নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

আটপৌড়ে সময় আর খেয়ানৌকার গল্প

২০ শে মার্চ, ২০১৮ রাত ৯:১২



দু হাজার পনেরয় এই সময়ে দেশে গিয়েছিলাম বাড়ি ছিলাম অনেক দিন। ঘরে শুয়ে বসে মনে হয় আমার শরীরে জঙ্ ধরে যাচ্ছিল তাই প্রতিদিন হাঁটতে বেরুতাম। শহর জুড়ে হেঁটে এসেও ক্লান্তি লাগত না। অথচ এক সময এই হাঁটায় কী দারুণ ভয় ছিল। শরীর ঠিক রাখা মন ভালো রাখা আর দেখার জন্য প্রতিদিনের কাজ ছিল হেঁটে বেরানো। প্রায় সময় নদী পারে চলে যেতাম। মেয়র সুন্দর ফুটপাত আর নদীর পাড়ের দৃশ্য অবলোকনের জন্য বসার জায়গা সহ পার্কের মতন করেছিলেন। রাতের বেলা আলো জ্বলত। দেয়াল জুড়ে মোরাল। বেশ আধুনিক ব্যবস্থায় সাজিয়েছিলেন খেয়াঘাটের পাড়। ভালো কাজ করা শহরের মানুষের পছন্দের মেয়র ভদ্রলোক হঠাৎ করে গত মাসে অল্প বয়সেই ইন্তেকাল করছেন।
নদীর পড়ে প্রাচীন অশ্বত্থ গাছ বড় বড় শাখা মেলে ছাতা হয়ে দাঁড়িয়ে আছে বাঁধানো সিমেন্টের বেদী। আধুনিক ক্যাফে টাইপের রেস্তুোরা। উঠতি বয়সের পোলাপানের আকর্ষনের কেন্দ্র স্থল। চা কফি কোক বিস্কিট, স্যান্ডউইচ মিষ্টি, সিঙ্গারা পান কি নাই। সাথে কাঁচের জানালার ভিতর বসে নদীর সৌন্দর্য দেখার ব্যবস্থা গল্প আড্ডায় মেতে।



শহরে অনেক অপরিচিত মুখ। তারপর নিজের শহর বলে কথা র্নিদ্বিধায় ঘুরতাম সাথে বাড়ির বাচ্চাদের নিয়ে। অনেক সময় পরিচিতদের সাথে দেখা হয়ে যেত ভালোলাগত অনেকদিন পরে দেখা হয়ে।
নদী পারে খেয়া ঘাট নৌকা, এপাড় ওপাড় করছে সারাক্ষণ। প্রায় সময় খেয়া নৌকায় চড়ে অনেক দূরে চলে যাওয়ার মজা ছিল। গ্রামের মানুষ হাট বাজার সেরে ঘরে ফিরছে। পরন্ত বিকালের সোনা রঙে নদীর জল চকচক করছে। অথবা ঝা ঝা রোদ কিছুই খারাপ লাগত না।
ছাতা মাথায় দাড়িওলা মুরব্বী বা সারা দিনের কর্ম ক্লান্ত শ্রমিক রমণী। সাথে কিছু কাঁচা বাজার শাক সবজী। থলেতে জামা কাপড় বা তেলের শিশি। মাছের ঝাঁকা বা সাইকেল হাতে মানুষ। বোরখার আড়াল থেকে অবাক দৃষ্টি নারী অথবা মায়ের হাত জড়িয়ে থাকা শিশু। এমন অনেকের সাথে নিতান্ত গ্রাম বাংলার সাদামাঠা মানুষ। তাদের সাথে কখনো ভীড়ের মাঝে দাঁড়িয়ে থেকে কখনো নৌকার ছইয়ের উপর বসে আমরা চলে যেতাম দূরে দূরে।



