নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

ভালোবাসা সোনার হরিণ

০৫ ই মার্চ, ২০১৯ ভোর ৫:০২

তোমাকে ভালোবাসি কথাটি আসলে নিজেকে ভালোবাসি।
ভালোবসি, এই শব্দটি বুকের মাঝে গেঁথে যায় টিন এইজের যুবক যুবতির। এটা কোন পাগলামি নয় এটা মানবিক অনুভুতি। শিশুকাল কাটিয়ে উঠেই অন্য একজনকে সঙ্গী করে পাওয়ার অভিলাস নিজের অজান্তেই জেগে উঠে মানব মনে । প্রকৃতির নিয়ম। অনেকটা আবেগ এবং জৈবিক চাহিদা থাকে, এই ভালোবাসা চাওয়ার মাঝে মিশে।
কিন্তু এই নিয়মটিকে বর্তমান জীবনধারা দূরে সরিয়ে রাখে আরো দশ পনের বছর, জীবনে প্রতিষ্ঠিত হওয়ার অপেক্ষায় । অনেকের ভালোবাসার মানুষটি এই সময়ের মধ্যে হারিয়ে যায়। সারা জীবন ধরে সেই না পাওয়া নষ্টালজিক ভাবনাটা অনেকে মনের মাঝে লালন করেন স্বযত্নে। তার পরিপেক্ষিতে সেই না পাওয়া মানুষটিকে ঘিরে যে জীবন হতে পারত তা ভালো কি মন্দ না জেনেও কল্প রাজ্যে বিচরন করে মন। বাস্তব জীবনে ঘটে যায় অনেক অঘঠন।
কিন্তু এই ভালোবাসা শব্দটি আসলে কি? ভালোবাসি তোমাকে, মানে আসলে তোমাকে কাছে পেতে চাই কারণ আমার তোমাকে ভালোলাগে। তাই তোমাকে চাই। তোমাকে আমি আমার করে পেতে চাই। তোমর সর্বস্য আমার হবে।
তোমাকে ভালোবাসি, আসলে নিজেকে ভালোবাসা প্রকাশ করে, যত না প্রকাশ করে অন্য একজনের প্রতি ভালোবাসা। তার অনুভব বুঝতে পারা। তার মতামতের দাম দেয়া, তাকে তার মতন করে বাঁচতে না দিয়ে বরঞ্চ ভালোবাসার দোহাই দিয়ে তাকে নিজের করে পাওয়ার ইচ্ছাটা নিজের মতামতকেই মূল্যায়ন করা।
নিজের ইচ্ছার প্রতিফলন ঘটাতে তাকে ভালোবাসার কথা বলা।
এক সাথে দুজন দুজনকে ভালোবেসেছে এমনটা সচরাচর দেখা যায় না। একজনের ভালোলেগেছে, তার মনোভাব প্রকাশ করার পর অন্যজন প্রভাবিত হয় ধীরে ধীরে। কেউ কখনো প্রভাবিত হয় না । অন্যজন তখন নানা ভাবে জ্বালাতন করে যাকে ভালোবাসে বলে তার, মতামতের গুরুত্ব না দিয়ে। তাকে কাছে পাওয়াই মুখ্য, এটাই ভালোবাসা তার কাছে।
তাই তার মতামতের মূল্য না দিয়ে নানা ভাবে তাকে আকৃষ্ট করার চেষ্টা চালায়।অনেক অবাঞ্চিত ঘটনা ঘটতে দেখি সমাজে এই উপলক্ষে।
আবার কেউ বড় প্রেম কাছে টানে না দূরেও ঠেলে দেয় বলে নিরব হয়ে যায়। তাদের মনে, অনেক প্রভাব ফেলে। এই নিরব হয়ে থাকা। এই না পাওয়া। কেউ সারা জীবন অন্য লিঙ্গের মানুষকে দূরে সরিয়ে রাখে। কেউ উশৃঙ্খল জীবনে চলে যায়। কেউ হারিয়ে যায় নৈরাশ্যের গহ্বরে। কারো কাছে একটার পর একটা ভালোবাসার খেলা নেশার মতন গেঁথে যায় জীবনে।

