নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

ফ্যাশন জগত এবং আমরা

৩১ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:০১

আপস এণ্ড ডাউন, টাইট এণ্ড লুজ। লং এণ্ড সর্টস এর মাঝেই ঘোরা ফেরা করছে ফ্যাশন জগত। এতদিন প্যান্ট নিচে নামতে নামতে এমন অবস্থা হয়ে ছিল পাছার অর্ধেকটা বের করে রাখাই ফ্যাশন।
কি ভাবে এই ঝুলে পরা প্যাণ্ট পরে থাকে তা ভেবে অস্বস্তি হতো আমার। ভীড়ের মাঝে লাল নীল কালো সাদা নানা রঙের আন্ডারওয়ার চোখে পরত। তবে একদিন লাল আন্ডারওয়ার প্রায় এ্যাক্সিডেন্টের হাত থেকে বাঁচিয়ে দিয়েছিল।
অনেক দূর থেকে বেশ রাতে বাড়ি ফিরছি। শুনশান নিরব রাস্তায় লেফট টার্ন করার অপেক্ষায় আছি। সবুজ বাতি জ্বলে উঠতে লেফট টার্ন নেওয়ার জন্য গাড়ি টান দিতেই হঠাৎ চোখে পরল অন্ধকারে লাল একটা রেখা ভেসে যাচ্ছে। কালো মানুষের কালো প্যান্ট কালো জুতা কালো কোট মিলেমিশে একাকার কেমোফ্লেজ হয়ে ছিল রাতের গভীরে শুধু মধ্যিখানে একটা লাল লাইন আমার দৃষ্টিতে পারল। তাড়াতাড়ি ব্রেক করে তাকে পার হওয়ার সুযোগ দিলাম। সব কিছু সব সময় মন্দ নয় উপলব্ধি করলাম।
এখন আবার উপরের দিকে উঠতে উঠতে বুকের উপর উঠে যাচ্ছে প্যাণ্ট। কিছুদিন আগে এটিএন টিভির মাহফুজ রহমানকে নিয়ে অনেক হাসাহাসি করছিল মানুষ তার বুকের উপর প্যান্ট পরা দেখে তবে গান তিনি যেমনই করেন ফ্যাশনের সাথে আছেন এটা মানুষ বুঝতে পারে নাই ।
প্যাণ্ট যেমন উপরে উঠছে তেমন কমছে জামার ঝুল কাচুলির সমান হয়ে যাচ্ছে ধীরে ধীরে। শাড়ি ছাড়া পেটিকোট ব্লাউজ পরে চলা ফেরা করা মানুষও দেখা যাচ্ছে প্রতি নিয়ত। যাকে টপ স্কার্ট বলে চালানো হয়। টপস গেঙ্জির সাথে পাজামা পরে হাঁটছে স্বেতাঙ্গ রমনী পাজামার ফিতা ঝুলে আছে হাঁটুর কাছে । দ্বিধাহীন চলন এটাই ফ্যাশন। অথচ আমাদের কালচারে পাজামার ন্যাড়া বের হয়ে গেলে কী লজ্জার বিষয়।
ছেলেরাও এখন ছোট ছোট বা আটো সাটো সার্ট জামা পরছে। নখে নেলপালিশ, কানে নাকে রিং চুলে নানান রঙের বাহার। আবার মেয়েদের পোষাকে চুলে কোন পার্থক্য নেই ছেলেদের থেকে। পেছন থেকে দেখে লিঙ্গ ধারনা করা মুশকিল।
একটা সময় ছিল কালো ছাড়া আর কোন রঙের ড্রেস পাওয়া কঠিন ছিল উত্তর আমেরিকা ইউরোপে। সাদা কালো আর গামবুট অথবা চিকন হাই হিল ছাড়া আর কোন ডিজাইন জুতা বা স্যান্ডেল পাওয়া কঠিন ছিল। বেশ কিছুদিন থেকে বলিউড স্টাইলে পুথির কাজ বেশ পপুলার হচ্ছিল পোষাকে।
হঠাৎ করে এ বছর রঙিন চকমকে ঝলমল সোনালি রূপালির ভীষণ রকম সমাহার দোকানে। ক্রিসমাস সিজন ঝলমল হয়ে এসেছে এবার। এখন আর কোন রঙের বাছ বিচার নেই ছেলে মেয়েদের মধ্যে। এক সময় গোলাপি কমলা লাল থেকে ছেলেরা দূরে থাকত। নীল ছেলেদের রঙ আর গোলাপি মেয়েদের রঙ বলেই মানা হতো।
সাথে নানা রঙের চুলের বাহার রঙধনুর মতন। সবুজ বা লাল চুল কখনো দেখব ভাবিনি তবে বেশ লাগছে দেখতে। সী ব্লু রঙের চুল করে ফেলতে ইচ্ছে করে মাঝে মধ্যে। কি অাছে জীবনে। এক রঙে থাকতে হবে কেন।