একদিন নেমে গেলাম এক গ্রামে। সেখানে বাজার বসেছে নদীর মাছ শাক সবজী ঝুড়ি টুকরিতে নিয়ে খোলা একটা যায়গায়। দর দাম কেনা কাটা চলছে। পাশে সারি সারি দোকান। মুড়ি মুড়কি, মিঠাই শাক সবজী, জুতা মিষ্টি, কাপড়, চা কত কিছু বিক্রি হচ্ছে।
মোটর সাইকেল সাজানো। কিছু লোক জানতে চাইল আমরা ভাড়া করব নাকি। মোটর সাইকেলে চড়ে মেঠো পথ পেরিয়ে আরো দূরের গ্রামে চলে যাওয়া যায় বিষয়টা বেশ লাগল। আগে গ্রামের মানুষের হাঁটা ছাড়া কোন গতি ছিল না বাড়ি যাওয়ার। অনেক মহিলাকে দেখলাম মোটর সাইকেলের পিছনে বাচ্চা পোটলাপুটলি নিয়ে বসে চলে যেতে ভাড়ায়। একদিন দেখা পেলাম এক সাজানো বিয়ে বাড়ির তোরণ। আর পেলাম রাঙা শিমুল ফুলের গাছের দেখা।


নদীর কাছে সবুজ ধানের ক্ষেত মনোহরণ রূপ। শহরের বাইরে শান্ত শান্ত রূপ। তবে কুঁড়ে ঘর নেই তেমন। বেশ উন্নত দালান বাজার এবং বাড়ি। মহিলাদের শাড়ি পরা দেখলাম না। বেশীর ভাগ সেলোয়ার কামিজ এবং লম্বা ম্যাক্সি পরে ঘরের আসে পাশে কাজ করছে।
শুধু অপার বিশুদ্ধ প্রকৃতি নয় মাঝে মাঝে দেখতে হতো কালো ধূয়াও। সবুজ আছে তবে আগের মতন বিস্তৃত মাঠ নেই।
বাড়ি ঘর প্রচুর মাঝে মাঝে।
আরো ছিল চলতি পথের মানুষদের খাওয়া শেষে পানির বোতল থেকে চিপসের প্যাকেট নদীর জলে ছূঁড়ে ফেলা। প্রতিবার আমার মনে হয়েছে এই কাজটা কি ভাবে বন্ধ করা যায়। মানুষগুলো পরম আনন্দে ফেলে দিচ্ছে বর্জ্য প্লাস্টিক নদীর জলে। যা বিপর্যয় আনছে পরিবেশের। ওদের কেউ এ বিষয়ে সচেতন করছে না। অথবা জানলে তারা বুঝতে পারছে না ক্ষতিে পরিমান।


