নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

সুতা কাটা ঘুড়ি ঘেচাং !!! পর্ব ২

২১ শে আগস্ট, ২০২১ রাত ৯:৫৯

ছবি নেট।

একটা মানুষ যদি পুরা পরিবার নিয়া ঢাকা শহরে থাকে আনুমানিক কত খরচ পড়বে? এই বাসা ভাড়া, অফিস থেকে বাসায় আসা যাওয়া বাবদ যাতায়াত ভাড়া, ফোন বিল স্বামী স্ত্রীর,ছেলেমেয়েদের পড়াশোনার খরচ, ডিশ বিল, কারেন্ট বিল, মাসে একটা দুইটা নেমন্তন্ন থাকলে কত খরচ হতে পারে? দশ হাজার? বিশ হাজার?ত্রিশ হাজার? আসলে কত? ধরে নিলাম মাঝামাঝি সংখ্যা বিশ হাজার।

এখন যে লোক বেতন পায় ১৫,০০০ টাকা সে এই বাকী ৫,০০০ টাকা কোথা থেকে দিবে?  প্রতিমাসে এই কলিগ সেই কলিগের কাছ থেকে ধার নিবে। বউ এর গহনা বন্ধক দিবে?  টাকা ম্যানেজ হলেও শোধ করবে কিভাবে?

ধরেন আল্লাহ না করুক এর মধ্যে অসুখ বিসুখ হলে আরও বাড়তি খরচ কিভাবে আসবে?কেউ কি এসব বিষয়ে ভাবেন?

আমরা ব্লগার গন ভেবেও কিচ্ছু করতে পারব না। এ সত্যি! ভাবতে হবে কাকে? যারা দেশ পরিচালনা করেন তারা ভাববে।

ভাববে শিক্ষিত বুদ্ধিজীবি গন যারা দেশে বুদ্ধি বেঁচে খেয়ে পড়ে থাকেন। টিভিতে টক শোতে দেশপ্রেম দিয়ে আমাদের ভাসিয়ে দেন।

দেশে এমনও শ্রেণীর লোক আছে যারা চালের দাম কেজি প্রতি ৫০,০০০ টাকা হলেও দিব্যি খেয়ে পড়ে চলতে পারবে। বহাল তবিয়তে থাকবে কারণ তাদের অঢেল সম্পদ অঢেল টাকা পয়সা।

এদের অঢেল টাকা কামানোর রাস্তা করে দেয় যারা দেশ পরিচালনায় থাকে তারা। কিভাবে? উত্তর খুব সোজা।

এই সকল বিত্তবান শ্রেণী পার্টি চালাতে ইলেকশন করতে কোটি কোটি টাকা ইনভেস্ট করে। এরা চায় এদের মন মতন সরকার বা পছন্দের মানুষ জন ক্ষমতায় থাকুক। এতে করে কি হবে? সে আরও বিত্তবান হবে একচেটিয়া ব্যবসা করবে বানিজ্যের প্রসার ঘটাবে।

সাথে ঐ সকল পলিটিশিয়ান ও অঢেল টাকা কামাবে। সে ওসব বিত্তবানদের সাথে পার্টনারশিপ ব্যবসা করবে। এই হলো বিষয়। আর এগুলা বুঝতে এত শিক্ষিত হতে হয় না। পি এইচ ডি ধারী হতে হয় না। চোখ কান খোলা থাকলে জানা যায়।

শেষ করছি ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির উদাহরণ দিয়ে। তিনি ক্ষমতায় থাকাকালীন সময়ে ২০০৭ সালের নির্বাচনী প্রচারের জন্য লিবিয়া থেকে অর্থ সাহায্য নেয়ার অভিযোগে অভিযুক্ত হন।

সেই তদন্তের সূত্র ধরে ২০১৩ সাল থেকে সাবেক প্রেসিডেন্ট এবং তার আইনজীবী থিয়েরি হারজগের কথোপকথনে আড়ি পাততে শুরু করেন তদন্তকারীরা। সেই তদন্তে উঠে আসে, ভুয়া পরিচয়ে কেনা মোবাইলে কথা হয় দুজনের।

তদন্তকারীরা জানান, সারকোজির মোবাইলটি রেজিস্ট্রি করা ছিল পল বিসমুথ নামে।

তদন্তে আরও উঠে আসে, বেটেনকোর্টের থেকে অর্থ সংগ্রহের মামলা সম্পর্কিত গোপন তথ্য আজিবার্টের থেকে নেয়ার বিষয়ে বহুবার আলোচনা হয় সারকোজি-হারজগের।

নিজের রাজনৈতিক দলের বিরুদ্ধে একটি তদন্তের গোপন তথ্যের বিনিময়ে ম্যাজিস্ট্রেট গিলবার্ট আজিবার্টকে বিদেশে লোভনীয় চাকরি পাইয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন সারকোজি।

