নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

ঘরের ছেলে বাড়িতে

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:২৩

দুই বছর আগে মেয়ে এসে বলল, এই লিঙ্কটা দেখো। ওর বন্ধু নাস অনেককে নিয়ে এই এক মিনিটের ভিডিওটি বানিয়েছে। মেয়েও আছে দেখলাম ওর বন্ধু নাসর ভিডিওতে। ইসরায়েলের আরবা থেকে কানাডায় অভিভাসন নিয়ে আসা নাস, অনেক স্বাধীন ভাবে চিন্তা করে অনেক কিছু। মানুষের মধ্যেকার বিভেদ যা সে জন্মের পর থেকে তার দেশ ইসরায়েল এবং পাশের প্যালেস্টাইনের মধ্যে দেখে এসেছে। যা তাকে আনন্দিত করেনি মোটেও বরং মানুষের নির্মমতায় কাঁদিয়েছে তাকে। সীমান্তের ওপর পাড়ের বন্ধুটির জন্য মন কেমন করেছে অথচ কাছে যেতে পারেনি বড়দের বাঁধা, নিয়মের কারণে। আরবরা একদিকে হাঁটলে ইসরায়েলিরা অন্য দিকে হাঁটবে। কোন কিছুতেই তাদের মধ্যে কোন রকম সমতা, সহমর্মিতা প্রকাশ করা যাবে না । দুই জাতি একে অপরকে ঘৃণা করবে, একদম ছোট বেলা থেকে তাদের এই শিক্ষা দিয়েই বড় করা হয় । আরবদের আসতে দেখলে যেন উল্টো দিকে মুখ ঘুরিয়ে চলে। অন্য দিকে এই নীতি আরবরাও মনেপ্রাণে পালন করে, ইসরায়লিদের শত্রু ভেবেই বড় হয়। ঘৃণা প্রকাশের মধ্যে ভীষণ ভাবে এক রকম দুই জাতিই।
অথচ এই পরিবেশে বড় হয়েও নাস এই বিষয়টা মানতে পারে না। তার কাছে মানুষের আবেদন অনেক। মনুষ্যত্ব অনেক বড় বিষয় এই ভেদাভেদ ওর ভালো লাগে না। মাত্র দুবছর আগে সে মানুষের এই ভেদাভেদ নিয়ে নিজের মতন কাজ করার একটা পন্থা আবিস্কার করে। ছোট ছোট ভিডিও তৈরি করে ম্যসেজটা মানুষের কাছে পৌঁছে দেয়ার। সে সময় মেয়ের সাথে তার বেশ কিছু কাজ করার কথা হয়। অল্প কিছু কাজ তারা এক সাথে করে। আর তারপরই নাস তার এই ছোট ছোট ম্যাসেজ দিয়ে তৈরি, নাস ডেইলি নামে বিখ্যাত হয়ে উঠে মানুষের কাছে নুসির ইয়াসিন। বিলিয়ন মানুষের ভালোবাসায় সিক্ত নাস, আজ ঘুরে বেড়াচ্ছে পৃথিবীর প্রতিটি দেশে। প্রতিটি দেশ জাতির ভালো এবং মন্দ বিষয় গুলো নিয়ে এক মিনিটের ভিডিও বানাচ্ছে সাধারন মানুষের সাথে মিশে। সেই ঘরের ছেলে নাস আজ আমার বাড়িতে মানে বাংলাদেশে চলে গেছে। খুঁজে বের করেছে বাংলাদেশের ভালো কাজগুলোর খবর। ছড়িয়ে দিয়েছে পৃথিবীর মানুষের কাছে।
অ্যালিন তামির এই ভিডিও দেখেই নাসের সাথে পরিচিত হয় । এক সময় ওরা বিয়ে করে এবং এক সাথেই কাজ করে। অ্যালিন তামির নিজের ভিডিও প্রচার শুরু করছে ডিয়ার অ্যালিন নামে। এক মাস আগে ওরা সিঙ্গাপুরে ছিল আর এখন বাংলাদেশে।
এক টাকার খাবার চালু করেছে একটি সংস্থা বাংলাদেশে। অনেক দিন থেকে তাদের সাথে আছি। দেখি তাদের মন ভুলানো কার্যক্রম গুলো মুগ্ধ হয়ে। বিনে পয়সায় ভিক্ষা দেয়া নয়। সামর্থের মাঝে এক টাকায় কিনে খেতে পারে খাবার অতি সামান্য সহায় নিয়ে হত দরিদ্র মানুষ। মানুষের মুখে খাবার তুলে দেয়ার মহত কাজটি করার জন্য দিনের পর দিন খেটে যাচ্ছেন কিছু আন্তরিক মানুষ ভালোবাসায়। তাদের সাহায্য সহযোগীতা করেন তেমনই আরো কিছু মানুষ। বাংলাদেশে বসে যখন অনেকে এমন দারুণ খবরগুলো জানেন না। নাস এবং অ্যালিন তখন চলে গেছে সেখানে। বিদ্যানন্দ সংস্থার কাজের মাঝে, নাস এবং অ্যালিন চলে গেছে বাংলাদেশে তৈরি পোষাকের কারখানায়, কারা পরিশ্রম করে পোশাক বানিয়ে পৌঁছে দিচ্ছে পৃথিবীর ঘরে ঘরে তাদের সাথে নিয়ে বানিয়েছে ভিডিও। শুভ কামনা নাস ও অ্যালিন । মানুষের ভালোর জন্য কথাগুলো বলে যাও নিরন্তর। এই ভিডিওতে নাসের বউ অ্যালিনকে দেখা যাচ্ছে ডিয়ার অ্যালিন উপস্থাপনায়,ওরা দুজনে এক সাথে আছে।
view this link

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:৫৫

নেওয়াজ আলি বলেছেন: মানুষ মানুষের জন্য। জয় হবেই মানবতার

০২ রা এপ্রিল, ২০২০ রাত ১২:৩৫

রোকসানা লেইস বলেছেন: অবশ্যই হবে। করোনা আর কিছুদিনের মধ্যেই হারিয়ে যাবে

২| ০১ লা এপ্রিল, ২০২০ দুপুর ২:৫১

রাজীব নুর বলেছেন: আপনি সাবধান থাকবেন। নিরাপদে থাকবেন।

০২ রা এপ্রিল, ২০২০ রাত ১২:৩৯

রোকসানা লেইস বলেছেন: আমি নিরাপদে আছি । তুমি পরিবার নিয়ে নিরাপদে থেকো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.