নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

নিয়মগুলো অন্যরকম

২৫ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৪২


নিজের দেশে যখন ছিলাম। কি খেলাম কেমন থাকলাম। খাদ্য, শিক্ষা, চিকিৎসা এসব বিষয়ে রাষ্ট্র থেকে কখনো কোন সহযোগিতা ছিল না। প্রতিটি মানুষ নিজের পরিবারের অভিভাবক, বাবা মার দিকে থাকিয়ে থাকত। যাদের মা বাবা নাই, বড় ভাই বোন নয় তো চাচা, মামা, আত্মিয়র দিকে নজর থাকত। সাহায্য পাওয়ার।
যার কোন উপায় নেই, মানুষের কাছে চেয়ে চলাই তাদের জীবন। অনেকের অভ্যাস হয়ে যায় অন্যের থেকে পাওয়ার। যেন এটাই নিয়ম।
বিদেশে এসে জানলাম আমি একজন নাগরিক। আমার অনেক কিছুর দায় ভাড় রাষ্ট্রের। অনেক বছরের নাড়ীর টান ছিল যে দেশে, সে দেশ থেকে এমন কোন আশ্বাস কখনো পেয়েছিলাম বলে মনে করতে পারি না। সব চাওয়া ছিল বাবা মার কাছে। মানসিকতাই গড়ে উঠেছিল তেমন ভাবে। আমাকে সুযোগ দেয়া হলো স্কুলে যেয়ে নিজেকে আপগ্রেট করার। এইদেশে চলার মতন ভাষা, নৈতিকতা, নিয়ম কানুন শেখার।
বন্ধু এবং পরিচিতি বাড়ল। অন্যদেশের মানুষ চেনার সুযোগ হলো। নিজের পছন্দের পড়ালেখা শুরু করে দিলাম বয়সের কথা চিন্তা না করে নতুন করে। জানলাম বাচ্চাদের স্কুলে না পাঠালে অপরাধ গন্য হবে। বাচ্চারা স্কুলে যায় ফ্রি পড়ালেখা করে বারো ক্লাস পর্যন্ত।
এক দেশে সারা পৃথিবীর মানুষ। কত রকমের আচাড়, লৌকিকতা, অভ্যাসে জড়িত তারা। অথচ সবাইকে এমন ভাবে প্রধান্য দেয়া হচ্ছে সবারই মনে হয় আমার জন্যই এই দেশটি।
বাড়ি ভাড়া কত দিব এসবও দেখি বাড়িওয়ালার নিয়ন্ত্রনে নাই। একবার হুট করে ভাড়া কমে গেল। আহা কি শান্তি লাগে এমন হলে। ভাড়া না বেড়ে কমে গেলে। কোন কাজ করতে গেলে লাইন দিয়ে নিজের সিরিয়াল পেলেই হয়। কাউকে ধরা ধরি করতে হয় না। রেফারেন্স লাগে না। এখন তো অনেক কাজ ঘরে থেকে সেরে ফেলা যায় ইন্টারনেটের মাধ্যমে।
ডাক্তার দেখানো, চিকিৎসার জন্য কোন চিন্তা নেই। সমস্যা হলেই ডাক্তারখানা হাসপাতালে চলে যাই। চিকিৎসা সেবা নিয়ে হাসতে হাসতে চলে আসি। শুধু স্বাস্থ কার্ডটা আপডেট থাকতে হয়। সাথে কোন আত্মিয় বন্ধু না থাকলেও অসুবিধা হয় না। বিদেশি মানুষগুলো বড় যত্নে দেখাশোনা করে হাসপাতালে থাকলে। ঘড়ি ধরে ওষুধ পথ্য এবং চেকাপ করতে থাকে। কোন বীল ধরিয়ে দেয় না । জিজ্ঞেস করে না আমি কে। টাকা আছে কিনা চিকিৎসা করার। মাঝে মাঝে তাগদা দিয়ে চিঠি আসে তোমার এই পরীক্ষাটা ডিউ হয়ে আছে। আমার শরীর আমার খবর নাই ওরা মনে করিয়ে দিচ্ছে চেকাপ করে আপ টু ডেট থাকার জন্য।
বেড়াতে যাব। কোন দেশে যাব। কতটা নিরাপদ সে দেশ, যাওয়া উচিত কিনা তার লিস্ট সাজিয়ে রেখেছে রাস্ট্র, নাগরিকদের জন্য। খুব বিপদ সংকুল জায়গা গুলো লাল দাগ দেয়া আছে। খুব প্রয়োজন না হলে বেড়ানোর জন্য গিয়ে নাগরিক যেন বিপদে না পরে। তার জন্য সাবধান বাণী রাখা আছে । যদি বা যেতেই হয় তা হলে কি ভাবে কোথায় থাকলে সমস্যা এড়ানো যাবে। প্রয়োজনে কাদের সাথে যোগাযোগ করে সাহায্য নেয়া যাবে টেলিফোন নাম্বার দেয়া আছে।