আসলেে এই না পাওয়া ভালোবাসা হতাস করে। আঘাত হানে। কাটিয়ে উঠতে পারে খুব অল্প সংখ্যক মানুষ।
প্রভাবিত হওয়া দুজন ভালোবাসার প্রেমিক প্রেমিকা। তারা এক সাথে চলে ফেরে কথা বলে এক সময় এক সাথে থাকার চিন্তা করে বিয়ে করে। সামাজিক প্রথা ভালোবাসাকে বিয়েতে নিয়ে ঠেকায়।
কিন্তু অনেক অসলগ্ন অপছন্দের বিষয় সামনে চলে আসে যা আগে বোঝা যায়নি একসাথে না থাকার কারণে। অনেক অপছন্দ তখন বিরক্ত করে অন্য মানুষটির উপর।
নানা ভাবে ভালোবাসা বিঘ্নিত হয়। নানা ভাবে সামাজিক পারিবারিক অনেক হিসাব নিকাশ অংক করে অনেক সময় সত্যিকারের দুটো ভালোবাসার মানুষকে আবার এক সাথে থাকতে দেওয়া হয় না। যারা হয় তো সত্যি নিজের জীবন উজাড় করে দিতে পারত অপরের জন্য ভালোবেসে।
ভালোবাসার পুরো কনসেপ্ট বতর্মান সময়ে, নিভর্র করে, সামাজিক অবস্থানের উপর। আর যারা এই ধারনায়, লাথী মেরে নিজের মতন এক সাথে জড়িয়ে যায় নানা রকম বৈষম্য থাকার পরও। তারা নিজেদের মধ্যে নিজেরা ভালো থাকলেও, তাদের হতে হয় নানা ভাবে গঞ্জনার সম্মুখিন। পারিবার থেকে সমাজ যে যে ভাবে পারে কিছু কথা শুনিয়ে শান্তি পায়। বড় বেশি উজান ঠেলে চলতে হয় এই সামাজিক ব্যবস্থায়।
আমি তোমাকে ভালোবাসি, কথাটা হওয়া উচিৎ আমি তোমকে সম্মান করি। তোমার মনোভাব চালচলন আচার ব্যবহার সব কিছুর মর্যাদা দেই। তোমাকে সুখি করতে চাই আমার সব রকম প্রচেষ্টা দিয়ে।
এর মানে এই নয় যে তার ব্যবহারের সাথে মিলাতে গিয়ে নিজেকে নিঃস্ব করে দেয়া।
নিজের সত্বা বিলিয়ে দেয়া। মানিয়ে চলা। দুজনের কিছু এক রকম ভাবনা ভালোবাসাকে সাথে করে জীবনের বাকি পথ হেঁটে চলা।
আসলে একসাথে দুটি সত্বার থাকা কঠিন। তবে যে যতটা ছাট, দিয়ে মানিয়ে নিতে পারে, ততটা এক সাথে চলা যায়।
কেউ সারা জীবন বিলিয়ে দেয় অন্যের জন্য কেউ সারা জীবন পেয়ে যায় আরেকজনের থেকে। আবার কেউ সমান ভাগে ভাগ করে নেয় এই ছাড়পত্রের হিসাব। তারাই মোটামুটি অনেক দূর হাঁটতে পারে। তবে সবচেয়ে সুন্দর হয় যারা সমান ভাবে উপভোগ করে অন্যের উপস্থিতি তার জীবনে, তারাই প্রকৃত ভালোবাসা পায়। সামাজিক বেঁধে দেয়া নিয়মের বাইরে।
আসলে প্রচলিত কথা তোমাকে ভালোবাসি। তার ব্যবহারটা শুরুর আগে উপলব্ধি করা দরকার সঠিক ভাবে তাকে অন্য মানুষটিকে কতটা মূল্যায়ন করি এই বিষয়টা বিবেচনা খুব প্রয়োজন।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৯ ভোর ৫:৫৭

