নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আশা আছে বলে এখনো স্বপ্ন দেখি, নিজেকে নির্মাণ করার চেষ্টা করি প্রতিনিয়ত...

সাইন বোর্ড

সব কিছুর উর্ব্ধে উঠা যায় না, তবু মাঝে মাঝে ইচ্ছে হয়...

সাইন বোর্ড › বিস্তারিত পোস্টঃ

চেঁচাতে চেঁচাতে যে ঘাটের জন্ম, তার নাম চেঁচানিয়া

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৬


একটি নদী - দুটি গ্রাম - একই নাম - গোয়ালগ্রাম । বড় কোন চরের অস্তিত্ত্ব না থাকলেও এর একটির নাম চর-গোয়ালগ্রাম, যাকে কুঠি গোয়ালগ্রাম নামেও ডাকা হয় এবং আরেকটির নাম পার-গোয়ালগ্রাম; মানে নদী পার হয়ে যেতে হয় তাই গ্রামের নামের আগে পার শব্দটি যোগ করা । আর মাঝখানের যে নদীটি একটি গ্রামকে দুটি গ্রামে বিভক্ত করে দিয়েছে, সেই নদীটির নাম মাথাভাঙ্গা নদী (পদ্মার দক্ষিণের প্রথম শাখা নদী) ।

বলাবাহুল্য, এ দুটি গ্রামই এক সময় একই নামে শুধু গোয়ালগ্রাম নামে পরিচিত ছিল । সেটা এখন থেকে প্রায় এক'শ বিশ বছর আগে অর্থাৎ আঠার'শ সালের গোড়ার দিকের কথা । যখন বর্তমান এই খেয়াঘাট থেকে নদী ছিল আরো পশ্চিমে প্রায় পাঁচ/ছয়'শ গজ দূরে । যা দক্ষিণ দিকে প্রবাহিত হয়ে ঘুরে আবার পূর্ব দিকে চলে গিয়েছিল । এর মাঝখানে প্রায় দুই/তিন কিলোমিটার সমতল ভূমি ছিল; যে জায়গার উপর দিয়ে বর্তমানে নদীটি চলে গিয়েছে । পরবর্তীতে দক্ষিণ দিকে প্রবাহিত নদীটির উৎস্য মুখটি চিরতরে বন্ধ হয়ে যায় এবং সংক্ষিপ্ত ঐ নদীটির নাম হয় মরগাঙ্গী । যেখানে শুষ্ক মৌসুমে পানি না থাকলেও বর্ষায় জীবন্ত হয়ে সে তার কিছুটা যৌবন ফিরে পায় ।

যাইহোক, এবার আসি চেঁচানিয়া ঘাটের কথায় । কেন এই ঘাটের নাম 'চেঁচানিয়া' হলো ? কথিত আছে নদীটির দক্ষিণ দিকের উৎস্য মুখটি বন্ধ হয়ে যখন প্রচন্ড পানির তোড়ের সৃষ্টি হয়ে পূর্বের সমতল ভূমির দিকে এগুতে থাকে, তখন বিকট আওয়াজে নদী ভাঙ্গন হয়; যা অনেকটা চেঁচানো শব্দের মতো ছিল এবং কয়েক মাইল দূর থেকে সেই শব্দ স্পষ্ট শোনা যেত । বিগত কয়েক প্রজন্মের মানুষের মুখ থেকে জানা গেছে, দক্ষিণের উৎস্য মুখটি বন্ধ হয়ে যাওয়া এবং পূর্ব দিকে ভাঙ্গতে ভাঙ্গতে নদীটি এগিয়ে যাওয়ার সময় চেঁচানোর মতো যে শব্দ, তা প্রায় তিনরাত তিনদিন ধরে হয়েছিল । আবার কেউ কেউ বলে সাত রাত সাত দিন ধরে হয়েছিল ।