সব তথ্য রাষ্ট্রর কাছে জানা যায়। বিদেশ বিভূঁইয়ে কোন বিপদে পরলে, এদেশের এ্যাম্বেসি সাহায্যের হাত বাড়ায়। কোন কাজের জন্যই কোন মামা চাচা পরিচিতর সাহায্য প্রয়োজন পরে না। স্বভাব বসত অনেকে পরিচিত বা আগে আসা অনেকের সাহায্য নিতে গিয়ে সাহায্যের পরিবর্তে নাকানুচুবানি খেয়েছেন এমন উদাহরণও আছে ভুড়ি ভুড়ি। এই হলো দেশিও মানসিকতা।
কি খাব তার তালিকাও তৈরি করে দেয় রাষ্ট্র।
এ বছর খাবারের তালিকা থেকে ফলের তৈরি জুসও বাদ দিয়েছে, চিনি থাকে বলে।। চিনি স্বাস্থের জন্য ভালো নয় । তৈরি দোকানে বানানো খাবার না খাওয়ার উপর জোড় দিয়েছে। সারাক্ষণ গবেষণা চলছে, ভালোটি রেখে খারাপ বাদ দেয়া হচ্ছে। গবেষনারও ভুল ত্রুটি সংশোধন হচ্ছে সব সময়।
এত স্বাস্থ সম্মত তালিকা দিয়ে রেখেছে অথচ আমরা নিজেদের রসনা তৃপ্তি নিয়ে যা খেলে খারাপ হবে তেমন খাবার খাই। দেশে যাই খাবার সাথে নিয়ে আসি। আর কোন দেশ থেকে ফিরে আসলে ইমিগ্রেশনে জানতে চায় না খাবার আনছি কিনা কিন্তু বাংলাদেশ থেকে আসলে জানতে চায় কি খাবার এনেছি ।
আমরা দেশে যাই বিপদ মাথায় করে। কোন সমস্যা হলে এদেশের সরকারকে বলি উদ্ধার করো। দেশে গিয়ে খাবার খেয়ে অসুস্থ হয়ে পরি। বাচ্চারা সাধারনত বেশি এফেক্টড হয়ে যায়। তারপরও নিষেধ সত্যেও আমরা খাবার লাগেজে ভর্তি করে নিয়ে আসি।
দেশি দোকান থেকে দেশি শাক, সবজী মাছ, শুটকি, তেল, গুড়, মুড়ি কিনি।একবার সবুজ সিগন্যাল পাওয়া খাদ্য সাধারনত সব সময় স্বাস্থ বিভাগ পরীক্ষা করে না, কোন স্বাস্থ ঝুঁকি না হলে বা কমপ্লেইন না পেলে। দোকানিরা মেয়াদ উত্তির্ণ খাবার বিক্রি করেন। ব্লগ মাছের বাক্সে উপরে সাজানো কয়েক টুকরা ভালো মাছের নিচে ভাঙ্গা কাটা বা পচা মাছ দিয়ে বরফে সাজিয়ে রফ্তানি করেন দেশের ব্যবসায়ি। কয়েক বার ইলিশ মাছের ভিতর শিশার টুকরা পেলাম।
বাঙালিরা দেশের খাবার ছাড়া খেতে পারেন না। ঘরে যেমন দেশি খাবার খান, বাইরে খেতে গেলেও বাঙালি বা ইণ্ডিয়ান রেস্টুরেন্টের খাবার খান। খুব বেশি হলে চাইনিজ।
কেউ সাধারনত কমপ্লেইন করেন না, গ্রোসারি দোকানে জিনিস খারাপ পেলে। এই সুযোগে ব্যবসায়িরা বেশি দামে খারাপ জিনিস গছিয়ে দেন আমাদের। চাইনিজদের একটা গ্রোসারি দোকান ছিল, শহরে বেশ কয়েকটা শাখা ছিল ঐ গ্রোসারীর। ঢুকলেই বিশ্রী গন্ধ লাগত নাকে। তারপরও সবাই যেতেন নানা বৈচিত্রের শাক সবজী ফল, মাছ, খাবার পাওয়া যেত এবং দামও তুলনামূলক কম ছিল। চাইনিজ ছাড়াও সব দেশের মানুষ যেতেন।
একবার কেউ একজন স্বাস্থ বিভাগে অভিযোগ করেন খাবারের প্যাকেটের মধ্যে তেলাপোকা পাওয়ার। ব্যাস রমরমা ব্যবসা সব কটা শাখা সিলগালা দিয়ে বন্ধ করে দেয়।
বাংলাদেশি গ্রোসারী এবং রেস্টুরেন্ট ব্যবসা বাড়ছে কিন্তু তাদের মেয়াদ উত্তির্ণ জিনিস বিক্রি এবং পরিচ্ছন্নতার দিকে নজর দেয়া প্রয়োজন। দেশীয় মানে নয় এখানকার মান অনুযায়ী চলা দরকার নিজের স্বার্থে।

