মসজিদেই দেখি। মুসলমান যদি মসজিদের মধ্যেই নবির সুন্নত না আনতে পারে তবে জীবনে আর কি আনতে পারবে।

ঐ ছেলের সুমতি কামনা করি। মসজিদ কমিটি অপচয় থেকে বাচুক এটা কামনা করি।

১২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: আমাদের মসজিদের চেয়ে বেশি দরকার স্কুল, লাইব্রেরী আর যুব প্রশিক্ষন কেন্দ্র।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
আশেপাসে কোন মসজিদ থাকলে নতুন মসজিদ না হওয়াই উচিত।
একটি হাদিসে দেখেছিলাম আজানের শব্দ যতদূর যায় সে পর্যন্ত এলাকায় মসজিদ নির্মান নিষেধ করা হয়েছে।

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০৯

রানার ব্লগ বলেছেন: আমার মনে হয় একটা সুনিদৃষ্ট নিয়ম থাকা উচিত, একটি এলাকায় কয়টা মসজিদ হবে, এটার একটা পরিসংক্ষন থাকা উচিত। বর্তমানে ব্যাঙ্গের ছাতার মত মাদ্রাসা ও মসজিদ হচ্ছে, আমার এলাকায় রাস্তার এইপার আর ওপারমিলিয়ে ৭ টা মসজিদ আছে, বিসাল শপিংমলের মসজিদে সাধারন মানুষের এন্ট্রি নাই। আবার ছাপড়া মসজিদে এলিট ফ্যামিলির লোক জন যান না। রাস্তার এই পারের লোকেরা ওই পারের মসজিদে যান না। এই রকম হচ্ছে অবস্থা। এর ফলে যাচ্ছে তাই ভাবে মসজিদ নির্মান হচ্ছে। একই রকম ভাবে মদ্রাসা, বিশেষ করে কওমি মাদ্রাসা, এই গুলা পিপড়ার মত বাড়ছে। বিকেল হলে রস্তা ভরে যায় এরা রাস্তার উপর ফুটবল, কৃকেট সব খেলতে থাকে। এই সব গুলকে নিয়মের মধ্যে আনা উচিত।

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০২

নতুন নকিব বলেছেন:



মসজিদের জন্য পিতার দান করা জমি নিয়ে পুত্রের টালবাহানা করা নিতান্ত গর্হিত অন্যায়। তবে বিষয়টি যেহেতু আদালত পর্যন্ত গড়িয়েছে সেহেতু এলাকাবাসী মুসল্লিদের আদালতের রায়ের জন্য অপেক্ষা করা উচিত।

আরেকটি বিষয় হচ্ছে, মসজিদের কাজে ব্যবহৃত জমি অন্য কোনো কাজে ব্যবহার করা জায়েজ নেই। এমনকি তাতে মাদরাসা করারও হুকুম ইসলামী শরিয়ত দেয়নি। কোনো বিশেষ যৌক্তিক কারণে পুরাতন মসজিদ অন্যত্র সরিয়ে নেয়ার প্রয়োজন দেখা দিলে তা করার অবশ্য অবকাশ আছে, তবে পুরনো মসজিদের সেই জমিটুকুর হেফাজত/ সংরক্ষন করা মসজিদ কমিটি তথা স্থানীয় ব্যক্তিবর্গের দায়িত্ব।

মসজিদ নির্মাণ নিয়ে কোনোরকম বিশৃঙ্খল পরিস্থিতি কখনোই কাম্য নয়। আর যারা মসজিদের জমিতে স্কুল, টেকনিক্যাল ট্রেইনিং সেন্টার কাম মসজিদ ইত্যাদি নির্মাণের প্রস্তাব দিয়েছেন আমার ধারণা, তারা হয়তো মসজিদ নির্মাণ সম্পর্কিত ইসলামি বিধিবিধান সঠিকভাবে জ্ঞাত না থাকার ফলে বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ না করেই তা বলেছেন। তাই তাদের প্রতি ক্ষুব্ধ হওয়া অর্থহীন।

কথা হচ্ছে, জাতিকে শিক্ষিত করে গড়ে তোলার জন্য প্রতিটি পাড়া মহল্লায় দশটা বিশটা কিংবা আরও বেশি শিক্ষালয় করা হোক। আধুনিক বিশ্বের সাথে চলতে আমাদের দেশে অধিকহারে টেকনিক্যাল স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় অবশ্যই প্রয়োজন। কিন্তু মসজিদের সাথে এসবের সংখ্যাক্রমিক তুলনাটা বেমানান। অনুরোধ করবো, দয়া করে এই কাজটা থেকে আমরা সকলে বিরত থাকি।

মা.হাসান ভাইয়ের মন্তব্য ভালো লেগেছে।

১৬| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৬

মা.হাসান বলেছেন: যাহারা মসজিদ প্রয়োজন মনে করেন তাহারা মসজিদের জন্য জমি দান করেছেন। যাহাদের স্কুল কলেজ টেকনিকাল স্কুল বেশি প্রয়োজন মনে হয় ওনারা এসবের জন্য জমি-অর্থ দান করতে পারেন, আইনে কোনো বাধা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.