ফ্যাশনে কোন রঙের কমতি নেইএখন। আহারে এক সময় শাড়ির সাথে স্যান্ডেল মিলায়ে পরার জন্য দেশ থেকে স্যান্ডেল আনার চেষ্টা করতাম। এখন দেশীয় স্যান্ডেল কাপড় সবই পাওয়া যাচ্ছে। সাথে বিভিন্ন দেশের নানা ডিজাইনের চোখ ধাঁধাঁনো সব জুতা স্যাণ্ডেল, পোষাক পাওয়া যাচ্ছে। তবে এদেশের উপযোগি তৈরি স্যান্ডেল পরেই আরাম পাই। স্যান্ডেলের চেয়ে জুতাতে স্বাচ্ছন্দ বেশী হয়ে গেছে। অথচ কিশোরি বয়সের পর জুতা পরেছি বলে মনে নেই। শাড়ির সাথে বুট পরে দিব্যি চলে যাচ্ছি বরফ মাখা দিন গুলিতে এদিক সেদিক। অথচ আমাদের সংস্কৃতিতে শাড়ীর সাথে জুতা কখনোই চলবে না। এতটা হাঁটাও কখনো ছিল না।
সময় তার প্রয়োজন মতন বদলে নিচ্ছে আমাদেরও।
ক্রিসমাস উপলক্ষে দোকানগুলোতে নতুন পোষাক থেকে জুতা জুয়েলারী, আসবাব নিত্য ব্যবহার্য্য জিনিসের নতুন রূপে সমারোহ হয়েছে বাজার জুড়ে। প্রতি বছরই নতুন হয়ে যায় ফ্যাশন। একশ হাজার থেকে পঞ্চাশ হাজার ডলার, ইউরোর পোষাক থেকে এক দুই, দশ বিশ মূল্যের পোষাক থেকে সব সামগ্রী জীবনের প্রয়োজনে সাধ্য মতন সবাই ক্রয় করতে ঝাঁপিয়ে পরেছিল উৎসবের অাগে। আমি কদিন ঘুরে ঘুরে মানুষ দেখেছি, দেখেছি তাদের কেনা কাটা। কেউ অল্প মূল্যের জিনিস কিনে খুশি কেউ অনেক মূল্যের জিনিস কিনেও অখুশি। কেউ নাচছে ব্রাণ্ডের সাথে কেউ খুঁজছে সুন্দর অল্প দামে। আবার কারো কেনারও সাধ্য নাই। পথের পাশে বসে আছে।
জরি চুমকি সোনালি রূপালি ঝকঝকে চকচকের সাথে এবার খুব এমব্রডারি ফুল পাতা ছাপার সাথে ভেলবেটের জোয়ার বইছে। ভেলভেট দেখে মনে পরে যাচ্ছে ছোটবেলায় শীতের সময় ভেলভেটের কাপড় দিয়ে জামা বানিয়ে দিতেন অভিভাবক একই রঙ ছাপা এবং ডিজাইনের জামা পরে ঘুরে বেড়াতাম সব বোন এক সাথে। অনেক দিন ভেলবেট কাপড় পরা হয়নি এবার আবার শুরু করলাম ছোটবেলার মতন।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৫:৩৪

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: লেখায় ফ্যাশনের ছাপ স্পষ্ট।বলা চলে ফ্যাশানেবল লেখা।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৫৬

রোকসানা লেইস বলেছেন: হা হা হা ধন্যবাদ আপনাকে অাব্দুল্লাহ অাল কাফি

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৬:৫৪

সোহানী বলেছেন: এই পোলাপানগুলার পাছার নীচে প্যান্ট ঝুলতে দেখে খুব মায়া লাগে... আহারে কোন ব্যাল্ট কেনার পয়সা নেই। আমার মাঝে মাঝে মনে হয় নিদেন পক্ষে একটা দড়ি বেধেঁও তারা বের হতে পারতো। এভাবে আন্ডারওয়ার দেখানোর কোন মানে হয় B-))

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:৫৮

রোকসানা লেইস বলেছেন: ব্যাল্ট কেনার পয়সা আছে তাদের নাকে কানে ডায়মণ্ডের দুল নথ থাকে। কিন্তু তারা ঐ করেই আরম পায়। আর মাঝে মধ্যে উপকারও হয়
শুভেচ্ছা রইল

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:২৯

ধমনী বলেছেন: তাদের ফ্যাশনের কোনো গ্রামার নেই। বাজারে এসেছে তাই আঁকড়ে ধরে।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৬

রোকসানা লেইস বলেছেন: ফ্যাশনের গ্রামার না থাকা ভালো আমার মতে। যার যা কর্ম্ফটেবল মনে হয় তাই পড়া উচিৎ। মাধারন মানুষের ফ্যাসন মূলত আরামদায়ক এবং কমদামী পোষাক।
তবে একটা অংশ নাচে বাজারে কি এলাে তার সাথে এদের ঘাড়ে চড়ে বানিজ্য করছে ফ্যাশন ববসায়ীরা।
শুভেচ্ছা ধমনী

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: মানুষ যতটা সুখী হতে চায়, সে ততটাই হতে পারে। সুখের কোনো পরিসীমা নেই। ইচ্ছে করলেই সুখকে আমরা আকাশ অভিসারী করে তুলতে পারি।

০১ লা জানুয়ারি, ২০১৮ রাত ১২:৩৭

রোকসানা লেইস বলেছেন: ঠিক বলেছো। অথচ মানুষ কেন যেন অসুখি ভাবতেই ভালোবাসে বেশী। াার অন্যে অন্যরকম হওয়া দু চোক্ষে দেখতে পারে না।
শুভকামনা সুখি হও

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.