অভিযোগ প্রমাণিত হওয়ায় ম্যাজিস্ট্রেট গিলবার্ট আজিবার্ট এবং সারকোজির সাবেক আইনজীবী থিয়েরি হারজগকেও তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া বিশ্ব বিখ্যাত কসমেটিক কোম্পানি লরেলের সাথেও একটা অর্থ কেলেংকারীর ঘটনা রয়েছে।

অথচ এই নিকোলাস সারকোজি এক সময় ফ্রান্সের হিরো ছিলেন। এক স্কুলে এক সন্ত্রাসী বোম নিয়ে স্কুলের বাচ্চাদের মেরে ফেলার হুমকি দেয়। নিকোলাস সারকোজি তখন নিজের প্রাণের কথা চিন্তা না করে সেই সন্ত্রাসীর সাথে কথা বলেন এবং নিজে যেয়ে বাচ্চাদের উদ্ধার করেন। যদিও এখন সবাই বলছে এসব ছিল তাঁর নির্বাচনে জেতার কৌশল!

আসলে সময় এত নিষ্ঠুর কাতিল যার কাছে সবাই অসহায়। এই ধরেন ২১ আগস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আল্লাহ বাঁচায় দিছে যদি মারা যেতেন!
তাহলে আজ হয়তো তারেক দেশে থাকত, খালেদা দিব্যি বাইরে ঘুরাফেরা করত। চন্দ্র মানব ওয়াজ কইরা যাইত আরও অন্য গ্রহে কেমনে যাওয়া যায় ইত্যাদি।

যাক ওসব কথা ঐ যে শুরুতে বললাম ১৫,০০০ টাকা বেতন পাওয়া নিম্নমধ্যবিত্ত সেও কিন্তু গোটা একটা মানব শরীর ! এদেশের অংশ। বিষয়টা মাথায় রাইখেন। নইলে সময় কারে যে কি করে টের পাবেন না।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০২১ রাত ১১:১২

সামিউল ইসলাম বাবু বলেছেন: কথা গুলো ভালো লাগলো। আসলে সাধারণ জনগণের কথা কেও ভাবেনা। ভাবেনা ১৫০০০টাকায় কি করে মানুষ ঢাকায় থাকে।

অবিচার অন্যায় করলে তার ফল পেতেই হয়। আজ অথবা কাল। সময় খুবই নিষ্ঠুর কাওকে ছাড় দেয়না...

২২ শে আগস্ট, ২০২১ রাত ১২:০৬

স্প্যানকড বলেছেন: এ দুনিয়া না পেলে আখেরাতে পাবে নিশ্চিত থাকেন ইন শা আল্লাহ। ধন্যবাদ। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

২| ২২ শে আগস্ট, ২০২১ ভোর ৬:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেশের অর্থনীতিকে সঠিক পথে চালানোর মতো আধুনিক জ্ঞান দেশের নেতাদের কারো খুপরিতে নাই। বেকার সমস্যাকে এই দেশের নেতারা বড় কোন সমস্যা মনে করে না। এই দেশের জনগণও নির্বোধ।

২২ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:০৪

স্প্যানকড বলেছেন: জনতার কিচ্ছু করার ক্ষমতা নাই! গোলাম বানাইয়া রাখা হইছে। ৬ কোটির উপর বেকার ! ভাবা যায় উন্নত বিশ্বের কোন দেশের জনসংখ্যার সমান। এরা যদি এক হয় একবার আর আন্দোলনে নামে তাহলে এসব নেতাদের অবস্থা কাবুল এয়ারপোর্টের দৃশ্য হতে পারে ! ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

৩| ২২ শে আগস্ট, ২০২১ সকাল ১০:২৩

রবিন.হুড বলেছেন: সমস্যাটা আমাদের সমাধানও আমাদের করতে হবে। সকলে এক হতে হবে , অন্যায় ও দূর্ণীতির প্রতিবাদ করতে হবে। সবাইকে রাজনৈতিক সচেতন হতে হবে এবং সঠিক জনপ্রতিনিধি নির্বাচন করতে হবে।

২২ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:০৮

স্প্যানকড বলেছেন: যা কোন কালে সম্ভব না কারণ এত এত বিভাজন তৈরি হয়ে গেছে যে সে সম্ভবনা দেখছি না। একটা বিশাল গর্তে খুব সুকৌশলে চালাকির সহিত জনতাকে ফেলে দেয়া হয়েছে। এর থেকে মনে হয় উঠতে পারা টা প্রায় অসম্ভব ! ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ থাকুন।

৪| ২২ শে আগস্ট, ২০২১ সকাল ১১:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: এমন বেতন নিয়ে মানুষ কষ্টে আছে এই শহরে
ভালো লাগলো লেখা

++++

২২ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:১১

স্প্যানকড বলেছেন: আপু, এমন মানুষের সংখ্যা প্রচুর ! অথচ দেশ নাকি হংকং, সিংগাপুর ! অসংখ্য ধন্যবাদ আপু মন্তব্যের জন্য। ভালো থাকবেন এবং সুস্থ ও নিরাপদ জীবন যাপন করবেন এই দোয়া করছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.