কখনো নৌকায় গিয়ে যে কোন এক ঘাটে নেমে রিক্সা করে ফিরে আসতাম। কখনো ফিরতি খেয়ায়। রিকসায় বসে কোন মজা পাইনি। সিটগুলো এতই ছোট করেছে। মনে হয় যে কোন সময় উল্টে পরে যাবো। একদিন তো পরেই গেলাম প্রায়। নদীর পার ধরে উঁচু নীচু রাস্তায় মাঠ দিয়ে রিকসায় যাচ্ছি। আমরা দেখতে চাই আর রিকসাওলার মহা উৎসাহ আমাদের ঘোরানোর জন্য। এদিক যাও ওদিক যাও করে সারা শহর ঘুরে দেখলাম অনেক বদল। ছোট ছোট রাস্তা আর বাড়িঘরের সারি অনেক অচেনা। সব পেরিয়ে নদীর পাড় ধরে রাস্তা শেষ। রিকসাওয়ালা মাঠের মাঝ দিয়েই চলছে। বললাম উঁচু নিচু গর্ত যে কোন সময় রিকসা উল্টে যাবে। নামতে দাও। আমরা হেঁটে যাই। মাঠ পার হয়ে রাস্তায় গিয়ে আবার চড়ব। না সে কিছুতেই আমাদের নামতে দিবে না।
আর এক সময় গর্তে চাকা পরে, রিকসা উল্টাতে শুরু করল। আগে থেকে তৈরী ছিলাম তাই ধরনীতলে পৌঁছানোর আগেই মাটিতে দাঁড়িয়ে গেলাম। বাকি পথ হেঁটে গেলাম।
এমন হুটহাট ঘুরে বেড়ানোর মধ্যে একদিন ছোট ভাই আয়োজন করে আমাদের নৌকা ভ্রমণে নিয়ে যাওয়ার জন্য পুরো একটা নৌকা ভাড়া করল। আমাদের সাথে যাওয়ার জন্য আসল শহরের নাম করা উঠতি শিল্পী। গান হবে আনন্দ হবে অনেক দূরে হারানো যাবে।
বাসার কুকুর "টরি" আমাদের সাথে যাবার জন্য পিছে পিছে এসে নৌকায় চড়ে বসল। ছোট ভাই তাকে ঠেলে নদীতে নামিয়ে দিল সাঁতার কাটার জন্য। তীরে ফিরে টরি আর নৌকায় আসল না। ছোট ভাই কাজ আছে বলে আমাদের সাথে আসল না। বটতলার দোকানে চা সেরে বাড়ি গেলো। টরিও ওর সাথে গেলো। আর আমরা নৌকায় কখনো ভিতরে কখনো বাইরে কখনো ছইয়ে কখনো গুলুয়ে বসে আনন্দে মতোয়ারা। কোন পাশ থেকে ছবি তুললে কোন কিছুই মিস হবে না তা নিয়ে ব্যস্ত।শিল্পীরা গান শুরু করেছে মনের আনন্দে আমরাও তান ধরেছি।
কিন্তু হঠাৎ দেখি বেশী দূরে না গিয়েই নৌকা তীরে ভীড়ছে। কি হলো মাঝি এখানে থামাও কেনো?
ইঞ্জিন নষ্ট হয়ে গেছে।
ওরা ইঞ্জিন ঠিক করছে। আমরা নৌকায় বসে অপেক্ষা করছি। তারপর তীরে নেমে হাঁটা চলা, গান গাওয়া সব সারা হওয়ার পর অপেক্ষার পারা বিরক্ততে ঠেকেছে, সন্ধ্যা হলো প্রায় কখন নৌকা ঠিক হবে?
না নৌকা আর ঠিক হলো না। মোবাইলে ডেকে আরেকটি নৌকা আনা হলো। ফিরতি নৌকার চেহারাটা বেশ ময়ূরপঙ্খী ছিল। আমাদের সবার এই নৌকাটা পছন্দ হলো। আগের জীর্ণ নৌকার চেয়ে। সন্ধ্যা হয়ে আসছিল তাই দূরে না গিয়ে ফিরে আসা হলো। আমরা ময়ূরপঙ্খী চড়ে ফিরে এলাম। আয়োজনের তুলনায় আনন্দটা তেমন জমল না সেদিন। খেয়া নৌকার আয়োজনহীন দশ টাকা খরচ আর ভাড়া নৌকায় আয়োজন করে পাঁচশ টাকা খরচ। এটাই শুধু পার্থক্য ছিল। তবে নৌকা নষ্ট হওয়ার বৈচিত্র অভিজ্ঞতা মন্দ না। নদীপাড়ে শান্ত সন্ধ্যায় সূর্যাস্ত দেখা হলো।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আমি লেখা কম পড়ি, ছবি পছন্দ করি । আপনার দুটাই ভাল হয়েছে।

তাই, আপনার লেখা দারুন লাগল।
সেই জন্য ধন্যবাদ।

২১ শে মার্চ, ২০১৮ রাত ৯:২৫

রোকসানা লেইস বলেছেন: লেখা ভালোলেগেছে জেনে খুব ভালোলাগল কারণ এটা আমার কাজ।
ছবি তো আমি শুধু ক্লিক মারি ক্যামেরাই সব কাজ করে।
শুভেচ্ছা রইল

২| ২১ শে মার্চ, ২০১৮ রাত ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


কোন এলাকার, কোন নদীর ছবি?

২৩ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫১

রোকসানা লেইস বলেছেন: বাংলাদেশের, যে কোন এলাকা ভেবে নেন।

৩| ২১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১০

ক্স বলেছেন: যেই তথ্যের খোঁজে পুরোটা লেখা ধৈর্য্য ধরে পড়লাম, সেই তথ্যটাই পেলাম না।

২৩ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৫৩

রোকসানা লেইস বলেছেন: এত্ত ধৈর্য্য ধরে কি খুঁজলেন?
এত্ত লেখায় কিছু পেলেন না। শুধু খুঁজে গেলেন আহারে.......