ডঃ এম এ আলী বলেছেন: ভালবাসা আসলে তেমন একটি কঠিন সোনার হরিণ বলে মনে হয়না । ফেব্রোয়ারী মাসে ভেলেনটাইন ডে তে এটা খুবই সহজলভ্য হয়ে যায় বলে অনেকে বলে থাকেন !!! তবে খাটি ভালবাসা পাওয়াটা সোনার হরিণ হতেও কঠিন । ধন্যবাদ অনেক গুঢ় তথ্য কথা লেখাটিতে উঠে এসেছে।
শুভেচ্ছা রইল ।

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪০

রোকসানা লেইস বলেছেন: অনেক দিন পর আপনাকে দেখে ভালোলাগছে। ভালো আছেন আশা করি।
ধন্যবাদ মূল্যয়ন করার জন্য লেখাটি।
সহজলভ্য ভালোবাসা পেতে গিয়ে ভালোবাসার নিগুড় অর্থ ফ্যাকাসে হয়ে যায়।
আসলেই সোনার হরিণ প্রকৃত ভালোবাসা। একে অপরকে সম্মান এবং মনোযোগ দেয়ার চেয়ে এক পক্ষের চাওয়া প্রধান্য পাচ্ছে অনেক বেশি । তবে যারা ভালোবাসে তারা পরিবেশ, পরিস্থিতি, সামাজিক, ধার্মিয় কাঠামো দিয়ে পরিচালিত হয় বেশি, মনের চাওয়ার চেয়ে।
শুভকামনা রইল

২| ০৫ ই মার্চ, ২০১৯ সকাল ৭:১৭

নতুন-আলো বলেছেন: দারুন লিখেছেন

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪১

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ আপনার মূল্যায়নের জন্য নতুন -আলো
শুভেচ্ছা রইল

৩| ০৫ ই মার্চ, ২০১৯ সকাল ৭:২২

চাঁদগাজী বলেছেন:


ভালোবাসা নিজ হৃদয়ে জন্ম নেয়া একটা অনুভুতি

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪২

রোকসানা লেইস বলেছেন: নিজ হৃদয়ের অনুভূতি নানা ভাবে প্রভাবিত হয়।
যারা ভালোবাসে তারা যদি সঠিক ভাবে সেটা বুঝত তবে অনেক সমস্যা সমাধান হয়ে যেত।
শুভেচ্ছা চাঁদগাজী

৪| ০৫ ই মার্চ, ২০১৯ সকাল ৭:২৯

রাজীব নুর বলেছেন: বর্তমান সময়ে সত্যিকারের ভালোবাসা নেই।

০৬ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪৭

রোকসানা লেইস বলেছেন: আছে, একেবারে নেই তা নয়। নিঃস্বার্থ ভালোবাসা যখন হবে সবার মাঝে, তখন ভালোবাসার যথার্থ মূল্যায়ন হবে সমাজে অনেক ভালোবাসা কেন্দ্রিক সমস্যা থাকবে না। বর্তমান সময় পর্যন্ত নারীরা বেশি ভালোবাসার জন্য মূল্য দিয়ে গেছেন। এখন পুরুষদের সচেতন হয়ে নারীদের মূল্যায়ন করার সময় হয়েছে।
শুভেচ্ছা রাজীব নুর

৫| ০৫ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

মাহমুদুর রহমান বলেছেন: ভালোবাসা হচ্ছে দুজন মানুষের মাঝে একে অপরের প্রতি স্নেহের এক শক্তিশালী বহিঃপ্রকাশ।যেখানে দুজনার মানবিয় অনুভূতিগুলো
পরস্পরের সাথে ভাগাভাগি করে নেওয়া হয়।

৬| ১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:৫০

রোকসানা লেইস বলেছেন: যতক্ষণ পরস্পরের প্রতি সম্মান, আবেগ দরদ থাকে ততক্ষণ মনে হয় ভালোবাসা সহজে প্রবাহিত হয়। উভয় পক্ষ সমান ভাবে উপভোগ করেন ভালোবাসা। কিন্তু একজনের উপর চাপ পরতে থাকলে ভালোবাসা আর থাকে না।
আমার মনে হয়।
পৃথিবীতে সন্তানের প্রতি নিঃস্বার্থ মায়ের ভালোবাসাই আসল ভালোবাসা
শুভেচ্ছা মাহমুদুর রহমান

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.