নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

সমুহ বিপদ থেকে মাথা টা বাঁচানো খুব জরুরি !

০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:২৮

ছবি নেট।

আমাদের জনসংখ্যার বেশির ভাগ মানুষ গরীব শিক্ষার দিক দিয়ে বলেন আর চিন্তা মন মগজ এর দিক দিয়ে বলেন। আহা! চেইতেন না। মাথা ঠান্ডা করেন।এগুতে থাকি চলেন।

আসলে নানান বিষয় আজ উতাল দিছে মনের ভেতর সেগুলো বয়ান করছি মাত্র।তা আগাই চলেন।
বাংলাদেশ মুলত টিকে আছে গার্মেন্টস শিল্প আর বৈদেশিক রেমিট্যান্স এর উপর। অন্যান্য যে সব শিল্প ছিল ওগুলো নাম মাত্র টিকে আছে। চামড়া শিল্প শেষ প্রায়।

কুরবানির সময় দেখি অনেকে চামড়ার দাম না পেয়ে চামড়া পুড়িয়ে ফেলছে অথবা এমনি ফেলে দিচ্ছে। এর পিছনে নিশ্চয়ই কোন রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে আমার ব্যক্তিগত মতামত।
পাট শিল্প ছিল এখন শেষ। দেশের পাটকল গুলি বন্ধ হয়ে গেল। পাটকলের এক মহিলা কর্মীর কথা আজও কানে ভাসে " এহন আর কি করমু গতর বেইচা সংসার চালামু "!

কেউ যদি বলেন বাংলাদেশ গরীব দেশ! তার কাছে আমার প্রশ্ন গরীব দেশের মানুষ সুইস ব্যাংকের তৃতীয় সারিতে কি করে থাকে? কানাডায় বেগমগঞ্জ হয় কি করে? মালয়েশিয়া সেকেন্ড হোম হয় কি করে?

এর উত্তর একটাই গরীব বানিয়ে রাখা হয়েছে শুধু একটা গোত্র সারাজীবন আরাম করে যাবে।জনতা কে লুটে যাবে এজন্য।

এখন আরেকটা প্রশ্ন, আমাদের যেসব দাতা সংস্থা আছে মানে যারা আমাদেরকে লোন দেয়। তারা যদি বলে, না, আর কোন লোন দেয়া হবে না। আগের সমস্ত পাওনা পরিশোধ কর।
তখন এই সুইস ব্যাংকের তৃতীয় সারির বিত্তবানরা আসবে এগিয়ে দেশ বাঁচাতে? কানাডার বেগমগঞ্জ এর বাসিন্দা গন আসবে?
মালয়েশিয়া যাদের সেকেন্ড হোম আসবে তারা? কি বলেন আসবে? মোটেও না।

তখন এই আপনার আমার মতন কলুরবলদ গুলি নিজের চামড়া, রক্ত বেঁচে সেই দেনা শোধ করার চেষ্টা করব অথবা সেই পাটকল এর মহিলা কর্মীর মতন বেশ্যার খাতায় নাম লেখাব আর কি !

আজ খবরে দেখলাম মির্জা ফখরুল বলছেন " লকডাউন মানে সরকারের নিষ্ঠুর রসিকতা "
আইচ্ছা, ফখরুল সাহেব আপনারা কত টাকা বিলি করেছেন গরীব এর মাঝে? কত সংখ্যাটা বলবেন? লন্ডন থেকে কত আসছে? সংখ্যাটা বলেন একটু? দেশ তো আপনার ও নাকি!

এখন আসি একটা কথায় আসলে আমরা জাতিগতভাবে কত উপরে আছি? চিন্তা করেন? আমি এগুতে থাকি। আমরা সবাই মুখোশধারী। করোনা আসাতে আরও স্পষ্ট হয়ে উঠছে সব।

আমরা কিছু হলেই সরকার এমন কি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পর্যন্ত গালি দেই!

তা আপনি মুমিন কতদূর ভালা? দিব্যি ঘুষ খাচ্ছেন।সুদের কারবারি করছেন। যাকাত মেরে খাচ্ছেন মানে নামকা ওয়াস্তে লুংগী, শাড়ী দিয়া চ্যালচ্যালাইয়া বেহেস্তে হুর লাগানোর ধান্দায় আছেন!