৪| ২৩ শে মার্চ, ২০১৮ রাত ১০:১৫

সেলিম আনোয়ার বলেছেন: ১ম ছবিটা বেশি ভালো হয়েছে ।

২৪ শে মার্চ, ২০১৮ সকাল ৭:২৬

রোকসানা লেইস বলেছেন: হ্যাঁ ছইয়ের উপর বসে তিনি নৈসর্গ দেখছেন। শান্ত চারপাশ অসম্ভব সুন্দর

যিনিছবিটি তুলেছেন তিনি আবার ছবি তুলায় অতি অল্পবয়সেই পুরস্কার পান। অনুর্ধ আঠারোর এক মিনিটের ফিল্মে প্রথম হয়েছেন।

৫| ২৪ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩০

আখেনাটেন বলেছেন: ক্স সাহেব মনে হয় 'নদীর নামটি কী?' তথ্যটি জানতে চেয়েছেন। আমি নিজেও লেখাটা পড়ে মনে হচ্ছে নদীর নামটি জানতে পারলে ভালো হত। যদিও আপনি চাঁদগাজীর প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন। তাই আর...।

লেখা ভালো হয়েছে। +

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩০

রোকসানা লেইস বলেছেন: হতে পারে। তবে জায়গা স্থান নাম ঠিকানার চেয়ে ঘটনা আমার কাছে গুরুত্বপূর্ণ।

লেখা ভালোলেগেছে জেনে ভালোলাগল
শুভেচ্ছা আখেনাটেন

৬| ২৪ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৩৬

ক্স বলেছেন: লেখিকা রহস্য মানবী বোঝা যাচ্ছে। যাই হোক, আমি হাটে হাড়ি ভেঙ্গে দিচ্ছি। নদীর নাম সুরমা। শহরের নাম সুনামগঞ্জ। যে মেয়রের কথা বলা হচ্ছে তার নাম আইউব বখত- এলাকায় তার পরিচিতি জগ্লল নামে। লেখিকা যেখানে বসে পোজ দিয়েছেন সেটি লঞ্চ ঘাট। আমার অনুমান সত্যি হয়ে থাকলে লেখিকার মুখোমুখি একটা ইসকন মন্দির থাকার কথা - আর খুব সুন্দর করে বানানো একটা স্কুল।

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১২:৪৬

রোকসানা লেইস বলেছেন: দারুণ তো আপনি দেখি হাঁটে হাড়ি ভাঙ্গা মানুষ। তাতে কি উপকার হয়?
লেখার ভিতর ছোট ছোট অনেকগুলো বিষয় দিয়েছি সে বিষয়গুলো নিয়ে একটু ভাবুন রহস্য উন্মচন করার চেষ্টা করলেন না?
আমাদের দেশে মানুষ ঘর থেকে বেড়িয়েই কেন রিকসা বা গাড়িতে চড়েন। হাঁটেন না কেন?
হুটহাট অল্প বয়সে হার্ট এ্যাটাকে মারা যাচ্ছেন মানুষ। নদীর পানিতে প্লাষ্টিক ফেলা।
এসব বিষয়ে ভাবলে কেমন হয়?
শুভেচ্ছা থাকল

৭| ২৪ শে মার্চ, ২০১৮ বিকাল ৫:১৮

জাহিদ অনিক বলেছেন:


বাহ !!! দারুণ লাগলো।
নদীতে ভ্রমণ সব সময়েই উপভোগ্য। নদী অনেক প্রশ্নের উত্তর দিতে পারে

২৬ শে মার্চ, ২০১৮ রাত ১১:৫৭

রোকসানা লেইস বলেছেন: শুভেচ্ছা থাকল।
নদীর সাথে কথা বলার মজা অনেক যদি ঠিক উত্তর পাওয়া যায় তবে আরো বেশী ভালোলাগে।

৮| ২৫ শে মার্চ, ২০১৮ বিকাল ৪:৫১

ব্লগার_প্রান্ত বলেছেন: দূরেই শহর

২৭ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১৬

রোকসানা লেইস বলেছেন: দূরেই শহর কাছেই গ্রাম অথবা অন্যভাবে ........

৯| ০৩ রা এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৫

সেলিম আনোয়ার বলেছেন: নদী ভ্রমন আমার দারুন ভালো লাগে।

০৫ ই এপ্রিল, ২০১৮ ভোর ৫:৪০

রোকসানা লেইস বলেছেন: আমারও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.