দেশে আগে যেখানে সেখানে রাস্তার খাবার খেয়েছি। শরীরে কোন সমস্যা হয়নি। আগে হয় তো দেশের খাবারের মান, এত খারাপ ছিল না। কিন্তু এখন শরীরে সহ্য হয় না। শরীর পরিবেশ অনুযায়ী পরিশোধিত হয়ে গেছে। পরিবেশ পরিস্থিতি খাবারের প্রভাব শরীর অনেক ভাবে প্রভাবিত হয়। এটা খারাপ না কিন্তু অনেকে হয় তো ভাবেন, বিদেশ থেকে এসেছে জন্য, দেশের ভাত হজম হচ্ছে না বলতে হবে।
গত বছর আমেরিকা, কানাডা, লণ্ডনের অধিবাসী এক সাথে জমা হয়েছিলাম ঢাকায়। বিদেশ থেকে যাওয়া, সবাই একে একে অসুস্থ হয়ে গেলেন, খাবার সহ্য হলো না। দেশের মানুষের কোন সমস্যা হয়নি একই খাবার খেয়ে।
দেশে এখন নানা রকম খাবারের দোকান হয়েছে। ফাস্টফুড নানা রকমের, নানাদেশের যত উঁচ্চ দামে এবং গুণে ততই নিম্নমানের খাবার তারা পরিবেশন করেন।
মানুষের খুব ঝোঁক বাইরের খাবার খাওয়ার। যত দামী রেস্টুরেন্টে খেলাম কোনটাই সহ্য করল না শরীর। কিছু দিন আগে দেখলাম স্টার কাবাব কে জরিমানা করা হয়েছে, ।
আমি ওদের খাবার ফিরিয়ে দিয়েছিলাম ভালো মতন রান্না না করেই পরিবেশন করে ছিল।
হাজীর বিরিয়ানি এবং কাবাব ফেক্টরির খাবার খেয়ে কোন সমস্যা হয়নি। এই ভালোটা বলতে হয়। হাজীর বিরিয়ানি আমার বরাবর প্রিয়। একবার বন্যার সময় পুরানো ঢাকার ডুবে যাওয়া রাস্তা দিয়ে স্টার হোটেল পুরান ঢাকায়, খেতে গিয়েছিলাম অনেক আগে। রিকসা থেকে লাফিয়ে নেমেছিলাম হোটেলের ফ্লোরে। বন্যার থৈ থৈ পানির উপর বসে বিরিয়ানি খেয়েও সমস্যা হয়নি তখন।
দেশে খেয়ে এসে বা দেশি খেয়ে সমস্যা হলে আমরা এদেশের বিনামূল্যের স্বাস্থ সেবা নেই। তবে সুযোগ সুবিধা সব নেয়ার পরও নিজের ইচ্ছাকে জলাঞ্জলি দিতে পারি না বলে, নানারকম অপরিশোধিত খাবার খেয়ে ফেলি লোভে পরে। নিষেধ না মানার জন্য বাচ্চাদের শাসন করি কিন্তু বড়দের শাসন কে করবে, নিজেকে নিজে নিয়ন্ত্রন না করলে। দেশে গেলে সবাই খুব যত্ন করেন, অনেক আদরে দাওয়াত দিয়ে খাওয়ান। আমি শুধু ঘরে তৈরি খাবার খাই দেশে গেরে। আত্মিয়, বন্ধুরা অনেক যত্নে নিজে রান্না করে খাইয়েছেন। খুব মজার খাবারের সাথে আন্তরিকতা এবং ভালোবাসা পেয়েছি সবার কাছে।
কারো বিশেষ অনুরোধে দু একবার বাইরে খেয়ে সাথে সাথেই সে খাওয়া যে কোন কাজে লাগল না শরীরের বরং খারাপ করল তা টের পেয়েছি। মিষ্টি এবং দুধ একদম এড়িয়ে যাই দেশের খাওয়ায়।
আর পোটলা বেঁধে নিয়ে আসার একদম প্রয়োজন পরে না। ইমিগ্রেশনে কখনো আমার কাছে কিছু না পেয়ে একটু অবাকই হয়েছে। সব খাবারই তো এখানে পেয়ে যাই। নিজে তৈরি করে নেই। কাজেই কোন আফসোস হয় না আমার।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৯ দুপুর ২:০৬

