নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

মানবতা তুমি কোথায় ???

১২ ই মার্চ, ২০২১ রাত ১০:৩১

আজকে চ্যানেল আই তে খবর দেখছিলাম।সেখানে দেখলাম, মাননীয় সাংসদ বেনজির আহমেদ, অভিনেতা সোহেল সহ আরও অনেকে ধামড়াই এলাকায় " কিছু বানর না খেয়ে দিন যাপন করছে। " তাই তাঁদের উদ্যোগে বানর গুলিকে খাওয়ানোর ব্যবস্থা করা হয়েছে এবং রুটি, কলা খাওয়ানো চলছে।

দেইখা চিন্তায় পইড়া গেলাম, আহারে!ব্যাচারা বানর তোগ বর্তমান জেনারেশন ফিরেও তাকায় না তোগ দিকে। এমন কি খাওয়ার ব্যবস্থা পর্যন্ত করে না। তাজ্জব!অথচ ব্লগে কত বুলি কপচায় যে আমাদের আদি মাতা, আদি পুরুষ উমুক তমুক। ছিঃ! নেমক হারাম একেই বলে!

যাক এগুলা ভাবতে ভাবতে কখন যে ঘুমায় গেছি ঠাহর করতে পারি নাই। স্বপ্নে দেখি, আমি মিরপুর চিড়িয়াখানায় ঘুরছি। কিছু দূরে দেখি বানর এর খাঁচা। সেখান থেকে আমারে উদ্দেশ্য করে চিল্লাচিল্লি চলছে। আমি যথারীতি কৌতুহল বশত তাদের সামনে গেলাম।দেহি দুইটা পিচ্চি বানর চিল্লাইতেছে। আমি সামনে যাওয়ার পর একটু শান্ত হলো। বুড়া মতন একটা বানর আস্তেধীরে আমার সামনে এসে বলল, ভালো আছ বাবা? আমিতো পুরা টাসকি! বানর! তাও বলছে বাংলা জোবান!সে যাই হোক আমি বললাম, আলহামদুলিল্লাহ। আপনারা?

বলতে না বলতেই শুরু করল কান্না। আমি ভ্যাবাচ্যাকা খাইয়া গেলাম।
জিগাইলাম কান্দেন ক্যা? উত্তর আইল আর কইছ না বাজান,  কতদিন ধইরা এই জেল খানায় আছি। কেউ বাইর যে করব তা জানি না। নিজের গোত্রের কেউ আসে না। চিন্তায় বুড়া হইয়া গেলাম। চুল বাল পেকে গেল। পোলাপান দুইটা চিল্লায়। কেউ হুনে না। আমি কইলাম ক্যা? আপনাগো এই জেনারেশন কি করে?আপনাগো মুক্তির জন্য আন্দোলন, মিশিল, মিটিং করে না। হতাশ গলায় মুরুব্বি কইল, " বাল ফালায় "।

আমিও কইলাম আসলে তাই! তারপর সে বলল, কতদিন বাইরে যাই না, নদী নালা দেহি না, পাহাড়, জংগল দেহি না আরও কত কি! তারপর হাত দুইটা বাড়ায় দিল। আমি প্রথমে ধরতে চাইলাম না। পরে যাই হোক ধরলাম এই মনে করে আহ! কত কষ্টে আছে একটু আদম, হাওয়ার সন্তান ছুঁইয়া সান্ত্বনা যদি কিছু মিলে ক্ষতি কি! 

মুরুব্বি আবার বলল, কথা দে বাজান আমাগো বাইর করার জন্য সরকার এর লগে কথা কবি? আমি বললাম, দেখি আপনাদের এই জেনারেশন রে জানাইয়া দেখি। তারা যদি কিছু করে। মুরুব্বী খিস্তি দিয়া কইল "হারামি সব, বেঈমান।নিজের রক্তের লগে বেঈমানী করছে। ওগো আশা ছাইড়া দিছি। " কথা দে কিছু করবি। আমি কইলাম, কথা দিতে পারি না তয় দেখি। নিরাশ হইয়েন না। আল্লাহ নিরাশ হতে না করেছেন।

তারপর মুরুব্বি আবার কইল মাঝেসাঝে খবর আসে, আমগো কিছু যারা বাইরে আছে তারা তীব্র ক্ষুধা কষ্টে দিন গুজার করতাছে।আমি বললাম, হুম, কথা সত্য! আজ খবরে দেখলাম।

তারপর আরও কইল যে, কেউ কেউ নারীদের মাথায় উকুন আনে। এই পেশায় নিয়োজিত আছে। আমি কইলাম, হুম। দেখি নাই তবে শুনেছি।

মুরুব্বি আরও কইল কেউ কেউ হাঁটে গঞ্জে পায়ে নুপুর লাগাইয়া ঢোলের তালে নাচে। খেইল দেখায়।
ক বাজান এগুলা হুনলে ভালো লাগে? এই জেলখানায় আর কত? কতদিন?

এমন সময়, পিচ্চি একটা চিক্কুর দিয়া উঠল। মুরুব্বি, আমি দুইজনে তাকাইয়া দেখি, কোন এক আদম, হাওয়ার সন্তান ওদের ঢিল ছুঁড়ছে। পিচ্চিটা কানতে কানতে বলতে লাগল,  "দেখছ বাবা! ঢিল লাইগা আমার পশ্চাৎপদ ফুলে গেছে। এখন জ্বলতাছে। "

আমি মুরুব্বি রে বললাম, আমি যাই আপনে ওদের সামলান। মুরুব্বি, ফ্যালফ্যাল কইরা চাইয়া রইল আর কইল " দেহিছ আমগো দিক টা " হঠাৎ কইরা কলিং বেলের আওয়াজে ঘুমটা ভেংগে গেলো। ছবি নেট

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২১ রাত ১০:৫৮

চাঁদগাজী বলেছেন:



এই রকম স্বপ্ন তো আপনি প্রতিদিনই দেখার কথা, মাঝে মাঝে মিস করেন?

১৩ ই মার্চ, ২০২১ রাত ২:১৭

স্প্যানকড বলেছেন: মুরুব্বি, মিস করা সময় আপনারে উধার দেই ! ভালো থাকবেন।

২| ১৩ ই মার্চ, ২০২১ রাত ১২:৫৬

রাজীব নুর বলেছেন: ছবি লেখার নিচে নয় উপরে দিবেন। সেটাই ভালো লাগে।

১৩ ই মার্চ, ২০২১ রাত ২:১৮

স্প্যানকড বলেছেন: সব সময় উপরে ভালো লাগে না নীচে ও আসতে হয়। ইহা যুগ বিবর্তন! ধন্যবাদ, ভালো থাকবেন।

৩| ১৩ ই মার্চ, ২০২১ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: হা হা হা---
ওখেই।

৪| ১৩ ই মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন। আর প্রাণ খুলে হাসুন। হা হা হা....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.