দেশে একটা বিশাল গোষ্ঠী এখনো দেশকে আফগান, পাকিস্তান বানানোর ধান্দায় নিয়োজিত আছে।

তারা ইদানীং একটা হাদিস খুব প্রচার করে ভারতের সাথে ধর্মীয় যুদ্ধ হবে। এতে আমরা বিজয়ী হব।

এ সরকার খুব শক্ত অবস্থানে আছে বলে তারা তেমন কিছু করতে পারছে না। তবে এক সময় এসব জামাতি জম্বি, আম জনতা আর অন্যান্য সবাই মিলে একটা সংঘাত এর দিকে যাচ্ছি অদূর ভবিষ্যতে।

এর জন্য সরকারের উচিত এখন ই কোন চিন্তা করা। দেশের মানুষের পাশে থাকা যতটুকু পারা যায়। নইলে সব ছারখার হয়ে যাবে দেখছি।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:৪৭

আমি সাজিদ বলেছেন: সাধারন মানুষকে নিয়ে আপনার ধ্যান ধারনার যথেষ্ট সমস্যা আছে৷ বোধকরি বাবার হোটেলে বসে সরকারী চাকরির প্রস্তুতি নিচ্ছেন অথবা বেসরকারী কোন প্রতিষ্ঠানে কয়েক বছর হলো যুক্ত হয়েছেন, সাধার মানুষকে দেখেন নাই। সরি, আপনাকে নিয়ে এইটাই মেন্টাল ইমেজ আমার, ভুল হলে ক্ষমাসুন্দর চোখে দেখবেন।

০৮ ই জুলাই, ২০২১ রাত ১১:৫৭

স্প্যানকড বলেছেন: আপনি ভুলে আছেন তাই ক্ষমা করে দিলাম !

২| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১:০৮

আমি সাজিদ বলেছেন: কমেন্ট এডিট করা যায় না। প্রথম কমেন্টে না লিখেছি সেটার বদলে বা হবে। প্রথম কমেন্টটি ডিলেট করে দিন। দ্বিতীয়টি রাখুন। গতকালের বাজে ভাষায় পেশাজীবিদের আক্রমন করে লেখা পোস্টটি মুছে দিয়েছেন দেখে ভালো লাগলো।

৩| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১:২৮

স্প্যানকড বলেছেন: যান রাইখা দিলাম আপনার কথা। তবু খুশী থাকেন। আমার বেজার মুখ দেখতে খারাপ লাগে। সম্মানিত কর্তৃপক্ষ সরায় দিছে ড্রাফটে চলে আসছে এখন জানলাম। সে যাই হোক ভালো থাকবেন এবং ফুর্তিতে থাকবেন। :)

৪| ০৯ ই জুলাই, ২০২১ রাত ২:২৫

কামাল১৮ বলেছেন: সুন্দর বিশ্লেষণ।শেষের দিকটা খুবই ভালো লিখেছেন।

৫| ০৯ ই জুলাই, ২০২১ রাত ৩:৫৫

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ কামাল ১৮। ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৬| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ৯:৩৫

শেরজা তপন বলেছেন: বক্তব্য বেশ সুস্পষ্ট ও ইঙ্গিতে না গিয়ে সরাসরি আঙ্গুল উঠিয়েছেন! সুযোগের অভাবে আমরা সবাই ভাল সেজে থাকি;

~চামড়া শিল্পের এই ভয়াবহ পরিস্থিতি নিয়ে আমার একটা সিরিজ ছিল- পুরোটা শেষ করা হয়নি, এবার চেষ্টা করব। সময় হলে পড়ে দেখবেন;
https://www.somewhereinblog.net/blog/sherzatapon/30304924

৭| ০৯ ই জুলাই, ২০২১ সকাল ১০:০৫

স্প্যানকড বলেছেন: ধন্যবাদ তপন দা । ঘুরিয়ে বলে কি লাভ তাই সোজা বলে ফেলি। ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.