আনু মোল্লাহ বলেছেন: একদম ঠিক। আমাদের দেশে রাষ্ট্র শুধু ট্যাক্স নেয়ার জন্যই আছে। কোন কাজের জন্য না। আর আছে সরকারী আমলাদের জন্য। সাধারণ মানুষ - আপনার কেউ নাই!

২৬ শে মার্চ, ২০১৯ রাত ২:৩৩

রোকসানা লেইস বলেছেন: নাগরিকের মৌলিক চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের। এই নিয়মটা একটু একটু করে আসছে তবে সঠিক ভাবে পালন হয় না। অসাধু অনেক কর্মকর্তাদের জন্য।
সবার জন্য একই রকম সুযোগ সুবিধা দেওয়ার জন্য নিয়ম মানার মানসিকতা আগে গড়ে তুলতে হবে। আর এ জন্য প্রয়োজন শিক্ষাক্ষেত্রে বাচ্চা বয়স থেকে কিছু নীতিমালা শিশুমনে তৈরি করে দেয়া।
পরিবার নানা রকমের হলেও শিশুরা এক সময় নিয়মগুলো দিয়ে অন্তত ভিন্ন চিন্তা চেতনায় বড় হবে আশা করি।

২| ২৫ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৫২

রাজীব নুর বলেছেন: বিদেশ গিয়ে বড় বাঁচা গেছেন।
এই দেশ পচে গলে নষ্ট হয়ে গেছে।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ২:৩৬

রোকসানা লেইস বলেছেন: দেশকে আমি ভালোবাসি শিকড়টা তো সেখানে আর তারজন্য চাই দেশের মানুষ ভালো থাকুক। এ জন্য শুধু প্রয়োজন সত মানসিকতা। অনেকের মধ্যে আছে তবে কিছু বিষয় ঢেলে সাজানো প্রয়োজন।

৩| ২৫ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: এত সুন্দর লিখেছেন আপু, একদম মনে হলো আমার সাথে গল্প বলেছেন আমি মুগ্ধ শ্রোতা হয়ে মনোযোগের সাথে শুনছি। খুব ভালো লাগলো আপনার পোস্ট, পড়ে শেষ করতে পেরেছি সেটা আরো বেশি ভালো লাগলো, কারণ, কোথাও একটু ছেড়ে যাওয়ার কথা মনেই হলো না শেষপর্যন্ত। চমৎকার নিজের মনের কথাগুলো প্রকাশ করেছেন সুন্দরভাবে।