তবে তিনদিন বা সাতদিন যাই হোক না কেন, নদী তার গতিপথ পরিবর্তন করতে গিয়ে স্রোত আর পানির তোড়ে ভাঙ্গনের যে শব্দ হয়েছিল এবং তৎকালীন সময়ে আশেপাশের গ্রামের মানুষের কাছে সেটা চেঁচানো শব্দের মতই মনে হয়েছিল । এবং এরপর থেকে এই ঘাটের নাম হয়ে যায় 'চেঁচানিয়ার ঘাট' । যে ঘাটের নামের ইতিহাস শুধুই কি জনশ্রুতি নাকি এর বাস্তব কোন ভিত্তি আছে - তা হয়ত আরো গবেষণার বিষয় । এ ছাড়া আরো কথিত আছে, এই ঘাটের বিশেষ কয়েকটি অংশে গভীর রহস্যের কথা । যেখানে জলের তলদেশে মানুষ নামিয়ে নিয়ে যাওয়ার মতো কিছু গুজবও প্রচলিত আছে । তবে যে সময় কালে নদীর উৎস্যমুখ বন্ধ হয়ে ভাঙ্গনের ফলে এখানে চেঁচানো শব্দের কথা বলা হয়, তখন এ নদীর জলের প্রবাহ ছিল আরো ভয়ংকর এবং দু'পাড়ের ব্যবধান ছিল আরো প্রসস্থ । যা এখন অনেকটাই ক্ষীণকায় হয়ে গেছে । বিশেষ করে শুষ্ক মৌসুমে নদীতে পানি থাকে খুবই কম । তাই সেসব দিনের কথা এখন শুধুই ইতিহাস ।

পরিশেষে বলতে হয়, দূভার্গ্যজনক হলেও সত্য যে এই চেঁচানিয়া খেয়াঘাটের উপর এখন পর্যন্ত কোন ব্রিজ নির্মিত হয়নি । এর উত্তর পাড়ের কাঁচা রাস্তাও চলাচলের অনুপযোগী । বর্ষা কালেও এক বৃদ্ধ মাঝি রশি টেনে নৌকায় করে পার করছে দু-পাড়ের মানুষকে ।

চেঁচানিয়া গাটের দক্ষিণ পাড় চর-গোয়ালগ্রাম বা কুঠিগোয়ালগ্রামে অবস্থিত; যা গাংনী উপজেলার মেহেরপুর জেলার মধ্যে পড়ে । আর উত্তর পাড় পার-গোয়ালগ্রামের মধ্যে পড়ে; যা দৌলতপুর উপজেলার কুষ্টিয়া জেলায় অবস্থিত । এবং মাথাভাঙ্গা নদীটি মুলতঃ পদ্মার দক্ষিণ দিকের প্রথম শাখা নদী ।


দৌলতপুর, কুষ্টিয়া
তারিখঃ ২২.০৮.২০২০

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৭

চাঁদগাজী বলেছেন:


এই নদীর ২ পারের মানুষের জন্য সেতু নির্মাণ কি অর্থনৈতিকভাবে সঠিক হবে? এই গ্রাম থেকে উজানে বা ভাটিতে কোন সেতু আছে কিনা?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৮

সাইন বোর্ড বলেছেন: অর্থনৈতিকভাবে কিছুটা কাজে তো অবশ্যই আসবে । তবে এর উজানে ও ভাটিতে বেশ কয়েকটা সেতু আছে এবং এই রাস্তা দিয়ে খুব বেশি মানুষও চলাচল করে না । সেটা সম্ভবত রাস্তাটা কাঁচা হওয়ার কারনেও হতে পারে ।

২| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



শীতকালে নদীতে পানি কিনা? ইহার উৎপত্তি কোথায়? নদীতে মাছ আছে? পুরো নদীর দৈর্ঘ কতটুকু?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৫৫

সাইন বোর্ড বলেছেন: শীতকালে পানি থাকে, তবে খুব কম । ইহার উৎপত্তি দৌলতপুর উপজেলার ভারতের সীমানার খুব কাছে পদ্মা নদী থেকে; যে পদ্মা ওপারে গঙ্গা থেকে বাংলাদেশে ঢুকে নাম পাল্টেছে । দৈর্ঘ একইরেট জানিনা, তবে ইহা দৌলতপুরের পদ্মার উৎস্য মুখ থেকে কোলকাতা পর্যন্ত বিস্তৃত । এক সময় কোলকাতা থেকে নাকি বড় নৌকাও আসত ।

অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৩| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১২

মোছাব্বিরুল হক বলেছেন: চেঁচানিয়া ঘাটের নামকরণ এর বর্ণনা শুনে হাজার বছর ধরে উপন্যাসের পরির দিঘির কথা মনে পড়ে গেল।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৯

সাইন বোর্ড বলেছেন: জহির রায়হানের এই উপন্যাসটি আমারও খুব প্রিয়; যদিও সিনেমাটি ভাল লাগেনি ।

অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১১

আখেনাটেন বলেছেন: হা হা বেশ মজার নাম ও নামকরণের ইতিহাস। তবে মরগাঙ্গী নদীর নাম গালির মতো শুনাচ্ছে..... :P

ওদিকের গ্রামের রাস্তাঘাট কি এখনও পাকা হয় নি।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৭

সাইন বোর্ড বলেছেন: খুব ছোট বেলায় এমন নামটি শোনার পর আমিও খুব মজা পেতাম । বড় হয়ে অনেকদিন ভেবেছে এই ঘাট সম্পর্কে কিছু লিখব । আর মরগাঙ্গী নামটি গালির মতো শোনালেও এটাকে পরিবর্তন করার আর কোন সুযোগ নেই । মানুষ বহু বছর ধরে এ নামেই নদীটিকে চিনে । কারণ, শুকনো মৌসুমে নদীটা পুরোপরি মরে যায় ।

এই একটা রাস্তাই শুধু কাঁচা রয়ে গেছে; যেটা এবার বাড়ি গিয়ে চেঁচানিয়া ঘাটে না গেলে আমিও জানতাম না ।

অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৫| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " অর্থনৈতিকভাবে কিছুটা কাজে তো অবশ্যই আসবে । তবে এর উজানে ও ভাটিতে বেশ কয়েকটা সেতু আছে এবং এই রাস্তা দিয়ে খুব বেশি মানুষও চলাচল করে না । "

-উজানে ও ভাতিতে সেতু থাকলে, আপনি সেতু সেতু করছেন কেন? প্রতি গ্রাম বরাবর সেতু থাকা কি উচিত?

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৩

সাইন বোর্ড বলেছেন: আপনি কি শুধু এই একটা পয়েন্টই পেলেন, যেখানে চেঁচানিয়া ঘাটের মতোই কিছুটা চেঁচানো যায় ? কত বছর আগে বাংলাদেশের গ্রাম ঘুরেছেন ? রাস্তা তো বটেই আমি অনেক মাঠের ভেতরও ব্রিজ, কালভার্ট দেখেছি, যেটা তৈরী করা হয়েছে বরাদ্দ টাকাকে কিছুটা হালাল করার জন্য । কালভার্টের মুখে কোন মাটিও নেই, যেখান দিয়ে উঠে মানুষ পার হবে । নির্ভেজাল অপ্রয়োজনীয় নির্মাণ ।

তাই, দেশের প্রকৃত অবস্থাকে জানার চেষ্টা করুণ ।

৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৪

কবিতা পড়ার প্রহর বলেছেন: দারুন একটা গল্প। অধিকাংশ জায়গার নামাকরণে পিছেই কারণ থাকে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৯

সাইন বোর্ড বলেছেন: অসংখ্য ধন্যবাদ, ভাল থাকুন ।

৭| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১১

রাজীব নুর বলেছেন: গ্রামের ছবি গুলো দেখে ভালো লাগলো।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৮

সাইন বোর্ড বলেছেন: গ্রামের দৃশ্যাবলী ভাল লাগার মতই ।

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:৩৩

নেওয়াজ আলি বলেছেন: উন্নয়নের জোয়ারে রাস্তায় কাদা । গ্রামের মানুষের প্রয়োজনীয় সেতু করা হোক

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৯

সাইন বোর্ড বলেছেন: সেতুটি নির্মান করা আসলেই খুব জরুরী ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.