আপনার দেশের মানুষের জন্য অনেকটা চিন্তা হয় তা বুঝতে পারলাম পোস্টটি পড়ে, দেশের প্রতি এখনো আপনার এমন আন্তরিক ভালোবাসা আমাকে মুগ্ধ ও গর্বিত করেছে আপু।

আসলে আপু, আমাদের দেশের আয়তনের তুলনায় মানুষ অনেকটাই বেশি হয়ে গেছে অনেক আগেই, তারপর রাজনৈতিক অস্থিরতা, মানুষের দ্রুত বড়লোক হওয়ার ভাবনা।
ক্ষমতা কুক্ষিগত করে নিজেকে ক্ষমতাধর একজন হিসেবে সামাজিক ও রাষ্ট্রিক সকল ক্ষেত্রেই নিজের কর্তৃত্বকে টিকিয়ে রাখার প্রতিযোগিতা, যা আমাদের দেশের সাধারণ মানুষকে পরশ্রীকাতর করে তুলছে প্রতিনিয়ত।
আমরা অন্যের ভালোটা সহজভাবে গ্রহণ করতে পারিনা, হিংসা হয়। পরের ক্ষতি করতে আমাদের দেশের লোকজন দুইবার ভাববার প্রয়োজন মনে করে না! কেবল নিজের লাভ হবে কিনা সেটা ভাবতে পারলেই হলো!!
এছাড়া দুর্নীতি! সাধারণ মানুষ থেকে শুরু করে রাষ্ট্রের সকল কার্যক্রমে অক্সিজেন হয়ে আছে দুর্নীতি! বিষয়টা এমন যে দুর্নীতি না থাকলে এদেশের সরকারি বা বেসরকারি কোন কাজই পরিপূর্ণ হতে পারবেনা! সরকারি বেসরকারি রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত দুর্নীতি বিস্তৃত এবং আশ্রিত।
তাই আমাদের দেশের মানুষ সম্পূর্ণ সরকারি তত্বাবধানে দিনাতিপাত করবে এমনটা যেমন রাষ্ট্রীয়ভাবে চিন্তা করাও দুঃস্বপ্ন, তেমনি সাধারণ মানুষের মনমানসিকতা সেরকম এই ভাবনাটা আরও বেশি দুঃস্বপ্ন মনে হয় আমার কাছে। এদেশের কয়জনেই আর সরকারি বা রাষ্ট্রের নিয়মনীতি মেনে চলছে! সবাইকে তো কেবল সুযোগেরই অপেক্ষায় থাকতে দেখতেছি! যে যেভাবে পারছে সরকার তথা রাষ্ট্রকে ঠকাচ্ছে, শুধু ঠকাচ্ছেই না, সরকারকে ফাঁকি দিতে পেরে অনেকেই নিজেকে চালাক ও বুদ্ধিমান মনে করে গর্ববোধ করছে! এদেশে নিজের স্বার্থের সাথে অন্যকারো স্বার্থের কোন যোগসূত্র নেই!
তাই, এই দেশ ও দেশের মানুষকে আপনি যদি বিদেশিদের মতো সামগ্রিক রাষ্ট্রীয় সুবিধা দিতে চান বা ভাবেন সেটা আমার কাছে কাল্পনিক মনে হবে! আপনি দেশ মানুষের ভালো হবে এমন চিন্তাভাবনা করতে থাকলে আপনাকে চিন্তাভাবনা করার সুযোগটাই হারাতে হবে এটা একেবারেই নিশ্চিত বলতে পারি। এদেশে সত্যের পক্ষে কথা বলার লোকের খুবই অভাব, কারণ, মিথ্যার জয়োৎসব দেখে দেখে সত্যের গায়ে পেরেক পড়েছে, ভয় ঢুকে পড়েছে, নিজের স্বার্থ হারানোর ভয়!!

আরো অনেক অনেক প্রতিবন্ধকতা আছে এদেশের মানুষদের সকল দায়িত্ব সম্পূর্ণভাবে রাষ্ট্রীয় তত্বাবধানে রাখার।
সকল নাগরিকদের রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা আমাদের দেশের কোন সরকারের পক্ষে সম্ভব হবে বলে মনে করতে পারিনা!!

অনেক বকবক করে গেলাম আপু, কষ্ট নিবেন না। আপনার ওখানে নাগরিকদের প্রতি রাষ্ট্রীয় দায়িত্বশীলতা ও সুযোগ সুবিধার কথা শুনে সত্যি খুব আপসোস হচ্ছে আমার দেশের মানুষদের জন্য। কবে সম্ভব হবে হবে এদেশে.......

শুভকামনা আপনার জন্য সবসময়

২৬ শে মার্চ, ২০১৯ সকাল ১০:২৬

রোকসানা লেইস বলেছেন: অনেক সুন্দর করে লিখেছো নয়ন। সাথে অনেক সমস্যা তুলে ধরেছো। সবচেয়ে বড় সমস্যাটা হচ্ছে অনেক মানুষ ছোট দেশের তুলনায়। এটা একটা কঠিন সমস্যা। একটা সময় পরিবার পরিকল্পনা বেশ জনপ্রিয় হয়ে উঠছিল । দরিদ্র ঘরে মহিলারা নিজেদের প্রয়োজনে ব্যবহার করছিল ব্যবস্থা। শুনেছি বর্তমানে নাকি সরকারি, এই প্রোগরাম বন্ধ করে দেয়া হয়েছে। আমি নিশ্চিত না। যদি সত্যি হয় তবে দেশের সমস্যা বাড়বে বই কমেবে না।
এমনিতেই পরিবার পরিকল্পনার জন্য শিক্ষিত পরিবারের জনসংখ্যা কমছে। তাছাড়া শিক্ষিত জনগোষ্টির একটা বিশাল সংখ্যা বিদেশে চলে যাচ্ছেন ফিরে আসছে না। একদিকে দেশের ভাড় কমছে অন্য দিকে দেশের ক্ষতি হচ্ছে। জন সংখ্যা বাড়ছে এমন পরিবারগুলোতে যেখানে দেশের উন্নতির চেয়ে পিছনে টেনে নেয়ার প্রবনতা থাকছে।
সমস্যা অনেক রকম ঠিক আর এই সমস্যাকে জিইয়ে রাখছে প্রশাসনে কিছু দূর্নীতির মাধ্যমে কিছু মানুষের। বিভিন্ন রকম শিক্ষা ব্যাবস্থা আরেকটা বড় কারণ।
সারা পৃথিবীর মানুষ নানা রকম ভাবনার জাতি,এক একটা দেশে থাকে। এদের যখন বিদেশিরা ঠিক করে ফেলতে পারে এক নিয়মের আইনের মাধ্যমে। দেশেও সব সমস্যার সমাধান হয়ে যাবে সঠিক ভাবে সবাই যখন আইনের প্রতি শ্রদ্ধাশীল হবে নিয়ম মানবে নিজের তাগিদে তখনই।
অনেক সমস্যা আছে তবে অনেক কিছু এগিয়েও যাচ্ছে। অনেক সচেতন মানুষ এখন।
আমি হতাস নই। আশাবাদী তোমাদেরই এগিয়ে আসতে হবে সঠিক পথের হাল ধরতে। একটু একটু করে ভিন্ন ধাচের চিন্তাগুলোকে একধারায় ফেলতে হবে এটা শুধু আইনের মাধ্যমে সম্ভব। এবং সরকারের স্বদইচ্ছে দ্বারা করা সম্ভব।
ভালো থেকো। হতাস হয়ো না।

৪| ২৫ শে মার্চ, ২০১৯ রাত ৮:১৭

মাহমুদুর রহমান বলেছেন: আহারে,
উন্নতদেশগুলোর সাথে তাল মিলিয়ে চলা এখন আমাদের কাছে কেবল অসম্ভব কল্পনা।

৫| ২৭ শে মার্চ, ২০১৯ সকাল ১১:০১

রোকসানা লেইস বলেছেন: আমারা পিছিয়ে আছি তবে তাল মিলানোর চেষ্টা না করলে পিছিয়েই থাকতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.